১৭ অক্টোবর ২০১৭
দুপুর ১২:১৩, মঙ্গলবার

জাতীয় কন্যা শিশু দিবস পালন উপলক্ষে কালীগঞ্জে আলোচনা সভা

জাতীয় কন্যা শিশু দিবস পালন উপলক্ষে কালীগঞ্জে আলোচনা সভা 

1

মোঃ জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহ, ১৫ অক্টোবর : জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার মহেশ্বরচাঁদা গ্রামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে মহেশ্বরচাঁদা গ্রামের নারী উন্নয়ন কর্মী, কেঁচো সার উৎপাদন উদ্যোক্তা, একাধিকবার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রাপ্ত মর্জিনা বেগমের আয়োজন ও অর্থায়নে এলাকার মহিলা ও কন্যা শিশুদের নিয়ে, জাতীয় কন্যা শিশু দিবস পালন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন কৃষি সংগঠক নুরুজ্জামান বিশ্বাস।

মর্জিনা বেগম তার বক্তব্যে বলেন, শিশুরা ছোট বেলায় খুবই অসহায় ও মা-বাবার উপর নির্ভরশীল থাকে। আমরা যদি তাদের পুষ্টিকর খাদ্য, উন্নত চিকিৎসা, সুন্দর পরিবেশ ও ব্যবহারে সুশিক্ষায় গড়ে তুলতে পারি, তাহলে তারা সমাজ উন্নয়নে, নের্তৃত্বে, চাকুরী স্থল সহ সর্বক্ষেত্রে অবদান রাখতে পারবে। আমাদের দেশে একজন সফল নারী প্রধানমন্ত্রী। সংসদের স্পীকার ও বিরোধীদলীয় নেত্রীরা নারী। চাকুরীতে উচ্চ শিখরেও নারীরা সুনামের সাথে দায়িত্ব পালন করছে। তাই কন্যা সন্তানদের কোন অবস্থাতেই অবহেলা করা যাবে না। সভাপতি তার সমাপনী বক্তব্যে বলেন, নারী আমাদের সম্পদ। সংসারে অধিকাংশ কাজ নারীরাই করে থাকে। সংসার সুখের হয় রমনীর গুনে। তাই সবসময় কন্যা শিশুদের খেয়াল রাখতে হবে।

 

 

Share This:

এই পেইজের আরও খবর

যাত্রিবাহী পুর্বাশা পরিবহন খাদে, আহত-১৫ 

00

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ৭ অক্টোবর : এবার ঝিনাইদহ-ঢাকা মহাসড়কের সদর উপজেলার কালা লক্ষীপুর নামক স্থানে যাত্রবাহী পুর্বাশা পরিবহন বাস নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে ১৫ জন আহত হয়েছে। শুক্রবার সকালে এ দুর্ঘটনা ঘটে। আহতরা হলেন-ঢাকার মিরপুর ১৩ নম্বর এলাকার মাসুদ মাহমুদ, ঝিনাইদহের কোটচাঁদপুর এলাকার সাইদুর রহমান, সদর উপজেলার চাকলা পাড়ার অপুর্ব, ব্যাপারীপাড়ার আব্দুর রশিদ, গৌতম, আরাপপুর এলাকার আকরাম হোসেনসহ ১৫ জন।

ঝিনাইদহ সদর থানার ওসি এমদাদুল হক শেখ জানান সকালে চুয়াডাঙ্গা থেকে ছেড়ে আসা পুর্বাশা পরিবহনের একটি বাস ঢাকায় যাচ্ছিল। পথে ঝিনাইদহ-মাগুরা মহাসড়কের কালা লক্ষীপুর নামক স্থানে পৌছালে বাসটি নিয়ন্ত্রন হারিয়ে রাস্তার পাশে উল্টে যায়। পরে খবর পেয়ে ঝিনাইদহ ফায়ার সার্ভিসের কর্মীরা তাদেরকে উদ্ধার করে ঝিনাইদহ-মাগুরা হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করে।

