২০ নভেম্বর ২০১৭
সকাল ৯:৫৪, সোমবার

বিজিবি-বিএসএফ মিষ্টি বিনিময়

বিজিবি-বিএসএফ মিষ্টি বিনিময় 

9882

ঠাকুরগাঁও, ১ অক্টোবর : ঠাকুরগাঁও সীমান্তে দুর্গা পূজা উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে মিষ্টি বিনিময় হয়েছে।

শনিবার রাতে বিজিবি-৩০ এর অধিনায়ক লে. কর্নেল খাদেমুল বাশার এ তথ্য জানিয়েছেন।

খাদেমুল বাশার জানান, বিভিন্ন উপলক্ষে বিজিবি-বিএসএফের মধ্যে শুভেচ্ছা বিনিময় হয়। দুর্গা পূজায়ও এর ব্যতিক্রম হয়নি।

Share This:

এই পেইজের আরও খবর

বিএসএফের গুলিতে বাংলাদেশি গরু ব্যবসায়ী নিহত 

855522

ঠাকুরগাঁও, ২৫ সেপ্টেম্বর : ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার ডাবরি সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের গুলিতে আব্দুর রাজ্জাক (৩৫) নামে এক বাংলাদেশি গরু ব্যবসায়ী নিহত হয়েছেন। রবিবার রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে।

স্থানীয় গরু ব্যবসায়ীরা জানায়, রবিবার রাত আনুমানিক ৯টার দিকে রাজ্জাক বাংলাদেশ সীমান্ত ডাবরির বিপরীতে ভারতের ১৭১-ফুলবাড়ি শ্রীপুর সীমান্তে অবৈধভাবে গরু আনতে যান। এ সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সৈন্যরা লক্ষ্য করে রাজ্জাককে গুলি ছোড়ে।এ সময় আব্দুর রাজ্জাক গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। পরে বিএসএফের সদস্যরা রাজ্জাককে ভারতীয় ক্যাম্পে নিয়ে যান।

এ বিষয়ে ঠাকুরগাঁও-৩০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. খাদেমুল বাশার বলেন, আব্দুর রাজ্জাকের শার্টের পকেটে ভারতীয় নাগরিকের পরিচয় পত্র পাওয়া গেছে। তাছাড়া সে ভারতের ভেতরে গুলিবিদ্ধ হয়ে মারা গেছে।

সুত্র জানায়, কিছু ব্যক্তি ধনী হওয়ার আশায় হতদরিদ্র মানুষকে জীবনের ঝুঁকিতে ফেলেছে। জেলার বালিয়াডাঙ্গী ও হরিপুর উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধ পথে গরু আনছে একটি বিশেষ মহল।

Share This:

এই পেইজের আরও খবর

সরকার রোহিঙ্গাদের আশ্রয়-খাদ্য দিতে ব্যর্থ: ফখরুল 

5688

ঠাকুরগাঁও, ২০ সেপ্টেম্বর : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার রোহিঙ্গাদের ঠিকভাবে আশ্রয়, খাদ্য ও চিকিৎসা দিতে ব্যর্থ হয়েছে। প্রথমদিকে তারা আশ্রয় না দেয়ার কথা বলেছেন, তাদেরকে সন্ত্রাসী বলেছেন, ফেরৎ পাঠিয়েছেন কয়েক হাজার রোহিঙ্গাকে। পরে যখন সমগ্র বিশ্ব রোহিঙ্গাদের পক্ষে কথা বলছে,  যখন সমগ্র বিশ্ব মিয়ানমার সরকার ও সুচিকে ধিক্কার দিচ্ছেন তখন সরকারের সম্বিত ফিরে এসেছে।

