২২ জুলাই ২০১৭
দুপুর ২:৪৯, শনিবার

মেসি একটা মেশিন!

মেসি একটা মেশিন! 

7

স্পোর্টস ডেস্ক, ২১ জুলাই : মেসির নামের পাশে অসংখ্য বিশেষণ যোগ হয়েছে। এবার নামের পাশে ‘মেশিন’শব্দ জুড়ে দিলেন জাভি। দীর্ঘদিন একসাথে বার্সার হয়ে খেলেছেন দু’জন। ন্যু ক্যাম্প ছাড়লেও মেসির প্রতি মুগ্ধতা এতটুকু কমেনি স্পেনের সাবেক এই মিডফিল্ডারের। আর্জেন্টাইন ফরোয়ার্ডের জাদুকরী পারফরম্যান্সে মুগ্ধ জাভি এবার ‘মেশিন’ হিসেবে উল্লেখ করছেন তাকে। জাভির চোখে যে ‘মেশিন তৈরি হয়েছে ফুটবল খেলার জন্য।’

সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয় মেসিকে। ক্লাব ও ব্যক্তিগত ফুটবলে সাফল্যের বৃষ্টিতে ভেজা আর্জেন্টাইন অধিনায়ক হাতে তুলেছেন পাঁচটি ব্যালন ডি’অর। বাঁ পায়ের জাদুতে প্রতিনিয়ত ফুটবল বিশ্বকে মোহিত করা মেসির সঙ্গে দীর্ঘ সময় কাটিয়েছেন জাভি বার্সেলোনায়। খুব কাছ থেকে খুদে জাদুকরকে দেখেছেন বলে তার মুগ্ধতা আরও বেশি। এতটাই যে এক ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে ‘মেশিন’ হিসেবেই বর্ণনা করছেন মেসিকে।

‘ট্যাকটিক্যাল রুম’ নামের ম্যাগাজিনকে জাভি বলেছেন, ‘লিও একই সময়ে জাভি, (আন্দ্রেস) ইনিয়েস্তা, (সের্হিয়ো) বুশকেৎসের কাজ করার পাশাপাশি নিজের খেলাটাও চালিয়ে যেতে পারে।’ ফুটবলের এই প্রতিভা জাভির কাছে তাই, ‘ও হলো একটা মেশিন, যা তৈরি হয়েছে ফুটবল খেলার জন্য।’ গোল ডটকম

Share This:

এই পেইজের আরও খবর

অশ্বিনের টুইট নিয়ে সমালোচনার ঝড় 

8945

স্পোর্টস ডেস্ক, ২০ জুলাই : স্পট ফিক্সিং বিতর্কের পর আবারো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গ্রহে ঢুকে পড়েছে চেন্নাই সুপার কিংস। টুর্নামেন্টটির পরবর্তী মৌসুমে ফের দেখা যাবে চিরচেনা হলুদ ঝড়। তাই কিছুটা উদ্বেলিত দলটিতে ছয় বছর সময় কাটানো রবিচন্দন অশ্বিন। এতোটাই যে বেমক্কা এক তুলনা টেনে বেশ ফাঁপরে পড়ে গেছেন তামিল নাড়ুর এই স্পিনার।

ম্যানইউয়ের ফিরে আসার সঙ্গে তুলনা চেন্নাই সুপার কিংসের!‌ হ্যাঁ, এমনটাই করেছেন রবিচন্দ্রন অশ্বিন। আর তা নিয়েই দেখা দিয়েছে বিতর্ক। দু ‌বছরের নির্বাসন কাটিয়ে সামনের মৌসুমে আবার আইপিএলে ফিরছে চেন্নাই সুপার কিংস। চেন্নাইয়ের এই আইপিএলে ফেরার সঙ্গে ১৯৫৮ সালে মিউনিখে বিমান দুর্ঘটনার মতো বীভৎস ঘটনা থেকে ম্যানইউয়ের বেরিয়ে আসার কথা বলেছেন অশ্বিন।

ভারতের বিখ্যাত স্পিনারের কথায়, “‌আমি মনে করি আইপিএলে চেন্নাই সুপার কিংসের না–থাকাটা এর গুরুত্ব বাড়িয়ে দিয়েছে। ম্যানইউ যেমন বিমান দুর্ঘটনায় পরেও ফিরে এসেছিল, চেন্নাই সুপার কিংসের এই ফিরে আসাটা ঠিক তেমনই। চেন্নাইয়ের মানুষ ও সমর্থকেরা চেন্নাই সুপার কিংসের ফিরে আসার অপেক্ষায় রয়েছে। আশা করছি এই ফিরে আসাটা দুর্দান্ত হবে।”

