২২ সেপ্টেম্বর ২০১৭
রাত ৩:২৩, শুক্রবার

পদ্মা অয়েলের এমডিকে গ্রেপ্তার করেছে দুদুক

পদ্মা অয়েলের এমডিকে গ্রেপ্তার করেছে দুদুক 

554

ঢাকা, ২১ সেপ্টেম্বর : অর্থ আত্মসাতের মামলায় পদ্মা অয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল খায়েরকে রাজধানীর গুলশান থেকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার দিবাগত রাতে তাকে গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার দুদকের জনসংযোগ বিভাগের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করে জানান, তিন কোটি ৮ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগে করা মামলায় তাকে গ্রেপ্তার করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

শাহজালালে বিমানে কোটি টাকার সোনা 

14585

ঢাকা, ২০ সেপ্টেম্বর : ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজের ভেতর থেকে ২০টি সোনার বার উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা।

আজ বুধবার সকালে মালয়েশিয়া থেকে বাংলাদেশ বিমানের ওই উড়োজাহাজ থেকে সোনার বার গুলো উদ্ধার করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান জানান, উদ্ধারকৃত সোনার মোট ওজন দুই কেজি। যার বাজারমূল্য প্রায় এক কোটি টাকা।

Share This:

এই পেইজের আরও খবর

শাহজালালে সিগারেটসহ ৬ ভারতীয় নাগরিক আটক 

578

ঢাকা, ১৯ সেপ্টেম্বর : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে ৬ ভারতীয় নাগরিককে ৮শ ৫০ কার্টন আমদানি নিষিদ্ধ সিগারেটসহ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

মঙ্গলবার সকালে বিষয়টি জানান শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, কুয়ালালামপুর থেকে আসা এমএইচও-১৯৬ ফ্লাইটটি আনুমানিক রাত দেড়টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আটক যাত্রীরা হলেন- নির্মল সিংহ, পারমিন্দর জিৎ সিংহ, মানিক আররা, রাম কুমার গৌতম, মাঞ্জিত সিংহ ও নেহা আররা আলিয়াস রাজনি খান্না।

Share This:

এই পেইজের আরও খবর

শাহজালালে ৪০ স্বর্ণবার উদ্ধার 

55

ঢাকা, ১৮ সেপ্টেম্বর : রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় পৌনে ৫ কেজি ওজনের ৪০টি স্বর্ণবার উদ্ধার করেছে ঢাকা কাস্টমস হাউসের প্রিভেনটিভ টিম।

সোমবার সকাল ৭টা ৫৫ মিনিটে ইউ এস বাংলা এয়ারলাইন্সের  ফ্লাইট নং বিএস ৩০৮ এর সিটের ভেতর থেকে এগুলো উদ্ধার করা হয়।

ঢাকা কাস্টম হাউসের সহকারী কমিশনার সাইদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ওই ফ্লাইটে তল্লাশিকালে সিটের পেছনে শক্ত ধাতব বস্তুর সন্ধান পাওয়া যায়। পরে সিটের ফোম তুলে দেখা যায়, আঠা লাগানো ছোট কালো ব্যাগ সিটের সঙ্গে বাঁধা রয়েছে। পরে ব্যাগটি উদ্ধার করে বিমানবন্দরের কাস্টম হলে নিয়ে আসা হয়। সেখানে ব্যাটিঁ  খুলে বাদামি স্কচটেপ মোড়ানো ১০ তোলা ওজনের ৪০টি স্বর্ণবার পাওয়া যায়।

তিনি আরও জানান, ৪.৬৪ কেজি ওজনে ৪০টি স্বর্ণবারের আনুমানিক বাজার মূল্য দুইকোটি ৩২ লাখ টাকা।  এর মালিককে পাওয়া যায়নি।

Share This:

এই পেইজের আরও খবর

কেরানীগঞ্জে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক 

112

ঢাকা, ১৮ সেপ্টেম্বর : কেরানীগঞ্জে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ীকে আটক করেছে ঢাকা জেলা (দক্ষিণ) গোয়েন্দা পুলিশ (ডিবি)। রবিবার দিবাগত রাতে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন ইকুরিয়া বেবিস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন- তারেক রহমান (৪২) ও বিল্লাল (২৮)। তবে তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি।

গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ৬ কেজি গাঁজাসহ তাদেরকে আটক করা হয় বলে জানিয়েছেন ঢাকা জেলা (দক্ষিণ) গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা। এ ঘটনায় মামলা করা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

রাজধানীতে ৪ ভুয়া পুলিশ সদস্য গ্রেপ্তার 

882

ঢাকা, ১৭ সেপ্টেম্বর : রাজধানীতে চার ভুয়া পুলিশ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এসময় তাদের কাছ থেকে বিপুলসংখ্যক নকল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, বিভিন্ন ধরনের দ্রব্য, পুলিশের এসপি, ওসি, এসবির সিল ও স্ট্যাম্প জব্দ করা হয়।

শনিবার রাতে রাজধানীতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে ডিবির সাইবার সিকিউরিটি বিভাগ।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ কমিশনার (ডিসি) মাসুদুর রহমান জানান, অভিযান চালিয়ে এই চক্রের চার সদস্যকে আটক করা হয়েছে।

আজ রবিবার মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

Share This:

এই পেইজের আরও খবর

রোহিঙ্গাদের মালামাল লুটপাট, টেকনাফের সাবেক মেম্বার গ্রেপ্তার 

88

কক্সবাজার, ১৬ সেপ্টেম্বর : মিয়ানমার আসা রোহিঙ্গাদের মালামাল লুটপাটের অভিযোগে কক্সবাজার জেলার টেকনাফের শাহপরীর দ্বীপের সাবেক মেম্বার ইসমাইল প্রকাশ ইসমাইলকে গ্রেপ্তার করেছে কোস্টগার্ড।

শনিবার সকাল তাকে গ্রেপ্তার কর হয়েছে বলে নিশ্চিত করেছেন কোস্টগার্ড শাহপরীর দ্বীপ স্টেশনের পেটি অফিসার মোস্তফা কামাল।

তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গ্রেপ্তারের পর তাকে থানায় সোপর্দ করা হয়েছে।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাইন উদ্দিন জানান, আটক ইসমাইলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। ইসমাইল একদিকে রোহিঙ্গাদের অবৈধভাবে মিয়ানমার থেকে এদেশে ঢুকিয়ে দেয়। অন্যদিকে, প্রত্যেক রোহিঙ্গার কাছ থেকে ১০ হাজার টাকা করে আদায় করে। আর যারা দেয় না তাদেরকে নৌকায় নির্যাতন করা হয়। ছিনিয়ে নেয়া হয় তাদের টাকা-মালামাল। নৌকায় রোহিঙ্গাদের সাথে ধস্তাধস্তি করার কারণে নৌকাডু্বিতে অনেকে রোহিঙ্গার মৃত্যু হয় বলেও তিনি জানান।

ওসি আরও বলেন, ইসামইল রোহিঙ্গাদের মালামাল লুটপাট করে নিয়ে যায়। এমনকি ইসমাইলের ছত্রছায়ায় তার ভাই জিয়াবুল ও সৈয়দ প্রতি রাতে শাহপরীর দ্বীপ জেটি এলাকা থেকে মোটা অংকের বিনিময়ে রাখাইনে গিয়ে রোহিঙ্গাদের এপারে নিয়ে আসছে। মালামাল লুট করে এবং অমানবিক আচরণ করে।

Share This:

এই পেইজের আরও খবর

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬৩ 

55

ঢাকা, ১৫ সেপ্টেম্বর : রাজধানীর বিভিন্ন থানায় মাদকবিরোধী অভিযানে ৬৩ জনকে আটক করেছে পুলিশ।