তিনি বলেন, এখনো লক্ষ লক্ষ রোহিঙ্গা এই বৃষ্টির মধ্যে খোলা আকাশের নীচে। এখনো শত শত শিশুরা ডায়রিয়ায় আক্রান্ত, রোহিঙ্গা মায়েরা রাস্তায় সন্তান প্রসব করছে কিন্তু সরকার তেমন কোনো ব্যবস্থা করতে পারেনি। তিনি রোহিঙ্গাদের ঠিকভাবে আশ্রয় দেয়া এবং তাদের দেশে ফেরৎ পাঠানোর ব্যাপারে আন্তর্জাতিকভাবে মিয়ানমার সরকারের উপর কূটনৈতিক চাপ সৃষ্টির জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বুধবার দুপুরে ঠাকুরগাঁও পৌর কমিউনিটি সেন্টারে বিএনপি ঢাকা মহানগর (উত্তর) এর পক্ষ থেকে জেলার বন্যাদুর্গতদের বাড়িঘর নির্মাণের জন্য ঢেউ টিন বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন।

মির্জা আলমগীর বলেন, ১০ বছর ধরে বাংলাদেশে গণতন্ত্র নেই। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে সাধারণ মানুষের অধিকারগুলো কেড়ে নিয়েছে। ২০১৪ সালে নির্বাচনে কোন মানুষ ভোট দিতে পারে নাই। আজ চালের দাম আকাশ চুম্বি হয়ে গেছে। সরকার নিজেই তৈরি করেছে এই  সংকট। শুধু চালের দাম নয় প্রতিটি নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।

বিএনপি ঠাকুরগাঁও জেলা সভাপতি তৈমুর রহমানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন বিএনপি ঢাকা মহানগর (উত্তর) এর সিনিয়র সহ-সভাপতি ফজলুল বাকি আঞ্জু, সাধারণ সম্পাদক আহসান উল্লাহ আহসান ও ঠাকুরগাঁও জেলা সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মির্জা ফয়সাল প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

ঠাকুরগাঁওয়ে খাদ্যের বিষক্রিয়ায় অর্ধশত বরযাত্রী হাসপাতালে 

752

ঠাকুরগাঁও, ২০ সেপ্টেম্বর : বিয়ের দাওয়াত খেয়ে ফুড পয়জনিংয়ে আক্রান্ত হয়ে অর্ধশতাধিক বরযাত্রী অসুস্থ হয়ে পীরগঞ্জ হাসপাতালে ভর্তি হয়েছেন। মঙ্গলবার সন্ধ্যা থেকে আক্রান্তরা হাসপাতালে আসতে শুরু করেন। ঘটনা তদন্তে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, জেলার পীরগঞ্জ উপজেলার সিংগারোল গ্রামের আমিনুল হকের ছেলে জাহিদুলের বিয়ের বরযাত্রী হয়ে অর্ধশতাধিক নারী পুরুষ ও শিশু  সোমবার বিকালে একই উপজেলার রনশিয়া গ্রামের আমজাদ হোসেনের বাড়িতে যান। সেখানে সন্ধ্যায় খাওয়া দাওয়া সেরে কনে নিয়ে বাড়ি ফিরেন বরযাত্রীরা। বাড়ি ফিরে পরদিন মঙ্গলবার বিকাল থেকে পেট ব্যথা, পাতলা পায়খান, মাথা ঘোরা, জ্বরসহ নানাভাবে অসুস্থ হতে থাকেন তারা। অবস্থা খারাপ হতে থাকলে তাদের ভর্তি করা হয় পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

ভোমরাদহ ইউপি চেয়ারম্যান হিটলার হক ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, যারাই ওই খাবার খেয়েছে তারাই আক্রান্ত হয়েছে পেটের পীড়ায়।

হাসপাতালের চিকিৎসক ডা. জুবায়ের জানান, দাওয়াতের খাবার থেকে তারা ফুড পয়জনিংয়ে আক্রান্ত হয়েছেন। এ কারণে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে ভয়ের কারণ নেই।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ ডব্লিউ এম রায়হান শাহ বলেন, ঘটনাটি নাশকতামূলক কি না তা যাচাই করতে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