প্রসঙ্গত, ১৯৫৮ সালের ৬ ফেব্রুয়ারি মিউনিখে বিমান দুর্ঘটনায় ২৩ জন মারা গিয়েছিলেন। এর মধ্যে ৮ জন ছিলেন ম্যানইউয়ের ফুটবলার। সেই ঘটনাকে তুলাদণ্ডে স্থাপন করে ‌অশ্বিন ম্যানইউয়ের ফিরে আসার সঙ্গে চেন্নাই সুপার কিংসের ফিরে আসার তুলনা করেন। কিন্তু ওই রকম দুঃখজনক ঘটনার সঙ্গে স্পট ফিক্সিংয়ে নিষিদ্ধ চেন্নাইয়ের তুলনা টানায় দর্শকরা ক্ষুব্ধ হন।

বিষয়টি পরিষ্কার করতে পরে অশ্বিন দ্বিতীয় আরেকটি বার্তায় জানান, “এতদিনের বিরতির ফলে সমর্থকেরা আরও বেশি করে মাঠে আসবে এবং চেন্নাই সুপার কিংসের ফিরে আসাটা ম্যানইউয়ের মতো হবে। এই কথাই বলতে চেয়েছি। কিন্তু আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে।”

Share This:

এই পেইজের আরও খবর

কমপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলতে চাই: গেইল 

27

স্পোর্টস ডেস্ক, ১৯ জুলাই : দীর্ঘদিন ধরেই ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে ও টেস্ট দলের বাইরে রয়েছেন ক্রিস গেইল। মূলত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের কঠোর নিয়মই গেইলদের ফেলে দিয়েছে সমস্যায়। বোর্ডের নিয়ম বলছে, ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেটে না খেললে ওয়ানডে ও টেস্ট দলে জায়গা হবে না ক্রিকেটারদের। গেইল-ব্রাভো-স্যামিরা তো খেলে বেড়ান বিশ্বের তাবত টি-টোয়েন্টি লিগে।

এবার তাদের জট খুলতে যাচ্ছে ওয়ানডেতে। বোর্ডের নিয়ম শিথীল হতে চলেছে। তাই ইংল্যান্ড সফরে ওয়ানডেতে গেইল-ব্রাভোদের দেখা যেতে পারে। টেস্টে কখন ফিরবেন গেইলরা? তা এখনও নিশ্চিত নয়। তবে জাতীয় দলের জার্সিতে টেস্টে আর একটি সুযোগ চান। কমপক্ষে একটি টেস্ট ম্যাচ হলেও খেলতে চান গেইল।

এক সাক্ষাৎকারে গেইল বলেন, আমি আবারো টেস্ট খেলতে চাই। কমপক্ষে একটি ম্যাচ হলেও চলবে! তবে পাঁচ দিনের খেলার জন্য আমার শরীর সায় দেবে কিনা, সে ব্যাপারে আমি নিশ্চিত নই। তবে এটা ঠিক যে…এক সময় ঠিক হয়ে যাবে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে গেইল সর্বশেষ টেস্ট খেলেছিলেন ২০১৪ সালের সেপ্টেম্বরে। দেশের জার্সিতে ১০৩টি টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে তার। ৪২.১৮ গড়ে নামের পাশে যোগ করেছেন ৭২১৪ রান। এতে ১৫টি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ৩৭টি হাফ সেঞ্চুরিও।

Share This:

এই পেইজের আরও খবর

শ্রীলঙ্কার ঐতিহাসিক জয় 

CRICKET-SRI-ZIM

স্পোর্টস ডেস্ক, ১৮ জুলাই : কলম্বোতে চার দিনেরও বেশি আধিপত্য ধরে রাখা টেস্টটা শেষ পর্যন্ত ৪ উইকেটে হেরে গেল জিম্বাবুয়ে। ৩৮৮ রান তাড়া করে ঐতিহাসিক এক জয় এনে দিয়েছেন ডিকভেলা (৮১) ও গুণারত্নে (অপরাজিত ৮০)।

শ্রীলঙ্কার টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার নতুন রেকর্ড এটি। টেস্টের ১৪০ বছরের ইতিহাসেই চতুর্থ ইনিংসে এর চেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড আছে মাত্র চারটি। এর কোনোটিই উপমহাদেশে নয়।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে: ৩৫৬ ও ৩৭৭।

শ্রীলঙ্কা: ৩৪৬ ও ৩৯১/৬ (করুনারত্নে ৪৯, থারাঙ্গা ২৭, মেন্ডিস ৬৬, চান্ডিমাল ১৫, ম্যাথুস ২৫, ডিকভেলা ৮১, গুণারত্নে ৮০ *, পেরেরা ২৯ *; রাজা ০/৫৮, উইলিয়ামস ২/১৪৬, ক্রেমার ৪/১৫০, ওয়ালার ০/১০, পোফু ০/১০)।

