১৮ আগস্ট ২০১৭
বিকাল ৪:৫১, শুক্রবার

তিস্তায় রেড এলার্ট

তিস্তায় রেড এলার্ট 

888

নীলফামারী : গত ৪ দিনের ভারী বর্ষন আর উজানের ঢলে তিস্তা নদী ফুলে ফেপে উঠেছে। সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে পানি। তিস্তার পানি শনিবার রাত ১০ টার দিকে বিপদসীমার ৪০ সেমি উপর দিয়ে প্রবাহিত হচেছ।

ভারতীয় একাধিক গনমাধ্যম ও বিভিন্ন সুত্রে পাওয়া খবরে জানা যায়, ভারতের গজলডোবা ব্যারেজের ৫৪ টি স্লুইচগেট খুলে দেওয়া হয়েছে। সুত্রমতে, গজলডোবায় পানির চাপ বৃদ্ধি পেলে তারা সবকটি স্লুইচগেট খুলে দেয়।

গজলডোবা ব্যারেজর উজানে ভারতের দো-মোহিনী পয়েন্টে গত কয়েকদিন ধরে অবিরাম বর্ষন হচ্ছিল। সেই সাথে পাহাড়ী ঢল। পানির চাপ সামলাতে গজলডোর সবকটি গেট খুলে দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। গজলডোবার গেট খুলে দেয়ার কারনে তিস্তার বাংলাদেশ অংশে হুহু করে বাড়ছে পানি।

উজান হতে ঢল বাংলাদেশের তিস্তা নদীতে ধেয়ে আসছে। ভারী বর্ষন আর উজানের ঢলে কারনে তিস্তা ভয়াবহ রূপ ধারন করেছে।

শনিবার রাত ১০টায় নীলফামারীর ডিমলার ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার (৫২ দশমিক ৪০) ৪০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা সতর্কীকরন পূর্বাভাস কেন্দ্র বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে রাত সাড়ে ৯টায় ভারত তাদের অংশের তিস্তা নদীতে রেড এলার্ট জারি করেছে। বাংলাদেশের তিস্তা ব্যারাজের উজানের ভারত তিস্তা নদীর অসংরক্ষিত এলাকায় ও ভারতের দো-মোহনী থেকে বাংলাদেশ কালিগঞ্জ জিরো পয়েন্ট পর্যন্ত নদীর অসংরক্ষিত এলাকায় জারি হয়েছে হলুদ সংকেত।

এদিকে উজান হতে ভয়াবহ ঢল আসছে খবরে তিস্তা অববাহিকায় ছড়িয়ে পড়েছে চরম আতংক। অপরদিকে ভারতের গজলডোবার গেট খুলে দেয়ার খবরে বাংলাদেশে তিস্তা অববাহিকায় সর্তকতা জারি করেছে ডালিয়া পানি উন্নয়ন বোর্ড।

বাংলাদেশের তিস্তা ব্যারাজ এলাকার ফ্লাড বাইপাস হুমকির মুখে পড়েছে। যে কোন সময় এটি বিধ্বস্থ হতে পারে। সেখানে অবস্থান করছেন ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমান।

তিনি জানান তিস্তায় ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। পানি বৃদ্ধির কারনে নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা অববাহিকার গ্রাম ও চর এলাকায় মাইকিং ও ঢোল শহরত করে মানুজনকে নিরাপদে সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে স্থানীয় প্রশাসন।

শেষ খবর পাওয়া পর্যন্ত ডিমলা খালিশাচাঁপানী ইউনিয়নের বাঁইশপুকুরের একটি সাইট বাধ বিধ্বস্থ হয়েছে। একই ইউনিয়নের ছোটখাতা ও বানপাড়া গ্রামের ঘর-বাড়ির টিনের চালের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে বলে এলাকাবাসী জানিয়েছে। নীলফামারীর ডিমলা উপজেলার পূর্বছাতনাই, টেপাখড়িবাড়ি, খালিশাচাঁপানী, খগাখড়িবাড়ি ইউনিয়নের জনপ্রতিনিধিরা জানান, ডিমলা উপজেলা নির্বাহী কর্মকতার নির্দেশে মানুষজনকে নিরাপদে সরিয়ে নেয়া হচ্ছে।

পূর্বছাতনাই ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল লতিফ বলেন, নদীর পানি হু-হু করে শুধু বাড়ছে আর বাড়ছে। মানুষজনকে নিরাপদে সরিয়ে নেয়া হচ্ছে।

ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম জানান, উজানের ঢলের খবরে তিস্তা অববাহিকার উপজেলার প্রতিটি ইউনিয়নের নদী বেষ্টিত গ্রাম ও চরের পরিবারগুলোকে নিরপদে সরে যেতে বলা হয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমান জানান, ভারতের দো-মোহনী পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে ধেয়ে আসছে বাংলাদেশে। তাই সর্তকতা জারি করা হয়েছে। সেই সাথে তিস্তা ব্যারাজের ৪৪ টি স্লুইচ গেট খুলে রেখে সর্তকদৃস্টি রাখা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

তিস্তার পানি বিপদসীমার উপরে 

568

নীলফামারী, ১০ জুলাই : সোমবার সকাল থেকে নীলফামারীর ডিমলা উপজেলার ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার ৩২ সেন্টিমিটার উপরে প্রবাহিত হচ্ছে। পানির ব্যাপক প্রবাহ নিয়ন্ত্রণ করতে পানি উন্নয়ন বোর্ড সবগুলো স্লুইসগেট খুলে দেয়া হয়েছে।

ভারি বর্ষণ এবং তিস্তায় পানির বেড়ে যাওয়ায় চরম বিপদে আছে তিস্তার দুপাশের বন্যা দুর্গত জনগোষ্ঠি। গত রোববার সন্ধ্যার দিকেও ডালিয়ে পয়েন্টে বিপদসীমার ১৫ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হয়েছিল। কিন্তু রাত গড়াতে থাকলে পানির প্রবাহ বাড়তে থাকে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, সোমবার সকাল ৬টায় বিপদসীমার ৩০ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হচ্ছে। সকাল ৯টায় তা বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৩২ সেন্টিমিটার উপরে বৃদ্ধি পেয়েছে।

এদিকে পানি বৃদ্ধির ফলে চরাঞ্চরের নিচু অঞ্চলের বসতভিটায় বন্যার পানি প্রবেশ করেছে। স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে বলে জানা যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, ঝাড়সিংহেস্বর এলাকার তিস্তার চরাঞ্চলের বসতবাড়ীতে বন্যার পানি প্রবেশ করেছে। কিছামত ছাতনাই গ্রামের তিস্তার চরাঞ্চলের বসতবাসরতদের বসতভিটা পানিতে তলিয়ে গেছে।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় জেলায় ১৩২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

ঠাকুরগাঁওয়ে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক 

885

নীলফামারী, ৯ জুলাই : চার’শ পিস ইয়াবাসহ শাহজাহান আলী(২৪) নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১৩ নীলফামারী ক্যাম্পের অভিযানিক দল। ঠাকুরগাঁও জেলা সদরের ভাওলার হাট বাজার এলাকা থেকে শনিবার সন্ধ্যার দিকে তাকে আটক করা হয়।

শাহজাহান একই জেলার কাঁচনা গ্রামের মহসিন আলীর ছেলে।

র‌্যাব-১৩’র ক্রাইম প্রিভেনশন কোম্পানি-২(সিপিসি-২) সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ইয়াবাসহ তাকে আটক করা হয়। এ সময় তার কাছে থাকা একটি মোবাইল ফোনও জব্দ করে অভিযানিক দল।

এ ব্যাপারে ক্যাম্পের উপ-সহকারী পরিচালক(ডিএডি) ইয়ার আলী বাদী হয়ে ঠাকুরগাঁও সদর থানায় একটি মামলা করেছেন। রাতেই তাকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

ক্যাম্প কমান্ডার ও অতিরিক্ত পুলিশ সুপার আবুল কাশেম জানান, সেখানে দীর্ঘদিন ধরে একটি চক্র ইয়াবা ব্যবসা করে আসছিল। এমন তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করে শাহজাহানকে আটক করা হয়। চক্রের সবাইকে ধরতে অভিযান অব্যাহত থাকবে বলে জানান আবুল কাশেম।

Share This:

এই পেইজের আরও খবর

তিস্তার পানি বিপদসীমার ১০ সেন্টিমটার উপরে 

565

নীলফামারী, ২ জুলাই : উজানের ঢলে তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ওই এলাকায় দেখা দিয়েছে বন্যা।

আজ রবিবার সকাল ৬টা থেকে নীলফামারীর ডিমলা উপজেলার ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার ৫২ দশমিক ৪০ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের নিবাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, উজানের ঢলের কারণে তিস্তার পানি ডালিয়া পয়েন্টে রোববার সকাল ৬টায় বিপদসীমার ১০ সেন্টিমিটার উপরে প্রবাহিত হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তিস্তা ব্যারেজের সব (৪৪টি) জলকপাট খুলে দেয়া হয়েছে।

চলতি বর্ষা মৌসুমে তিস্তা নদীর পানি প্রবাহ প্রথম বিপদসীমা অতিক্রম করলো। তবে উজান হতে যে ঢল আসছে তা কাঁদামাটি মেশানো ঘোলা পানি।