‘আওয়ামী লীগ এখন বিচার বিভাগেও আক্রমণ করছে’ 

033

ঠাকুরগাঁও, ২২ আগস্ট : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সব সময় হুমকি, ধমকি ও ক্ষমতার ভয় দেখিয়ে চলছে বরাবরই। এখন বিচার বিভাগকেও ছাড় দিচ্ছে না। আগে দেখেছি উপনেতা, পাতি নেতারা ক্ষমতার দাপট চালিয়েছিল। এখন দেখছি সর্বোচ্চ নেতাও একই ভাষায় কথা বলছেন। এমন একটা ভাব আওয়ামী লীগ দেখাচ্ছে যেন- এদেশের মালিক, জোড়দার, জমিদার, রাজা তারা আর আমরা সকলই প্রজা। আওয়ামী লীগ হুকুম তালিম করবে, আমাদেরকে তাদের ইচ্ছে মত চলতে হবে।

আজ মঙ্গলবার দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলা শুকানপুকুরী কালীগঞ্জ এলাকায় বন্যা কবলিত অসহায় মানুষের মধ্যে ত্রাণ বিতরণের সময় এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আপিল বিভাগ যে সকল সত্য কথাগুলো বলেছে আওয়ামী লীগের মধ্যে আগুন জ্বলে উঠেছে- কেন বিচার বিভাগের মুখ থেকে এসব কথা বের হলো? এজন্য তারা এখন বিচার বিভাগেও আক্রমণ করছে।

তিনি আরো বলেন, আমরা মানুষের অধিকার ফিরিয়ে আনতে চাই। যে ভোট আপনারা দিতে পারেন নাই, সে ভোট আবার দেওয়াতে চাই। সেজন্য সকলে ঐক্যবদ্ধ হতে হবে। এই সরকার জনগনের ওপর জেল জুলুম, অত্যাচার চালাচ্ছে, অধিকার কেড়ে নিচ্ছে।

মানুষকে মানুষ হিসেবে মনে করে তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে এবং আগামী নির্বাচনে অবৈধ, অনৈতিক সরকারকে পরাজিত করতে হবে। নেতা কর্মীদের আগামী আন্দোলনে ঐক্যবদ্ধ হয়ে নামার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি।

জেল জুলুমের মধ্যেও আমরা চেষ্টা করছি বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়ানোর। ফলে সামান্য যা কিছু পাচ্ছি ভালোবাসার কারণেই তা নিয়ে আপনাদের বিপদে পাশে দাঁড়ানোর চেষ্টা করছি।

এ সময় আরো বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল হামিদ প্রমুখ।

পরে বন্যা কবলিত ৫ শতাধিক মানুষের মাঝে ত্রাণের চাল বিতরণ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

Share This:

এই পেইজের আরও খবর

ঠাকুরগাঁওয়ে মাদকসহ ইউপি চেয়ারম্যানের ছেলে আটক 

555

ঠাকুরগাঁও, ৬ জুন : ঠাকুরগাঁও সদরে ইয়াবা ও গাঁজাসহ এক চেয়ারম্যানের ছেলেকে আটক করেছে পুলিশ।

আটক মো. তুহিন (২০) উপজেলার জামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলামের ছেলে।

সোমবার রাত ৯টার দিকে জামালপুরের হাটপুকুর এলাকা থেকে তাকে আটক করা হয় বলে ঠাকুরগাঁও সদর থানার এসআই নবিউল ইসলাম জানান।

তিনি বলেন, গোপন সংবাদে হাটপুকুরে অভিযানে যায় পুলিশ। এ সময় ২০ টি ইয়াবা ট্যাবলেট ও দেড়শ গ্রাম গাঁজাসহ তুহিনকে আটক করা হয়।

এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান এসআই নব

Share This:

