২৪ জুন ২০১৭
বিকাল ৪:৩৩, শনিবার

রংপুরে সড়ক দুর্ঘটনায় নিহতদের বাড়ি লালমনিরহাটে

রংপুরে সড়ক দুর্ঘটনায় নিহতদের বাড়ি লালমনিরহাটে 

xe877tm379qn93304

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ২৪ জুন : রংপুরের পীরগঞ্জে সিমেন্ট বোঝাই ট্রাক উল্টে ১৭ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। এদের বাড়ি লালমনিরহাট জেলার বিভিন্ন উপজেলায় বলে জানা গেছে। শনিবার ভোর ৫টার দিকে উপজেলার কলাবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের বেশির ভাগের বাড়ি জেলার কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের বত্রিশ হাজারি গ্রামে। বেশির ভাগই ত্রিশোর্ধ্ব তরুণ-তরুণী। তাঁরা গাজীপুরে তৈরি পোশাক কারখানায় শ্রমিক হিসেবে কাজ করতেন। তাদের অধিকাংশ গার্মেন্টস শ্রমিক। ঈদের ছুটিতে তারা বাড়ি যাচ্ছিলেন।

নিহতদের মধ্যে ১৫ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন-রবিউল ইসলাম, নাসিদা আক্তার, আজিজুল ইসলাম, আলমগীর হোসেন, দেলোয়ার হোসেন, জসিম উদ্দিন, আনিছুজ্জামান, সুর্পণা, কোহিনুর ইসলাম, শহিদুল ইসলাম, মজনু মিয়া, সাদ্দাম হোসেন, মুনির হোসেন, রফিকুল ইসলাম ও খলিল মিয়া। তারা বাসের টিকিটি না পেয়ে সিমেন্ট বোঝাই ট্রাকে করে বাড়ি যাচ্ছিলেন। নিহতদের পরিবারগুলোতে শোকের মাতম চলছে। আতœীয় স্বজনদের কান্নায় ওই এলাকা গুলোর বাতাস ভারি হয়ে উঠেছে।

পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ রেজাউল করিম জানান, সিমেন্ট বোঝাই ট্রাকটি ৫০ জনের মত যাত্রী নিয়ে ঢাকা থেকে লালমনিরহাটে যাচ্ছিল। পীরগঞ্জ উপজেলার কলাবাড়ি এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি রাস্তার পাশে উল্টে যায়। এ সময় ঘটনাস্থলেই ১০ জন নিহত ও ২২ জন আহত হন। আহতদের পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর চিকিৎসক ৭ জনকে মৃত ঘোষণা করেন। গুরুতর আহত ৭ জনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

৩০ এতিমের ভরসা প্রতিবন্ধী মাসুম 

00

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ১৯ জুন : ব্লাড ক্যান্সারে আক্রান্ত ছোট ভাইকে অকালে হারিয়ে বড়ই একা হয়ে পড়েন প্রতিবন্ধী মাসুম পারভেজ। ছোট ভাইয়ের স্মৃতি ধরে রাখতে ও চাচ্চু ডাক শুনতেই প্রতিবন্ধী মাসুম পারভেজ খুলেন একটি এতিমখানা। মাত্র ২ জন এতিম নিয়ে ২০১৩ সালে শুরু করা এ এতিমখানায় এখন এতিমের সংখ্যা ৩০ জন। এতিমদের লেখাপড়া, থাকা, খাওয়া, পোশাক পরিচ্ছেদ, চিকিৎসাসহ পুরো ভরন পোষনে দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে মাসুম পারভেজ। অথচ তিনি নিজেও প্রতিবন্ধী, ক্রেসে ভর করে তার চলাচল। তবুও এতিমদের প্রতি তার ভালবাসার কোনো কমতি নেই। শত সমস্যার মাঝেও প্রতিদিন ওই সব শিশুদের সাথে ইফতার ও সেহরী খান তিনি। প্রতিবন্ধী মাসুম পারভেজ লালমনিরহাট শহরের বিডিআর হাট এলাকার সাবেক কমিশনার মোক্তার আলীর ছেলে।