শনিবার থেকেই তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানান তিনি।

এদিকে তিস্তার বন্যায় জেলার ডিমলা উপজেলার পূর্বছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি, খালিশা চাঁপানী, ঝুনাগাছ চাঁপানী, গয়াবাড়ি ও জলঢাকা উপজেলার গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, শৌলমারী ও কৈমারী ইউনিয়নের বিস্তীর্ণ এলাকার ২৫টি চর ও গ্রামের ১০ হাজার পরিবার বন্যার কবলে পড়েছে বলে জনপ্রতিনিধিরা জানিয়েছেন।

এছাড়া পার্শ্ববর্তী লালমনিরহাট জেলার হাতীবান্ধা, কালিগঞ্জ উপজেলার নদী বেস্টিষ্ট চর ও গ্রামগুলো প্লাবিত হয়েছে।

টেপাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম শাহীন বলেন, উজানের ঢলে রোববার সকাল ৬টা থেকে তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিস্তার পানি বৃদ্ধির ফলে চরাঞ্চলের নিচু অঞ্চলের বসতভিটায় বন্যার পানি প্রবেশ করেছে। নিচু অঞ্চলের লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে বলে জানান তিনি।

ঝুনাগাছ চাপানি ইউপি চেয়ারম্যান আমিনুর রহমান বলেন, ফরেস্টের চরের ১৫টি বাড়ি গত ২ দিনে তিস্তা নদীর গর্ভে বিলিন হয়েছে। পরিবারগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে।

পূর্ব ছাতনাই ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ খান বলেন, ঝাড়সিংহেস্বর এলাকার তিস্তার চরাঞ্চলের বসতবাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে।

Share This:

এই পেইজের আরও খবর

বিপদসীমার ৫ সেন্টিমিটার উপরে তিস্তার পানি 

3366

নীলফামারী, ১ জুলাই : উজানের ঢলে শনিবার সকাল ৯টা থেকে তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শুক্রবার সন্ধ্যা ৬টায় তিস্তার পানি ৫২ দশমিক ২৫ মিটারে প্রবাহিত হলেও শনিবার সকাল ৯টায় তা ২০ সেন্টিমটার বৃদ্ধি পেয়ে ৫২ দশমিক ৪৫ মিটারে প্রবাহিত হচ্ছে।

তিস্তার পানি বৃদ্ধির ফলে চরাঞ্চরের নিচু অঞ্চলের বসতভিটায় বন্যার পানি প্রবেশ করেছে।

ঝুনাগাছ চাপানি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুর রহমান বলেন, ফরেস্টের চরের ১৫টি বাড়ি নদী গর্ভে বিলিন হয়েছে। পরিবারগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে।

পূর্ব ছাতনাই ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ খান বলেন, ঝাড়সিংস্বের এলাকার বসতবাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নিবাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, উজানের ঢলের কারণে তিস্তার পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার ৫ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হচ্ছে।

Share This:

এই পেইজের আরও খবর

সৈয়দপুরে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৩ 

89

নীলফামারী, ২১ জুন : নীলফামারীর সৈয়দপুর উপজেলায় ট্রাক-মাইক্রোবাস-ট্রাক সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। আজ বুধবার ভোররাত সাড়ে ৪টার দিকে উপজেলার কামারপুকুর ইউনিয়নের চিকলী বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে দু’জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন মো. মামুনুর রশিদ (৩৫) ও মনিরুল ইসলাম (৩৪)। এ ঘটনায় গুরতর আহত হয়েছেন তিনজন।

তারাগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহেল বাকী জানান, বুধবার ভোররাত সাড়ে ৪টার দিকে একটি মাইক্রোবাস পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে যাচ্ছিল। পথে চিকলী বাজার এলাকায় পৌঁছালে পেছন থেকে মালবোঝাই একটি ট্রাক মাইক্রোবাসটিকে ধাক্কা দেয়। এতে মাইক্রোবাসের চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এ সময় রংপুর থেকে সৈয়দপুরগামী আরো একটি ট্রাক সামনে থেকে মাইক্রোবাসটিকে ধাক্কা দেয়। দুই ট্রাকের মাঝখানে চাপা পড়ে মাইক্রোবাসটি দুমড়েমুচড়ে গিয়ে ঘটনাস্থলে তিনজন নিহত হন।

Share This:

এই পেইজের আরও খবর

জঙ্গীবাদ বিরোধী প্রচারণায় তুরিন আফরোজ 

11

আব্দুর রাজ্জাক, নীলফামারী, ১১ জুন : নীলফামারীর জলঢাকা ও কিশোরগঞ্জ উপজেলায় দুই দিনব্যাপী জঙ্গীবাদ বিরোধী প্রচারণা চালিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ। এসময় তিনি বিভিন্ন সমাবেশে বক্তৃতা দেন। জঙ্গীবাদ বিরোধী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গতকাল শনিবার বিকেলে বালাগ্রাম ইউনিয়নের চাওরাডাঙ্গী গ্রামে ‘তুরিন আফরোজ বালিকা উচ্চ বিদ্যালয়’ মাঠ ও পরে গোলনা ইউনিয়নের ভাদুর দরগাহ মাঠে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন তিনি।

এ ছাড়া জেলার কিশোরগঞ্জ ও জলঢাকা উপজেলার বিভিন্ন ইউনিয়নে একই ধরণের সমাবেশ অনুষ্ঠিত হয়। তাঁর ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত ‘ইসলামের শিক্ষা নেই, জঙ্গীবাদ রুখে দেই’ নামক কর্মসূচীর আওতায় পবিত্র কোরআন শরীফ ও হাদিসের বিভিন্ন আয়াত সম্বলিত ব্যানার, সাইনবোর্ড ওই দুই উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করেন তিনি। এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জলঢাকা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনছার আলী মিন্টু, সাধারণ সম্পাদক শহীদ হোসেন রুবেল, যুবলীগ নেতা ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ বাহাদুর, গোলনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল ইসলাম চৌধুরী প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

‘গোল্ডেন জিপিএ-৫ পেলেই জ্ঞানী হওয়া যায় না’ 

milto6ka-copy

নীলফামারী, ২৪ মে : সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, আজকে শিক্ষার্থীরা শুধুমাত্র তথ্য সংগ্রহের জন্য লেখাপাড়া করছে, জ্ঞান অর্জনের জন্য নয়।

তিনি বলেন, পরীক্ষার খাতায় কিছু তথ্য লিখে দিয়ে গোল্ডেন জিপিএ-৫ পেলেই ভাল শিক্ষার্থী হওয়া যায় কিন্তু জ্ঞানী মানুষ হওয়া যায় না। তথ্য ও জ্ঞানের মধ্যে পার্থক্য বুঝতে হবে। শুধু মুখস্ত করে ভাল রেজাল্ট হয় না। অনেকে গোল্ডেন জিপিএ পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে না। তাই জ্ঞান অর্জনের জন্য পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বইও বেশি বেশি করে পড়তে হবে।

মঙ্গলবার নীলফামারী সরকারি কলেজে আয়োজিত এক নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বেলেন।

কলেজের অধ্যক্ষ  প্রফেসর দেবী প্রশাদ রায়ের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহমেদ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক মুজিবুর রহমান, পুলিশ সুপার জাকির হোসেন খাঁন,নীলফামারী পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল ইসলাম শাহ আপেল।

Share This:

এই পেইজের আরও খবর

নীলফামারীর কিশোরগঞ্জে মাদক প্রতিরোধ সমাবেশ অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক, নীলফামারী, ১৫ মে : জেলার কিশোরগঞ্জ উপজেলাকে মাদকমুক্ত ঘোষণা করার প্রত্যয়ে কমিউনিটি পুলিশিং’র উদ্যোগে আজ সোমবার বিকালে স্টেডিয়াম মাঠে এক বিশাল মাদক প্রতিরোধ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বিভিন্ন শ্রেণী পেশার প্রায় দশ সহস্রাধিক মানুষের কন্ঠে একই সাথে উচ্চরিত হয়, মাদককে না বলি-মাদকমুক্ত কিশোরগঞ্জ গড়ি।

জেলা পুলিশ সুপার জাকির হোসেন খাঁনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ আলহাজ্ব শওকত চৌধুরী, নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা, রংপুর রেঞ্জের পুলিশের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, অতিরিক্তি ডিআইজি মঞ্জুরুল কবির, জেলা প্রশাসক খালিদ রহিম, নীলফামারী পৌরসভার মেয়র ও কমিউনিটি পুলিশিং’র জেলা আহবায়ক দেওয়ান কামাল, কিশোরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও কমিউনিটি পুলিশিং’র সভাপতি রশিদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার এসএম মেহেদী হাসান, উপজেলা আ’লীগের সভাপতি এছরারুল হক, উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরাম ও আ’লীগ সেক্রেটারী জাকির হোসেন বাবুল প্রমূখ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন মাদকমুক্ত কিশোরগঞ্জ ঘোষণা করার উদ্যোগক্তা থানা অফিসার ইনচার্জ বজলুর রশীদ। এদিকে গত ৫মার্চ প্রস্তুতি সভার মাধ্যমে উপজেলার বিভিন্ন দৃশ্যমান স্থানে সাটানো হয় মাদক বিরোধী বিলবোর্ড। উপজেলার ৯টি ইউনিয়নের ৮১টি ওয়ার্ডের মাদক প্রতিরোধ কমিটির মাধ্যমে বিতরণ করা হয় পোষ্টার, লিফলেট ও ষ্টিকার।