এই পেইজের আরও খবর

বিদ্যুত বিভ্রাট ঠাকুরগাঁওয়ে জন-জীবন বির্পযস্ত 

সোহেল পারভেজ, ঠাকুরগাঁও, ৩ মে : কালবৈশাখী ঝড়ের অজুহাত দেখিয়ে গত দুদিন ধরে ঠাকুরগাঁওয়ে বিদ্যুত বিভ্রাটে জনজীবন হাফিয়ে উঠেছে । অফিস-আদালত, ব্যাংক-বীমা, ব্যবসা-প্রতিষ্ঠান স্বাভাবিক র্কাযক্রম অচলাব্যস্থা বিরাজ করছে ।

হঠাৎ আলোর ঝলকানি। এরপর হারিয়ে যাচ্ছে বিদ্যূৎ। মঙ্গলবার ভোর থেকে বুধবার সারাদিন এ ভোগান্তির মুখে পড়েছে মানুষ। হাসপাতাল সুত্রে জানা গেছে,বিদ্যূৎ বিপর্যয়ের কারণে অনেক জটিল অপারেশনের সময় পিছিয়ে দেয়া হয়।

ঠাকুরগাঁও বিদ্যুৎ বিতরণ কেন্দ্রের কর্মকর্তা অরুনাংশু চন্দ্র রায় জানান, জাতীয় গ্রিডে সমস্য দেখা দেয়ায় এই অচল অবস্থা সৃষ্টি হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

হাওড়ের মানুষের কাঁন্না থামাতে সরকার ব্যর্থ : মির্জা ফখরুল 

সোহেল পারভেজ, ঠাকুরগাঁও, ২৯ এপ্রিল : বিএপির মহা সচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,বর্তমান সরকারের প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভারতে গিয়ে শূণ্য হাতে দেশে ফিরেছে। এই সরকার হাওড়ের মানুষের কাঁন্না থামাতে পারছে না। দেশ এক ভয়াবহ অবস্থায় পরিণত হয়েছে।

শনিবার ঠাকুরগাঁও জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত জেলা জাতীয়তাবাদী ছাত্র দলের দ্বি-বার্ষিক সম্মেলনে বিকালে প্রধান অতিথির ভাষনে তিনি এ সব কথা বলেন।

জেলা ছাত্র দলের সভাপতি রাশেদ আলম লাবুর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, জেলা বিএনপির আহবায়ক তৈমুর রহমান, ঠাকুরগাঁও পৌরসভার মেয়র মির্জা ফয়সাল আমিন, ছাত্র দলের কেন্দ্রিয় সংসদের সভাপতি রাজীব আহসান, সহ-সভাপতি তরিকুল ইসলাম টিটু, যুগ্ম-সাধারণ সম্পাদক মিজানুর রহমান সোহাগ, নুরুল হুদা বাবু প্রমুখ।

মির্জা ফখরুল ২৫ মিনিটের বক্তব্যে আরও বলেন,নতজানু ও তাঁবেদার এই সরকার ক্ষমতা কুক্ষিগত করে দেশে স্বৈর শাষন কায়েম করে দেশের মানুষকে বনসাই করে রেখেছে। গণতন্ত্র, স্বাধীনতা, সার্বভৌমত্ব আজ বিপন্য। তিনি বলেন, দেশের রাজনৈতিক, অর্থনৈতিক অবস্থা নাজুক। চাল-ডাল সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের উর্দ্বগতিতে সাধারণ মানুষ ভাল নেই। বিএনপির মহা-সচিব বলেন, আওয়ামীলীগ জানে বিএনপি ক্ষমতায় এলে আর আওয়ামীলীগ ক্ষমতায় আসতে পারবেনা ভেবে রাষ্ট্রযন্ত্রকে দলীয়যন্ত্রে পরিনত করেছে। সরকার বিচার বিভাগকে অযৌক্তিক ভাবে হস্থক্ষেপ করছে যা গণতন্ত্র ও স্বাধীণ বিচার ব্যবস্থা ভুলনটিত হচ্ছে। প্রবৃদ্ধির হার বেড়েছে। তবে ধনীদের। সাধারণ মানুষ গরিব থেকে আরও গরিব হচ্ছে। মির্জা ফখরুল এই অন্যায়ের প্রতিবাদে সবাইকে রুখে দাঁড়ার আহবান জানান।