এ সময় তাদের কাছ থেকে ৬,৬০০ পিস ইয়াবা ট্যাবলেট, ১৪১ গ্রাম ১৩৯০ পুরিয়া হেরোইন, ১ কেজি ৫০ গ্রাম গাঁজা, ২০ লিটার বাংলা মদ ও ৫২০০ পিস নেশাজাতীয় ইনজেকশন জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে শুক্রবার সকাল ছয়টা পর্যন্ত এ অভিযান চালানো হয়েছে বলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)সূত্রে জানা গেছে।

Share This:

এই পেইজের আরও খবর

ফুলবাড়ীতে পৃথক অভিযানে ৪০ কেজি গাঁজা জব্দ 

8988

কুড়িগ্রাম, ১৪ সেপ্টেম্বর : কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে পুলিশ ও বিজিবি পৃথক অভিযান চালিয়ে ৪০ কেজি গাঁজা জব্দ করেছে। তবে কাউকে আটক করতে পারেনি।

এই ঘটনায় পুলিশ পলাতক আসামি উপজেলার তালুক শিমুলবাড়ি টেপরীর বাজার গ্রামের সোহরাব হোসেনের ছেলে মানিক মিঞা (২৪) সহ অজ্ঞাত আরও একজনকে আসামি করে মামলা দায়ের করেছে। জব্দকৃত গাঁজার আনুমানিক মূল্য প্রায় চার লাখ টাকা।

পুলিশ ও বিজিবি সূত্র জানায়, বৃহস্পতিবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে ফুলবাড়ী থানার ওসি খন্দকার ফুয়াদ রুহানীর নেতৃত্বে ও সিনিয়র সহকারী পুলিশ সুপার, নাগেশ্বরী সার্কেল আসাদুজ্জামানের তত্ত্বাবধানে পুলিশ সদস্যরা উপজেলার চন্দ্রখানা চৌধুরীটারী এলাকায় ফাঁদ পাতেন। এ সময়  সীমান্ত এলাকা থেকে কয়েকজন মাদক ব্যবসায়ী গাঁজা নিয়ে ওই পথে যাওয়ার সময় পুলিশ সদস্যরা তাদের গতিরোধ করেন। পুলিশ দেখে গাঁজা ফেলে পালিয়ে যায় মাদক ব্যবসায়ীরা। পরে পুলিশ ঘটনাস্থল থেকে ২৭ কেজি গাঁজা জব্দ করে থানায় নিয়ে আসে।

অন্যদিকে গত বুধবার দিনগত রাত ৮টার দিকে উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের সীমান্তবর্তী বালাতাড়ী এলাকা দিয়ে গাঁজাসহ লালমনিরহাট অভিমুখে যাওয়ার সময় কয়েকজন মাদক ব্যবসায়ী বালারহাট ক্যাম্পের বিজিবি’র টহলদলের সামনে পড়ে। তৎক্ষণাৎ বিজিবি’র সদস্যদের দেখে গাঁজার পোটলা ফেলে পালিয়ে যায় মাদক ব্যবসায়ীরা। পরে বিজিবি ঘটনাস্থল থেকে ১৩ কেজি গাঁজা জব্দ করে ক্যাম্পে নিয়ে আসে।

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ খন্দকার ফুয়াদ রুহানী, কুড়িগ্রাম ৪৫ বিজিবি’র অধীন বালারহাট ক্যাম্পের হাবিলদার ইয়াহিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

Share This:

এই পেইজের আরও খবর

ইয়াবাসহ এসআইয়ের স্ত্রী গ্রেফতার 

01

ঢাকা, ১৩ সেপ্টেম্বর : রাজধানীর বনশ্রীতে ইয়াবাসহ পুলিশের এক এসআইয়ের স্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার ভোরে বনশ্রীর ব্লক-জি, রোড-৬ এর ৮০/৩০ নম্বর বাসা থেকে তাকেসহ তিনজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার তাহমিনা আক্তারর স্বামী সালাউদ্দিন স্পেশাল ব্রাঞ্চে (এসবি) কর্মরত বলে জানিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। এ ঘটনায় পলাশ চন্দ্র দাস ও কুলসুম নামে আরো দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারদের কাছ থেকে ১০ হাজার ১০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। তাদের বিরুদ্ধে রামপুরা থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের রমনা সার্কেলের ইন্সপেক্টর কামরুল ইসলাম ও মোহাম্মদপুর জোনের সাজেদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