উল্লেখ্য যে, গত দুই মাসে থানা পুলিশ ১৫০জন মাদক ব্যবসায়ী ও সেবনকারীকে জেল হাজতে, ৪০জনকে মাদক নিরাময় কেন্দে প্রেরণ ও ৪৫ জনকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করেছে। পরিশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা ও চায়নিজ সার্কাস প্রদর্শিত হয়।

Share This:

এই পেইজের আরও খবর

ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ২জন নিহত 

আব্দুর রাজ্জাক, নীলফামারী, ১৫ মে : নীলফামারীতে সোমবার বিকালে নীলফামারী-সৈয়দপুর প্রধান সড়কের শেখ জামে মসজিদের কাছে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে দুই মোটর সাইকেল আরোহী নিহত হয়েছেন। নিহতরা হলেন, জেলার ডিমলা উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের চিকিৎসক আনোয়ারুল ইসলাম ও অফিস সহকারী আইনুল হক।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেল ৪টার দিকে সৈয়দপুরগামী দ্রুতগতির ট্রাকটির সাথে নীলফামারীগামী মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে মোটর সাইকেলটি দুমড়ে মুছরে যায় এবং দুই আরোহীর মাথা থেতলে ঘটনাস্থলেই নিহত হন। জানা গেছে, দিনাজপুরে কর্মশালা শেষে ডিমলায় ফিরছিলেন আনোয়ারুল ইসলাম ও আইনুল হক। নীলফামারীর ট্রাফিক সার্জেন্ট জ্যোতির্ময় জানান, ঘাতক ট্রাকটিকে আটকের চেষ্টা চলছে।

Share This:

এই পেইজের আরও খবর

মঙ্গলবার সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান পদের উপ নির্বাচন 

আব্দুর রাজ্জাক, নীলফামারী, ১৫ মে : আগামী মঙ্গলবার (১৬ মে) নীলফামারীর সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। গতকাল রবিবার (১৪ মে) রাত ১২টার পর হতে নির্বাচনী প্রচারণা শেষ হয়েছে। এখন চলছে ভোটারদের মাঝে কোন প্রার্থীর গলায় বিজয়ের মালা পড়াবে তার চুলচেরা বিশ্লেষন। এদিকে ৭১টি ভোট কেন্দ্রের মধ্যে ৫৯টিকে ঝুকিপূর্ণ চিহ্নিত করায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্বাচন ঘিরে আজ সোমবার সকাল হতে নির্বাচনী এলাকায় তিন প্লাটুন করে বিজিবি ও র‌্যাবের টিম টহল দেয়া শুরু করেছে। তারা ভোটের দিন ও ভোটের পরের দিন পর্যন্ত টহলের দায়িত্ব পালন করবে। নির্বাচন অফিস সুত্র মতে, উপ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। তারা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোখছেদুল মোমিন (নৌকা), বিএনপির শওকত হায়াত শাহ (ধানেরশীষ),জাতীয় পার্টিও ইলিয়াছ চৌধুরী (লাঙল), ইসলামী আন্দোলন বাংলাদেশের নূরুল হুদা (হাতপাখা) ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে জামায়াতের আবদুল মুনতাকিম (আনারস)। তবে ভোটারদের তথ্যমতে নির্বাচনে আওয়ামীলীগ, বিএনপি ও জাপা প্রার্থীর মধ্যে ত্রিমুখী লড়াই হবে।

সৈয়দপুর উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদ ও ১টি পৌরসভা নিয়ে এখানে ভোটার সংখ্যা এক লাখ ৮১ হাজার ৫০৭ জন। এরমধ্যে পুরুষ রয়েছেন ৯১ হাজার ৭২ জন এবং নারী ভোটার রয়েছেন ৯০ হাজার ৪৩৫ জন। ভোটাররা ৭১টি ভোট কেন্দ্রের ৪৪০টি ভোট কে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদিকে জেলা পুলিশের ডিআইও ওয়ান আব্দুল মোমিন জানান, ৭১টি ভোটকেন্দ্রগুলোর মধ্যে ৫৯টিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ জন্য সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভোট প্রদানে ভোটার ও সাধারন জনগনের নিরাপত্তায় চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে। এজন্য রয়েছে অস্ত্রধারী ৭১ জন পুলিশ অফিসার, ২৮৪ জন পুলিশ সদস্য এবং ৮৫২ জন আনসার ও ভিডিপি বাহিনী। প্রতি ভোট কেন্দ্রে একজন অফিসারের নেতৃত্বে ৪ জন কনস্টেবল ও ১২ জন আনসার সদস্যসহ মোট ১৭ জন নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এ ছাড়া একজন পুলিশ অফিসারের নেতৃত্বে ৬ সদস্য করে ১৪টি মোবাইল টীম মাঠে থাকবে। এর মধ্যে ইউনিয়ন পর্যায়ে ১০টি ও পৌর এলাকায় ৪টি মোবাইল টীম সার্বনিক দায়িত্ব পালন করবে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের একাধিক টিম থাকবে নির্বাচনী মাঠে। এছাড়া ২০ জন করে ৪টি স্ট্রাইকিং ফোর্স কাজ করবে। সার্বনিক প্রস্তুত থাকবে রিজার্ভ ফোর্সের কয়েকটি গ্রুপ। অপরদিকে পুলিশের পাশাপাশি তিন প্লাটুন করে র‌্যাব ও বিজিবি সদস্যরা টহলে থাকবে।