Share This:

এই পেইজের আরও খবর

বিনা চিকিৎসায় রোগেীর মৃত্যু, হরিপুরে বিক্ষোভ 

সোহেল পাররেভজ, ঠাকুরগাঁও, ২৬ এপ্রিল : ঠাকুরগাঁওয়ের হরিপুরে এক ব্যক্তির বিনা চিকিৎসায় মৃত্যুর ঘটনায় জনরোষ আকার ধারণ করেছে। ক্ষোভ থেকে বিক্ষোভে পরিণত হয়েছে। বিক্ষুব্ধরা হাসপাতালের গেট ভাংচুর করে বন্ধের দাবি জানিয়ে আন্দোলন করছে।

গত ১৬ এপ্রিল জেলা মাসিক উন্নয়ন সভায় হরিপুর উপজেলার চেয়ারম্যান স্থাণীয়দের এই দাবি তুলে ধরেন। উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ নুরুল ইসলাম অভিযোগ করে বলেন, হরিপুর উপজেলা হাসপাতালের (হেল্থ কমপ্লেক্স) বেহাল অবস্থা। চিকিৎসের অভাবে ঐ উপজেলার মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট ডেপুটি কমান্ডার সোলায়মান আলী ক্ষোভ প্রকাশ করে বলেন,মিটিং করে সিদ্ধান্ত নেয়া হয়েছে হাসপাতালে তালা ঝুলিয়ে দেয়ার। তার অভিযোগ যেখানে মানুষ চিকিৎসা পাচ্ছেনা! অযথা সরকারের তহবিল খালি হবে এটা হরিপুরের মানুষ মেনে নিতে পারছে না। একই সুর মিলালেন হরিপুর ইউপি চেয়ারম্যান আতাউল ইসলাম মংলা ।

গত ১১ এপ্রিল কালবৈশাখীর ঝড়ের তান্ডবে সীমান্তে সোলার প্যানেল ভেঙ্গে পড়ে। এই প্যানেলের আঘাতে উপজেলার কান্দাল গ্রামের খোরশেদ আলম সরকার মানিক (৩২) ও তার স্ত্রী মৌসুমী আক্তার (২৬) গুরুতর জখম হন। ঐ সময় স্থাণীয়রা তাদের উদ্ধার করে হরিপুর উপজেলা হাসপাতালে ভর্তি করে। কিন্তু ডাক্তার না থাকায় বিনা চিকিৎসায় খোরশেদ আলম সরকার মারা যান। মৌসুমীকে পরে রাণীশংকৈল উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় এলাকা বাসী ক্ষুব্ধ হয়ে হাসপাতালের গেট ভাংচুর ও বিক্ষোভ করে।

হাসপাতাল সুত্রে জানা গেছে, হরিপুর হেল্থ কমপ্লেক্স সহ উপজেলার ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে ২৮ জন চিকিৎসকের মধ্যে এখন ১ জন চিকিৎসক কর্মরত রয়েছে। হাসপাতালের কর্মরত চিকিৎসক ডা. অমিত কুমার ঘোষ বলেন,তার পক্ষে একাই এলাকার মানুষকে স্বাস্থ্য সেবা দেয়া সম্ভব হচ্ছে না। তিনি জানান, তাকে ডেপুটিশনে (প্রেষণে) হরিপুরে অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। এক্স-রে মেশিন, এম্বুলেন্স, ইসিজি মেশিন বিকল হয়ে পড়ে আছে। সার্জারী ও অর্থপেডিক চিকিৎসার যন্ত্র পাতিও নষ্ট হচ্ছে দীর্ঘ দিন পড়ে থাকায়।

