২৯ মে ২০১৭
সকাল ৮:০১, সোমবার

ভারত-নিউজিল্যান্ড ম্যাচ আজ

ভারত-নিউজিল্যান্ড ম্যাচ আজ 

55

স্পোর্টস ডেস্ক, ২৮ মে : আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে আজ মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। লন্ডনের কেনিংটন ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। ম্যাচটিতে খেলবেন না ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও অলরাউন্ডার যুবরাজ সিং। তবে, আগামী ৩০ মে বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে তারা খেলবেন।

যুবরাজ সিং ভাইরাস জ্বরে ভুগছেন। আর রোহিত শর্মা আজ দলের সঙ্গে যোগ দিবেন। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এক মিডিয়া বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘যুবরাজের স্বাস্থ্যগত বিষয় নিয়ে গুরুতর কোনও সমস্যা নেই। তিনি দ্রুত সেরে উঠছেন’।

টিম ম্যানেজমেন্টের কাছ থেকে রোহিত শর্মা পরিবারের একটি বিবাহ অনুষ্ঠানে অংশ নিতে শনিবার ছুটি নিয়েছিলেন। আজ তার দলের সঙ্গে যোগ দেয়ার কথা।

কেনিংটন ওভালে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলে ভারতীয় দল চলে যাবে বার্মিংহামে। আগামী ৪ জুন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে তারা।

Share This:

এই পেইজের আরও খবর

‘পাকিস্তানে কোনো দল পাঠাবে না বাংলাদেশ’ 

55552

স্পোর্টস ডেস্ক, ২৮ মে : শ্রীলঙ্কা সিরিজ চলাকালীন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠকে পাকিস্তানে বিসিবি হাই পারফরম্যান্স দল পাঠানোর কথা বলেছিলেন সভাপতি নাজমুল হাসান পাপন। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড বাংলাদেশ সফর স্থগিত করায়, এবার সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিসিবি। গুলশানে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনটি ওয়ানডে, দুটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলার জন্য আগামী ৯ জুলাই বাংলাদেশ সফরে আসার কথা ছিল পাকিস্তান ক্রিকেট দলের। তবে দুবাইয়ে আইসিসির সভা শেষে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান বলেন বাংলাদেশ সফরে যাবে না পাকিস্তান দল।

এতদিন এ নিয়ে কিছু না বললেও এবার বিসিবি সভাপতি বলেন, `জাতীয় দল তো প্রশ্নই ওঠে না। আমাদের এইচপি বা অনূর্ধ্ব-১৯, এগুলো যেতে পারে। তবে তাদের সফর স্থগিত করার ঘোষণার পর থেকে এটা নিয়ে আর কোন কথাই বলছি না আমরা। কাজেই এরপরে আর এইচপি পাঠানো নিয়ে কথা বলার কোন প্রশ্নই উঠে না।

এদিকে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে পাপন বলেন, `চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমরা সবচেয়ে শক্তিশালী দলগুলোর সঙ্গে খেলছি। নিজেদের মাটিতে ইংল্যান্ডকে অপ্রতিরোধ্য টিম বলে অনেকে, অস্ট্রেলিয়া বিশ্বের সেরা দল এখন। তাদের জন্য ওই ধরনের কন্ডিশন উপযোগী।

এমনকি নিউজিল্যান্ডের জন্যও কন্ডিশনটা আমার চেয়ে বেশি ভালো। তারপরেও আমরা জেতার জন্যই খেলবো। সে জন্য আগের কোন হিসেবই আমরা মাথায় রাখতে চাই না। আমাদের যে পারফরম্যান্স, যে কম্বিনেশন আছে তাতে জেতা সম্ভব।`

Share This:

এই পেইজের আরও খবর

শিরোপা দিয়ে এনরিকেকে বিদায় বার্সার 

22

স্পোর্টস ডেস্ক, ২৮ মে : বার্সেলোনার হয়ে তিন বছরের কোচিং ক্যারিয়ারের ইতি ঘটল লুইস এনরিকের। শনিবার তাকে যোগ্য বিদায় দেয় কাতালান ক্লাবটি। কোপা ডেল রে’র ফাইনালে দেপোর্তিভো আলাভেসকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা দিয়েই এনরিককে বিদায় জানান লিওনেল মেসিরা। এই নিয়ে টানা তিন মৌসুমে কোপা ডেল রে’র শিরোপা জিতল বার্সা।

ভিসেন্তে কালদেরনে খেলার ৩০তম মিনিটে মেসির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। তিন মিনিট পর থিও হার্নান্দেজের গোলে সমতায় ফেরে আলাভেস। তবে আলাভেসের স্বস্তি বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৪৫তম মিনিটে নেইমারের গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় বার্সেলোনা। প্রথমার্ধের ইনজুরি সময়ে পাকো আলকাসেরের গোলে জয় নিশ্চিত হয় কাতালানদের।

