২৬ ফেব্রুয়ারি ২০১৭
সকাল ৭:১১, রবিবার

মহাকাশে খোঁজ মিলল আরো ৭ পৃথিবীর!

মহাকাশে খোঁজ মিলল আরো ৭ পৃথিবীর! 

371

নিউজ৬৯বিডি ডেস্ক, ২৩ ফেব্রুয়ারি : মহাকাশে খোঁজ মিলল আরো সাত পৃথিবীর! অবশ্য ঐ গ্রহ গুলোতে প্রাণের বিকাশ হয়েছে কিনা, সে বিষয়ে এখনো নিশ্চিত নয় নাসা। পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরে একটি নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে এই গ্রহগুলো।

জার্নাল নেচারে প্রকাশিত একটি গবেষণাপত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, এই আবিষ্কার মহাকাশ বিষয়ক অন সব গবেষণা থেকে ভিন্ন। কেননা এখানে পৃথিবীর সমান গ্রহ যেমন পাওয়া গেছ, তেমন পৃথিবীর মতই তাপমাত্রা ও অবস্থান পাওয়া গ্রহের সন্ধান পাওয়া গেছে। মহাকাশে অবস্থিত টেলিস্কোপের সাহায্যে এই গ্রহগুলোকে বিশ্লেষণ শেষে বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহগুলোতে পানি থাকতে পারে এবং সম্ভবত জীবনের বিকাশও হতে পারে।

এদিকে এই গবেষণার মূল কার্য সম্পাদন করা বেলজিয়ামের ইউনিভার্সিটি অব লিয়েগের মহাকাশ বিজ্ঞানী মিখায়েল গিলন বলেন, একটি নক্ষত্রকে আবর্তন করে চলা একই রকম এমন গ্রহের সন্ধান এই প্রথম পেলাম আমরা।

তবে সেখানে প্রাণের বিকাশ হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা মনে করি সেখানে প্রাণের বিকাশের মত পরিবেশ সৃষ্টি হতে পারে।

ট্রাপিস্ট-১ নামের একটি বামন নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে গ্রহগুলো। সিএনএন।

Share This:

এই পেইজের আরও খবর

যেভাবে জানা যাবে ফেসবুকে কে আনফ্রেন্ড করল? 

2uc55wg3-copy

অনলাইন ডেস্ক : বর্তমান সময়ে ফেসবুক বন্ধুত্ব তৈরির একটা জনপ্রিয় মাধ্যম। কিন্তু কখনো কখনো ফেসবুক-বন্ধুত্বও তৈরি করে তিক্ততা। সে ক্ষেত্রে অপছন্দের বন্ধুকে আনফ্রেন্ড করাটাই বুদ্ধিমানের কাজ। সে রকমভাবে আপনিও ফেসবুকে কারও অপছন্দের তালিকায় পড়ে যেতে পারেন। সে ক্ষেত্রে আপনাকেও আপনার কোনো ফেসবুক-বন্ধু আনফ্রেন্ড করে দিতে পারেন।

ফেসবুক কিন্তু এসব ক্ষেত্রে আপনাকে কোনো নোটিফিকেশন পাঠায় না। অসংখ্য বন্ধুর মধ্যে কে আপনাকে হঠাৎ আনফ্রেন্ড করল, তা জানার উপায় কী? উপায় অতি সহজ। এবার জেনে নিন—* গুগল ক্রোম খুলে ডান দিকের উপরের কোণের তিনটি ডট-এ ক্লিক করে ‘সেটিংস’ অপশনে যান। * ‘এক্সটেনশনসে’ ক্লিক করুন।

পেজের একদম নিচে ‘গেট মোর এক্সটেনশনসে’ ক্লিক করুন।   * সার্চ বক্সে লিখুন ‘আনফ্রেন্ড ফাইন্ডার’ (unfriend finder). সার্চ রেজাল্টে ঠিক অপশনটির পাশে ‘অ্যাড টু ক্রোম’ অপশনটিকে সিলেক্ট করুন। এক্সটেনশনটি অ্যাড হয়ে যাবে আপনার ব্রাউজারে।   * এবার ক্রোম ব্যবহার স্বাভাবিকভাবে ফেসবুকে লগ ইন করুন। একেবারে ডান দিকের উপরের কোণে আনফ্রেন্ড ফাইন্ডারের আইকনটিতে ক্লিক করুন।

এ এক্সটেনশন দেখিয়ে দেবে, কে আপনাকে আনফ্রেন্ড করেছেন। এমনকি নতুন কেউ  আনফ্রেন্ড করলে আপনার কাছে নোটিফিকেশন চলে আসবে। তবে এই এক্সটেনশন কেবল গুগল ক্রোমের ডেস্কটপ ভার্সনেই কাজ করবে। মোবাইলে এ কৌশলে এক্সটেনশন অ্যাড করা যাবে না। সুতরাং কে আপনাকে আনফ্রেন্ড করল সেটা আর কৌতুহলের বিষয় থাকল না। এভাবে যে কেউ জেনে নিতে পারবেন এ প্রশ্নের উত্তর।