মাসুম পারভেজ জানান, জন্মের ৬ মাস পরে পলিও রোগে আক্রান্ত হয়ে প্রতিবন্ধী জীবন শুরু হয় তার। ৪ ভাই বোনের মধ্যে তিনি মেঝ। একমাত্র ছোট ভাই মাসুদ রানা ব্লাড ক্যান্সরে আক্রান্ত হয়ে অকালে পরপারে পাড়ি জমান। ফলে একা হয়ে পড়েন তিনি। বিয়ে করে তিন সন্তানের জনক হলেও চাচা হওয়ার সৌভগ্য হয় নি তার। চাচ্চু ডাক শুনতে ২০১৩ সালে ডিসেম্বরে এতিম শিশুদের জন্য এতিমখানা তৈরী করেন তিনি। শিশুদের লেখা পড়ার জন্য রয়েছে মোক্তারটারী মাসুদ রানা হাফেজিয়া মাদরাসা। সকল শিশু তাকে চাচ্চু বলেই ডাকে। এ মাদরাসার শিক্ষক ও কেয়ারটেকারের বেতনসহ শিশুদের যাবতীয় খরচ মিটাতে তার প্রতি মাসে ৩০ হাজারেরও অধিক টাকা খরচ হয়।

খরচ মেটানোর বিষয়ে মাসুম পারভেজ জানান, পৈত্রিক বাসাবাড়ি থেকে প্রাপ্ত ভাড়া ও সার ডিলারী ব্যাবসা আয়ে চলে তার সংসার। ব্যবসার পরিধি বাড়াতে উত্তরা ব্যাংকের কাছে ঋনের জন্য ঘুরেও নিস্ফল হয়েছেন। তবুও অল্প পুজি দিয়েও চালিয়ে নিচ্ছেন সব কিছু। প্রতিবন্ধী হওয়ায় নিজে প্রতিষ্ঠানিক শিক্ষা বঞ্চিত হলেও এতিমখানা তৈরীর বিষয়ে  তিনি বলেন, ছোট ভাই বেঁচে থাকলে সংসারের অর্ধেকের মালিকানা পেত। আমি চাচ্চু ডাক শুনতাম। কিন্তু ভাই নেই তাই চাচ্চু ডাক শুনতে ও ভাইয়ের স্মৃতি ধরে রাখতে এতিমখানা তৈরী করি। এসব শিশুর শিক্ষার ব্যবস্থা করেছি। কাজে ফাঁকে তাদের নিয়ে মাঝে মধ্যে গাড়ি করে বিভিন্ন এলাকায় বেড়াতে যাই। এতে তাদেরও যেন ভাল লাগে। আমারও ভাল লাগে। এসব শিশুকে প্রতিষ্ঠিত করে আজিবন চাচ্চু ডাক শুনাই তার লক্ষ্য বলে জানান তিনি। প্রতিবন্ধিরাই জানে সমাজে তাদের কতখানি কষ্ট। এটা অনুধাবন করে এখন প্রতিবন্ধি শিশুদের চিকিৎসা ও পুনবাসনের জন্য পৃথক ফান্ড তৈরী করেছেন। সেখান থেকে প্রতিবন্ধিদেরও সহায়তা করা হচ্ছে, যোগ করেন মাসুম।

তিনি বলেন, প্রতিবন্ধিদের বোঝা না ভেবে তাদের সহায়তা করলে তারাও সমাজে অবদান রাখতে সক্ষম হবে। এ ভাবে এতিম ও প্রতিবন্ধীদের ভরসা স্থলে পরিনত হয়েছেন প্রতিবন্ধী মাসুম পারভেজ। এতিম ও প্রতিবন্ধিদের সহায়তা করতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

Share This:

এই পেইজের আরও খবর

বাবা দিবসে ফেসবুক পরিবারের আলোচনা ও ইফতার পার্টি 

00

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ১৯ জুন : বাবা দিবসকে স্মরনীয় করে রাখতে লালমনিরহাটের হাতীবান্ধায় আলোচনা সভা ও ইফতার পার্টির আয়োজন করে ফেসবুক পরিবার। রোববার সন্ধ্যায় হাতীবান্ধা এস এস স্কুল এন্ড কলেজে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

