২৪ এপ্রিল ২০১৭
ভোর ৫:৩৭, সোমবার

সরকারীকরণের জন্য চূড়ান্ত হলো ২৮৫ কলেজ

সরকারীকরণের জন্য চূড়ান্ত হলো ২৮৫ কলেজ 

aalevq5x-copy

ঢাকা, ২৩ এপ্রিল : সারা দেশের মোট ২৮৫টি বেসরকারি কলেজকে সরকারি করার জন্য চূড়ান্ত করেছে সরকার। এ জন্য ওই সব কলেজের স্থাবর-অস্থাবর সম্পত্তি সরকারের কাছে হস্তান্তরের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

গত বৃহস্পতিবার মন্ত্রণালয় এক আদেশে জরুরি ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সচিবের বরাবর রেজিস্ট্রি করা দানপত্র দলিল (ডিড অব গিফট) পাঠাতে নির্দেশ দেয়। সব কটি কলেজের অধ্যক্ষ, সংশ্লিষ্ট জেলা প্রশাসক এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে (মাউশি) এ নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে সরকারের শীর্ষ পর্যায় থেকে এসব কলেজ সরকারি করতে সম্মতি দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রমতে, যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেগুলোতে একটি করে কলেজ সরকারি করার পরিকল্পনার অংশ হিসেবে এ সিদ্ধান্ত হয়েছে। এসব কলেজের আত্তীকৃত হওয়া শিক্ষকেরা আপাতত অন্য কলেজে বদলি হতে পারবেন না।

শিক্ষা মন্ত্রণালয় ও মাউশি সূত্র জানায়, বর্তমানে সরকারি কলেজ ৩২৭টি। নতুনগুলো হওয়ার পর মোট সংখ্যা দাঁড়াবে ছয় শতাধিক।

Share This:

এই পেইজের আরও খবর

ভিকারুননিসায় গভর্নিং বডির নির্বাচন চলছে 

19

ঢাকা, ২২ এপ্রিল : : রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন শুরু হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে এ নির্বাচন।

দীর্ঘ নয় বছর পর প্রতিষ্ঠানটির অভিভাবক ও শিক্ষক প্রতিনিধি নির্বাচন নিয়ে সরগরম হয়ে উঠেছে চারটি শাখা (বেইলি রোড, আজিমপুর, ধানমন্ডি, বসুন্ধরা)। চারটি শাখায় মোট প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪২ জন প্রার্থী। সবক’টি শাখা মিলে মোট ভোটার সংখ্যা প্রায় ২৩ হাজার। এর মধ্যে প্রধান ক্যাম্পাস নি্উ বেইলি রোড শাখায়ই ভোটার প্রায় ১৩ হাজার। এর বাইরে বসুন্ধরা শাখায় সাড়ে ৫ হাজার, ধানমন্ডি শাখায় ১ হাজার ৭০০ ও আজিমপুর শাখায় প্রায় ২ হাজার ৮০০ ভোটার রয়েছেন।

সকাল ১০টা থেকে শুরু হয়ে এ ভোটগ্রহণ বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলবে। মোট নয়টি পদের জন্য লড়ছেন ৪২ জন প্রার্থী। এর মধ্যে অভিভাবক প্রতিনিধি নির্বাচিত হবেন ছয়জন। তাদের মধ্যে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক স্তরে দুজন করে, প্রাথমিক স্তরে একজন ও একজন সংরক্ষিত নারী অভিভাবক সদস্য নির্বাচিত হবেন। আর শিক্ষক প্রতিনিধি নির্বাচিত হবেন তিনজন। এর মধ্যে কলেজ ও বিদ্যালয় স্তরে একজন করে এবং একজন সংরক্ষিত নারী সদস্য। নিয়ম অনুযায়ী ১১ সদস্যের পরিচালনা কমিটি হবে। এর মধ্যে অধ্যক্ষ পদাধিকারবলে সদস্যসচিব এবং আরেকজন বিদ্যা-উৎসাহী সদস্য থাকবেন। নির্বাচনের পর নির্বাচিত সদস্যসচিব ও বিদ্যা-উৎসাহী সদস্যের মধ্য থেকে একজন সভাপতি হবেন।