Share This:

এই পেইজের আরও খবর

মাত্র এক লিটার পানিতে ৫০০ কি.মি. ছুটবে যে বাইক! 

jmst6ta8-copy

অনলাইন ডেস্ক : যত দিন যাচ্ছে ক্রমশ ফুরিয়ে আসছে পেট্রল-ডিজেলের ভান্ডার। তাই প্রত্যেকটি দেশ এখন বিকল্প শক্তি খোঁজে। ক্রমশ জনপ্রিয় হচ্ছে বায়ো-গ্যাসের মতো জ্বালানি। পাশাপাশি গাড়ি তৈরি সংস্থাগুলিও পেট্রল-ডিজেলের বিকল্প ব্যাটারি দিয়ে গাড়ি চালানোর প্রতি উৎসাহিত করছে।

সেই মর্মে নিত্য নতুন গাড়িও তৈরি হচ্ছে। কিন্তু এই সমস্ত কিছুকে ছাপিয়ে গিয়েছেন ব্রাজিলের পাবলিক অফিসার রিকার্দো আজাভেদো। তিনি অভিনব একটি বাইকের আবিস্কার করেছেন। যে বাইক পেট্রল কিংবা ডিজেলে নয়, চলে পানিতে।

শুধু পানিতে চলা নয়, এই বাইকের মাইলেজও মাথা খারাপ করে দেওয়ার মতো। মাত্র ১ লিটার পানিতে ৫০০ কিমি পাড়ি দিতে পারে এই পানি-চালিত মোটরবাইক। আরও উল্লেখযোগ্য বিষয় হল, এই বাইক চালাতে কোন বিশেষ ধরনের পানিরও প্রয়োজন হয় না। একেবারে সাধারণ পানিই বাইকের জ্বালানির ট্যাঙ্কে ব্যবহৃত হতে পারে।

আসলে এর ইঞ্জিন গঠিত প্রধানত দু’টি অংশ নিয়ে— এগুলো হল, ওয়াটার ট্যাঙ্ক এবং একটি ব্যাটারি। ব্যাটারির ইলেকট্রিসিটি জলের হাইড্রোজেন মলিকিউলগুলিকে বিশ্লিষ্ট করে দেয়। তার পর একটি পাইপের মাধ্যমে সেই হাইড্রোজেন প্রবাহিত হয় ইঞ্জিনে।

এই হাইড্রোজেনই বাইককে এগিয়ে নিয়ে যাওয়ার উপযোগী শক্তি উৎপাদন করে। রিকার্দোর তৈরি করা এই বাইক সব দিক থেকেই পরিবেশবান্ধব। একে তো এই বাইকে কোন রকম খনিজ তেল খরচ হওয়ার ভয় নেই। উপরন্তু এই বাইক কোন রকম ধোঁওয়াও উৎপাদন করে না। ফলে পরিবেশ থাকে সম্পূর্ণ সুরক্ষিত।

Share This:

এই পেইজের আরও খবর

৮ ফেব্রুয়ারির পর বন্ধ হয়ে যাবে জি-মেইল 

0754

প্রযুক্তি ডেস্ক, ৪ ফেব্রুয়ারি : চলতি মাসেই বন্ধ হচ্ছে অনেকের জি-মেইল অ্যাকাউন্ট। আপনি জানেন কি কারণে আপনার জি-মেইল অ্যাকাউন্টাও বন্ধ হচ্ছে? কিছু নির্দিষ্ট শর্তে ৮ ফেব্রুয়ারির পর আর জি-মেইল ব্যবহার করা যাবে না।

গুগল জানিয়েছে, ডেস্কটপ বা ল্যাপটপে যারা এখনও উইনডোজ এক্সপি অথবা উইনডোজ ভিসতা ব্যবহার করেন তারা ৮ ফেব্রুয়ারির পর থেকে গুগল ক্রোমের মাধ্যমে জি-মেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন না।

এর কারণ হিসেবে গুগল বলছে- ৮ ফেব্রুয়ারি থেকে ক্রোম ব্রাউজার ভার্সন ৫৩ এবং তার নিচের ভার্সনে জি-মেইল আর কাজ করবে না। তাই গুগলের সুপারিশ করেছে যে- এখনও যারা কম্পিউটারে উইনডোজ এক্সপি এবং উইনভোজ ভিসতা ব্যবহার করছেন তারা যেন নির্বিঘ্নে জি-মেইল পরিষেবা পেতে নতুন অপারেটিং সিস্টেমে তা আপগ্রেড করে নেন।

ক্রোম ব্রাউজার ভার্সন ৫৩ ব্যবহার করতে থাকলে জি-মেইল-এর নিরাপত্তা নিয়ে সমস্যায় পড়তে পারেন ব্যবহারকারীরা। এমন আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত নিয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

চাঁদের বুকে ঘুরে বেড়ানো নভোচারীর মৃত্যু 

055

আন্তর্জাতিক ডেস্ক, ১৭ জানুয়ারি : চাঁদের বুকে ঘুরে বেড়ানো মার্কিন নভোচারী জিন সারনেন ৮২ বছর বয়সে মারা গেছেন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’ এ তথ্য জানিয়েছে।