এ বিষয়ে ঠাকুরগাঁও সিভিল সার্জন ডা.আবু মোহাম্মদ খয়রুল কবির বলেন, ঐ উপজেলার মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ডাক্তার পোষ্টিং দেয়া হয়েছে। এর মধ্যে ২ জন ছুটিতে আছে।

Share This:

এই পেইজের আরও খবর

ঠাকুরগাঁও হাজীপাড়া স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠান 

00

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও হাজীপাড়া আদর্শ উচ্চ-বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান সাদেক কুরাইশী।

এ সময় প্রধান শিক্ষক মিনহাজুল ফেরদৌসের সভাপতিত্বে বক্তব্য রাখেন, আশরাফুল হক চৌধুরী, সুলতান আহম্দে আবুল, আনজুমান আরা বন্যা ও অন্যরা।
অনুষ্ঠানটির সঞ্চালক ছিলেন মামুনুর রশিদ।

বক্তারা বলেন, দেশের যে কোন ক্রান্তিময় মুহূর্তে তরুনদেরই পাশে দাড়াতে হবে। প্রতিযোগীতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

ঝড় ও শিলা বৃষ্টিতে ঠাকুরগাঁওয়ে মরিচ-ভুট্টা ক্ষেতের ব্যপক ক্ষতি 

সোহেল পারভেজ, ঠাকুরগাঁও, ১৭ এপ্রিল : কালবৈশাখীর ঝড় ও শিলা বৃষ্টিতে ঠাকুরগাঁওয়ে বিশাল এলাকা জুড়ে শত-শত বিঘা জমির মরিচ, ভুট্টা সহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

শনিবার ঝড়ের তান্ডব ও শিলা বৃষ্টির আঘাতে গাছগুলো মাটিতে নুয়ে পড়ে। মরিচের ফুল ঝরে পরে। ভুট্টার পাতা ছিন্ন বিচ্ছিন্ন হয়ে পড়ে। এতে ফলনের মারাত্বক হ্রাস পাবে বলে জানিয়েছে ক্ষতিগ্রস্থ কৃষকরা। সদর উপজেলার বাঁকসিড়ি আরাজি ফকদনপুর গ্রামের কৃষক প্রতাব চন্দ্র রায় বলেন,তিনি ৫বিঘা জমিতে মরিচ ও ৬বিঘা জমিতে ভুট্টা এবং ১০ বিঘা জমিতে সবজির আবাদ করেছিলেন। ঝড়ে তার ফসল লন্ড-ভন্ড হয়ে গেছে। একই অবস্থায় পড়েছে জেলার বালিয়াডাঙ্গী, পীরগঞ্জ ও সদর উপজেলার সহস্রাধিক কৃষক।

কৃষি বিভাগ জানিয়েছে প্রায় ১০ হাজার বিঘা জমির মরিচ-ভুট্টা-বোরো ধ্না ও শাক সবজি এই প্রাকৃতিক দূর্যোগে বিনষ্ট হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কেএম মাউদুদুল ইসলাম বলেন, এখনও ফসলের ক্ষয় ক্ষতি সম্পূর্ন ভাবে নিরুপন করা সম্ভব হয় নি। তিনি জানান, ক্ষতির পরিমাণ বাড়তে পারে ।

Share This:

এই পেইজের আরও খবর

শিক্ষার্থী শারিরীক নির্যাতনের শিকার 

2

সোহেল পারভেজ, ঠাকুরগাঁও, ১১ এপ্রিল : শিক্ষকের ডাস্টারের আঘাতে শিশু শিক্ষার্থী লিমন গুরুতর আহত হয়ে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

হাসপাতাল ও পুলিশ সুত্রে জানা গেছে,সোমবার দুপুরে লিমনকে তার পরিবার রক্তাক্ত অবস্থায় হাসপাতালে ভর্তি করে।