এই নিয়ে ২৯তম বারের মতো কোপা ডেল রে’র শিরোপা জিতল বার্সেলোনা। দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেটিক বিলবাওয়ের চেয়ে সংখ্যায় ৬টি বেশি। অন্যদিকে ৬৪ বছর পর প্রথম দল হিসেবে টানা তিনবার শিরোপা জয়ের রেকর্ড গড়ল কাতালানরা। ১৯৫১-৫৩ সালে সর্বশেষ এই কীর্তি গড়েছিল বার্সেলোনাই।

বার্সেলোনার মৌসুমটি ছিল হতাশায় ভরা। স্প্যানিশ লা লিগার শিরোপা রিয়াল মাদ্রিদের কাছে হাতছাড়া করে ন্যু-ক্যাম্পের দলটি। অন্যদিকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে হতাশাজনকভাবে বিদায় নেয় কাতালানরা। কোপা ডেল রে’র শিরোপা জিতে সেই ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিয়েছে বার্সা।

Share This:

এই পেইজের আরও খবর

শেষ মুহূর্তের নাটকীয়তায় পাকিস্তানের জয় 

565

স্পোর্টস ডেস্ক, ২৮ মে : ৩৪১ রান করেও জিততে পারলো না বাংলাদেশ। শেষ মুহূর্তের নাটকীয়তায় উল্টো ২ উইকেটে জয় পেয়ে গেলো পাকিস্তান। তবে হার-জিত বড় কথা নয়, প্রস্তুতি ম্যাচে ব্যাটিং প্রস্তুতিটা ভালোভাবেই সেরে নিলো দুই দল।

তামিম ইকবালের অসাধারণ সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে ৩৪১ রানের বিশাল স্কোর গড়ে তোলার পর বাংলাদেশ অনায়াসেই জয় পেয়ে যাবে- এমনটাই ভেবেছিল সবাই; কিন্তু ফাহিম আশরাফ নামে এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না হওয়া এক অলরাউন্ডারের কাছে হারতে হলো মাশরাফিদের।

৩০ বলে ৬৪ রান করে ফাহিম আশরাফ এবং হাসান আলি ১৫ বলে ২৭ রান করে প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে জয় উপহার দেন।

শেষ ওভারে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিল ১৩ রান। বল করতে আসেন মাশরাফি বিন মর্তুজা। ফাহিম আশরাফ প্রথম দুই বল থেকেই তুলে নিলেন ৯ রান। প্রথম বলে মারলেন ছক্কা। দ্বিতীয় বলে তিন। তৃতীয় বলে হাসান আলি মাশরাফিকে বাউন্ডারি মেরে ফিনিশিংয়ের কাজটি করে দেন।

১০ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১০৯ রান। শেষ পাঁচ ওভারে ছিল ৬৩ রান। সে জায়গা থেকে হাসান আলি আর ফাহিম আশরাফ মিলে ৬.৫ ওভারে ৯৩ রানের জুটি গড়ে পাকিস্তানকে নাটকীয় জয় এনে দেন। সাকিব, মাশরাফি, শফিউল কিংবা তাসকিন- কোনো বোলারকেই সমীহ করেনি পাকিস্তানের এই দুই ব্যাটসম্যান। প্রতি ওভারেই ১০, ১৫, ১৬ করে রান নিয়ে কাংখিত লক্ষ্যে পৌঁছে যায় তারা।

৩৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই আজহার আলিকে ফিরিয়ে পাকিস্তানকে বড় ধাক্কা দেন তাসকিন আহমেদ। তার খানিক পরেই বাবর আজমকে ফিরিয়ে দেন মাশরাফি। ১৯ রানে ২ উইকেট পড়ার পর ৫৯ রানের জুটি গড়েন আহমেদ শেহজাদ এবং মোহাম্মদ হাফিজ।

শেষে ৪৪ রান করার পর সাকিব আল হাসানের বলে বোল্ড হয়ে যান আহমেদ শেহজাদ। ৬২ বলে ৪৯ রান করে আউট হন হাফিজ। ৬৬ বলে সর্বোচ্চ ৭২ রান করেন শোয়েব মালিক। ৫০ বলে ৪৫ রান করেন ইমাদ ওয়াসিম।

তবে ৯ম উইকেট জুটিতে কাজের কাজটি করেছেন ফাহিম আশরাফ এবং হাসান আলি। বাংলাদেশের বোলারদের মধ্যে মোস্তাফিজ এবং রুবেল হোসেনকে ছাড়াই বোলিংয়ের কাজটি করিয়েছেন মাশরাফি। তিনি নিজে, তাসকিন, শফিউল, মোসাদ্দেক হোসেনরা নিয়েছেন ১টি করে উইকেট। ২ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