যে তিনজন ব্যক্তি চাঁদে দু’বার গিয়েছেন মি: সারনেন তাদের মধ্যে একজন। চাঁদে যাওয়া নভোচারীদের মধ্যে তিনি ছিলেন সর্বশেষ ব্যক্তি। ১৯৭২ সালে চন্দ্র পৃষ্ঠে মি: সারনেন পা রেখেছিলেন। এরপর আর কেউ চাঁদে যাননি। সে সময় তিনি ‘অ্যাপোলো ১৭’ মিশনের কমান্ডার ছিলেন। এ পর্যন্ত ১২জন নভোচারী চাঁদে গিয়েছিলেন এবং তাদের মধ্যে এখনো ছয়জন জীবিত আছে।

মি: সারনেন-এর পরিবার জানিয়েছে শারীরিক অসুস্থতার কারণে তিনি মারা গেছেন। এর বেশি পরিবারের তরফ থেকে আর কিছু জানানো হয়নি।

‘অ্যাপোলো ১৭’ মিশনের নেতৃত্বে দেবার আগে তিনি দু’বার মহাকাশে গিয়েছিলেন – একবার ১৯৬৬ সালে এবং আরেকবার ১৯৬৯ সালে। ১৯৭৬ সালে তিনি নভোচারী হিসেবে অবসর গ্রহণ করেন এবং এরপর টেলিভিশনের সাথে সম্পৃক্ত হন। ১৯৩৪ সালের ১৪ই মার্চ শিকাগোতে তার জন্ম।

মি: সারনেন-এর পরিবার জানিয়েছে তার অন্ত্যেষ্টিক্রিয়ার বিষয়ে বিস্তারিত কয়েকদিনের মধ্যেই জানানো হবে। সূত্র : বিবিসি বাংলা।

Share This:

এই পেইজের আরও খবর

২ মিনিটে হ্যাক করুন ওয়াই-ফাই পাসওয়ার্ড! 

2ca1ra2h-copy

অনলাইন ডেস্ক : মাত্র ২ মিনিট হ্যাক করুন অন্যের ওয়াই-ফাই পাসওয়ার্ড। তার পরেই যত খুশি মজে থাকুন ইন্টারনেট জগতে। জেনে নিন হ্যাক করার পদ্ধতি-

Wi-Fi হ্যাক করার প্রথম শর্ত:
• আপনার ফোনটাকে হতে হবে অ্যান্ড্রয়েড।
• ফোনের প্রসেসর আর র‍্যাম ভাল হতেই হবে!
• আপনার অ্যান্ড্রয়েড ফোনটা রুটেড হওয়াও আবশ্যক।
• আর দরকার একটা খুব ভাল স্পিডের Wi-Fi সিগন্যাল, যেটাকে আপনি হ্যাক করার কথা ভাবছেন!

WPS কানেক্ট:
WPS একটা অ্যাপ। এই অ্যাপ দিয়েই আপনি যে কারও ফোনের Wi-Fi পাসওয়ার্ড হ্যাক করতে পারবেন। তার জন্য প্রথমেই দরকার অ্যাপটা ডাউনলোড করা।

Wi-Fi হ্যাকিং:
অ্যাপটা ডাউনলোড শেষে ওপেন করুন। এরপর দেখবেন, WPS সিকিউরিটি দেওয়া অনেকগুলো Wi-Fi অপশন দেখাচ্ছে। WPS সাপোর্টেড বলে আপনাকে আলাদা করে আর পাসওয়ার্ড টাইপ করতে হবে না। স্রেফ কানেক্ট করুন যে কোনও একটার সঙ্গে। তারপর, ইচ্ছেমতো ইন্টারনেট ব্যবহার করুন।

বিধিসম্মত সতর্কীকরণ:
শুধু একটাই কথা মাথায় রাখুন। এই অ্যাপটা ৪.১.২ ছাড়া অন্য কোনও অ্যান্ড্রয়েড ভার্সনে কাজ করে না!

Share This:

এই পেইজের আরও খবর

পাকিস্তানি হ্যাকারদের কবলে গুগল বাংলাদেশ 

011

প্রযুক্তি ডেস্ক, ২০ ডিসেম্বর : কিছু সময়ের জন্য গুগলের বাংলাদেশ চ্যাপ্টার হ্যাকড হয়েছিল। মঙ্গলবার সকাল ১০ টার পর থেকে বাংলাদেশে গুগল ওপেন করা যাচ্ছিল না।

তবে প্রায় আধা ঘণ্টার পরে ১০টা ৪০ এর দিকে আবার সার্চ ইঞ্জিনটির নিয়ন্ত্রণে নেয় গুগল।

ওইসময়ে www.google.com দিয়ে ব্রাউজ করতে গেলে হ্যাকারদের আপলোড করা একটি পেজ দেখা যাচ্ছিল।

একটি পাকিস্তানি হ্যাকার গোষ্ঠী হ্যাক করেছে বলে দেখানো হয়েছিলো।

সাড়ে ১০ টার দিকে www.google.com.bd তে হিট করলে দেখা গেছে একটি পাকিস্তানি হ্যাকার গোষ্ঠীর মেসেজ।

ওখানে লেখা রয়েছে, Google Bangladesh STAMPED by Team Pak Cyber Attackers.