 

Share This:

এই পেইজের আরও খবর

ঝিনাইদহ লেডিস ক্লাবের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত 

00

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ৩ অক্টোবর : জমকালো আয়োজনের মধ্যে দিয়ে ঝিনাইদহ লেডিস ক্লাবের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে অনুদান প্রদাণ করা হয়েছে গরীব মেধাবী শিক্ষার্থীদের। সোমবার রাতে ঝিনাইদহ সার্কিট হাউজ মিলনায়তনে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। ঝিনাইদহ লেডিস ক্লাবের সভাপতি দিলরুবা করিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জাকির হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপারের সহধর্মিনী  ও লেডিস ক্লাবের সহ-সভাপতি উর্মি রহমান। উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু ইউসুফ মো: রেজাউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোদেজা খাতুন, র‌্যাব-৬ ঝিনাইদহ ক্যাম্পের কমান্ডার মেজর মনির আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর সভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, জেলা পরিষদের সচিব রেজাই রাফিন সরকার, ঝিনাইদহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ সেলিম, স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু ইউসুফ মো: রেজাউর রহমান’র সহধর্মিনী কামরুন লায়েল লিসা, লেডিস ক্লাবের সহ-সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান এর সহধর্মিনী জেসমিন নাহার শিল্পী, সাধারণ সম্পাদক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, কোষাধ্যক্ষ রাশিদা খাতুন, সাংস্কৃতিক সম্পাদক নমিতা ভৌমিক, কার্যকরী সদস্য র‌্যাব-৬ ঝিনাইদহ ক্যাম্পের কমান্ডার মেজর মনির আহমেদ’র সহধর্মিনী  জোবাইদা আহমেদ, সদস্য সেলিনা রহমান, শাহারিনা আক্তারসহ লেডিস ক্লাবের সদস্যবৃন্দ।

অনুষ্ঠান সার্বিক পরিচালনা করেন লেডিস ক্লাবের সদস্য ও এনডিসি নুরনাহার বেগম। অনুষ্ঠানে আলোচনা সভা শেষে ১০ জন অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের অনুদান স্বরুপ নগদ অর্থ প্রদাণ করা হয় এছাড়াও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

Share This:

এই পেইজের আরও খবর

অর্থের অভাবে চোখের আলো নিভে যাচ্ছে শিশু সাঈদের 

0000

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ৩ অক্টোবর : টাকা নেই বলে চিকিৎসা হতে পারছে না শিশু সাইদ। তিন বছরের শিশুটি এখনো জানে না চিকিৎসা না হলে হয়তো কিছুদিনের মধ্যেই তার চোখের আলো নিভে যাবে। শিশু আবু সাঈদ ঝিনাইদহ সদর উপজেলার নারায়ণপুর গ্রামের কৃষক মোশারফ হোসেনের একমাত্র সন্তান। তার বাম চোখটি ইতিমধ্যে তুলে ফেলতে হয়েছে। চিকিৎসা না করালে ডান চোখটিও তুলে ফেরার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