জানা যায়, গত নয় বছরই গভর্নিং বডি চলছে অ্যাডহক আর বিশেষ কমিটি দিয়ে। বেশির ভাগ সময়েই সভাপতির দায়িত্ব পালন করেছেন স্থানীয় সংসদ সদস্য। এর আগেও যখন নির্বাচন হতো তখন স্থানীয় সংসদ সদস্যই এই প্রতিষ্ঠানের সভাপতি হতেন। তাই এই নির্বাচন নিয়ে সাধারণ অভিভাবকদের খুব একটা আগ্রহ ছিল না।

সংসদ সদস্যরা তাদের ইচ্ছামতো গভর্নিং বডি ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হতে পারবেন না মর্মে গত বছর সুপ্রিম কোর্ট রায় দেন। সেই রায়ের পর এটিই এ প্রতিষ্ঠানের প্রথম নির্বাচন। ফলে এবারের নির্বাচন ঘিরে সাধারণ অভিভাবকদের আগ্রহ তুঙ্গে।

উচ্চ মাধ্যমিক স্তরে অভিভাবক প্রতিনিধি হিসেবে প্রতিযোগিতা করছেন সাতজন। তারা হলেন- সাবিনা চৌধুরী, আফরোজা আলম, রাজু আলীম, আতাউর রহমান, ইউনুছ আলী আকন্দ, এনায়েত করিম ও মোশারফ হোসেন।

মাধ্যমিক স্তরে প্রতিদ্বন্দ্বিতা করছেন নয়জন প্রার্থী। তারা হলেন- মারুফ আহমেদ মনসুর, আনোয়ার কবির ভূঁইয়া, এ বি এম মনিরুজ্জামান, জাফর আহমেদ ভূঁইয়া, মুজিবুর রহমান হাওলাদার, ফয়সাল বাবুল, শহিদুল ইসলাম জমাদার, হেলাল উদ্দিন ও সিদ্দিকী নাছির উদ্দিন।

প্রাথমিক স্তরে ১০ জন প্রার্থীর মধ্যে রয়েছেন সুজাউদ্দিন আহমেদ, আতিকুর রহমান দর্জী, আনিসুর রহমান, গাজী কাউসার আহমেদ, খাজা সলিম উল্লাহ, মোহাম্মদ তাজুল ইসলাম, মীর মো. শাহাবুদ্দিন, তাওহীদুল হক, মো. শাহ আলম ও মো. সোহেল।

সংরক্ষিত নারী অভিভাবক সদস্য পদে প্রতিযোগিতা করছেন চারজন প্রার্থী। তারা হলেন- তিন্না খুরশীদ জাহান, কামরুন্নাহার খানম, রানী পারভীন  ও মুর্শিদা আখতার।

Share This:

এই পেইজের আরও খবর

চবির পরীক্ষা বন্ধ করে দিল বহিষ্কৃত ছাত্র 

2587444

চবি, ২০ এপ্রিল : পরীক্ষায় অংশ নেয়ার অনুমতি না দেয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পরীক্ষার হলে তালা ঝুলিয়ে দিয়েছে বহিষ্কৃত আবদুল্লাহ আল কায়সার শাকিল নামের এক শিক্ষার্থী।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের ৪০১ নম্বর কোর্সের পরীক্ষা হওয়ার কথা। কিন্তু সকাল থেকে লোকজন নিয়ে এসে পরীক্ষার হলে তালা দেয় শাকিল।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আসগর চৌধুরী বলেন, শাকিল ছাত্রলীগের দু’গ্রুপের মারামারির কারণে দুই বছরের জন্য বহিষ্কার হয়েছেন। তাকে পরীক্ষায় অংশ নেয়ার অনুমতি দেয়ার সুযোগ নেই। প্রয়োজনে আমরা তালা ভেঙে নিয়ম অনুযায়ী পরীক্ষা নেব।

Share This:

এই পেইজের আরও খবর

প্রক্টরের পদত্যাগের দাবিতে বিক্ষোভ, কার্যালয় ঘেরাও 

474

বেরোবি, ১৯ এপ্রিল : গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী দিপু রায়কে মিথ্যা অভিযোগে পুলিশের মাধ্যমে আটকিয়ে রাখা এবং ঘটনার সংবাদে তার বাবার আকস্মিক মৃত্যুর জন্য দায়ী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) মীর তামান্না ছিদ্দিকার অপসারণসহ বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রক্টর অফিস ঘেরাও করে সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ শেষে প্রক্টর অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। পরে সেখানেই সমাবেশ করে তারা। সমাবেশে বক্তব্য রাখেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী রাব্বি, মারুফ, তোফায়েল, মারিয়া, শামীম প্রমূখ। বক্তারা অভিযোগ করেন প্রক্টর মীর তামান্না ছিদ্দিকা সেচ্চাচারিতা করে দীপুকে পাঁচ ঘন্টা আটকিয়ে রাখেন। তার আটকের সংবাদ শুনেই তার বাবা অনিল রায় মারা যান। প্রক্টর তার ক্ষমতার অপব্যবহার করেছেন। তাকে অপসারণ না করা হলে তিনি পরবর্তীতে এধরণের ঘটনা আরও ঘটাতে পারেন বলে শঙ্কা প্রকাশ করে আজকের মধ্যেই প্রক্টরের অপসারণ দাবি করে শিক্ষার্থীরা। অন্যথায় আগামীকাল প্রশাসনিক কার্যক্রম বন্ধ করে দেয়ার ঘোষণা দেয় তারা।

গত ১৭ এপ্রিল একই দাবিতে বিক্ষোভ শেষে উপাচার্যকে স্মারকলিপি দিয়ে এক দিনের আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা। দাবি পূরণ না হওয়ায় বুধবার নতুন কর্মসূচির ঘোষণা দেয় শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল ২০১৭ নববর্ষের মঙ্গল শোভাযাত্রা শেষ করার পর বেলা ১১টার দিকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী দীপু রায় কয়েকজন বন্ধুসহ বিশ্ববিদ্যালয়ের ২ নং গেট দিয়ে ক্যাম্পাসে প্রবেশের সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) মীর তামান্না ছিদ্দিকা তাঁর সাথে অসদাচরণের অভিযোগ করে পুলিশের কাছে তুলে দেন। পুলিশ ফাঁড়িতে নেওয়ার পর তাকে জিজ্ঞাসাবাদে সে অসদাচরণের কথা অস্বীকার করলে প্রক্টর দীপুকে বিভিন্ন সময়ের ভাংচুরসহ অন্যান্য মামলায় জড়িয়ে দেওয়ার জন্য পুলিশ ফাঁড়ির ইনচার্জকে নির্দেশ দেন। এসময় সেখানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বেরোবি উপাচার্য ড. একে এম নূর-উন-নবী বলেন, বিষয়টি আমি শুনেছি। তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Share This:

এই পেইজের আরও খবর

ক্লেমন ইনডোর ইউনি ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন বাংলাদেশ ইউনিভার্সিটি 

0

সোহেল আহসান নিপু, ঢাকা, ১৫ এপ্রিল : বাংলাদেশ ইউনিভার্সিটি “৪র্থ ক্লেমন ইনডোর ইউনি ক্রিকেট” টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। গত বৃহস্পতিবার (১৩ এপ্রিল ২০১৭) টুর্নামেন্টের ফাইনালে তারা সাউদার্ন ইউনিভার্সিটিকে ১৭ রানে পরাজিত করে শিরোপা নিজেদের করে নিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়টি প্রথমবারের মতো ক্লেমন ক্রিকেট টুর্নামেন্টে শিরোপা অর্জনের কৃতিত্ব দেখালো। এর আগে গত বছর অনুষ্ঠিত একই টুর্নামেন্টে রানার্সআপ হয় তারা।