ফল: শ্রীলঙ্কা ৪ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: গুণারত্নে।

সিরিজ সেরা: রঙ্গনা হেরাথ।

Share This:

এই পেইজের আরও খবর

অস্ট্রেলিয়াকে ২-০ তে হারাতে চান মুমিনুল 

11

স্পোর্টস ডেস্ক, ১৮ জুলাই : টাইগাররা ঘরের মাঠে কতটা শক্তিশালী তা খুব ভালো করেই যানে ক্রিকেটবিশ্ব। ঘরের মাঠে ছাপিয়ে বাংলাদেশ এখন দেশের বাইরেও দাপুটে ক্রিকেট খেলে। সর্বশেষ নিজেদের মাঠে টেস্টে শক্তিশালী ইংল্যান্ডকে হারানোর পর শ্রীলঙ্কা সফরে নিজেদের শততম টেস্টে জিতেছে টাইগাররা। এরপর ভারতের মাঠে জিততে না পারলে এক মাত্র টেস্টে অসাধারণ ক্রিকেটে খেলেছে মুশফিক বাহিনী।

নিজেদের মাঠে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারাতে মরিয়া টিম বাংলাদেশ। বাংলাদেশ টেস্ট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুমিনুল হক সৌরভ মনে করেন নিজেদের মাঠে অস্ট্রেলিয়াকে ২-০তে হারানো সম্ভব।

মঙ্গলবার মিরপুরে কন্ডিশন ক্যাম্পে ঘাম ঝড়ানো শেষে দুপুরে সাংবাদিকদের তিনি বলেন, “গত কয়েক বছরে আমরা যেভাবে টেস্ট খেলেছি। তাতে করে আমার বিশ্বাস অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা ২-০ তে টেস্ট ম্যাচ জিততে পারি। ১-১ হলেও খারাপ নয়। তবে আমার দৃঢ় বিশ্বাস আমাদের দুটি ম্যাচই জেতার সামর্থ রয়েছে। কেননা আগের চেয়ে আমাদের টেস্ট দলটা অনেক ভালো।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ সহজ হবে না বলেই মনে করেন টেস্ট লিটল মাস্টার। তিনি বলেন, “আমার মনে হয় ইংল্যান্ডের চেয়ে খানিকটা কঠিন হবে। কিছুদিন আগে অস্ট্রেলিয়া ভারতের কন্ডিশনে খেলে এসেছে। আর ইংল্যান্ড আমাদের বিপক্ষে খেলে ভারতে গিয়েছিল। সবকিছু মিলিয়ে আমার মনে হয় অস্ট্রেলিয়া সিরিজ খানিকটা কঠিন হবে। ওরা জানে কিভাবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হয়। আমাদের সেভাবেই প্রস্তুত হতে হবে।’

আগামী আগস্টের মাঝামাঝিতে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে অস্ট্রেলিয়ার দলের। তবে শেষ অবধি অসি শিবির আসতে পারবে কি না, তা নিয়ে রয়েছে সংশয়। কারণ বেতন-ভাতা নিয়ে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ও বোর্ডের মধ্যে চলছে টানাপোড়েন। সমস্যার সমাধান না হলেও বাংলাদেশে আসা অনিশ্চিত হয়ে পড়বে স্মিথদের।

Share This:

এই পেইজের আরও খবর

আত্মসমর্পণ করে জামিন পেলেন ক্রিকেটার সানি 

8955

স্পোর্টস ডেস্ক, ১৭ জুলাই : যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগে দায়ের করা মামলায় জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানি আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন।

আজ সোমবার সকাল সাড়ে ১০টায় ঢাকার মহানগর হাকিম জাকির হোসেন টিপুর আদালতে তিনি আত্মসমর্পণ করে জামিনের প্রার্থণা করলে বিচারক তার জামিন মঞ্জুর করেন।

এর আগে একই আদালত গতকাল রবিবার সানির সময়ের আবেদন নামঞ্জুর করে মামলাটিতে তার বিরুদ্ধে চার্জগঠন করেন এবং গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

চলতি বছর ২৩ জানুয়ারি আদালতে সানির বিরুদ্ধে মামলাটি দায়ের করেন তার স্ত্রী নাসরিন সুলতানা।

মামলায় বলা হয়, ২০১৪ সালের ৪ ডিসেম্বর নাসরিন আক্তারের সঙ্গে সানির পাঁচ লাখ এক টাকার দেনমোহরানায় বিষয়ে হয়। বিষয়ের পর থেকে ২০১৫ সালের ২৯ জুলাই ক্রিকেটার সানি ২০ লাখ টাকা যৌতুকের দাবি করেন। যৌতুকের টাকা দিতে না পারায় তাকে বিভিন্নভাবে গালাগালি এবং শারীরিক নির্যাতন করা হয়।