সরেজমিনে দেখা যায়, ফুটফুটে সাঈদ বিছানার ওপর বসে খেলছে। তার বাম চোখে আলো নেই তা বোঝার উপায় নেই। শিশুটির মামা মনিরুজ্জামান বলেন, পরিবারের পক্ষ থেকে শেষবারের মতো সাঈদের একটি চোখ রক্ষার চেষ্টা করা হচ্ছে। কিন্তু অর্থের অভাবে পারছে না। এমনকি ডান চোখটি তুলে ফেলতে যে অর্থ দরকার, তার জোগাড়ও করতে পারছেন না তারা। তাই বিনা চিকিৎসায় বাড়িতে পড়ে আছে সাঈদ। সাঈদের মা বন্যা খাতুন জানান, ছয় মাস বয়সে সাঈদের বাম চোখ লাল হয়ে আসে। ঢাকায় ইসলামিয়া চক্ষু হাসপাতালের চিকিৎসকেরা জানান, সাঈদের চোখে টিউমার হয়েছে। চোখটি তুলে ফেলতে হবে। এরপর তাঁরা বাড়ি ফিরে টাকার জোগাড় করতে থাকেন। টাকা জোগাড় করে আবার ঢাকায় যান। এর মধ্যে কেটে যায় এক বছর। তখন চিকিৎসকেরা চোখে ক্যানসার হয়েছে বলে কেমোথেরাপি দেওয়ার পরামর্শ দেন। চারটি কেমো দেওয়ার পর বাম চোখটি উঠিয়ে দেন চিকিৎসকেরা। শিশুটির মা বন্যা খাতুন বলেন, চিকিৎসকেরা বাকি চোখটিও তুলে ফেলতে বলার পর তাঁরা দিশেহারা হয়ে পড়েছেন। সাঈদের মায়ের ইচ্ছা, ভারতে নিয়ে একবার চেষ্টা করতে পারলে ভালো হতো। না হলে ছেলেকে বাঁচিয়ে রাখার প্রয়োজনে বাকি চোখটিও তুলে ফেলার ব্যবস্থা করবেন।

স্থানীয় পদ্মকর ইউনিয়ন পরিষদের (ইউপি) ১ নম্বর ওয়ার্ডের সদস্য হাবিবুর রহমান বলেন, সাঈদের বাবা মোশারফ হোসেন অসচ্ছল। তাঁর একমাত্র ছেলের দুটি চোখই ফেলে দিতে হবে, ভাবতেই কষ্ট হয়। আর্থিক সচ্ছলতা থাকলে তাঁরা একটি চোখ বাঁচানোর চেষ্টা করত, কিন্তু সেটাও পারছে না। শিশু সাঈদকে সহযোগীতা করতে বিকাশ ০১৭৭০-৭৪২৮৭৩-ব্যক্তিগত, অথবা মো: মনিরুজ্জামান, চলতি হিসাব নং-০০২১১৮৬০৯, সোনালি ব্যাংক, হাটগোপালপুর শাখা, ঝিনাইদহ।

 

 

Share This:

এই পেইজের আরও খবর

শৈলকুপায় ভূয়া চিকিৎসকের ৬ মাসের কারাদণ্ড 

4

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ৩ অক্টোবর : ঝিনাইদহের শৈলকুপায় সুকুমার রায় (৫৮) নামের এক ভূয়া চিকিৎসককে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল সুলতান জুলকার নাইন কবীর এ দণ্ডাদেশ প্রদাণ করেন। দণ্ডিত সুকুমার রায় শৈলকুপা উপজেলা শহরের নগরপাড়ার মৃত ঈশ্বরচন্দ্রের ছেলে।

আদালত সুত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে শৈলকুপা উপজেলা শহরের চৌরাস্তা মোড়ের জনপ্রিয় নামের ফার্মেসীতে সুকুমার রায় নামের এক ব্যাক্তি নিজেকে বিশেষজ্ঞ চিকিৎসক পরিচয় দিয়ে সাধারণ রোগীদের সাথে প্রতারণা করে আসছিল। এমন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার দুপুরে সেখানে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। পরে আদালত বসিয়ে মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিল আইন ২০১০ এর ২৮ ধারা মোতাবেক তাকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদাণ করা হয়। এছাড়াও জনপ্রিয় ফার্মেসীর মালিক শরিফুলকেও ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

ঝিনাইদহে জেলা প্রশাসক আন্ত:ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট শুরু 