লিমন জানায়, সে ঠাকুরগাঁও সদর উপজেলার কালিকাগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্র। শ্রেণী কক্ষে ক্লাস চলাকালে সে তার শিক্ষক মিজানুর রহমানকে নালিশ দিতে গেলে তাকে লক্ষ্যকরে ডাস্টার ছুড়ে মারে ঐ শিক্ষক। ডাস্টারের আঘাতে তার মাথা ফেটে যায়। হাসপাতালের কর্মরত চিকিৎসক ডা. শুভেন্দু চন্দ্র রায় জানান, লিমন এখন সুস্থ। এ ঘটনার পর ঐ শিক্ষক গা ঢাকা দিয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

ঠাকুরগাঁও শহরে অগ্নিকাণ্ড, আহত ১৩ 

সোহেল পারভেজ, ঠাকুরগাঁও, ১০ এপ্রিল : ঠাকুরগাঁও শহরের বিএনপি অফিস সংলগ্ন একটি এল্যুমিনিয়াম দোকান আগুনে ভস্মিভুত হয়েছে। আগুন নেভানোর সময় কমপক্ষে দোকান কর্মচারী সহ ১৩ জন আহত হয়েছেন ।

সোমবার সন্ধ্যা ৭ টার সময় আকস্মিক ভাবে ঐ দোকনে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে। এতে আনুমানিক ৫০ লাখ টাকার মালামাল পুরে যায়।

দমকল বাহিনী খবর পেয়ে ঘটনা স্থলে উপস্থিত হয়ে প্রায় ২ ঘন্টা অভিযান চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে।

ঠাকুরগাঁও দমকল বাহিনীর উপ-পরিচালক আনিসুর রহমান বলেন, অগ্নিকান্ডের সুত্রপাত নির্ণয়ের কাজ চলছে। তবে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যূতিক শর্ট সার্কিট থেকে এ অগ্নি কাণ্ডের সুত্রপাত ঘটতে পারে।

Share This:

এই পেইজের আরও খবর

মমতার বন্ধনে আবদ্ধ হয়েছে বালিহাঁসের ঝাঁক 

0

সোহেল পারভেজ, ঠাকুরগাঁও, ৮ এপ্রিল : জল ও বন জঙ্গল বাসিন্দা বালিহাঁসের ঝাঁক ঠাকুরগাঁওয়ের একটি বাড়িতে মমতার বন্ধনে আবদ্ধ হয়েছে । ভোর হলেই আহারের খোঁজে উড়ে যায় খাল-বিল ও নদী-নালায়। আর সন্ধ্যায় ফিরে আসে ঐ বাড়িতে । মানুষ ও পাখির ভালবাসার এমন বিরল দৃষ্টান্ত এবাদুল হকের বাড়িতে। এ যেন মানুষ আর প্রকৃতির মধ্যে এক আত্মীয়তার বন্ধন ।