ওখানে https://www.facebook.com/pakistan1337 ফেসবুকের লিংকও দেয়া ছিল।

ফেসবুক লিংক দেয়ার পরে সাইবার নিরাপত্তা বিষয়ক একটি বাণী ‘Security is just an illusion’ দেয়া ছিলো।

আর সবশেষে লেখা ছিল ‘Pakistan Zindabad.’

তবে পৌণে এগারটার কিছু সময় আগে গুগল পরিপূর্ণ নিয়ন্ত্রণ নেয় সাইটের। এরপর থেকে গুগলে ঢুকতে আর সমস্যা হচ্ছিল না।

Share This:

এই পেইজের আরও খবর

নতুন করে ইয়াহুর ১০০ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি 

02

প্রযুক্তি ডেস্ক : ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহু বলছে, হ্যাকাররা হয়তো তাদের প্রায় একশো কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে তথ্য চুরি করেছে।

২০১৩ সালে এই চুরির ঘটনাটি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

এক বিবৃতিতে ইয়াহু বলছে, সেপ্টেম্বরে যে ৫০ কোটি অ্যাকাউন্ট থেকে তথ্য চুরির ঘটনা তারা প্রকাশ করেছিল, এই হ্যাকিং তার থেকে ভিন্ন।

হ্যাকাররা গ্রাহকের নাম, ইমেইল অ্যাড্রেস, জন্ম তারিখ, টেলিফোন নম্বর এবং পাসওয়ার্ড চুরি করেছে বলে জানানো হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, হ্যাকাররা নাম, ইমেইল ঠিকানা, টেলিফোন নম্বর এবং জন্মতারিখের মতো তথ্য চুরি করে থাকতে পারে বলে জানিয়েছে ইয়াহু।

তবে তারা বলছে, পেমেন্ট কার্ড এবং ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চুরি যায়নি।

এ বছরের সেপ্টেম্বরের শেষে প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়াহু নিশ্চিত করে হ্যাকাররা সংস্থাটির ৫০ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করেছে।

সে সময় ঘটনাটিকে বলা হয়েছিল ইতিহাসের সবচেয়ে বড় সাইবার হামলার ঘটনা।

এ বছরের জুলাই মাসে মার্কিন টেলিকম প্রতিষ্ঠান ভেরাইজোন প্রায় ৫০০ কোটি ডলারে ইয়াহুকে কিনে নেয়।

ভেরাইজোন বলছে, হ্যাকিং এর ঘটনা তদন্তে প্রতিষ্ঠানটি পুলিশ এবং কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে।

সূত্র: বিবিসি

Share This:

এই পেইজের আরও খবর

ফেসবুকের যে ৮ কৌশল জানা উচিত 

ben4xbux

অনলাইন ডেস্ক, ৯ ডিসেম্বর : ফেসবুক এখন আর শুধু বন্ধুদের সঙ্গে যোগাযোগ বা ছবি-ভিডিও দেখে সময় কাটানোর মাধ্যম নয়। এটি এখন খবরের প্রাথমিক উৎসের পাশাপাশি অনলাইনে মানুষকে খুঁজে বের করার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। সময়ের সঙ্গে ফেসবুকে এসেছে বেশ কিছু পরিবর্তন। নিজের নিরাপত্তা ও সুরক্ষার জন্য এসব হালনাগাদ পরিবর্তন সম্পর্কে জেনে রাখা ভালো। দেখে নিন ৮ কৌশল:

ফেসবুকের খুঁটিনাটি: ফেসবুকে প্রতিক্রিয়া জানানো, মন্তব্য করা থেকে শুরু করে যেসব কাজ আপনি করেন সেগুলো কোথায় থাকে তা কি জানেন? ফেসবুকের প্রোফাইল পেজে ‘অ্যাকটিভিটি লগ’ দেখতে পাবেন। সেখানেই আপনার পোস্ট, লাইক, মন্তব্য, ছবি, লাইভ ইভেন্টস—সবকিছু পাবেন। এটি শুধু আপনি দেখতে পাবেন। আপনার লগ ফিল্টার করতে পারবেন এখান থেকে।

সিক্রেট কনভারসেশন: কারও সঙ্গে গোপনে নিরাপদ কথোপকথন চালাতে চান? ফেসবুক ম্যাসেঞ্জারে আপনি এন্ড-টু-এন্ড এনক্রিপশন বেছে নিতে পারেন। হোয়াটসঅ্যাপে এ ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে রয়েছে, কিন্তু ম্যাসেঞ্জারে এটি ব্যবহার করতে হলে তা চালু করে নিতে হয়। ম্যাসেঞ্জার সেটিংস থেকে এই বাটনটি চালু করে নিতে হবে। নির্দিষ্ট সময় পর বার্তা মুছে ফেলার সুবিধাও আছে এতে।