উক্ত নির্বাচনের রির্টানিং অফিসার জেলা নির্বাচন কর্মকর্তা জিলহাজ উদ্দিন জানান, নির্বাচনে ৭১জন করে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং এবং ৩৬৯ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবে। এ জন্য আজ সোমবার বিকালের মধ্যে তারা স্ব-স্ব ভোট কেন্দ্রে ভোট গ্রহনের ব্যালট বাক্স, ব্যালট পেপার সহ আনুসাঙ্গিক সরঞ্জামাদি সহ অবস্থান নিবে। পাশাপাশি আগামীকাল সকাল আটটা হতে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহন শুরু হবে। এরপর ভোট গগনার পর বেসরকারীভাবে ফলাফল ঘোষনা করা হবে। চলতি বছরের ১ মার্চ সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান ও সৈয়দপুর পৌর আওয়ামী লীগের সভাপতি জাওয়াদুল হক মারা যাওয়ায় পদটি শুন্য ঘোষনা করেছিল নির্বাচন কমিশন।

Share This:

এই পেইজের আরও খবর

র‌্যাবের অভিযানে ১১লাখ ৬হাজার টাকার জাল নোটসহ আটক ১ 

56

নীলফামারী, ১২ মে : ১১লাখ ৬হাজার টাকার জাল নোটসহ আশরাফুল ইসলাম(৩০) নামে এক ব্যক্তিকে আটক করেছে র‌্যাব-১৩ নীলফামারী সিপিসি-২’র আভিযানিক দল।

বৃহস্পতিবার দুপুরে(১১মে) পঞ্চগড় জেলা সদরের হাফিজাবাদ ইউনিয়নের পুকুরীরডাঙ্গা বাজারের আদর্শ স্টুডিওতে অভিযান চালিয়ে জাল টাকা ও তৈরিকারককে আটক করা হয়। অভিযানে নেতৃত্ব দেন সিপিসি-২’র স্কোয়াড কমান্ডার ও সহকারী পুলিশ সুপার শাহিনুর কবির।

আটক আশরাফুল হাফিজাবাদ ইউনিয়নের আমবাড়ি গ্রামের মৃত. রমজান আলীর ছেলে।

র‌্যাব-১৩ নীলফামারী সিপিসি-২(ক্রাইম প্রিভেনশন কোম্পানী) অধিনায়ক ও অতিরিক্ত পুলিশ সুপার আবুল কাশেম জানান, ওই স্টুডিওতে ব্যবসার আড়ালে জাল নোট তৈরী করা হচ্ছিল।

গোপন সংবাদ পেয়ে বৃহস্পতিবার অভিযান চালিয়ে ১০০০টাকার ১০৬টি জাল নোটসহ আশরাফুলকে আটক করা হয়। এছাড়া তৈরীর কাজে ব্যবহৃত উপকরণ কম্পিউটার সামগ্রী এবং ৫টি মুঠোফোন উদ্ধার করা হয়।

এ ঘটনায় র‌্যাব ক্যাম্পের উপ-সহকারী পরিচালক(ডিএডি) ইয়ার আলী বাদী হয়ে পঞ্চগড় থানায় মামলা করে সংশ্লিষ্ঠ থানায় আশরাফুলকে হস্তান্তর করা হয় বলে জানিয়েছে সিপিসি-২’র স্কোয়াড কমান্ডার শাহিনুর কবির।

Share This:

এই পেইজের আরও খবর

সাংবাদিকদের নামে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন 

আব্দুর রাজ্জাক, নীলফামারী, ৮ মে : নীলফামারীর ডোমারে রিপোর্টার্স ইউনিটির আয়োজনে মানববন্ধন ও কলম বিরতি অনুষ্ঠিত হয়েছে। ডোমার বাজার রেলঘুন্ডি মোড়ে ঘন্টাব্যাপী মানববন্ধন ও কলম বিরতি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন নীলফামারী জেলা রিপোর্টার্স ইউনিটির সকল সদস্য। এ সময় উপস্থিত ছিলেন, একুশে টিভির জেলা প্রতিনিধি আব্দুর রশিদ শাহ, চ্যানেল আই এর জেলা প্রতিনিধি আনোয়ারুল আলম প্রধান, মাই টিভির জেলা প্রতিনিধি আজিজুল বুলু ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। ঘন্টাব্যাপী মানববন্ধনে কলম ও ক্যামেরা বিরতি পালন করা হয়। ডোমার রিপোর্টার্স ইউনিটির সভাপতি জুলফিকার আলী ভূট্টোর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আল-আমিন, সহ সাধারণ সম্পাদক রেজাউল করিম রঞ্জু, সদস্য আবু হাসান, একরামুল হক লাবু, আব্দুল্লাহ আল মামুন সোহাগ, সাইফুল ইসলাম মানিক প্রমূখ।

উল্লেখ্য যে, জেলার ডিমলায় অভিনব কায়দায় জনৈক পাথর জাহিদ ছিনতাইয়ের ঘটনা সাজিয়ে নিজের ছিনতাইয়ের মামলার দায় থেকে রক্ষা পেতে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করেছে। আর এ ঘটনায় গোটা জেলাজুড়ে সাংবাদিকদের মধ্যে তোলপাড় শুরু হয়েছে। ডিমলা রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকদের বিরুদ্ধে এ হয়রানিমূলক মিথ্যা মামলা দায়ের করেছে পাথর বালু উত্তোলনের নিয়ন্ত্রক জাহেদুল ইসলাম জাহিদ ওরফে পাথর জাহিদ। মামলাটি ডিমলা থানা পুলিশ শনিবার (৬ মে) নথিভুক্ত করেছে এবং ওই মিথ্যা মামলার বাদি প্রভাবিত করে আসামীদের গ্রেফতারের দাবী জানিয়ে পূর্ণরায় সাজানো একটি মানববন্ধন কর্মসূচী পালন করেছে। এ ঘটনায় এলাকায় হাস্যকর পরিস্থিতির সৃষ্টিও হয়েছে।

মামলার বিবরনে জানা যায়, দৈনিক মাতৃজগত ও অনলাইন নিউজ পোর্টাল গ্রামবাংলা নিউজ’র ডিমলা প্রতিনিধি জাহেদুল ইসলাম গত ৩ মে নিজে বাদী হয়ে পাথর জাহিদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করে। মামলা নং-৪ তারিখ-০৩/০৫/১৭। উপজেলার গয়াবাড়ী ইউনিয়নের গয়াবাড়ী গ্রামের আনোয়ার হোসেন ও সামসুদ্দিন দীর্ঘদিন থেকে কুমলাই নদীতে অবৈধভাবে পাথর ও বালু উত্তোলন করছিলো। বালু উত্তোলনের এ ঘটনার সংবাদ সংগ্রহের জন্য মামলার বাদী তার সহকর্মী আব্দুল কুদ্দুসকে সাথে নিয়ে ঘটনাস্থলে গিয়ে অবৈধ বালু উত্তোলনের দৃশ্য ক্যামেরা বন্দি করে। ওই সময় অবৈধ পাথর ব্যবসায়ীরা তাদের নিয়ন্ত্রক হিসেবে এলাকায় পরিচিত পাথর জাহিদকে বিষয়টি মোবাইল ফোনে জানায়। এরপরই অবৈধ পাথর ব্যবসায়ীরা সাংবাদিকদের লাঞ্চিত করে ক্যামেরা ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়। উপস্থিত লোকজনের সহায়তায় ঘটনাস্থল থেকে উদ্ধার হয়ে সাংবাদিক জাহেদুল ইসলাম ডিমলা থানায় পাথর বালুর নিয়ন্ত্রক জাহেদুল ইসলাম জাহিদ, আনোয়ার ও সামসুদ্দিনকে আসামী করে একটি অভিযোগ দায়ের করেন।

অপরদিকে বাদীকে মিথ্যা ছিনতাইয়ের মামলায় জড়িয়ে জাহেদুল ইসলাম ওরফে পাথর জাহিদ ঘটনার তিন দিন পর ৬ মে থানায় সাংবাদিক জাহিদসহ আরো ৮জন সাংবাদিককে আসামী করে মিথ্যা ও সাজানো মামলা দায়ের করেছে। এ প্রসঙ্গে কথা হয় জেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নুর আলম সিদ্দিকী দুলালের সাথে। তিনি জানান, জাহেদুল ইসলাম ওরফে পাথর জাহিদ শাক দিয়ে মাছ ঢাকার জন্য এ মিথ্যা বানোয়াট সাজানো ও ভিক্তিহিন মামলা করেছে। আমরা এর তব্রী নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি। সেই সাথে রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানাচ্ছি।