জানা গেছে দুই বছর আগে আকস্মিক কালবৈশাখীর ঝড়ে নীড়হারা এই বালিহাসের ঝাঁক ঠাকুরগাঁও সদর উপজেলার কহরপাড়া গ্রামের এবাদুল হকের বাড়িতে ঢুকে পড়ে। সেই থেকে ১৪টি বাচ্চা নিয়ে মা-বাবা পাখি তার বাড়িতে আশ্রয় নেয়। পাখি প্রেমিক এবাদুলও তার বাড়িতে আসা বালিহাঁস গুলোকে আপ্যায়ন করে গোয়াল ঘরের একটি কোনে থাকতে দেয়। সকাল হলেই পাখির কল-কাকলিতে মুখরিত হয়ে ওঠে এবাদুলের বাড়ি। কিন্তু এলাকার পাখি শিকারীদের লোলুপ দৃষ্টি পড়ে পাখিগুলোর উপর। শিকারীদের অত্যাচারে মা ও বাবা বালিহাঁস দুটি চলে গেলে অসহায় হয়ে পড়ে ১৪টি বাচ্চা। পাখিপ্রেমিক এবাদুল হক সন্তানের মত আদর যতনে বাচ্চা গুলোকে বড় করে। বছর গড়িয়ে বাচ্চা গুলো খোলা আকাশে উড়তে শেখে। পরিচিত হয়ে যায় এলাকার সকলের। বনের পাখি আকাশে উড়ে গেলে আর ফিরে আসেনা। কিন্তু বালিহাঁস গুলো যেন এবাদুলের ভালবাসার টানে আবার ফিরে আসে। এ যেন বিনিসুতোয় গাঁথা এক বন্ধন। কিন্তু শিকারীদের হাত থেকে রেহাই পাচ্ছে না পাখি গুলো। কমতে কমতে এখন দাঁড়িয়েছে ৩ টিতে। এবাদুল হক জানায়, তিনি পেশায় দিন মজুর। যা আয় করেন তার একটি অংশ পাখিগুলোর পেছনে খরচ করেন। সরকারি ভাবে সহায়তা পেলে পাখিগুলো পরিচর্যার মাধ্যমে বংশ বৃদ্ধি করা সম্ভব হতো।

মুক্তিযোদ্ধা আব্দুল করিম বলেন, এবাদুল হকের বাড়িটি পাখির কল-কাকলিতে অন্যরকম নৈর্শগিক পরিবেশ তৈরি হয়েছে। স্থাণীয় বন সংরক্ষক কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, বন ও বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী পাখিগুলোকে মুক্ত আকাশে ছেড়ে দেয়া উচিৎ। তবে বন কর্মকর্তার এই বক্তব্য প্রসংগে পাখি প্রেমিক এবাদুল হক বলেন, সন্তানের মত সেগুলোকে তিনি লালন পালন করে বড় করেছেন। তিনি আরো বলেন, পাখি গুলো ভোরে খাল-বিল, নদী-নালায় আহারের খোঁজে যায়। আবার সন্ধ্যা হলে তার বাড়িতে ফিরে আসে। জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন,নিবিড় ভালোবাসার টানে পাখিগুলো তার বাড়িতে বাস করছে।

Share This:

এই পেইজের আরও খবর

বিএনপি নির্বাচনের জন্য প্রস্তুত : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল 

2

আনজুমান আরা বন্যা, ঠাকুরগাঁও, ১৯ মার্চ : বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি সব সময় নির্বাচনের জন্য প্রস্তুত। এজন্য পরিবেশ তৈরি করতে হবে সরকারকে।

রোববার সকালে নিজ শহর ঠাকুরগাঁওয়ের তাঁতীপাড়া পৈত্তিক বাসভবনে দলীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

এসময় জেলা বিএনপির আহবায়ক তৈমুর রহমান,ঠাকুরগাঁও পৌরসভার মেয়র মির্জা ফয়সাল আমিন সহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল আরও বলেন,দেশ ও জনগনের কল্যানে গণতন্ত্র অপরিহার্য্য। গণতন্ত্র মানুষের মৌলিক অধিকার আদায়ের একটি উত্তম মাধ্যম। জন বিচ্ছিন্ন এই সরকার এক নায়ক তন্ত্র কায়েম করে ক্ষমতা ধরে রাখতে চায়। সরকার আগামি জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ তৈরি করতে ব্যর্থ হলে এর দায় ভার সরকারকেই নিতে হবে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,দেশে গণতন্ত্র বিপন্ন হওয়ায় জঙ্গীদের উত্থান ঘটছে। এই সমস্যা মোকাবেলায় জাতীয় ঐক্যের দরকার। আর এই ঐক্য গড়েতোলার দায়িত্ব সরকারের।

সাংবাদিকদের প্রশ্নের উত্তর শেষে তিনি ঢাকার উদ্দেশ্যে রওনা দেন।

Share This:

এই পেইজের আরও খবর