Share This:

এই পেইজের আরও খবর

শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক 

25454

ঢাকা, ১২ সেপ্টেম্বর : ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাইগামী একটি ফ্লাইট (BG047) থেকে সবজি ও মাংসের মধ্যে বিশেষভাবে লুকায়িত বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ মো. ওসমান (৪৪) নামের যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দারা।

গতকাল সোমবার দিবাগত রাত পৌনে ১টার দিকে তাকে আটক করা হয়। ওসমানের বাড়ি চট্টগ্রাম রাউজানের বিনাজুরির পশ্চিম গুজরায়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান জানান, গোপন সংবাদের ভিত্তিতে ওসমানকে নজরদারিতে রাখা হয়। রাতে ইমিগ্রেশন পরবর্তী চেকইন কাউন্টারে তাকে চ্যালেঞ্জ করা হলে মুদ্রা থাকার বিষয়টি অস্বীকার করেন।

তিনি জানান, এরপর কাস্টমস হলে নিয়ে তার কাপড়ের ব্যাগ তল্লাশি করে ১ লাখ ১০ হাজার ১৫০ রিয়াল, এক হাজার ৫৮০ দিরহাম, এক হাজার ওমান রিয়াল জব্দ করা হয়।

ওসমানকে শুল্ক আইন ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে আটক করা হয়েছে বলেও জানান মইনুল খান।

Share This:

এই পেইজের আরও খবর

কুমিল্লায় ১৮ হাজার ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার 

9524

কুমিল্লা, ১১ সেপ্টেম্বর : কুমিল্লায় ১৮ হাজার ইয়াবাসহ আবু তাহের নামের এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে হাইওয়ে পুলিশ। সোমবার ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা ক্যান্টনমেন্ট এলাকার ফুটওভার ব্রিজ এলাকায় বাসে তল্লাশি চালিয়ে তাকে আটক করা হয়।

আবু তাহের ফেনী সদরের দক্ষিণ ছনুয়া গ্রামের সামছুল হকের ছেলে।

কুমিল্লা ময়নামতি হাইওয়ে থানার ওসি মাহবুবুর রহমান জানান, ঢাকাগামী সৌদিয়া পরিবহনের একটি বাসে তল্লাশি চালিয়ে আবু তাহের নামের একটি যাত্রীর ব্যাগে ১৮ হাজার ইয়াবা পাওয়া যায়। সে চট্টগ্রাম থেকে ইয়াবা নিয়ে ঢাকা যাচ্ছিলো। এগুলোর বাজার মূল্য ৫৪ লাখ টাকা।

Share This:

এই পেইজের আরও খবর

লিবিয়ায় অপহরণ বাংলাদেশে মুক্তিপণ : গ্রেফতার ৬ 

8

ঢাকা, ১০ সেপ্টেম্বর : শতাধিক বাংলাদেশিকে লিবিয়ায় অপহরণ করে কোটি টাকা মুক্তিপণ দাবি করার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে তিন বিকাশ এজেন্টসহ ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

বেলা ১১টায় সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জনসংযোগ শাখার উপকমিশনার মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে কখন কোথা থেকে ওই ৬ জনকে গ্রেফতার করা হয়েছে, বা তাদের পরিচয় সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

Share This:

এই পেইজের আরও খবর

মেহেরপুরে ২২৮ বোতল ফেনসিডিল জব্দ 

56885

মেহেরপুর, ৯ সেপ্টেম্বর : মেহেরপুরের গাংনীতে পরিত্যক্ত অবস্থায় ২২৮ বোতল ফেনসিডিল জব্দ করা হয়েছে। শনিবার ভোরে কাজীপুর গ্রামের বোডারপাড়া এলাকা থেকে বিজিবির একটি টহলদল অভিযান চালিয়ে ওই ফেনসিডিল জব্দ করে।