২০১৬ সালের ২৩ ডিসেম্বর নাসরিন তাকে ঘরে তুলে নেওয়ার আবেদন করলে সানি যৌতুকের টাকার জন্য ফের চাপ দিতে থাকেন। সর্বশেষ ২০১৭ সালের ১৯ জানুয়ারি বাদীর কাছে ২০ লাখ টাকা যৌতুকের টাকা দাবি করেন সানি।

Share This:

এই পেইজের আরও খবর

উইম্বলডন জিতে ইতিহাস গড়লেন ফেদেরার 

699

স্পোর্টস ডেস্ক, ১৭ জুলাই : বয়স হয়ে গেছে ৩৫। এই বয়সে র‌্যাকেট তুলে রাখার কথা। তা না, এই বয়সেও কি না দ্যুতি ছড়াচ্ছেন টেনিসের রাজা রজার ফেদেরার। অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার টেনিস কোর্টে মারিন চিলিচকে সরাসরি সেটে হারিয়ে উইম্বলডনের ইতিহাসে সর্বাধিক শিরোপা জেতার রেকর্ড গড়লেন এই সুইস তারকা। চিলিসকে তিনি হারিয়েছেন ৬-৩,৬-১,৬-৪ ব্যবধানে।

টেনিসের ওপেন যুগে সাতটি উইম্বলডন জেতার রেকর্ড ছিল পিট সাম্প্রাসের। এবার সেটাকেও ভেঙে ফেললেন রজার। প্রথম খেলোয়াড় হিসেবে অষ্টমবার (২০০৩, ০৪, ০৫, ০৬, ০৭, ২০০৯, ২০১২ এবং ২০১৭) উইম্বলডন জিতলেন ফেড এক্সপ্রেস। সে সঙ্গে ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের অন্যন নজিরও গড়লেন সর্বকালের সেরা টেনিস তারকা।

১৫টি গ্র্যান্ড স্ল্যাম জিতে ফেদেরার পেছনে রয়েছেন রাফায়েল নাদাল। অষ্টম উইম্বলডন জেতার পাশাপাশি ৪১ বছর আগে বিয়ন বর্গের করা রেকর্ড ছুঁলেন রাজা ফেদেরার।

২০১২-তে শেষবার অল ইংল্যান্ড ক্লাবে চ্যাম্পিয়ন হয়েছিল ফেদেরার। এরপর দু’বার ফাইনালে উঠলে ট্রফি ছুঁয়ে দেখতে পারেননি ফেড এক্সপ্রেস। গত বছর তো চোটের জন্য উইম্বলডনে খেলতেই পারেননি রজার; কিন্তু এক বছর পর ‍যখন ফিরে এলেন, তখন তার সামনে সবই তুচ্ছ। তিনিই যেন ঘোষণা করলেন নিজের শ্রেষ্ঠত্বের জয়োগান। পাঁচ বছর পর আবারও ঘাসের কোর্টে ‍মুকুট পরে নিলেন রাজা রজার।

টানা কয়েক বছর গ্র্যান্ড স্লাম জিততে না পারায় সবাই ধরে নিয়েছিল পড়তি ফর্ম এবার ফেদেরারের। আর তিনি হয়তো উঠে দাঁড়াতে পারবেন না। নতুন প্রজন্মের অ্যান্ডি মারে কিংবা নোভাক জকোভিচরাই রাজত্ব করবেন।

কিন্তু এবার মৌসুমের শুরু থেকেই কেন যেন নিজের আগমনী বার্তাটা আবার জানাতে শুরু করেন এই সুইস তারকা। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়া ওপেন জিতে প্রিয় ঘাসের কোর্টে সাম্প্রাসকে টপকে যাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন ফেডএক্স। রোববার ফাইনালে ক্রোয়েশিয়ার প্রতিদ্বন্দ্বী চিলিচকে উড়িয়ে দিয়ে আটবার অল ইংল্যান্ড ক্লাবে চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়লেন তিনি।

একই সঙ্গে টুর্নামেন্টে কোনও সেট না-হেরে ৪১ বছর আগে করা বিয়ন বর্গের অনন্য রেকর্ড ছুঁলেন ফেদেরার। পাশাপাশি সবচেয়ে বেশি বয়সে (৩৫ বছর ৩৪২ দিন) গ্র্যান্ড স্ল্যাম জয়ের নতুন নজির গড়লেন রজার।