Share This:

এই পেইজের আরও খবর

তরুনীকে উত্যক্ত করার দায়ে স্কুল ছাত্রের দণ্ড 

1485374376_87

আব্দুর রাজ্জাক, নীলফামারী, ৫ মে : নীলফামারীর সৈয়দপুরে সুমী আক্তার (ছদ্মনাম) নামে এক তরুনীকে উত্যক্ত করার দায়ে রাসেল (১৭) নামের এক স্কুল ছাত্রকে অর্থ দণ্ডে দণ্ডিত করেছে ভ্রাম্যমান আদালত। দণ্ডপ্রাপ্ত রাসেল জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার কানুজ পাড়া গ্রামের মুকুল হোসেনের পুত্র। সে স্থানীয় একটি মাধ্যমিক স্কুলের নবম শ্রেণির ছাত্র।

সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল ইসলাম জানান, মোবাইল ফোনের মাধ্যমে সৈয়দপুর শহরের কয়ানিজ পাড়ার সুমী আক্তারকে উত্যক্ত করতো রাসেল। বৃহস্পতিবার রাতে রাসেলকে কৌশলে সৈয়দপুর শহরে ডেকে নেয় সুমী। পরে পুলিশ রাত ১টার দিকে শহরের উপজেলা পশুপালন অফিসের সামনে থেকে উত্যক্তকারী রাসেলকে আটক করে। শুক্রবার দুপুরে ভ্রাম্যমান আদালতে উত্যক্তকারীকে হাজির করা হলে আদালতের বিচারক সৈয়দপুর সহকারী কমিশনার (ভূমি) আহমেদ মাহবুব-উল ইসলাম তাকে দুইশত টাকা জরিমানার রায় প্রদান করেন।

Share This:

এই পেইজের আরও খবর

বীরঙ্গনা মায়েরা এখনো পূর্ণাঙ্গ সম্মান পান না : ব্যারিষ্টার তুরিন আফরোজ 

আব্দুর রাজ্জাক, নীলফামারী, ২৯ এপ্রিল : আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর ব্যারিষ্টার তুরিন আফরোজ বলেছেন, স্বাধীনতার ৪৬ বছর পরেও ৭১’র বীরঙ্গনা মায়েরা এখনো পূর্ণাঙ্গ সম্মান পান না। আমাদের সামাজে তারা অবহেলিত। বীরঙ্গনা শব্দটি লজ্জার ও গালিগালাজ হিসেবে ব্যবহার করা হয়। তিনি আজ শনিবার দুপুরে নীলফামারীর ডোমার উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের আয়োজনে বীরঙ্গনাদের সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, মুক্তিযোদ্ধার সন্তান মিলন শেখ ভিক্ষা করে। অনেক মুক্তিযোদ্ধার সন্তান রিক্সা চালায়। কিন্তু মুক্তিযুদ্ধের বিরোধীতাকারীরা আজকে কালো গ্লাসের গাড়িতে করে চলাচল করে। বিলাসবহুল বাড়িতে থাকে।

ব্যারিষ্টার তুরিন বলেন, মুক্তিযোদ্ধারা সার্টিফিকেটের আশায় যুদ্ধ করেনি। মুক্তিযুদ্ধের সময় তারা বাঁচবেন না মৃত্যুবরণ করবেন সেই চিন্তাও করেনি। কিন্তু এখন কিছু মানুষ যুদ্ধ না করেও সার্টিফিকেটের জন্য দৌড়ঝাপ করছে। তিনি বলেন, আমাদের ট্রাইবুনাল পাঠ্য বইয়ে বিরঙ্গনাদের কথা অন্তর্ভূক্ত করতে বলেছে। কিন্তু তাই দুই বছর পার হলেও এখন পর্যন্ত তা কার্যকর হয় নি। তুরিন আফরোজ বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা বিরোধী কোন কর্মকাণ্ড মেনে নেবে না এবং স্বাধীনতার পক্ষে সকল কর্মকাণ্ড তিনি বাস্তবায়ন করবেন।

ডোমার উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরননবীর সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সহকারী কমান্ডার সহিদার রহমান মানিক, ডোমার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোকছেদ আলী, মুক্তিযোদ্ধা আব্দুল গাফ্ফার, প্যানেল মেয়র এনায়েত হোনের নয়ন, ডোমার প্রেস ক্লাব সাধারন সম্পাদক আসাদুজ্জামান চয়ন, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক আল-আমিন রহমান, আওয়ামী লীগ নেতা করিমুল হক প্রমূখ।

Share This:

এই পেইজের আরও খবর