প্রবীণ রাজনীতিবিদ আলা উদ্দিন মিয়ার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রবীণ সাংবাদিক আলী আখতার গোলাম কিবরিয়া, হাতীবান্ধা প্রেসক্লাব সম্পাদক নূরল হক, হাতীবান্ধা মহিলা ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক নাজমুল কায়েস হিরু, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের জেলা সম্পাদক আসাদুজ্জামান সাজু, শাহগরিবুল্লাহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক শফিকুল ইসলাম, সাংবাদিক ফারুক হোসেন নিশাত, ব্যবসায়ী আহম্মাদ আলী ও ফেসবুক পরিবারের নেতা ইউনুস আলী প্রমুখ। অনুষ্ঠানে জেলার শিক্ষক, ছাত্র, ব্যবসায়ী, সাংবাদিকসহ বিভিন্ন পেশার মানুষ অংশ গ্রহণ করেন।

Share This:

এই পেইজের আরও খবর

দেশের গনমাধ্যম এখন বেশ সোচ্ছার : দুলু 

0000

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ১৫ জুন : বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপমন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবীব দুলু বলেছেন, আমার রাজনৈতিক জীবনে গনমাধ্যমের ভুমিকাই বেশি। দেশের গনমাধ্যম এখন বেশ সোচ্ছার। আমরা অনেক উন্নয়ন করতে পারি নি। বর্তমান সরকারের সময়ও মানুষের আকাংখা পুরন হচ্ছে না। মানুষের সমস্যাগুলো সমাধানের পথ বের করে সেই লক্ষে আগামী নির্বাচনের কাজ করছে বিএনপি। জেলার সমস্যা ও সম্ভবনা তুলে ধরে মানুষের উন্নয়নে গনমাধ্যমকে সংবাদ পরিবেশন করতে হবে। তিনি লালমনিরহাটে গনমাধ্যম কর্মীদের সম্মানে জেলা বিএনপির আয়োজনে এক ইফতার মাহফিলে এ কথা গুলো বলেন।

বুধবার সন্ধ্যায় লালমনিরহাট নবজিবন সেন্টারে এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইফতার মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, লালমনিরহাট জেলা বিএনপি’র সম্পাদক হাফিজুর রহমান বাবলা, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম মমিনুল হক, ভাইস চেয়ারম্যান মহিউদ্দিন লিমন। জেলায় কর্মরত সকল মিডিয়া কর্মীরা ইফতার ও নৈশ্যভোজে অংশগ্রহন করেন।

Share This:

এই পেইজের আরও খবর

লালমনিরহাটে পুলিশ সুপারের ইফতার মাহফিল 

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ১৪ জুন : লালমনিরহাট জেলা পুলিশের আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার জেলা পুলিশ লাইন ড্রিলসেডে এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

লালমনিরহাট পুলিশ সুপার এসএম রশিদুল হকের সভাপতিত্বে এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন লালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মো. আলাউদ্দিন খান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. মতিয়ার রহমান, জেলা ও দায়রা জজসহ জেলা আদালতের ম্যাজিস্ট্রেটগণ, লালমনিরহাট-১৫ বিজিবির অধিনায়ক লে. কর্নেল গোলাম মোর্শেদ, অতিরিক্ত পুলিশ সুপার এনএম নাসিরুদ্দিনসহ জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তা, চেম্বার সভাপতি কামরুল হাসান বকুল, লালমনিরহাট প্রেসক্লাবের সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। এ সময় আমন্ত্রিত অতিথিদের পত্নীরাও উপস্থিত ছিলেন। ইফতার মাহফিলে দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

হাতীবান্ধায় জিয়ার শাহাদাত বার্ষিকী পালিত 

55-2

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ১৩ জুন : বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে হাতীবান্ধায় বিএনপির উদ্যেগে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার সন্ধ্যায় ওই উপজেলার আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে সিঙ্গিমারী ইউনিয়ন বিএনপির আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সিঙ্গিমারী ইউনিয়ন বিএনপির সদস্য সচিব মোতালেব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কেন্দ্রিয় বিএনপির সদস্য ব্যারিষ্টার হাসান রাজিব প্রধান।