ফেসবুকে উত্তরসূরি: মানুষের মৃত্যুর পরও ফেসবুক অ্যাকাউন্ট থেকে যায়। এটা তাঁর ডিজিটাল সম্পদ। তাই এর উত্তরসূরি রেখে যাওয়া সম্ভব। মানুষ চলে যাওয়ার পর তাঁর ফেসবুক কে দেখভাল করবে, তা আগেই ফেসবুককে জানিয়ে যাওয়া যায়। ফেসবুক সেটিংস থেকে সিকিউরিটিতে গিয়ে লিগাসি কন্টাক্ট নির্বাচন করা যাবে। সেখান থেকে একজনকে উত্তরসূরি নির্বাচন করে তাঁকে অ্যাকাউন্ট ব্যবহারের অনুমতি দেওয়া যাবে।

এইচডি আপলোড: ফেসবুকে যখন আপনি কোনো ছবি বা ভিডিও আপলোড করেন, তখন ফেসবুক তা স্বয়ংক্রিয়ভাবে রিসাইজ করে নেয়। এতে জায়গা বাঁচে ও ডেটা কম খরচ হয়। কিন্তু চাইলে ছবি বা ভিডিও হাই ডেফিনিশন বা এইচডি হিসেবে আপলোড করা যাবে। এ জন্য এইচডি ফিচারটি চালু করতে হবে। সেটিংসে গিয়ে ভিডিও ও ফটোজের জন্য এইচডি অপশনটি চালু করে নিতে পারেন।

লগইন পর্যালোচনা: ফেসবুক ব্যবহারকারীকে অনেক সময় বিভিন্ন ধরনের যন্ত্র যেমন ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব, স্মার্টফোন প্রভৃতি থেকে ফেসবুকে ঢুকতে হয়। আবার একেকবার একেক রকম ব্রাউজার ব্যবহার করতে হয়। সেটিংসে গিয়ে সিকিউরিটিতে ঢুকে হোয়্যার ইউ আর লগড ইন দেখুন। সম্প্রতি কোথা থেকে ফেসবুকে লগইন করা হয়েছে, তা দেখতে পাবেন। এখান থেকে ডিভাইসের নাম ও সম্ভাব্য অবস্থানও দেখতে পাবেন। আপনার অ্যাকাউন্টে অনাকাঙ্ক্ষিতভাবে কেউ ঢুকেছে কি না, তা-ও দেখতে পাবেন। সন্দেহজনক কিছু দেখলে দ্রুত তা মুছে দিন এবং ফেসবুকের পাসওয়ার্ড বদলে জটিল পাসওয়ার্ড দিন।

অন দিস ডে: ফেসবুকে সম্প্রতি ‘অন দিস ডে’ নামের একটি নোটিফিকেশন পপআপ আকারে দেখা যাচ্ছে। গত বছরের এই দিনে কী করেছিলেন, কী ঘটেছিল, সেই পুরোনো কথা ফেসবুক এ ফিচারটির মাধ্যমে স্মরণ করিয়ে দেয়। এই ‘অন দিস ডে’ ফিচারটি অনেক সময় বিরক্তিকর বা কষ্টদায়ক স্মৃতি মনে করিয়ে দিতে পারে। এর মধ্যে ঢুকতে চাইলে কোনো ওয়েব ব্রাউজারে ফেসবুকে লগইন করে (www.facebook.com/onthisday) লিংকে যেতে পারেন।

গুরুত্বপূর্ণ খবর: যাঁরা নিয়মিত ফেসবুক ব্যবহার করেন, তাঁরা বিভিন্ন পেজ বা অ্যাকাউন্ট ফলো বা অনুসরণ করেন। এর মধ্যে কিছু কিছু সাইট বেশি গুরুত্বপূর্ণ। যেসব পেজ বেশি গুরুত্বপূর্ণ মনে করেন এবং সেগুলোর হালনাগাদ বিষয় পেতে চান, তা অগ্রাধিকার ভিত্তিতে নির্বাচন করে দিতে পারেন। নিউজ ফিডে এই বিষয়গুলো আগে দেখাবে ফেসবুক। সেটিংসে গিয়ে নিউজ ফিড প্রেফারেন্স পাবেন। সেখান থেকে ‘প্রায়োরিটাইজ হু টু সি ফার্স্ট’ থেকে আপনার অগ্রাধিকার তালিকা ঠিক করে দিন।

ম্যাসেঞ্জারে গেম: কারও সঙ্গে ম্যাসেঞ্জারে চ্যাট করার পাশাপাশি দাবাও খেলতে পারেন।@fbchess টাইপ করে এ গেমটি আনা যায়। এ ছাড়া ম্যাসেঞ্জারের মধ্যেই বাস্কেটবল কিংবা সকার ড্রিবল খেলার সুযোগও আছে। এ গেম দুটি খেলতে বাস্কেটবল বা সকার বলের ইমোজি পাঠাতে হবে এবং তা ট্যাপ করতে হবে। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ।