৪৭ বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবির) কাজীপুর ক্যাম্পের কমান্ডার হাবিলদার মোর্শেদ বিষয়টি নিশ্চিত করে জানান, বিজিবির একটি টহলদল সীমান্তে নিয়মিত টহল দেওয়ার সময় খবর পেয়ে ওই স্থানে অভিযান চালিয়ে বস্তাভর্তি ফেনসিডিল জব্দ করে।

জব্দকৃত ফেনসিডিল গাংনী থানায় জমা দেয়া হয়েছে বলেও জানান তিনি।

Share This:

এই পেইজের আরও খবর

খাদ্য গুদামের ত্রাণ রেশনে লুটপাট 

477

ঢাকা, ৮ সেপ্টেম্বর : সরকারি কেন্দ্রীয় খাদ্যগুদাম (সিএসডি) থেকে ত্রাণ ও রেশনের চাল সরবরাহ নিয়ে একটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে হরিলুট করে আসছে। এই সিন্ডিকেটের সঙ্গে কেন্দ্রীয় থেকে মাঠ পর্যায় পর্যন্ত এক শ্রেনীর কর্মকর্তা-কর্মচারী জড়িত। এই হরিলুটের ঘটনা এখন এমন পর্যায়ে গিয়ে পৌছেছে তা আর গোপন থাকছে না। প্রকাশ্যে চলে আসছে। সংশি­ষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তর বিষয়টি জানলেও জড়িতদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না। এ কারনে হরিলুটের সঙ্গে জড়িত সিন্ডিকেটের সদস্যরা এই দুর্নীতির কার্যক্রম অব্যাহত রেখেছে খাদ্যগুদামে। অবশেষে র্যাবের অভিযানে এর সত্যতা মিলেছে। এই হরিলুটের ঘটনা ধরা পড়ার পর কর্মকর্তাদের অনুসন্ধানে বের হয়ে আসছে যে এই সিন্ডিকেটের শেকড় অনেক গভীরে। তারা দীর্ঘদিন ধরে এই হরিলুট কার্যক্রম চালিয়ে আসছে। এদের সঙ্গে অনেকেরে জড়িত থাকার বিষয়টিও র্যাবের অনুসন্ধানে ধরা পড়ে। এই বিশাল দুর্নীতির কার্যক্রম র্যাবের পক্ষ থেকে দুর্নীতি দমন কমিশনের কাছে নথিপত্র হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

মজার ব্যাপার হলো এই হরিলুটের ঘটনা র্যাবের হাতে ধরা পড়ার পর কেন্দ্রীয় খাদ্যগুদামের ম্যানেজার হুমায়ুন কবিরের সঙ্গে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি। খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেও তাদের বক্তব্য পাওয়া যায়নি। একজন কর্মকর্তা বলেন, এই হরিলুটের ঘটনা ধরা পড়ার পর এখন কেউ মিডিয়ার সঙ্গে কথা বলবেন না। কারন খাদ্যগুদামের দায়িত্বে যারা থাকেন তাদের জোগসাজশ ছাড়া এ ধরনের হরিলুটের ঘটনা ঘটানো সম্ভব নয়। যেহেতু শস্যের মধ্যেই ভুত রয়েছে সেহেতু হরিলুটের ঘটনা রোধ করা যাচ্ছে না।