বক্তব্য রাখেন, হাতীবান্ধা উপজেলা বিএনপির সদস্য সচিব আফজাল হোসেন মিয়া, সাবেক সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম, উপজেলা আহবায়ক কমিটির সদস্য শফিউল আলম বাবুল, বড়খাতা ইউনিয়ন বিএনপির সদস্য সচিব আব্দুর রহমান, ফকিরপাড়া ইউনিয়ন বিএনপির আহবায়ক দবিয়ার রহমান মাস্টার, গড্ডিমারী ইউনিয়ন বিএনপির আহবায়ক জসিম উদ্দিন, টংভাঙ্গা ইউনিয়ন বিএনপির আহবায়ক আওলাদ হোসেন, সদস্য সচিব আশরাফ হোসেন, সিন্দুর্না ইউনিয়ন বিএনপির সদস্য সচিব সাইফুল ইসলাম, পাটিকাপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সফিয়ার রহমান, নওদাবাস ইউনিয়ন বিএনপির সদস্য সচিব আব্দুল হাকিম, ডাউয়াবাড়ি ইউনিয়ন বিএনপির আহবায়ক আনোয়ারুল ইসলাম ওয়াশিম, গোতামারী ইউনিয়ন বিএনপির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা নুর ইসলাম প্রামানিক, উপজেলা কৃষকদলের সভাপতি ও সাবেক ডাউয়াবাড়ি ইউপি চেয়ারম্যান সাইয়াকুল ইসলাম, উপজেলা সেচ্ছাসেবক দলের সভাপতি আমজাদ হোসেন, সম্পাদক আব্দুস ছালাম রোকন, উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মতি, আলিমুদ্দিন ডিগ্রী কলেজ ছাত্রদলের সভাপতি হাবিবুর রহমান বুলু, উপজেলা ছাত্রদলের যুগ্ন সম্পাদক আরাফাত হোসেন ইস্তি, কামরুল প্রমুখ।

অনুষ্ঠানে রাজনীতিবিদ, আইনজীবি, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করেন।

Share This:

এই পেইজের আরও খবর

শেখ হাসিনা সকল ধর্মের সমান অধিকারে বিশ্বাসী-এমপি মোতাহার 

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ১১ জুন : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন এমপি বলেছেন, শেখ হাসিনা সকল ধর্মের সমান অধিকারে বিশ্বাসী। যে কারণেই আওয়ামীলীগ সরকারের সময় সকল ধর্মের মানুষ শান্তিতে ধর্মীয় উৎসব পালন করেন। তিনি শনিবার লালমনিরহাট জেলা পরিষদের ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সম্পাদক এ্যাড. মতিয়ার রহমানের সভাপতিত্বে উক্ত ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক আবুল ফয়েজ মোঃ আলা উদ্দিন খান ও পুলিশ সুপার এসএম রফিদুল হক। ইফতার মাহফিলে রাজনীতিবিদ, সরকারী কর্মকর্তা, সাংবাদিক, ব্যবসায়ী, আইনজীবিসহ বিভিন্ন পেশার মানুষ অংশ গ্রহন করেন।

Share This:

এই পেইজের আরও খবর

সতী নদীর ব্রীজ উদ্ধোধন করলেন এমপি মোতাহার 

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ৮ জুন : লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার হাটখোলা এলাকায় সতী নদীর উপর নব-নির্মিত ব্রীজের উদ্ধোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন এমপি এর উদ্ধোধন করেন। পরে টংভাঙ্গা শশ্বানঘাট এলাকায় নব-নির্মিত ব্রীজেরও উদ্ধোধন করা হয়। দুযোর্গ ব্যবস্থাপনা অধিদপ্তরের আওতায় ব্রীজ ২টি নির্মিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, হাতীবান্ধা উপজেলা চেয়ারম্যান লিয়াকত হোসেন বাচ্চু, হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সম্পাদক মাহমুদুল হাসান সোহাগ, উপজেলা ভাইস চেয়ারম্যান সামসুজ্জামান সেলিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফেরদৌস আহম্মেদ, সিঙ্গিমারী ইউনিয়ন চেয়ারম্যান মনোয়ার হোসেন দুলু, সির্ন্দুনা ইউনিয়ন চেয়ারম্যান নুরল আমিন, জেলা পরিষদ সদস্য আব্দুস সামাদ, ওসি রেজাউল করিম ও কৃষকলীগের সভাপতি আলা উদ্দিন মিয়া প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

প্রধানমন্ত্রী নিজেই ছিটমহল গুলোর উন্নয়নে কাজ করছেন-এমপি মোতাহার 

0000

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ৭ জুন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বিলুপ্ত ছিটমহল গুলোর উন্নয়নে কাজ করছেন উল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি মোতাহার হোসেন এমপি বলেছেন, আমাদের সবাইকে সচেতন থাকতে হবে। কেউ যাতে ধর্মের অপব্যাখ্যা দিয়ে আমাদের সন্তানদের জঙ্গি বানাতে না পারে। তিনি বুধবার দেশের বহুল আলোচিত লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গরপোতা বিলুপ্ত ছিটমহলে আইন-শৃংখলা বিষয়ক সভায় এ কথা বলেন।