Share This:

এই পেইজের আরও খবর

চালকবিহীন গাড়ি তৈরির ঘোষণা অ্যাপলের 

556

প্রযুক্তি ডেস্ক : কম্পিউটার ও আইফোন নির্মাতা কোম্পানি অ্যাপল এই প্রথমবারের মতো স্বীকার করেছে যে তারা চালকবিহীন গাড়ি তৈরির জন্য অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের পরিবহন সংক্রান্ত নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কাছে দেওয়া এক চিঠিতে অ্যাপল জানিয়েছে, তারা স্বয়ং-চালিত গাড়ির ভবিষ্যৎ সম্ভাবনার ব্যাপারে খুবই আগ্রহী।

অনেক দিন ধরেই এমন জল্পনা শোনা যাচ্ছিল – কিন্তু কোম্পানিটি এ পর্যন্ত তা স্বীকার করেনি।

অন্য বেশ কিছু কোম্পানিও ইতোমধ্যেই চালকবিহীন গাড়ি তৈরির জন্য কাজ শুরু করে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের নামী গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড ২০২১ সালের মধ্যে স্বয়ংচালিত গাড়ি রাস্তায় নামানোর পরিকল্পনা করেছে। তারা বলেছে, তারা এ অনুমানের ভিত্তিতেই কাজ করছে যে অ্যাপলও এ ধরণের গাড়ি তৈরি করবে।

অ্যাপল ইতোমধ্যেই গাড়ি সংক্রান্ত কিছু ইন্টারনেট ডোমেইন নাম রেজিস্টার করেছে, যেমন অ্যাপল ডট কার এবং অ্যাপল ডট অটো।

আরেকটি বৃহৎ ইন্টারনেট কোম্পানি গুগল ইতোমধ্যে স্বয়ংচালিত গাড়ি রাস্তায় নামিয়ে পরীক্ষা করা শুরু করে দিয়েছে।

এ ছাড়া ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেজলা ঘোষণা করেছে যে এখন থেকে তারা যত গাড়ি বানাবে তার সবগুলোতেই স্বয়ংক্রিয়ভাবে চালানোর প্রযুক্তি সংযুক্ত থাকবে।

Share This:

এই পেইজের আরও খবর

দেউলিয়া হতে পারেন ফ্রি ‘ওয়াই-ফাই’ ব্যবহারে 

07

প্রযুক্তি ডেস্ক : মোবাইল ফোন বা ল্যাপটপে ইন্টারনেট ব্যবহার করতে ‘ওয়াই-ফাই’ হল একটি ভার্চুয়াল প্ল্যাটফর্ম। এর মাধ্যমে মোবাইল বা ল্যাপটপে কোনও বাড়তি ডিভাইস বা কেবল সংযোগ না লাগিয়েও ইন্টারনেট কানেকশন পাওয়া যায়। এমনকী, ‘ওয়াই-ফাই’ দিয়ে একটি ইন্টারনেট কানেকশনকে বহুজনে শেয়ার করে ব্যবহার করতে পারে।

বর্তমানে ‘ওয়াই-ফাই’ একটা গুরুত্বপূর্ণ অঙ্গ। আর এরমধ্যে মোস্ট অ্যাট্রাক্টিভ ‘ফ্রি-ওয়াই-ফাই’-এর সুবিধা। এখন ‘ফ্রি ওয়াই-ফাই’ জোনের এতটাই চাহিদা যে রেলস্টেশন, বিমানবন্দর থেকে শুরু করে বহু রেস্তোরাঁ থেকে বিভিন্ন পরিষেবা প্রদানকারী সংস্থাও গ্রাহক টানতে এখন এর দ্বারস্থ হয়েছে। যার ফলে, এই সব স্থানে গেলে কোনও পাসওয়ার্ড ছাড়াই বিনামূল্যে ‘ওয়াই-ফাই’ কানেক্ট করা যায়।

এই ‘ওয়াই-ফাই’ কানেকশন বহুস্থানে ফ্রি-তে পাওয়া যায়। কিন্তু, এইসব ‘ফ্রি ওয়াই-ফাই’ কানেকশনে কোনও পাসওয়ার্ড তো থাকেই না, এমনকী এর রাউটারও অত্যন্ত নিম্নমানের হয়। ফলে, ‘ফ্রি ওয়াই-ফাই’-এ কানেক্ট হওয়া স্মার্টফোন খুব সহজেই হ্যাক করা যায়। এমনকী, ‘ফ্রি ওয়াই-ফাই’ নেটওয়ার্কের মাধ্যমে ব্যাঙ্কের তথ্যাদি কাউকে পাঠাচ্ছেন, তাও খুব সহজেই একজন হ্যাকার দেখে ফেলতে পারে।