২০১৭-তে যেন পুনর্জন্ম হল রজারের। পাঁচ বছর পর ফের জোড়া গ্র্যান্ড স্ল্যাম এল তার ঝুলিতে। অস্ট্রেলিয়ান ওপেনে নোভাক জকোভিচকে হারিয়ে মৌসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতিছিলেন। চোটের জন্য দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ফরাসি ওপেন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন সুইস তারকা।

উইম্বলডনে শতভাগ ফিট হয়ে নামতে রোলাঁ গাঁরো থেকে সরে দাঁড়িয়েছিলেন ফেডএক্স। এদিন তার রেকর্ড সংখ্যক উইম্বলডন জয়ের সাক্ষী থাকলেন তার ছেলেমেয়েরা। রজারের ইতিহাসের সাক্ষী থাকতে এদিন রয়েল বক্সে হাজির ছিলেন ব্রিটেনের রাজপুত্র উইলিয়ামস এবং তার স্ত্রী ডাচেস অব ক্যামব্রিজ কেট মিডলটন। ছিলেন বলিউড তারকা হিউ গ্র্যান্ট এবং ব্যাডলি কুপার। ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন চেলসির কোচ আন্তোনিও কন্তে দলবল নিয়ে গিয়ে খেলা উপভোগ করেন।

ম্যাচের শুরু থেকেই যেন স্বপ্নের ফর্মে ছিলেন ফেদেরার। চিলিচকে দাঁড়াতেই দেননি। তিন সেটেই সার্ভিস ম্যানের সার্ভিস ব্রেক করে সহজেই ম্যাচ জিতে নেন বিশ্বের সর্বাধিক গ্র্যান্ড স্ল্যামের মালিক। প্রথম সেট ৬-৩ জেতার পর দ্বিতীয় সেটে ৩-০ এগিয়ে থাকার পর ফেডেরারের ট্রফি জয় ছিল শুধু সময়ের অপেক্ষা।

দ্বিতীয় সেটে চিলিচকে দাঁড়াতেই দেননি৷৬-১ হারিয়ে ম্যাচে আধিপত্য বজায় রাখেন ফেডএক্স। তৃতীয় সেটে চিলিচ ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা চালালেও ছন্দে থাকা ফেদেরারের সামনে দাঁড়াতেই পারেননি। সার্ভিস ব্রেক করে ইতিহাসে পা-রাখেন ঘাসের কোর্টে রাজা রজার ফেদেরার।

Share This:

এই পেইজের আরও খবর

সানির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা 

858

স্পোর্টস ডেস্ক, ১৬ জুলাই : যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতনের মামলায় অভিযোগ গঠনের দিন আদালতে উপস্থিত না থাকায় জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

রোববার ঢাকা মহানগর হাকিম জাকির হোসেন টিপু এ গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এদিন আদালতে সানির বিরুদ্ধে নাসরিন আক্তারের যৌতুকের জন্য নির্যাতনের মামলার অভিযোগ (চার্জশিট) গঠন করা হয়।

নাসরিন আক্তার ২৩ জানুয়ারি ঢাকা মহানগর হাকিম রায়হানুল ইসলামের আদালতে মামলাটি করেন।

সানির আইনজীবী এম জুয়েল আহমেদ সাংবাদিকদের বলেন, এ মামলায় আরাফাত সানি অন্তঃবর্তীকালীন জামিনে ছিলেন। অসুস্থ থাকায় তিনি আদালতে উপস্থিত হতে পারেননি। আদালত মামলার অভিযোগ গঠনের পাশাপাশি তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

মামলার এজাহারে নাসরিন সুলতানা অভিযোগ করেন, ৭ বছর আগে পরিচয় সূত্রে আমাদের ঘনিষ্ঠতা হয়। এক পর্যায়ে দু’জন ভালোবেসে ০৪/১২/২০১৪ তারিখে পরিবারকে না জানিয়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হই। কিন্তু বিয়ের তিন বছরেও সানী দুই পরিবারের সঙ্গে আলাপ করে আনুষ্ঠানিকভাবে তুলে নেননি। বারবার এ বিষয়ে চাপ দিলেও তিনি কালক্ষেপণ করেন। গত বছরের মাঝামাঝি সময়ে নাসরিন সুলতানাকে বিয়ে দেয়ার জন্য তার পরিবার পাত্র খোঁজা শুরু করে। ওই সময় তাদের বিয়ের বিষয়টি সবাইকে জানিয়ে তুলে নেয়া অথবা বিবাহ বিচ্ছেদের মাধ্যমে সম্পর্ক ছিন্ন করার জন্য আরাফাত সানিকে অনুরোধ জানান নাসরিন।