4

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহ, ৩০ সেপ্টেম্বর : অবশেষে উৎসব মুখর পরিবেশে দীর্ঘ ২৮ বছর পর ঝিনাইদহে শুরু হয়েছে জেলা প্রশাসক আন্ত:ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট। শুক্রবার বিকেলে শহরের বীরশ্রেষ্ট হামিদুর রহমান স্টেডিয়াম এ খেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক জাকির হোসেন। প্রতিবছর এ ধরনের আয়োজন করার দাবী দর্শকদের। ঘড়ির কাটায় ঠিক ৩টা। হাজার হাজার উৎসুক ফুটবল প্রেমীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ঝিনাইদহের বীরশ্রেষ্ট হামিদুর রহমান স্টেডিয়াম। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে পতাকা ও বেলুন উড়িয়ে দীর্ঘ ২৮ বছর পর উদ্বোধন করা হয় জেলা প্রশাসক আন্ত:ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট।

নক আউট ভিত্তিক এই টুর্নামেন্টে উদ্বোধনী দিনে অংশ নেয় ঝিনাইদহ সদর উপজেলার পাগলা কানাই ও শৈলকুপা উপজেলার সারুটিয়া ইউনিয়ন। খেলার ১৫ মিনিটের মাথায় কপাল পুড়ে পাগলা কানাই ইউনিয়নের। সারুটিয়া ইউনিয়নের ১২ নম্বর জার্সি পরিহিত খেলোয়ার সিদ্দিক গোল দিয়ে দলকে এগিয়ে নেয়। ৩৯ মিনিটে ১১ নম্বর জার্সি পরিহিত খেলোয়ার টিটো আরও এক গোল করে দলকে ২-০ গোলে এগিয়ে নেয়। দ্বিতীয়ার্ধের শুরুতে পাগলা কানাই ইউনিয়নের ৯ নম্বর জার্সি পরিহিত খেলোয়াড় খোকন একটি গোল করে ২-১ গোলের সমতায় আনে। নির্ধারিত ৯০ মিনিট শেষ হওয়ার কিছুক্ষন পুর্বে পেনাল্টিতে আরও এক গোল করে সারুটিয়া ইউনিয়ন।

সারুটিয়া ইউনিয়ন ৩-১ গোলে পরাজিত করে পাগলা কানাই ইউনিয়নকে। পুলিশ সুপান মিজানুর রহমান বলেন, প্রতিনিয়ত এ ধরনের আয়োজন করলে সমাজ থেকে দুর হবে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদসহ বিভিন্ন অপরাধমুলক কর্মকান্ড। জেলা প্রশাসক জাকির হোসেন বলেন, জেলাবাসীকে ক্রীড়া সংস্কৃতিকর মধ্যে দিয়ে ব্যস্ত রাখা, সংস্কৃতিক ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যেই এ আয়োজন। তীব্র উত্তেজনাপুর্ণ এ খেলা দেখতে ছুটে আসে হাজার হাজার দর্শক। নারী দর্শকের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। প্রতিবছর এ ধরনের আয়োজন করার দাবী তাদের। তবেই গ্রাম থেকে উঠে আসবে প্রকৃত ফুটবলার। যারা উজ্জল করবে জেলা তথা দেশের মুখ। শুক্রবার থেকে শুরু হওয়া এই টুর্ণামেন্টে অংশ নিবে জেলার ৬ উপজেলার ১৬ টি ইউনিয়ন। আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল খেলা।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক জাকির হোসেন, পুলিশ সুপার মিজানুর রহমান, স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু ইউসুফ মো: রেজাউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর সভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জীবন কুমার বিশ্বাস, প্রেসক্লাবের সভাপতি এম রায়হানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

প্রধানমন্ত্রীর জন্মদিনে ঝিনাইদহ ছাত্রলীগের আনন্দ মিছিল 

capture

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ২৮ সেপ্টেম্বর : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১ তম জন্মদিন উপলক্ষে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে ঝিনাইদহ জেলা ছাত্রলীগ। বৃহস্পতিবার দুপুরে জেলা ছাত্রলীগ আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে শহরের পায়রা চত্বর থেকে একটি আনন্দ র‌্যালি বের করা হয়। পরে র‌্যালি শেষে এক সংক্ষিপ্ত সমাবেশ করে তারা।