‘ওয়াই-ফাই’ নেটওয়ার্কের জন্য একটি ‘হটস্পট’ মেশিন লাগে। অধিকাংশ সময়ই দেখা যায় এই ‘হট-স্পট’ মেশিনের ভাইরাস প্রতিরোধ করার ক্ষমতা থাকে না। ফলে, এই ‘হটস্পট’-এর সঙ্গে সংযোগ থাকা মোবাইল বা ল্যাপটপেও সেই ভাইরাস ঢুকে যায়। এরমধ্যে এমন কিছু ভাইরাস থাকে যাদের কাজ হল ডিভাইসের ভিতর থেকে যাবতীয় তথ্য বের করে হ্যাকারকে পাঠিয়ে দেওয়া। বহু সময় পাবলিক ‘ওয়াই-ফাই’ জোনে নানা সতর্কতামূলক সাইনবোর্ড লাগানো থাকে। যাত এই ‘ওয়াই-ফাই’ জোনে স্মার্টফোন বা ল্যাপটপগুলিকে সাবধানে ব্যবহার করা হয় তার জন্য। কিন্তু, অধিকাংশ সময়েই আমরা এইসব সাইনবোর্ডকে পাত্তা দেইনা।

‘ফ্রি ওয়াই-ফাই’ জোনে একজনের স্মার্টফোন ব্যবহারকারী বা ল্যাপটপ ব্যবহারকারীর ‘ডেটা কমিউনিকেশন’ পড়ে ফেলতে পারে। এছাড়াও, কোনওভাবে হ্যাকাররা যদি মোবাইলে থাকা ব্যাঙ্কিং ডিটেলস, যেমন অ্যাকাউন্ট নাম্বার, ডেবিট কার্ড নম্বর, পিন নম্বর, ক্রেডিট কার্ড নম্বর, পিন নম্বর পেয়ে যায়, তাহলে তখন মাথা চাপড়ানো ছাড়া উপায় থাকে না। তাই, সুরক্ষিত ‘ওয়াই-ফোন জোন’ ছাড়া কোথাও মোবাইল বা ল্যাপটপ কানেক্ট না করতেই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

তাই ফ্রি ওয়াই-ফাই এর সুবিধা নিতে গিয়ে সর্বস্ব হারানোর আগে সাবধান হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Share This:

এই পেইজের আরও খবর

হ্যাক হয়েছে এক মিলিয়নেরও বেশি গুগল অ্যাকাউন্ট! 

882525-copy

নিউজ৬৯বিডি ডেস্ক : অতিরিক্ত অ্যান্ড্রয়েড নির্ভরতার কারণে হ্যাক হয়েছে প্রায় এক মিলিয়ন গুগল অ্যাকাউন্ট। এমনই তথ্য জানিয়েছে চেক পয়েন্ট নামে ইসরাইলের একটি সফটওয়্যার সিকিউরিটি কোম্পানি।

বুধবার প্রকাশিত ওই সংবাদে বলা হয়, গবেষকরা মনে করছেন হ্যাকাররা এখন অতি সহজেই এক মিলিয়ন জিমেল অ্যাকাউন্টের তথ্য নিজেদের প্রয়োজন মতো ব্যবহার করতে পারছে।

চেক পয়েন্টের প্রোডাক্ট ম্যানেজমেন্টের প্রধান মাইকেল সউলভ জানিয়েছেন, ‘এই পরিমাণ গুগল অ্যাকাউন্ট হ্যাক হওয়া খুবই আশঙ্কার বিষয়। বর্তমানে কোনো অ্যাকাউন্ট হ্যাক করার জন্য হ্যাকাররা নানা নতুন পরিকল্পনা নিচ্ছে।

এছাড়া বিভিন্ন ফোনের মাধ্যমে যে কমিউনিকেশন হয়ে থাকে তাতেও বহু ত্রুটি দেখা গিয়েছে। তবে তা মেটাতে বর্তমানে কাজ করছেন বিজ্ঞানীরা।

Share This:

এই পেইজের আরও খবর

আগামী পূর্ণিমাতেই ধ্বংস হতে পারে পৃথিবী! 

75

নিউজ৬৯বিডি ডেস্ক : বিশ্বজুড়ে একের পর এক ভূমিকম্পে গত এক দশকের বেশি সময় ধরে ভয়ানক ধ্বংললীলার চিত্র উঠে এসেছে। কখনও সেই চিত্র ভারতের গুজরাট শহরের, আবার কখনও তা জাপানের। সেই সঙ্গে ২০০৪ সালের বিধ্বংসী সুনামিও দেখিয়েছে তার তাণ্ডবলীলা। পরবর্তীতে ২০১৫ সালে নেপালের ভূমিকম্পও কোনো অংশে কম নয়।

এইতো গত মঙ্গলবার তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে জাপানের ফুকুশিমা, টোকিওসহ বিস্তীর্ণ অঞ্চল। জারি করা হয় সুনামি সতর্কতাও। প্রথমটায় কিছুটা বড় মাপের ঢেউ উঠলেও, পরে অবশ্য অল্পতেই বিপদ কেটে যায়। তবে ঘটেনি কোনো ধ্বংসলীলা। যদিও, সেখানকার বাসিন্দাদের মধ্যে তীব্র আতঙ্ক দেখা দেয়।