দহগ্রাম ইউনিয়ন পরিষদ হলরুমে চেয়ারম্যান কামাল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রহুল আমিন বাবুল, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আনোয়ারুল ইসলাম লাজু, উপজেলা ভাইস চেয়ারম্যান কামাল হোসেন টারজান, ওসি অবনী শংকর কর, হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক শ্যামল।

Share This:

এই পেইজের আরও খবর

দেশে কোন স্কুল-মাদ্রাসায় কাঁচা ঘর থাকবে না : মোতাহার এমপি 

0000

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ৪ জুন : শেখ হাসিনার সরকারকে শিক্ষা বান্ধব সরকার উল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি বলেছেন, আওয়ামীলীগ সরকার যখনেই ক্ষমতায় যায়, তখনেই দেশে শিক্ষার উন্নয়ন হতে থাকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার আগে শিক্ষা ও কৃষির উন্নয়নে কাজ করেন। দেশে কোন স্কুল-মাদ্রাসায় কাঁচা ঘর থাকবে না। শেখ হাসনিার নেতৃত্বে প্রতিটি স্কুল-মাদ্রাসা পাকা হচ্ছে। তিনি রোববার লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার মধ্যম কাদমা বালিকা প্রাথমিক সরকারী বিদ্যালয়ের দ্বি-তলা ভবনে উদ্ধোধনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

ভেলাগুড়ি ইউনিয়ন চেয়ারম্যান মহির উদ্দিনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, হাতীবান্ধা উপজেলা চেয়ারম্যান লিয়াকত হোসেন বাচ্চু, সাবেক উপজেলা চেয়ারম্যান বদিউজ্জামান ভেলু, হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সম্পাদক মাহমুদুল হাসান সোহাগ, প্রকৌশলী অজয় কুমার সরকার, ওসি রেজাউল করিম প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

শিশুদের দিয়ে বিড়ি শ্রমিকের সড়ক অবরোধ 

0

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ২ জুন : শিশু ও নারী শ্রমিক দিয়ে বৈষম্যমূলক শুল্কনীতির ঘোষণার প্রতিবাদের কর্মকাণ্ডের অজুহাত দেখিয়ে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়ক অবরোধ করতে বাধ্য করেছে জাতীয় বিড়ি শ্রমিক ফেডারেশন ও কালীগঞ্জ আকিজ ইউনিটের নেতারা। এ ঘটনায় সুশীল সমাজের প্রতিনিধিরা ক্ষোভ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারীর আকিজ বিড়ি ফ্যাক্টরি সামনে ঘন্টাব্যাপি অবরোধ কর্মসূচির কারনে রাস্তার দু’পাশে বুড়িমারী স্থলবন্দরগামী ও ফেরৎ আসা পন্যবোঝাই গাড়ীর দীর্ঘ জটের সৃষ্টি হয়। এতে করে বিকেলের দিকে ঘর ফেরত মানুষগুলোর বিড়ম্বনা যেন নাভিশ্বাস উঠে।

জানা গেছে, ২০১৭-২০১৮ অর্থবছরে সিগারেটের তুলনায় বিড়ির উপর বৈষম্যমূলক শুল্কনীতি ঘোষনার প্রতিবাদে বাংলাদেশ জাতীয় বিড়ি শ্রমিক ফেডারেশন এর বিরোধীতা করে আসছে। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার বিকালে লালমনিরহাটের ভোটমারীতে শ্রমিকরা এ অবরোধ কর্মসূচি পালন করে। অবরোধ কর্মসূচি চলার সময় শ্রমিকরা বৈষম্যমুলক করারোপ প্রত্যাহারের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

জাতীয় বিড়ি শ্রমিক ফেডারেশন এর কালীগঞ্জ ইউনিটের নেতা ফারুক হোসেন মিলন শিশুদের বাধ্য করে লালমনিরহাট-বুড়িমারী মহা সড়ক অবরোধ করান বলে অভিভাবক এবং সুশীল সমাজের  অভিযোগ।