সমাবেশে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর সভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, জেলা ছাত্রলীগের সভাপতি শাকিল আহম্মেদ, সাধারণ সম্পাদক রানা হামিদসহ নেতাকর্মীরা বক্তব্য রাখেন। বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে তাকে শুভেচ্ছা জানান সেই সাথে তার সুস্থতা কামনা করেন।

 

 

Share This:

এই পেইজের আরও খবর

অধ্যক্ষ জহির রায়হান পেলেন স্মৃতি সম্মাননা পুরস্কার-২০১৭ 

55-2

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ২৪ সেপ্টেম্বর : জহির রায়হান স্মৃতি সম্মাননা পুরস্কার-২০১৭ পেলেন সরকারি কেসি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. বি এম রেজাউল করিম। শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়।  ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় বাংলাদেশ ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশনের(এফডিসি) ফজলুল হক স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে অধ্যক্ষকে উক্ত পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে সদ্যপ্রয়াত নায়করাজ রাজ্জাকের চলচ্চিত্রের উপর বক্তব্য রাখেন ড.বি এম রেজাউল করিম। প্রফেসর রেজাউল করিম এই জনপদের কৃতি সন্তান।

 

 

Share This:

এই পেইজের আরও খবর

চেয়ারম্যানের জীবন নাশের হুমকি দাতা গ্রেফতার 

00

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ২৩ সেপ্টেম্বর : ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান কবির হোসেনকে হত্যার পরিকল্পনাকারী রাকিবুল ওরফে আসাদ নামের একজনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সকালে ঝিনাইদহ শহরের হামদহ এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। আটককৃত রাকিবুল ওরফে আসাদ কুষ্টিয়া সদর উপজেলার আলামপুর গ্রামের খন্দকার ইউনুস আলীর ছেলে।

ঝিনাইদহ সদর থানার ওসি এমদাদুল হক শেখ জানান, নলডাঙ্গা ইউনিয়নের সাবেক এক চেয়ারম্যানের সাথে যোগসাজস করে কবির হোসেনকে হত্যার উদ্দেশ্যে শহরের হামদহ এলাকায় অবস্থান করছিল রাকিবুল। বেশ কয়েকদিন যাবত রাকিবুল তাকে মোবাইলে হুমকি দিয়ে আসছিল।

এ ঘটনায় চেয়ারম্যান কবির হোসেন ঝিনাইদহ সদর থানায় একটি সাধারণ ডায়েরী করেন। এছাড়াও ইতিপুর্বে নলডাঙ্গা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রবিউল ইসলাম রবি বর্তমান চেয়ারম্যান কবির হোসেনকে জীবন নাশের হুমকি দিয়ে আসছিল। এ ঘটনায়ও সদর থানায় একটি সাধারণ ডায়েরী করেন কবির হোসেন।

মোবাইল ট্রাকিং করে এ ঘটনার সত্যতা নিশ্চিত হয়ে রাকিবুল ওরফে আসাদকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসাদের বিরুদ্ধে কুষ্টিয়া সদর ও ভেড়ামারা থানায় অস্ত্র ও হত্যা মামলা রয়েছে বলেও জানায় পুলিশ।

Share This:

এই পেইজের আরও খবর

ঝিনাইদহে নবগঙ্গা নদীতে মাছের পোনা অবমুক্তকরণ 

00

মোঃ জাহিদুর রহমান তারিক, ২১ সেপ্টেম্বর : ঝিনাইদহের নবগঙ্গা নদীতে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। ২০১৭-১৮ অর্থ বছরে মৎস্য অধিদপ্তর-এর রাজস্ব বাজেটের আওতায় জেলা মৎস্য বিভাগের আয়োজনে ৩৪৩ কেজি রুই, কাতলা, মৃগেল মাছের পোনা অবমুক্ত করা হয়। বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার ধোপাঘাটা ব্রীজ সংলগ্ন নবগঙ্গা নদীতে এ মাছের পোনা অবমুক্ত করা হয়। এসময় সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম, কৃষি অফিসার ড. খান মোহাম্মদ মনিরুজ্জামান, মৎস্য অফিসার তিমির বরণ মন্ডল, মৎস্য সরবরাহকারী রোকনুজ্জামান রিপন ও পোনা উৎপাদনকারী সফল উদ্যোক্তা লাভলী ইয়াসমিনসহ মৎস্যজীবিরা উপস্থিত ছিলেন। এর আগে যশোর বৃহত্তর মৎস্য চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক হরেন্দ্রনাথ সরকার ও জেলা মৎস্য কর্মকর্তা আব্দুল আজিজ মাছের পোনা অবমুক্ত করেন।

Share This:

এই পেইজের আরও খবর

শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল অতিহ্যবাহী লাঠি খেলা 

55-2

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহ, ২১ সেপ্টেম্বর : প্রতিবছরের ন্যায় মহা ধুম ধামে ঝিনাইদহের শৈলকুপা ভাটই বাজারের ফুলহরি গ্রামে অনুষ্ঠিত হয়ে গেল অতিহ্যবাহী লাঠি খেলা। ফুলহরি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে অতিহ্যবাহী লাঠি খেলা বৃহস্পতিবার বিকালে শুরু হয়। এবারে লাঠি খেলার সমস্ত প্রকার আয়োজনে ছিলেন ১নং ওয়ার্ডের বর্তমান মেম্বর আজাদুর রহমান পাতাহার, ফুলহরি মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমীটির সম্মানীত সদস্য আবুল কালাম আজাদ, মতিয়ার বিশ্বাস, মজনু, কলম বিশ্বাস সহ ফুলহরি গ্রামবাসী। এবারের লাঠি খেলায় ১৪/১৫টি গ্রামের বিখ্যাত লাঠিয়াল বাহিনী অংশ গ্রহণ করেন। এদের মধ্যে বিত্তিপাড়া, কাজীপাড়া, কলম নগর পুটিমারী, গোলাপ নগর, গাড়াবাড়ীয়া, দুধসর, চাঁদপুর, রামচন্দ্রপুর, চাকলা পাড়া, দেবী নগর নাটাবাড়ীয়া, ফুলহরী গ্রামের বিখ্যাত লাঠিয়াল বাহিনী উক্ত খেলায় অংশ গ্রহণ করেন।

এ খেলা দেখতে এলাকা সহ দুর-দুরান্তের শত শত ছেলে ও মেয়েরা ফুলহরি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে ভিড় জমায়। স্থানীয়দের মধ্যে আমির হামজা (৬০), আজিবার মন্ডল (৭৬) বলেন, আমরা ৫০/৬০ বছর ধরে আমরা খেলা দেখছি। আগে বিভিন্ন ধরনের খেলা হতো, এখন ডিজিটাল যুগে আর সেসব খেলা দেখা যায় না। তবে লাঠি খেলা ভালোবাসী তাই দেখতে ছুটে এসেছি। তাছাড়া আমরা নিজেরাও লাঠিখেলা করি। আজকেউ ফুলহরি স্কুল মাঠে আমরাও লাঠি খেলা করবো। অতিহ্যবাহী লাঠি খেলা দেখতে উপস্থিত হন শৈলকুপার সাবেক চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী জোয়ারদার, জেলা পরিষদ সদস্য রেজাউল করীম খাঁ, ইউপি সদস্য ৪নং ওয়ার্ডের আবু বকর বিশ্বাস, ইউপি সদস্য ৩নং ওয়ার্ডের আশরাফুল ইসলাম, সাংবাদিক জাহিদুর রহমান তারিক সহ আরো অনেকে। উল্লেখ্য, ধারাবাহীকভাবে প্রায় ৬০ বছর ধরে শৈলকুপার ভাটই বাজারের ফুলহরি গ্রামে এ অতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয় বলে গ্রামবাসীরা জানিয়েছেন।