Share This:

এই পেইজের আরও খবর

পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ 

1452

স্পোর্টস ডেস্ক, ২৭ মে : চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নিতে প্রথম প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ দল। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ৭ রান। তামিম ১ ও সৌম্য ৫ রান নিয়ে ব্যাট করছেন।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ ওয়ানডে খেলেছিল ২০১৫ সালে। তিন ম্যাচের ওই সিরিজে পাকিস্তানকে ৩-০তে হোয়াইটওয়াশ করেছিলেন টাইগাররা। তবে আগের সিরিজের ফল নিয়ে ভাবছেন না টাইগার অধিনায়ক। আর সামনে চ্যাম্পিয়ন্স ট্রফি। এবার প্রেক্ষাপটও ভিন্ন। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো করতে প্রস্তুতি ম্যাচটিকে গুরুত্বের সঙ্গে নিচ্ছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। প্রস্তুতি ম্যাচ বলে ব্যাপারটা হালকাভাবে নিতে নারাজ মাশরাফি। বলেন, ‘প্রস্তুতি ম্যাচগুলো খুবই গুরুত্বপূর্ণ। আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের উইকেট খানিকটা ভিন্ন। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ থেকে আমরা বেশ কিছুই শিখতে পারব। আমি মনে করি, এগুলো খুব বড় ম্যাচ।’

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে `এ` গ্রুপে রয়েছে বাংলাদেশ। টাইগারদের সঙ্গী ইংল্যান্ড নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। এই গ্রুপটিকে তো মাশরাফি দেখছেন ‘গ্রুপ অব ডেথ’ হিসেবেই। বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমরা যে গ্রুপে পড়েছি, সেটা বলতে গেলে “গ্রুপ অব ডেথ”। বিশ্বের বড় তিনটি দলের বিপক্ষে খেলতে হবে আমাদের। তাদের বিপক্ষে কোন কিছুই ভবিষ্যদ্বাণী করা যাবে না।’

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সানজামুল ইসলাম, সাব্বির রহমান, শফিউল ইসলাম, সাকিব আল হাসান, সৌম্য সরকার, তামিম ইকবাল ও তাসকিন আহমেদ।

পাকিস্তান দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক), আহমেদ শেহজাদ, আজহার আলী, বাবর আজম, ফাহিম আশরাফ, ফখার জামান, হাসান আলী, ইমাদ ওয়াসিম, জুনাইদ খান, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, শোয়েব মালিক, উমর আকমল ও ওয়াহাব রিয়াজ।

Share This:

এই পেইজের আরও খবর

যেসব চ্যানেলে দেখাবে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ 

5222

স্পোর্টস ডেস্ক, ২৭ মে : আগামী মাসের ১ জুন পর্দা উঠছে চ্যাম্পিয়ন্স ট্রফির। আর উদ্বোধনী দিনেই স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামছে টাইগাররা। এর আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। একটি পাকিস্তানের বিপক্ষে, অন্যটি ভারতের বিপক্ষে। এর প্রথমটিতে শনিবার পাকিস্তানের মুখোমুখি হবে মাশরাফি বিন মুর্তজার দল।

বার্মিংহামের এজবাস্টনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ শনিবার বিকাল সাড়ে ৩টায়। ম্যাচটি টেলিভিশনে সরাসরি দেখাবে বাংলাদেশের গাজী টিভি ও পাকিস্তানের পিটিভি।

৩০ মে বাংলাদেশ-ভারত প্রস্তুতি ম্যাচটিও টেলিভিশনে সরাসরি দেখার সুযোগ পাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। লন্ডনের কেনিংটন ওভালে একই সময়ে শুরু সেই ম্যাচটি সরাসরি দেখাবে স্টার স্পোর্টস-৪।

পাকিস্তান ও ভারতের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। ২০১৫ সালে ঘরের মাঠে পাকিস্তানকে ৩-০ তে হোয়াইটওয়াশ করার পর ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল মাশরাফির দল। চ্যাম্পিয়নস ট্রফির আগে এই দুই দলের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ নিয়ে তাই সবার বাড়তি আগ্রহ রয়েছে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশকে প্রশংসায় ভাসালেন সরফরাজ 