দীর্ঘদিন ধরে এই কেন্দ্রীয় খাদ্যগুদামের ত্রাণ ও রেশনের চাল নিয়ে দুর্নীতির অভিযোগ র্যাবের কাছে করা হয়। র্যাব বিষয়টি বেশ কিছুদিন ধরে বিভিন্নভাবে অনুসন্ধান করে বিষয়টি নিশ্চিত হয় যে কেন্দ্রীয় খাদ্যগুদাম থেকে ত্রাণ ও রেশনের চাল নিয়ে দুর্নীতি হচ্ছে। এর সঙ্গে কারা কারা জড়িত তাদেরকেও সনাক্ত করে র্যাব। এই দুর্নীতির ঘটনা র্যাবের কর্মকর্তাদেরও ভাবিয়ে তুলে। বুধবার র্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সারওয়ার আলমের নেতৃত্বে একটি বিশেষ দল তেজগাঁওয়ের সরকারি খাদ্যগুদামে অভিযান চালায়। খাদ্য অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে গুদামের অভ্যন্তরে দুটি ট্রাকে থাকা চালের বস্তা পরিমাপ করা হয়। সেখানে দেখা যাচ্ছে যে ৩০ কেজি চালের বস্তায় কোনটিতে পাওয়া গেল ১২ কেজি, কোনটিতে ১৪ কেজি, কোনটিতে ১৬ কেজি। একইভাবে তাদের সরবরাহকৃত রেজিস্ট্রার বই খতিয়ে দেখা হয়। সেখানে দেখা গেছে ঢাকা জেলা আনসার কমান্ডড্যান্ট তার কার্যালয়ে রেশনের চাল হিসাবে সরবরাহ করা হয়েছে ২৫৮ টন। এটি রেজিস্ট্রারে উলে­খ রয়েছে।

মোবাইল কোর্ট তাত্ক্ষনিক ঢাকা জেলা আনসার কমান্ডড্যান্ট কার্যালয়ে যোগাযোগ করে নিশ্চিত হন যে তারা পেয়েছেন মাত্র ৭৫ টন চাল। ঢাকা-৪ আসনের এমপি সৈয়দ আবু হোসেন বাবলার জন্য বরাদ্ধকৃত ত্রাণের ৩০ টন চাল গুদামে রক্ষিত ছিলো। সেই চালগুলো মেপে দেখা গেলে ৩০ টনের স্থানে রয়েছে মাত্র সাড়ে ২০ টন। সাড়ে ৯ টন চাল নেই। গুদামের ব্যবস্থাপক হুমায়ুন কবির সহ অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে ট্রাক দুটি চাল পুনরায় খাদ্য গুদামের ডিজিটাল মেশিনে পরিমাপ করলে এ ঘটনা ধরা পড়ে। এ সময় গুদামের উপস্থিত কর্মকর্তারা একে অপরের উপর দোষ চাপিয়ে পার পাওয়ার চেষ্টা করেন। অনেকেই ছিলেন নীরব। কিন্তু ম্যাজিস্ট্রেট সরবরাহকৃত রেজিস্ট্রার বই পর্যালোচনা করে দেখতে পান যে রেস্ট্রািরে যে পরিমাণ উল্লেখ রয়েছে ট্রাকে সেই পরিমাণ চাল ছিলো না। ছিলো অর্ধেকেরও কম। এর ফলে মাঠ পর্যায়ে কতটুকু চাল পৌছেছে সেটা তদন্ত করলে আরো ভযাবহ ঘটনা বেরিয়ে পড়তে পারে। এরকম ত্রাণ ও রেশনের চাল যেসব জেলা ও উপজেলায় বরাদ্ধ দেয়া হয়েছে সেখানেই সরবরাহে বড় ধরনের অনিয়মের ঘটনা ঘটানো হয়েছে।

এ ব্যাপারে আনসার কমান্ডড্যান্ড নুরুল আমিন বলেন, আমি খাদ্যগুদাম থেকে সরবরাহকৃত ৭৫ টন চাল পেয়েছি। ২৫৮ টন চাল পাওয়ার কোন প্রশ্নই আসে না।

র্যাবের ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, এই কেন্দ্রীয় খাদ্যগুদাম থেকে ঢাকাসহ ঢাকার বাইরে যেসব স্থানে রেশন ও ত্রাণের চাল সরবরাহ করা হয়েছে সকল স্থানেই পকুর চুরির ঘটনা ঘটিয়েছে কর্মকর্তারা। এটা এখন প্রমাণিত। বিষয়টি দুদক দীর্ঘ তদন্ত করে এর সঙ্গে কারা জড়িত তা বের করা দরকার।  এ কারনে পুরো বিষয়টির নথিপত্র দুদকে হস্তান্তর করা হচ্ছে। -ইত্তেফাক

Share This:

এই পেইজের আরও খবর