এজাহারে আরও উল্লেখ করা হয়, ‘গত বছরের ১২ জুন রাতে ১টা ৩৫ মিনিটে নাসরিন সুলতানা (Nasrin Sultana) নামের একটি ফেসবুক ফেইক আইডি থেকে নাসরিনের আসল ফেসবুক মেসেঞ্জারে সানী-নাসরিনের অন্তরঙ্গ মুহূর্তের কিছু ছবি পাঠানো হয়। ওই ফেইক আইডিটি আরাফাত সানির ব্যক্তিগত মোবাইলফোন নম্বর থেকে খোলা হয়েছিল এবং ওই ছবিগুলো শুধু সানির কাছেই ছিল।

Share This:

এই পেইজের আরও খবর

ফিটনেস ক্যাম্পে তামিমের যোগদান 

50

স্পোর্টস ডেস্ক, ১৬ জুলাই : জাতীয় দলের চলমান ফিটনেস ক্যাম্পে যোগ দিয়েছেন দলের বাঁহাতি ওপেনার ও অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল। শনিবার দলের অন্য খেলোয়াড়দের সাথে ক্যাম্প অনুশীলনে যোগ দিয়েছেন সদ্য ন্যাটওয়েট টি-টোয়েন্টি ব্ল্যাস্ট ফেরত তামিম ইকবাল।

আগামী আগস্ট-সেপ্টেম্বরে স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে অবস্থান করবে অস্ট্রেলিয়া। সিরিজকে সামনে রেখে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে চলছে জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটারদের ফিটনেস অনুশীলন।

Share This:

এই পেইজের আরও খবর

উইম্বলডন বিজয়ীর প্রাইজমানি কত? 

55512

স্পোর্টস ডেস্ক, ১৬ জুলাই : শনিবার রূপকথা গড়তে পারেননি ভেনাস উইলিয়ামস। স্পেনের গাবরিন মুগুরুজা থামিয়ে দেন তাকে। আর জিতে নেন প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা। আজ পুরুষ এককের পালা। সুপার সানডেতে ‘বুড়ো’ রজার ফেদেরারকে থামাতে চাইবেন ক্রোট র‌্যাকেটম্যান মারিন সিলিক। তবে সেন্টার কোর্টে এই দুজনের মধ্যে যে-ই জিতুক তার ব্যাংক অ্যাকাউন্টে বড় টাকা জমা পড়াটা কেবল সময়ের অপেক্ষা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্রশ্ন হলো উইম্বলডনের প্রাইজমানি কত? আয়োজকরা জানিয়েছেন, এবারের আসরের মোট প্রাইজমানি ৩৩৫ কোটি ৯৩ লাখ টাকা।

গত আসরের তুলনায় এবারের আসরের প্রাইজমানি বেড়েছে ৩৫ লাখ পাউন্ড। গত বছর পুরুষ ও মহিলা এককের বিজয়ীরা প্রত্যেকে ২০ লাখ পাউন্ড প্রাইজমানি পেয়েছিলেন। এবার তা বেড়ে ২২ লাখ পাউন্ডে গিয়ে ঠেকেছে। অর্থাৎ, আজ রজার ফেদেরার তার ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ড স্লাম খেতাবটি জিতলে ২২ লাখ পাউন্ড প্রাইজমানি পাবেন। বাংলাদেশি টাকায় যা ২৩ কোটি ৩৯ লাখের মতো। অন্যদিকে রানার্সআপ হলে ১১ লাখ পাউন্ড নিয়ে খুশি থাকতে হবে তাকে। এছাড়া টুর্নামেন্টটির প্রত্যেক সেমিফাইনালিস্ট পাবেন ৫ লাখ ৫০ হাজার পাউন্ড, কোয়ার্টার ফাইনালিস্ট ২ লাখ ৭৫ হাজার পাউন্ড, ফোর্থ রাউন্ডে অংশগ্রহণ করা খেলোয়াড়রা পাবেন ১ লাখ ৪৭ হাজার পাউন্ড, তৃতীয় রাউন্ডের জন্য ৯০ হাজার পাউন্ড, দ্বিতীয় রাউন্ডের জন্য ৫৭ হাজার পাউন্ড এবং প্রথম রাউন্ডে অংশগ্রহণের জন্য ৩৫ হাজার পাউন্ডের সম্মানি পাবেন।

এমনকি ডাবলস ও মিক্সড ডাবলসের জন্য আলাদা আলাদা প্রাইজমানির ব্যবস্থা আছে। সূত্র: দ্য মিরর, ব্লেচার রিপোর্ট।

Share This:

এই পেইজের আরও খবর

সেনেগালে স্টেডিয়ামের দেয়ালধসে ৮ দর্শকের মৃত্যু 

35

স্পোর্টস ডেস্ক, ১৬ জুলাই : ফুটবল ম্যাচ দেখতে এসে স্টেডিয়ামের দেয়ালধসে প্রাণ হারালেন আট দর্শক। তবে আহতের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। গতকাল শনিবার দিবাগত রাতে সেনেগালের রাজধানী ডাকারের ডেম্বা ডিওপ স্টেডিয়ামে লিগ কাপের ফাইনালে স্টাডে ডি এমবুর ও ইউনিয়ন স্পোর্টিভ ওয়াকামের ম্যাচ শেষে এ দুর্ঘটনা ঘটে।

নির্ধারিত সময় ম্যাচ অমীমাংসিত (১-১) থাকায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। স্তাদে দে বোর ২-১ ম্যাচ জিতে নেয়। ম্যাচ শেষের বাঁশি বাজতেই রণক্ষেত্রের চেহারা নেয় স্টেডিয়াম। দুই দলের সমর্থকরা নিজেদের মধ্যে হাতাহাতিতে জড়িয়ে পড়েন।

পরিস্থিতি সামাল দিতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। আর এতেই দর্শকরা আরো আতঙ্কিত হয়ে প্রাণ বাঁচাতে দেয়াল টপকাতে গিয়েই বিপত্তি ঘটে। তখনই এই দেয়ালধসে আটজন মারা যান। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই ধারণা করা হচ্ছে- এমনটাই জানিয়েছে সেনেগালের স্থানীয় মিডিয়া।

Share This:

এই পেইজের আরও খবর

মহিলা বিশ্বকাপের সেমিফাইনালে ভারত 

592

স্পোর্টস ডেস্ক, ১৬ জুলাই : লিগের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হেলায় হারিয়ে মহিলা বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেল ভারত। শনিবার কার্যত কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডকে ১৮৬ রানে হারিয়ে শেষ চারে জায়গা করে নেয় ভারত।

অধিনায়িকা মিতালির সেঞ্চুরিতে প্রথম ব্যাটিং করে সাত উইকেটে ২৬৫ রান তোলে ভারত। ওয়ান ডেতে ষষ্ঠ সেঞ্চুরি করলেন মিতালি। বিশ্বকাপে স্বপ্নের ফর্মে রয়েছেন তিনি। ভারতের শুরুটা ভালো না-হলেও মিতালির ১০৯ এবং হরমনপ্রীত কাউরের ৬০ এবং বেদা কৃষ্ণামূর্তির ৪৫ বলে ৭০ রানের ঝোড়ো ইনিংসে ভর করে আড়াইশোর গণ্ডি টপকায় ভারত।

রান তাড়া করতে নেমে ২৫.৩ ওভারে মাত্র ৭৯ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। রাজেশ্বরী গাওকোয়াডের দুরন্ত স্পিনে কাবু কিউই মহিলারা। ৭.৩ ওভারে মাত্র ১৫ রান দিয়ে ৫টি উইকেট তুলে নেন বাঁ-হাতি স্পিনার৷ ম্যাচের সেরা মিতালি।

সাত ম্যাচে পাঁচটিতে জিতে তৃতীয় স্থানে থেকে সেমিফাইনালে পৌঁছল ভারত। সেমিফাইনালে বাকি তিনটি দল হল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, এবং দক্ষিণ আফ্রিকা।

Share This:

এই পেইজের আরও খবর

রানাতু্ঙ্গার কাছে ফিক্সিংয়ের প্রমাণ চাইলেন গম্ভীর 

522

স্পোর্টস ডেস্ক, ১৫ জুলাই : ম্যাচ পাতানোর অভিযোগ তুলে ২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে নিজ দেশের পরাজয়ের কারণ খুঁজে বের করতে শুক্রবার তদন্তের দাবি জানিয়েছিলেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। এবার রানাতুঙ্গার এমন সন্দেহে চরম হতাশা ব্যক্ত করেছেন সেই ম্যাচের ভারতীয় দলের অন্যতম দুই সদস্য গৌতম গম্ভীর ও আশিস নেহারা। এদের মধ্যে এক ধাপ বাড়িয়ে ভারতীয় দলের সাবেক ওপেনার গম্ভীর রানাতুঙ্গার কাছ থেকে এমন অভিযোগের প্রমাণ চেয়েছেন।

অভিযোগে তিনি হতভম্ব হয়েছেন দাবি করে গম্ভীর বলেন, রানাতুঙ্গার মতো একজন সম্মানিত ব্যক্তিত্বের কাছ থেকে এমন অভিযোগ আশা করা যায় না। আমার মনে হয়, বিষয়টা পরিষ্কার করার জন্য তার অভিযোগের সপক্ষে প্রমাণ হাজির করা উচিত।