884

স্পোর্টস ডেস্ক, ২৭ মে : বর্তমান সময়ে ক্রিকেট বিশ্বের অন্যতম বিস্ময়ের নাম বাংলাদেশ। ২০১৫ সাল থেকেই ধীরে ধীরে বদলে গেছে টিম বাংলাদেশ। ঘরের মাঠে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মতো দলকে হারানো পাশাপাশি দেশের বাইরেও নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে বারবার। আর বদলে যাওয়া এই বাংলাদেশকে এবার প্রশংসায় ভাসালেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ ও পাকিস্তান দুই গ্রুপে খেললেও টুর্নামেন্ট শুরুর আগে প্রস্তুতি ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে তারা। টাইগার বিপক্ষে মাঠে নামার আগে নিজের মুগ্ধতা প্রকাশ করে সরফরাজ বলেন, ‘গত দেড় বছর ধরে বাংলাদেশ খুব ভালো পারফর্ম করেছে। চ্যাম্পিয়নস ট্রফির আগে প্রস্তুতি ম্যাচটি উভয় দলের জন্যই ভালো সুযোগ। উভয় দলই ম্যাচ জিততে চাইবে। সুতরাং এটি একটি ভালো অনুশীলন ম্যাচ হবে। ’

এসময় বাংলাদেশের ব্যাটসম্যানদের প্রশংসা করে সরফরাজ বলেন, ‘গত কয়েক বছরে ভালো করছে তারা (বাংলাদেশ)। তামিম ইকবালের মতো ব্যাটসম্যানকে আমরা দেখব। যদি আমরা সেমিফাইনাল খেলি!

উল্লেখ্য, সম্প্রতি ত্রিদেশীয় সিরিজে প্রথমবারের মতো দেশের বাইরে নিউজিল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে ইন্টারন্যশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ছয়ে উঠে এসেছে মাশরাফির দল। পিছনে ফেলেছে শ্রীলঙ্কা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে। ফলে ২০১৯ সালের বিশকাপে সরাসরি খেলার সম্ভাবনার দুয়ার খুলে গেছে অনেকটাই। সূত্র: আইসিসি

Share This:

এই পেইজের আরও খবর

টানা পাঁচ সেঞ্চুরিতে এলিট ক্লাবে সাঙ্গাকারা 

256

স্পোর্টস ডেস্ক, ২৭ মে : ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে অ্যাসেক্সের বিপক্ষে ৩১ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল সারে। সেখান থেকে কুমার সাঙ্গাকারার রেকর্ড সেঞ্চুরিতে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় দলটি। শুক্রবার সারের হয়ে চলমান কাউন্টিতে এই নিয়ে টানা পাঁচটি সেঞ্চুরি করলেন এই লঙ্কান গ্রেট। প্রথম শ্রেণির ক্রিকেটে সারের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা পাঁচটি সেঞ্চুরির কীর্তি গড়লেন সাঙ্গা।

ষষ্ঠ উইকেটে স্যাম কুরানের সঙ্গে ১৯১ রানের অনবদ্য জুটি গড়ে দলকে বিপদমুক্ত করেন সাঙ্গাকারা। এরপর অষ্টম উইকেটে স্টুয়ার্ট মেকারকে নিয়ে ৯৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে মাঠ ছাড়েন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক। সব মিলিয়ে প্রথম দিন শেষে সারের সংগ্রহ ৭ উইকেটে ৩৩৪ রান।

২৭৬ বলে ২৩টি চারের সাহয্যে ১৭৭ রান করে অপরাজিত রয়েছেন সাঙ্গাকারা। কুরান আউট হয়েছেন ৯০ রান করে। সাঙ্গার সঙ্গী মেকারের সংগ্রহ ৪৩ রান।

গত সপ্তাহে প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন সাঙ্গাকারা। চলতি মৌসুম শেষেই প্রথম শ্রেণির ক্রিকেটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন তিনি। কিন্তু টানা পাঁচটি সেঞ্চুরি করে সাঙ্গা জানান দিয়েছেন এখনো তিনি ফুরিয়ে যাননি। আট দিনের ব্যবধানে এই নিয়ে তিনটি সেঞ্চুরি করলেন সাঙ্গাকারা।

এর আগে মাত্র সাতজন ব্যাটসম্যান প্রথম শ্রেণির ক্রিকেটে টানা পাঁচটি সেঞ্চুরি করতে পেরেছিলেন। এদের মধ্যে কিংবদন্তি ডন ব্রাডম্যান, চার্লস বারগেস ফ্রাই ও মাইক প্রক্টর টানা ছয়টি সেঞ্চুরি করেন। অন্যদিকে এভারটন উইকস, ব্রায়ান লারা, মাইক হাসি ও পার্থিব প্যাটেল করেন টানা পাঁচটি সেঞ্চুরি। শুক্রবার সেই তালিকায় যোগ হলেন সাঙ্গাকারা।

Share This:

এই পেইজের আরও খবর

আত্মপ্রত্যয়ী মাশরাফি 

5

স্পোর্টস ডেস্ক, ২৭ মে : বৈরী কন্ডিশন, কঠিন গ্রুপ। তা হোক। তবুও চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে আত্মপ্রত্যয়ী বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ে ছয়ে ওঠা বাংলাদেশ আত্মপ্রত্যয়ী।