বৈজ্ঞানিকরা বলছেন সাম্প্রতিককালের ভয়ঙ্করতম ভূমিকম্পগুলির প্রতিটিই ঘটেছে পূর্ণিমার দিন। কম্পনের মাত্রা যাইহোক না কেন সব কয়টি ঘটনাই ঘটেছে পূর্ণিমার দিনে। আর তাই তাদের আশঙ্কা আগামী যে কোনো পূর্ণিমার দিনই ঘটতে পারে আবারও কোনো বড় মাপের ধ্বংসলীলা। ঘটতে পারে ভূমিকম্প। এমনকী, পৃথিবীও ধ্বংস হতে পারে তার তীব্রতায়।

কারণ হিসেবে বলা হয়েছে, পূর্ণিমার দিন পৃথিবীর ওর চাঁদের মধ্যাকর্ষণ শক্তি থাকে সবচেয়ে বেশি। আর তার ফলেই ঘটতে পারে এই ভয়ঙ্কর ঘটনা।

Share This:

এই পেইজের আরও খবর

কয়েক সেকেন্ডে চার্জ হবে ফোন! 

36982

প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনের কাজ অনেক। ফলে ব্যবহৃত হয় বেশি। আর বেশি ব্যবহারের কারণে চার্জ ফুরিয়ে যায় দ্রুত। এ নিয়ে প্রায়শই বিপাকে পড়তে হয় ব্যবহারকারীদের। এই ঝামেলা থেকে বাঁচাতে নতুন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন আমেরিকার সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক, যা কয়েক সেকেন্ডের মধ্যেই স্মার্টফোন সম্পূর্ণ চার্জ হওয়াতে সাহায্য করবে।

গবেষকদের দাবি, ‘ফ্লেক্সিবল সুপারক্যাপাসিটর’ নামের ওই প্রযুক্তিতে খুব অল্প সময়ের মধ্যেই চার্জ দেওয়া যাবে স্মার্টফোনে। এর মাধ্যমে শুধু মোবাইল ফোনেই নয়, চার্জ দেওয়া যাবে অন্যান্য বৈদ্যুতিক সামগ্রীতেও।

গবেষকদের দলে রয়েছেন এক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক, যার নাম নিতিন চৌধুরী। তিনি জানিয়েছেন, মোবাইল ফোনে ব্যাটারির বদলে এই ‘সুপারক্যাপাসিটর’ রাখলেই কয়েক সেকেন্ডের মধ্য ফুল চার্জ হয়ে যাবে স্মার্টফোন। এরপর এক সপ্তাহ চার্জ না দিলেও আপনাকে এ ব্যাপারে উদ্বেগে থাকতে হবে না।

অন্যান্য গবেষকরা জানিয়েছেন, গ্রাফিন, ২ ডি মেটেরিয়াল, ন্যানোমিটার-এর মতো কয়েক লাখ তার দিয়ে তৈরি এই সুপারক্যাপাসিটর। খুব দ্রুত এর মধ্যে দিয়ে ইলেকট্রন ট্রান্সফার হতে পারে। যার ফলে শীঘ্রই চার্জ হয়ে যায় ফোন।

Share This:

এই পেইজের আরও খবর

সোমবার দেখা মিলবে ‘সুপার মুন’-এর 

7355

নিউজ৬৯বিডি ডেস্ক, ১৩ নভেম্বর : ৬৮ বছর পর ১৪ নভেম্বর আবারও দেখা মিলবে ‘সুপার মুন’-এর। ১৯৪৮ সালের ২৬ জানুয়ারির পর মাঝের এতোগুলো বছরে চাঁদ কখনো পৃথিবীর এত কাছে আসেনি।

আগামীকাল সোমবার পৃথিবীর কেন্দ্রবিন্দু থেকে চাঁদের দূরত্ব হবে ২ লাখ ২১ হাজার ৫২৪ মাইল বা ৩ লাখ ৫৬ হাজার ৫০৮ কিলোমিটার৷ সাধারণ দূরত্বের তুলনায় এবার পৃথিবীর আরও প্রায় ৮৫ মাইল কাছে চলে আসবে চাঁদ, একে ‘সুপার মুন’ বলছে বিজ্ঞান।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সোমবার সকাল সাড়ে ১১টা নাগাদ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। স্বাভাবিক দিনের তুলনায় এবার ১৪ নভেম্বর রাতের আকাশে চাঁদকে ১৪ শতাংশ বড় দেখাবে। দেড়টা নাগাদ পৃথিবী ও চাঁদ সমান্তরালে অবস্থান করবে।

‘সুপার মুন’ দেখার জন্য ১৪ নভেম্বর রাতের আকাশকে মেঘমুক্ত থাকা লাগবে। তা না হলে আবারও ‘সুপার মুন’-এর দেখা পেতে অপেক্ষায় থাকতে হবে আরও ১৮ বছর। বিজ্ঞানীদের দাবি, ২০৩৪-এর নভেম্বর মাসে ফের চাঁদ পৃথিবীর এত কাছে আসবে।

Share This:

এই পেইজের আরও খবর