অন্যদিকে, রানাতুঙ্গার এমন অভিযোগ গা না মাখানোর আহ্বান জানিয়ে অাশিষ নেহারা বলেন, এখন আমি যদি এখন ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিশ্বকাপ জয় নিয়ে সন্দেহ প্রকাশ করি! এটা কি খুব ভালো রুচির পরিচয় হবে? সুতরাং এসব নিয়ে মন্তব্য করা উচিত নয়। তার মতো একজন ব্যক্তিত্ব এ ধরনের অভিযোগ তুলছে, এটা খুবই হতাশাজনক।

Share This:

এই পেইজের আরও খবর

ফাইনালে ফেদেরার 

58

স্পোর্টস ডেস্ক, ১৫ জুলাই : ৩৫ বছর বয়সী সুইস তারকা ৭-৬ (৭-৪), ৭-৬ (৭-৪) এবং ৬-৪ গেমে তিন সেট জিতে ফাইনালের টিকেট পান। ২০১২ সালের পর আবারও উইম্বলডন জেতার সুযোগ এসেছে ফেদেরারের সামনে। ফাইনালে ফেদেরারের প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার মারিন চিলিচ। এ নিয়ে দ্বিতীয়বারের মতো মেজর কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন চিলিচ। ২০১৪ সালে ইউএস ওপেনের ফাইনালে উঠে শিরোপা পেয়েছিলেন ২৮ বছর বয়সী চিলিচ।

ফাইনাল নিশ্চিত করে ফেদেরার বলেন,‘যেভাবে টুর্নামেন্ট খেলছি তা সত্যিই অসাধারণ। একই পারফরম্যান্স ধরে রাখতে পারলে আরেকটি শিরোপা জয়ের সম্ভাবনা থাকবে। আরেকটি ফাইনালে উঠতে পেরে সম্মানিত বোধ করছি। সেন্টার কোর্টে খেলার একটি চাপ ছিল। আমার বিশ্বাস হচ্ছে না যে আমি আবারও কাজটি করতে পেরেছি। টুর্নামেন্টের ফাইনাল খেলতে পেরে আমি বেশ খুশি।’

তবে চিলিচকে হাল্কাভাবে নিলে ভুল করবেন ফেদেরার! কারণ সেমিফাইনালে স্যাম কোয়েরিকে হারিয়ে উইম্বলডনের ফাইনালে উঠেছেন মারিন চিলিচ। সেন্টার কোর্টে ২ ঘণ্টা ৫৬ মিনিটের লড়াইয়ে ৬-৭ (৬-৮), ৬-৪, ৭-৬ (৭-৩), ৭-৫ গেমে ম্যাচ জেতেন চিলিচ।

Share This:

এই পেইজের আরও খবর

হেরাথের ৫ উইকেটের পরও জিম্বাবুয়ের রান ৩৫৬ 

2477

স্পোর্টস ডেস্ক, ১৫ জুলাই : শ্রীলঙ্কা সফরে জিম্বাবুয়ের ধারাবাহিক সাফল্য অব্যাহত রয়েছে। তাই তো রঙ্গনা হেরাথের ৫ উইকেটের পরও একমাত্র টেস্টের প্রথম ইনিংসে সাড়ে ৩০০ রান পেরিয়ে যেতে সক্ষম হয় সফরকারীরা। ক্রেইগ এরভিনের ১৬০ রানের ওপর ভর করে জিম্বাবুয়ে থেমেছে ৩৫৬ রানে।

শুক্রবার কলম্বো টেস্টের প্রথম দিন শেষে ৮ উইকেট হারিয়ে ৩৪৪ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। শনিবার দ্বিতীয় দিনের মতো ব্যাটিংয়ে নামে গতকালের দুই অপরাজিত ব্যাটসম্যান ক্রেইগ এরভিন (১৫১) ও ডোনাল্ড ত্রিপানো (২৪)। তবে এদিন খুব একটা সুবিধা করতে পারেননি তারা। গতকালের ৩৪৪ রানের সঙ্গে মাত্র ১২ যোগ হওয়ার পর ব্যক্তিগত ২৭ রানেই বিদায় নেন ত্রিপানো। পরের ওভারেই ১৬০ রান করে সাজঘরে ফেরেন এরভিন। লঙ্কানদের পক্ষে হেরাথের ৫ উইকেট ছাড়াও লাথিরু কুমরা, অ্যাসুলা গুণেরত্নে দুটি করে উইকেট নেন।

এর আগে, প্রথম দিন এরভিন ছাড়া প্রথম সারির ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে না পারলেও তাদের বিশোর্ধ্ব ও ত্রিশোর্ধ্ব ইনিংসগুলো বড় সংগ্রহের পথে রাখে জিম্বাবুয়ের। ম্যালকোম ওয়ালার ও সিকান্দার রাজা সমান ৩৬ রান করেন।

Share This:

এই পেইজের আরও খবর