এখান থেকে দলকে আরো উপরে নিয়ে যেতে চান মাশরাফি। চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে কাল আইসিসির অফিসিয়াল সংবাদ সম্মেলনে হাজির হন টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘আমরা এখন র‌্যাংকিংয়ে ছয়ে, এটা অবশ্যই আনন্দদায়ক। এমন সাফল্যে দলের সবাই খুবই খুশি। এখান থেকে আমরা আরও উপরে যেতে চাই।’

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। তারা সবাই র‌্যাংকিংয়ে বাংলাদেশের উপরে।

আইসিসির এই টুর্নামেন্ট নিয়ে টাইগার অধিনায়ক বলেন, ‘এই টুর্নামেন্ট অবশ্যই আমাদের জন্য অনেক কঠিন। আমরা শক্ত গ্রুপে রয়েছি। সেই সঙ্গে কন্ডিশনও প্রতিকূল। কিন্তু নিজেদের দিনে আমরা যে কোনো প্রতিপক্ষকে হারাতে পারি। খেলার মোড় ঘুরিয়ে দেয়ার মতো মানসম্পন্ন খেলোয়াড় আমাদের দলে আছে। আমাদের একটি দল হিসেবে খেলতে হবে। যেভাবে খেলে এতদূর এসেছি।’

তিনি বলেন, ‘দেশের হয়ে খেলতে গেলে সব সময়ই চাপ থাকবে। কোনো টুর্নামেন্ট কখনই সহজ হয় না। আমরা আমাদের খেলার দিকেই নজর রাখব। শেষ দুই বছর যেভাবে খেলে এসেছি এখানেও সেভাবে খেলতে চাই। ভালোভাবে আমাদের দক্ষতার প্রয়োগও করার চেষ্টা করব।’

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল। ১ জুন ওভালে সেই ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু করবে টাইগাররা। বিশ্বকাপের ওই জয় এখন আর সামনে আনতে চান না মাশরাফি।

তিনি বলেন, ‘ওই জয় প্রায় আড়াই বছর আগের। সেই জয়ের সুখস্মৃতি আছে। কিন্তু সেটা সামনের ম্যাচে আমাদের সাহায্য করবে না। এটা একটি নতুন দিন, নতুন ম্যাচ, নতুন শুরু করতে হবে আমাদের।’

আজ পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ভালো করতে পারলে সেটা মূল লড়াইয়ের আগে কাজে দেবে বলেও মনে করছেন মাশরাফি। বাংলাদেশের বোলিং আক্রমণ বৈচিত্র্যপূর্ণ। মোস্তাফিজুর রহমানের উপস্থিতি দলকে আরও শক্তিশালী করেছে।

টাইগার অধিনায়ক বলেন, ‘আমরা একজন বোলারের ওপর নির্ভরশীল নই। মোস্তাফিজুর বেশ কিছুদিন ধরে দলের জন্য দারুণ ভূমিকা রেখে যাচ্ছে। ইনজুরি কাটিয়ে সে শক্তিশালী হয়ে ফিরে এসেছে এবং দলের জন্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে।’

নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ম্যাচে বাংলাদেশের ফিল্ডিং ভালো হয়নি। ফিল্ডিংয়েও উন্নতির কথা জানালেন মাশরাফি। বলেন, ‘একটা খারাপ দিনে সব কিছুতে মনোনিবেশ করতে হবে। যেমন নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা চারটি ক্যাচ মিস করেছি। বড় মঞ্চে এমনটা হতে দেয়া যাবে না। আশা করছি ব্যাটিং ও বোলিংয়ের মতো আমাদের ফিল্ডিংও ভালো হবে।’

এদিকে ত্রিদেশীয় সিরিজ শেষ করে বিশ্রাম নেয়ার ফুরসত পাননি মাশরাফিরা। বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে দুর্দান্ত জয়ের পরেরদিন বার্মিংহামে পৌঁছে টাইগাররা। আজ পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। কাল বার্মিংহামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে ব্যাটিং-বোলিং অনুশীলন করেছেন সাকিব-মুশফিকরা।

এদিন নেট অনুশীলনের পর টাইগার অধিনায়ক জানান, ‘নিউজিল্যান্ডকে হারিয়ে আমাদের দল এখন আত্মবিশ্বাসী। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে প্রস্তুতি ম্যাচও আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

পাকিস্তানের বিপক্ষে আজ ৫০ ওভারের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বেলা ৩টা ৩০ মিনিটে।