Share This:

এই পেইজের আরও খবর

উদ্বোধনের ১১ বছরেও পুরো চালু হয়নি ঝিনাইদহ শিশু হাসপাতাল 

0000

মোঃ জাহিদুর রহমান তারিক, ১৩ সেপ্টেম্বর : ঝিনাইদহ শিশু হাসপাতাল উদ্বোধনের ১১ বছর পরও পুরোপুরি চালু করা সম্ভব হয়নি। দুজন উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসারকে ডেপুটেশনে দিয়ে নামেমাত্র বহির্বিভাগ চালু করা হলেও কোনো ওষুধ সরবরাহ করা হয় না। এখানে নেই কোনো শিশু বিশেষজ্ঞও। ফলে সরবরাহ করা আসবাবপত্র ও চিকিৎসা সরঞ্জামাদি পড়ে থেকে নষ্ট হচ্ছে। ২০০৬ সালের ৬ সেপ্টেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ঝিনাইদহ-ঢাকা মহাসড়কের পাশে ২৫ শয্যাবিশিষ্ট ঝিনাইদহ শিশু হাসপাতাল উদ্বোধন করেন, যা খুলনা বিভাগের মধ্যে দ্বিতীয় শিশু হাসপাতাল। এটি স্থাপনে তিন কোটি ৮২ লাখ টাকা ব্যয় হয়। দুজন উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসারকে ডেপুটেশনে দিয়ে নামেমাত্র বহির্বিভাগ চালু করা হলেও কোনো ওষুধ সরবরাহ করা হয় না। এখানে নেই কোনো শিশু বিশেষজ্ঞও। একজন ডাক্তারকে দেখভাল করার দায়িত্ব দেওয়া আছে। তিনি কালেভদ্রে শিশু হাসপাতালে যান।

হাসপাতালের কিছু আসবাবপত্র পার্শ্ববর্তী মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলে (ম্যাটস) নিয়ে যাওয়া হয়েছে। আর দামি এক্স-রে মেশিন সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে প্রতিদিন অনেকেই তাদের শিশুর চিকিৎসার জন্য এ হাসপাতালে নিলেও তাদের হাতে প্রেসক্রিপশন ধরিয়ে দেওয়া হয়। ঝিনাইদহ সদর হাসপাতাল সূত্রে জানা যায়, সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে শয্যা আছে মাত্র আটটি। অথচ প্রতিদিন ৪০-৫০ শিশু রোগী ভর্তি থাকে। ঝিনাইদহের সিভিল সার্জন ডাক্তার রাশেদা সুলতানা জানান, শিশু হাসপাতালটি পুরোপুরি চালু করার জোর চেষ্টা চালানো হচ্ছে। এ হাসপাতালে এখন পর্যন্ত কোনো নিয়োগ দেওয়া হয়নি। ফলে এ হাসপাতাল চালু করা যাচ্ছে না। ২০১৪ সালে এ হাসপাতাল চালু করতে চারজন চিকিৎসক, ১৮ জন নার্স ও ছয়জন স্টাফের পদ সৃষ্টি করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

শৈলকুপা ইউএনওর এবার ধুমপান বন্ধে বিশেষ আন্দোলন শুরু 

274

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ১৩ সেপ্টেম্বর : ঝিনাইদহের শৈলকুপায় ধুমপান সকল মাদকের উৎস তাই ধুমপান রোধে, নিয়ন্ত্রনে আন্দোলন শুরু হয়েছে। এরই মাঝে শৈলকুপা শহরে মাইকিং করা হয়েছে। ধুমপান রোধে আরো বিস্তারিত উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। প্রকাশ্যে ধুমপায়ী দেখলে জরিমানা করা হবে। আর এ আন্দোলন করছে কোন এনজিও নয়, কোন বিদেশী ফান্ড নয়, একেবারেই ব্যক্তি উদ্যোগে, ভাল লাগার ভালবাসার জায়গা থেকে। নতুন প্রজন্মকে মাদকমুক্ত করার লক্ষে। যিনি এ উদ্যোগ নিয়েছেন তিনি হলেন শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি। তিনি এরই মাঝে আরো বেশকিছু উদ্যোগ নিয়ে সফল হয়েছেন। তিনি সরকারের একজন আমলা হলেও এসবের বাইরে আমজনতার কাছে, গণমানুষের কাছে আলাদা ইমেজ তৈরী করতে সক্ষমতার পথে এগিয়ে চলেছেন। শৈলকুপা প্রেসক্লাবের নেতৃবৃন্দ এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