এ ব্যাপারে জানতে চাইলে বিড়ি শ্রমিক সফিকুল ইসলাম বলেন, বিড়ি শিল্পের উপর কর বৃদ্ধির কারণে গ্রামীণ কর্মসংস্থান বন্ধ হয়ে যাচ্ছে। বিড়ি শিল্পের উপর কর আরোপ বন্ধ এবং অর্থমন্ত্রীর দেওয়া বক্তব্যের প্রতিবাদে এ বিক্ষোভ মিছিল ও স্বারকলিপি দেওয়া হয়েছে।

অভিভাবক ও সুশীল সমাজের লোকজন বলেন, যেখানে শিশুশ্রম নিষিদ্ধ, কিভাবে  আকিজ বিড়ি ও জাতীয় বিড়ি শ্রমিক ফেডারেশন এর কালীগঞ্জ ইউনিটের নেতা ফারুক হোসেন মিলন কীভাবে ছোট শিশুদের দিয়ে এ কাজ করায়। শিশু শ্রমিকদের কাছে জানতে চাইলে তারা বলেন, প্রচন্ড গরমে মধ্যে আমাদের আন্দোলন করতে একটু কষ্ট হয়েছে। তার ছাড়া  অনেকেই রোজা রেখে অবরোধে এসেছেন।

এ বিষয় জাতীয় বিড়ি শ্রমিক ফেডারেশন ও কালীগঞ্জ আকিজ ইউনিটের নেতা ফারুক হোসেন মিলনের কাছে জানতে চাইলে তিনি বলেন, শিশুদের দিয়ে আমি কোন ধারণের মিছিল ও সড়ক অবরোধ করাতে বাধ্য করি নি। তাদের বাবা ও মা শ্রমিক বলে তারা নিজেরা চলে এসে বিড়ি শিল্পের অবরোধে সাথে যুক্ত। তাই দু’মুঠো পেট পুরে খেতে পারছে না। কিন্তু সরকারের বৈষম্যমূলক আচরনের কারণে বিড়ি শ্রমিকরা যদি রাস্তায় আসে তবে আমাদের কি করার আছে।

Share This:

এই পেইজের আরও খবর

২০৯ টি মিল মালিকের সাথে খাদ্য বিভাগের চুক্তি 

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ২৯ মে : সারাদেশে চালের বাজারে দরদাম নিয়ে যখন অস্থিরতা পরিস্থিতি-এমন সময়ে লালমনিরহাটের ৫ উপজেলায় সাড়ে ৫ হাজার মেট্রিক টন বোরো চাউল সংগ্রহে ২০৯ টি মিল মালিকের সাথে জেলা খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সাথে চুক্তি হয়েছেন। লালমনিরহাটের খোলা বাজারে মোটা চাউল ৪০ টাকা থেকে ৪২ টাকায় বিক্রি হচ্ছে। কিন্তু সরকার এ ধরনের চাউল ৩৪ টাকা দরে কিনছে। গত ২৮ মে থেকে শুরু হওয়া বোরো মৌসুমের চাউল সংগ্রহ অভিযানে লালমনিরহাট জেলায় মোট ৯ হাজার ৫৬০ মেট্রিকটন সংগ্রহ করা হবে। এ বছরের ৩১ আগষ্ট বোরো চাউল সংগ্রহ অভিযান কার্যক্রম শেষ হবে।

রোববার লালমনিরহাট জেলা চাউল কল মালিক সমিতির সভাপতি শেখ আব্দুল হামিদ বাবুর নিকট থেকে ৬০ মেট্রিক টন চাউল সংগ্রহের মধ্য দিয়ে বোরো মৌসুমের চাউল সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন লালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মোঃ আলাউদ্দিন খান। এ সময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুস সালাম মিয়া, ব্যবসায়ী মাহবুবুর রহমান শাহীন, লালমনিরহাট সদর উপজেলা চাউল কল মালিক সমিতির সভাপতি ফজলুল হক ফজল, সাধারন সম্পাদক সেকেন্দার আলী।

লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে লালমনিরহাট জেলার পাঁচ উপজেলায় ৯ হাজার ৫৬০ মেট্রিকটন চাউল সংগ্রহ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চাউল সংগ্রহ অভিযানের প্রথম পর্যায়ে ৫ হাজার ৪৬৩ দশমিক ৫৯০ মেট্রিক টন চাউল দিতে চুক্তি করেছেন জেলার ৫ উপজেলার ২০৯ জন চাউল কল মালিক। এরমধ্যে পাটগ্রামে ২৪ জন, আদিতমারীতে ২৯ জন, কালীগঞ্জ উপজেলার ভোটমারীতে ১২ জন ও কাকিনায় ২৭ জন, হাতীবান্ধায় ৩৫ জন এবং লালমনিরহাট সদর উপজেলায় ৭৫ ও সদর উপজেলার তিস্তায় ৭ জন ডিলার মোট ৫ হাজার ৪৬৩ দশমিক ৫৯০ মেট্রিকটন চাউল জমা দিতে চুক্তি করেন। রোববার উদ্বোধনী দিনে লালমনিরহাট সদর উপজেলার শেখ আব্দুল হামিদ বাবুই ৬০ মেট্রিকটন মোটা চাউল জমা দেন। জেলার এ বড় ব্যবসায়ী ৮৭৯ দশমিক ৩৯০ মেট্রিকটন চাউল জমা দিতে চুক্তিবদ্ধ হয়েছেন বলে মাহবুবুর রহমান শাহীন জানান।

লালমনিরহাটের চাউল ব্যবসায়ী মাহবুবুর রহমান শাহীন বলেন, লোকসানের কথা বিবেচনা না করে সরকারি ভাবে চুক্তিবদ্ধ হওয়ার কারণে চাউল জমা দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে বাকি চাউলও জমা দেওয়া হবে।

লালমনিরহাট জেলা প্রশাসক আবুল ফয়েজ মোঃ আলাউদ্দিন খান বলেন, চাউল কল মালিকরা চুক্তি অনুযায়ী সময় মতো তাদের নামে বরাদ্দ করা চাউল সরকারি গোডাউনে জমা দেবেন বলে আমি প্রত্যাশা করি।

লালমনিরহাট ভারপ্রাপ্ত জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুস সালাম মিয়া বলেন, জেলার প্রত্যেক চাউল কল মালিক যথা সময়ের মধ্যেই গোডাউনে চাউল সরবরাহ করবে। জেলায় বোরো মৌসুমের চাউল সংগ্রহ লক্ষ্যমাত্রা পূরণে দ্বিতীয় পর্যায়ে চাউল কল মালিকদের সাথে চুক্তি করা হবে। চলতি বছরের ২৮ মে হতে ৩১ আগষ্ট পর্যন্ত বোরো মৌসুমে চাউল সংগ্রহ অভিযান চলবে।

Share This:

এই পেইজের আরও খবর

কালীগঞ্জে পানিতে ডুবে পিতা-পুত্রের মৃত্যু 

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ২৮ মে : লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় পুকুরের পানিতে ডুবে পিতা-পুত্রের মৃত্যু হয়েছে। রোববার বিকালে ওই উপজেলার তুষভান্ডার ইউনিয়নের চৌধুরীহাটের কাশীরাম গ্রামে এ দূর্ঘটনা ঘটেছে। মৃত্যুরা হলেন, ওই গ্রামের শুকুর আলীর ছেলে দবিয়ার রহমান (৩৫) ও তার ছেলে নীরব হোসেন (৮)।

প্রত্যক্ষদর্শী সাদেকুল ইসলাম বলেন, বাড়ীর পার্শ্বে থাকা একটি পুকুরে ছেলে নীরব গোসল করতে নামে। কিছুক্ষন পরে বাবা দবিয়ার রহমান দেখতে পান পুকুরের মাঝখানে পানিতে ডুবে যাচ্ছে ছেলে নীরব। ওই সময় ছেলেকে বাঁচাতে পুকুরে নেমে ছেলেকে উদ্ধার করতে গিয়ে বাবা-ছেলে দু’জনই পানিতে ডুবে যায়। পরে স্থানীয়রা প্রথমে নীরবকে উদ্ধার করে কালীগঞ্জ হাসপাতালে নিয়ে গেলে কর্মরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। এক ঘন্টার পর পুকুর থেকে দবিয়ারের মৃত দেহ উদ্ধার করে স্থানীয়রা।

কালীগঞ্জ হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আহসান হাবীব বলেন, হাসপাতালে আসার আগে তাদের মৃত্যু হয়েছে। কালীগঞ্জ থানার উপ-পরিদর্শক রাজু আহমেদ এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

Share This:

এই পেইজের আরও খবর

মোবাইল ডিজিট ভুলে উপ-বৃত্তি পাচ্ছে না শতাধিক শিক্ষার্থী 

16

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ২৮ মে : মোবাইল নম্বরের ডিজিট ভুল হওয়ার কারণে লালমনিরহাটের একাধিক কলেজের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ৯৯ এইচএসসি পরীক্ষার্থী সরকারের দেওয়া উপবৃত্তির টাকা পাচ্ছে না। শিক্ষার্থীরা তাদের কলেজ, ডাচ্-বাংলা ব্যাংক ও শিক্ষা অফিসে যোগাযোগ করেও কোনো সমাধান খুজে পাচ্ছে না। ফলে কলেজ কর্তৃপক্ষ গুলো বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েছে।

শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের এইচএসএসপি কর্তৃপক্ষের দেওয়া তালিকা অনুযায়ী ডাচ্-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে জেলার ২ হাজার ২ শত ৬৭ শিক্ষার্থীর মুঠো ফোনে ৩ দফায় ৪ কিস্তির টাকা পৌঁছে যায়। কিন্তু আদিতমারী উপজেলার মহিষখোচা স্কুল এ্যান্ড কলেজ, সদর উপজেলার মজিদা খাতুন সরকারি মহিলা কলেজসহ জেলার বিভিন্ন কলেজের ৯৯ শিক্ষার্থীর মোবাইল নম্বরে একটি করে সংখ্যা (ডিজিট) ভুল দেখানোর কারণে ২ কিস্তির টাকা এখন পর্যন্ত পায়নি।

আদিতমারীর মহিষখোচা স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ সরওয়ার আলম বলেন, এ কলেজের শিক্ষার্থী জান্নাতুন ফেরদৌসির প্রকৃত মুঠোফোনের একটি সংখ্যা ৮ না হয়ে ০ হয়েছে। যে কারণে সে এখন পর্যন্ত উপ-বৃত্তির টাকা পায়নি।

ডাচ্-বাংলা ব্যাংকের লালমনিরহাট শাখা ব্যবস্থাপক মামুনুর রশীদ বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রেরিত তালিকায় একাউন্ড নম্বরের সংখ্যা ভুল থাকার কারণে জেলার বিভিন্ন কলেজের  ৯৯ শিক্ষার্থী উপ-বৃত্তির টাকা পায়নি। সংশোধনী তালিকা কর্তৃপক্ষের মাধ্যমে এলে ওইসব শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং নম্বরে টাকা পাবে।

লালমনিরহাট জেলা শিক্ষা কর্মকর্তা আবু আশরাফ নূর বলেন, ইতোমধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে দ্রুত পুরো বিষয়টি সমাধানের নির্দেশনা দেয়া হয়েছে। তারপরও কেউ যদি ব্যর্থ হয়, তা আমাকে জানালে আমি প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।

Share This:

এই পেইজের আরও খবর

ঈদের মাঠ ‘লীজ’ প্রদান বাতিলের দাবীতে মানববন্ধন 

0000

আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট, ২৬ মে : লালমনিরহাট শহরের পুরাতন রেলওয়ে ও স্বর্ণকারপট্টি বাজার সংলগ্ন এলাকার রেলওয়ের ড্রাইভারপাড়া ঈদগাঁ ও খেলার মাঠ লীজ প্রদান বাতিলের দাবীতে স্থানীয়রা মানববন্ধন করেছে। শুক্রবার ঘন্টাব্যাপী ওই মাঠে মানববন্ধন কর্মসূচী পালন করে স্থানীয়রা। রেলওয়ে ঈদগাঁ মাঠ আন্দোলন কমিটি, সোহেল স্মৃতি সংসদ, নব রবি সংসদ, সবুজ সংঘ ও সানরাইজ স্পোর্টিং ক্লাবের সদস্যরা মানববন্ধন কর্মসূচী অংশ নেয়।

মাঠ রক্ষা আন্দোলন কমিটি’র সভাপতি শহিদুর রহমান বকুলের সভাপত্বিতে এ সময় বক্তব্য রাখেন, লালমনিরহাট জেলা পরিষদের সদস্য সাইফুল ইসলাম, পৌর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মারুফ হাসান, পৌর আওয়ামী যুবলীগের সভাপতি আলমগীর হোসেন, স্থানীয় মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন ও নিলুফা ইয়াসমিন প্রমূখ।

Share This:

এই পেইজের আরও খবর