বাংলাদেশ দল হায়াত বার্মিংহাম হোটেলে উঠেছে। আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের কন্ডিশন এখন প্রায় অভিন্ন। তবে উইকেট ভিন্ন হবে। বাংলাদেশ পাকিস্তান ও ভারতের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে উইকেটের সঙ্গে মানিয়ে নেয়ার সুযোগ পাচ্ছে। গত মাসে সাসেক্সে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে ভালো ব্যাটিং-বোলিং অনুশীলন হয়েছে।

কাল বাংলাদেশ সময় বেলা ৩টায় বার্মিংহামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে নেট অনুশীলন শুরু করেন টাইগাররা। মুশফিকুর রহিম, সাব্বির রহমান ও মাহমুদউল্লাহ দীর্ঘ সময় ধরে ব্যাটিং অনুশীলন করেন। ক্রিকেটাররা সবাই সুস্থ আছেন।

Share This:

এই পেইজের আরও খবর

ভয় না পেয়ে খেলা দেখতে মাঠে আসুন: আইসিসি 

58

স্পোর্টস ডেস্ক, ২৭ মে : জঙ্গি হামলায় ভীত না হয়ে মাঠে এসে চ্যাম্পিয়ন্স ট্রফি উপভোগ করতে ক্রিকেট ভক্তদের অনুরোধ জানালো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আগামী পহেলা জুন থেকে ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হচ্ছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর।

টুর্নামেন্ট শুরুর আগে গত সোমবার রাতে ম্যানচেস্টারের অ্যারোনায় মার্কিন গায়িকা আরিয়ানা গ্রান্ডের কনসার্টে জঙ্গি হামলায় ২২ ব্যক্তি নিহতও ৫০জনের বেশি আহত হয়। এতে নড়ে চড়ে বসে বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থাটি । টুর্নামেন্ট সংশ্লিষ্ট সকলকে সর্বোচ্চ নিরাপত্তা দানে আশ্বস্ত করার পর এবার ক্রিকেট ভক্তদের উদ্দেশ্যেও আলাদা বার্তা দিলো আইসিসি। নির্ভয়ে মাঠে এসে চ্যাম্পিয়ন্স খেলার দেখার অনুরোধ জানালো আইসিসি।

আইসিসি অ্যান্টিকরাপশন ও সিকিউরিটি ইউনিটের (আকসু) পক্ষ থেকে ক্রিকেট ভক্তদের জন্য সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের নিশ্চয়তা দেয়া হয়েছে। আকসু চেয়ারম্যান ফ্লানাগান বলেন, ‘সবাইকে নিশ্চিত করছি এখানে আতঙ্কের কোনও কারণ নেই। সবাইকে বলব মাঠে আসতে। কেউ যদি কিছু বলে তাকে বলতে দিন; কিন্তু ম্যাচ দেখতে আসুন। সকলের সর্বোচ্চ নিরাপত্তা দিতে আমরা প্রস্তুত। ‘

নিরাপত্তা দিতে গিয়ে ভক্তদের কিছুটা বিড়ম্বনায় পড়তে হতে পারে স্টেডিয়ামে আসা ভক্তদের। অন্যান্য সময়ের মত এবার আর পিকনিক মুডে মাঠে প্রবেশ করতে পারবে না ভক্তরা। স্টেডিয়ামে প্রবেশকালে সকলকে তল্লাশি করা হবে জানিয়ে আইসিসি জানায়, ‘ম্যানচেস্টার আক্রমণের পর খেলার মাঠেও নিরাপত্তার ব্যবস্থা বাড়ানো হয়েছে। যে কারণে তল্লাশির সময় একটু হয়তো বেশি সময় লাগবে। গাড়ি থেকে ব্যাগ সব কিছুই খুটিয়ে দেখা হবে। দর্শকদের সাথে যাই থাকুক না কেন, সবই পরীক্ষা করে দেখা হবে। যেভাবে ক্রিকেট মাঠে পিকনিকের আবহ থাকে সেটা হয়তো এবার দেখা যাবে না। তাই সকলকে সবকিছুই মানিয়ে নিতে হবে। ‘

সমর্থকদের উদ্দেশ্যে আইসিসি আরও বলেছে, ‘ভয়কে দূরে সরিয়ে রেখে মাঠে আসতে হবে। টুর্নামেন্ট সফলভাবে আয়োজন করতে আইসিসি সর্বাত্মক চেষ্টা করছে। ‘

লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ দিয়ে আগামী পহেলা জুন থেকে মাঠে গড়াবে চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। একই ভেন্যুতেই ১৮ জুন ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের পরই দ্বিতীয় মর্যাদাকর আসর চ্যাম্পিয়ন্স ট্রফির।

Share This:

এই পেইজের আরও খবর

ভারত-পাকিস্তানের সঙ্গে ম্যাচ দুটি গুরুত্বপূর্ণ : মাশরাফি 

25254

স্পোর্টস ডেস্ক, ২৬ মে : ইংল্যান্ড-বাংলাদেশ ম্যাচ দিয়ে আগামী মাসের ১ তারিখ শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। তবে এর আগে নিজেদের ঝালিয়ে নিতে এশিয়ার দুই পরাশক্তি পাকিস্তান ও ভারতের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। আর প্রস্তুতি ম্যাচ দুটিকে গুরুত্বপূর্ণ ভাবছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে সাসেক্সে ১০ দিনের ক্যাম্প করে বাংলাদেশ। এরপর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলে মাশরাফিরা। তবে ইংল্যান্ডের কন্ডিশনটা আয়ারল্যান্ডের চেয়ে ভিন্ন হবে বলে প্রস্তুতি ম্যাচ দুটিকে গুরুত্বপূর্ণ মনে করে মাশরাফি বলেন, ‘প্রস্তুতি ম্যাচ দুটি খুবই গুরুত্বপূর্ণ। আয়ারল্যান্ডের চেয়ে ইংল্যান্ডের উইকেট পুরোপুরি ভিন্ন। তবে ভারত ও পাকিস্তানের মতো দলের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচে আমরা একটা ধারণা পাব। সুতরাং প্রস্তুতি ম্যাচ দুটিও আমাদের জন্য বড় ম্যাচ।’

ত্রিদেশীয় সিরিজে প্রথমবারের মত দেশের বাইরে নিউজিল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। এদিকে চ্যাম্পিয়নস ট্রফিতেও বাংলাদেশের গ্রুপে আছে কিউইরা। ত্রিদেশীয় সিরিজ নিয়ে মাশরাফি বলেন, ‘আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে বৃষ্টির কারণে আমাদের জয় হাতছাড়া হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে বেশ প্রতিদ্বন্দ্বিতা করেই আমরা হেরেছি। তবে শেষ দুটি ম্যাচে আমরা খুব ভালো খেলেছি। এই মুহূর্তে দলের আত্মবিশ্বাস অনেক ওপরে।’

উল্লেখ্য, আগামী ২৭ মে পাকিস্তান ও ৩০ মে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ দুটি খেলবে বাংলাদেশ দল।

Share This:

এই পেইজের আরও খবর

মুক্তি পেল ‘শচীন : আ বিলিয়ন ড্রিমস’ 

55

স্পোর্টস ডেস্ক, ২৬ মে : অপেক্ষার পালা শেষ হয়েছে। আজ শুক্রবার মুক্তি পেয়েছে ‘শচীন : আ বিলিয়ন ডিমস’ ছবিটি। শচীন টেন্ডুলকারই প্রথম ভারতীয় খেলোয়াড় যার ওপর নির্মাণ করা হয়েছে জীবনীভিত্তিক সিনেমা।

এর আগে বক্সিং জগতের কিংবদন্তী মোহাম্মদ আলী, ব্রাজিলের রেসিং ড্রাইভার আয়ারটন সেনা, আমেরিকার সাবেক বডিবিল্ডার, অভিনেতা, রাজনীতিবিদ, ব্যবসায়ী আর্নোল্ড শোয়ার্জনেগার ও বিখ্যাত বাস্কেটবল তারকা ও ব্যবসায়ী মাইকেল জর্ডানের ওপর জীবনীভিত্তিক সিনেমা নির্মাণ করা হয়েছিল।

ভক্তরা শচীনকে সবসময় উজ্জ্বল নক্ষত্র হিসেবে তাদের মনের মনিকোঠায় স্থান দিয়েছেন। কিন্তু নির্মাতা ব্যক্তি শচীনকে আর ১০ সাধারণ মানুষের কাতারে এনেই বিচার করছেন। নিভৃতচারী এ ক্রিকেটারের সুখ-দুঃখ, উথান-পতন, সংগ্রামের বিষয়টি ফুটিয়ে তুলেছেন নির্মাতা।

‘শচীন : অ্যা বিলিয়ন ডিমস’ ছবিতে জীবন্ত কিংবদন্তী শচীনকে নিয়ে কথা বলেছেন তার পরিবার, মা, ভাই, স্ত্রী, সতীর্থরা। শচীনের জীবনের গভীরতর বিষয়গুলো ঠাঁই পেয়েছে ছবিতে। ছবিটি পরিচালনা করেছেন ব্রিটিশ নির্মাতা জেমস এর্সকিন। হিন্দি ভাষায় নির্মিত এ ছবির সঙ্গীত পরিচালনায় ছিলেন এ আর রহমান।

Share This:

এই পেইজের আরও খবর

মুশফিকের ২২ গজে ১২ বছর 

145

স্পোর্টস ডেস্ক, ২৬ মে : আন্তর্জাতিক ক্রিকেটে আজ মুশফিকের একযুগ পূর্তি হচ্ছে। ২২ গজে ১২ বছর কাটিয়ে দিলেন তিনি। ২০০৫ সালে এইদিনেই ১৭ বছর বয়সে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল মুশফিকের।তারপর আন্তর্জাতিক ক্রিকেটের গণ্ডিতে ক্রমাগত ছুটে বেড়িয়েছেন ২৯ বছর বয়সী এ ক্রিকেটার।

মাশরাফির পর দেশের হয়ে একটানা একযুগেরও বেশি সময় খেলা ক্রিকেটার তিনি। এই সময়ে ব্যাটিংয়ের পাশাপাশি উইকেটের পেছনে গ্লাভস হাতে অবদান রেখেছেন দেশের জন্য, সমৃদ্ধ করেছেন নিজের ক্যারিয়ার।

গত ৯ মে জন্মদিনে ভক্তদের অভিবাদন জানাতে গিয়েও কথা বলেছেন ১২ বছর পূর্তি সম্পর্কে। মুশফিক বলেছিলেন, ‘সবাইকে অনেক ধন্যবাদ। যেভাবে সবাই শুভেচ্ছা জানিয়েছেন, আমি মুগ্ধ। এই দিনটা অবশ্যই আমার জন্য বিশেষ কিছু। এই মাসটাই আমার জন্য বিশেষ কিছু। এই মাসে আমার জন্ম, এই মাসেই আমার জাতীয় দলে টেস্ট অভিষেক।’

Share This:

এই পেইজের আরও খবর

রোনাল্ডোর ১২ মাসের জেল! 

03

স্পোর্টস ডেস্ক, ২৬ মে : লিওনেল মেসির পর এবার কর ফাঁকি দেয়ার অভিযোগ উঠল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বিরুদ্ধে। স্পেনের সংবাদমাধ্যম সূত্রে খবর, আয়কর দফতরের কর্মকর্তারা সন্দেহ করছেন, ২০১১ থেকে ২০১৩ সালের মধ্যে ইমেজ রাইটস সংক্রান্ত আয়ের প্রকৃত তথ্য গোপন করেছেন রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের মহাতারকা। এর ফলে তিনি ৮.৯৫ মিলিয়ন মার্কিন ডলার কর ফাঁকি দিয়েছেন।

রোনাল্ডোর বিরুদ্ধে ওঠা এই অভিযোগের সত্যতা নিয়ে স্পেনের আয়কর বিভাগের কর্মকর্তাদের মধ্যেই দ্বিমত রয়েছে। তদন্ত শুরু হওয়ার আগেই যাবতীয় কর মিটিয়ে দেয়ার উদ্যোগ নেন রোনাল্ডো। ফলে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাবে না।

তদন্তে যদি রোনাল্ডোর বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ প্রমাণিত হয়, তাহলে তাকে প্রায় ৯ মিলিয়ন মিলিয়ন মার্কিন ডলার এবং অতিরিক্ত জরিমানা দিতে হবে। অপরাধমূলক মামলা দায়ের করা হলে অবশ্য তিন বছরে চার মাস করে মোট ১২ মাস কারাদণ্ডের সাজা পেতে পারেন রোনাল্ডো।

Share This:

এই পেইজের আরও খবর

ফিফটি-ফিফটি সুযোগ রয়েছে হ্যালেপের 

585

স্পোর্টস ডেস্ক, ২৫ মে : সময়টা দারুণ কাটছিল সিমোনা হ্যালেপের। মাদ্রিদ ওপেনের শিরোপা ধরে রাখার পর দুই দিন আগে ইতালিয়ান ওপেনেও নিজেকে দারুণভাবে মেলে ধরেন তিনি। অসাধারণ পারফরমেন্সের সৌজন্যেই রোম মাস্টার্সের ফাইনালে জায়গা করে নেন রোমানিয়ার এই টেনিস তারকা।

ফাইনালেই বাদ সাধল চোঁট। গোড়ালির ইনজুরির কারণে ফাইনাল থেকে নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হন তিনি।

আর এ কারণেই ২৮ মে থেকে শুরু হতে যাওয়া মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে তার অংশগ্রহণ নিয়ে দেখা দিয়েছে চরম অনিশ্চয়তা। ডাক্তার অবশ্য বলছেন ফিফটি ফিফটি খেলার সুযোগ রয়েছে তার।

এ বিষয়ে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের চার নাম্বার তারকা সিমোনা হ্যালেপ বলেন, ‘ডাক্তার বলেছেন এই মুহূর্তে ফরাসি ওপেনে খেলার ফিফটি-ফিফটি সুযোগ রয়েছে। বিশেষ করে রোববারের পর থেকে ইতিবাচক অগ্রগতি হচ্ছে।’

Share This:

এই পেইজের আরও খবর