Share This:

এই পেইজের আরও খবর

ঝিনাইদহে বজ্রপাতে কৃষক নিহত 

274

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ১ সেপ্টেম্বর : ঝিনাইদহ সদর উপজেলার বংকিরা গ্রামে গোলাম মোস্তফা ওরফে মেজ বুড়ো (৪৩) নামে এক কৃষকের বজ্রপাতে নিহত হয়েছে। শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে এই ঘটনা ঘটে। গোলাম মোস্তফা বংকিরা গ্রামের আব্দুস সাত্তারের ছেলে। স্ত্রী মনোয়ারা খাতুন জানান, শুক্রবার সকালে তার স্বামী ধান ক্ষেতে পানি দিতে ধোপাইকুড়ি মাঠে যায়। বেলা সাড়ে ১১টার দিকে বজ্রপাতে তার মৃত্যু ঘটে। খবর পেয়ে গোলাম মোস্তফার স্বজনরা মাঠ থেকে মৃত দেহ বাড়িতে আনে। এ বিষয়ে স্থানীয় বংকিরা পুলিশ ক্যাম্পের তদন্ত কর্মকর্তা সফিউল ইসলাম জানান, গোলাম মোস্তফা ওরফে মেজ বুড়ো (৪৩) নামে এক কৃষক জমির ক্ষেতে সেচ দেওয়ার সময় বজ্রপাতে মারা গেছে।

Share This:

এই পেইজের আরও খবর

বন্যার্তদের পাশে ‘যুব আহ্বান’ 

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ, ৩১ আগস্ট : ভয়াবহ বন্যায় ভাসছে উত্তরাঞ্চলের মানুষ। দেশের ভয়াবহ বন্যায় সামাজিক ও মানবিক দ্বায়িত্ববোধ থেকেই বন্যার্তদের পাশে দাড়ালো ঝিনাইদহের ‘যুব আহ্বান’ নামের একটি সামাজিক সংগঠন। ৩ দিনের ত্রাণ বিতরণ শেষে বৃহস্পতিবার ঝিনাইদহে ফিরেছেন সংগঠনটির নেতৃবৃন্দ। ওই সংগঠনের নিজম্ব তহবিল থেকে বানভাসী ৩’শ ৫০ টি পরিবারের মাঝে বিতরণ করা হয় খাদ্যসামগ্রী। ‘যুব আহ্বান’ এর আহ্বায়ক খাঁন এম এস জামান শিমুল জানান, আত্রাই-পত্নিতলা, মান্দা-বাগমারিসহ নওগা-রাজশাহীর বিভিন্ন এলাকার মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। তিনি বলেন, মানুষ যে কত অসহায় সেখানে গিয়ে অনুভব করতে পেরেছি। বন্যাকবলিত এলাকার অসহায় মানুষের পাশে দ্রুত দাড়াবার জন্যে সমাজের বিত্তবানদের আহ্বান করেন তিনি। উল্লেখ্য, ঝিনাইদহের প্রাণ-নবগঙ্গা নদী বাঁচানোর দাবিতে”বাঁচাও নবগঙ্গা, সাজাও ঝিনাইদহ”-শ্লোগানে সংগঠনটি দীর্ঘদিন কাজ করে আসছে।

Share This:

এই পেইজের আরও খবর