বৃহস্পতিবার মিরপুর ইনডোর স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ ইউনিভার্সিটি নির্ধারিত ৮ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৮০ রান সংগ্রহ করে। দলের পক্ষে সর্বোচ্চ ৫২ রান করেন সোহেল রানা। এছাড়া মেহরাব হোসেন জোসি ৫০ এবং রায়হান আরিফ ৩৫ রান করেন। সাউদার্ন ইউনিভার্সিটির রাব্বি ৫৮ রানের বিনিময়ে ২ উইকেট লাভ করেন।

জবাবে ব্যাট করতে নেমে সাউদার্ন ইউনিভার্সিটির অধিনায়ক রিপন এবং রাব্বির দৃঢ়তায় রানের চাকা সচল রাখার চেষ্টা করলেও বাংলাদেশ ইউনিভার্সিটির বোলারদের নিয়ন্ত্রিত বোলিং এর কাছে শেষ পর্যন্ত পেরে ওঠেননি তারা। নির্ধারিত ৮ ওভার শেষে ২ উইকেটের বিনিময়ে শেষ পর্যন্ত ১৬৩ রান সংগ্রহ করতে সক্ষম হন তারা। দলের পক্ষে রিপন সর্বোচ্চ ৫৪ রান করেন। বাংলাদেশ ইউনিভার্সিটির শফিকুল ৪০ রানের বিনিময়ে ২ উইকেট লাভ করেন।

ফাইনালে ৫২ রান করে ম্যাচসেরা হয়েছেন বিইউ’র সোহেল রানা। ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছে বিইউ’র সামিউল ইসলাম সুমন। টুর্নামেন্টে তিনি ২৮০ রান এবং ১৭টি উইকেট দখল করেন।

চ্যাম্পিয়ন দল বাংলাদেশ ইউনিভার্সিটি- ট্রফির পাশাপাশি ৫ লাখ টাকার প্রাইজমানি পেয়েছে। খেলাশেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার। এসময় অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন আয়োজক কমিটির আহবায়ক জাতীয় দলের সাবেক অধিনায়ক আকরাম খান, ওয়ালটনের অতিরিক্ত পরিচালক জনাব ফিরোজ আলম, গোল্ডেন হার্ভেস্ট এর মার্কেটিং ম্যানেজার জনাব আশরাফুল ইসলাম, আকিজ গ্রুপের হেড অব মার্কেটিং জনাব হিন্দোল রায় প্রমুখ।

উল্লেখ্য, ছয়দিন ব্যাপি অনুষ্ঠিত ৪র্থ ক্লেমন ইনডোর ইউনি ক্রিকেট টুর্নামেন্টে দেশের পাবলিক এবং বেসরকারি ইউনিভার্সিটির মোট ৩২টি দল অংশগ্রহণ করে। টুর্নামেন্টের টাইটেল স্পন্সর ছিলো কোমল পানীয় কোম্পানী “ক্লেমন”।

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশ ইউনিভার্সিটির ফার্মেসী বিভাগের নবীন বরণ এবং বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত 

0

সোহেল আহসান নিপু, ঢাকা, ১১ এপ্রিল : বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে বাংলাদেশ ইউনিভার্সিটিতে স্প্রিং সেমিষ্টারে ফার্মেসী বিভাগের ভর্তিকৃত ছাত্রছাত্রীদেরকে আজ মঙ্গলবার (১১ এপ্রিল ২০১৭) এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বরণ করে নেয়া হয়। ইউনিভার্সিটির ফার্মেসী বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

ফার্মেসী বিভাগের প্রধান প্রফেসর ফরিদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাষ্টিজ এর সেক্রেটারি ইঞ্জি: এম.এ. গোলাম দস্তগীর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউ’র উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ারুল হক শরীফ, কোষাধ্যক্ষ কামরুল হাসান এবং বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশলী অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ ইমামউদ্দিন, অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন ড. আনোয়ারুল হক।

প্রধান অতিথির বক্তব্যে বিইউ সেক্রেটারী নবাগত ছাত্রছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে ঔষধ শিল্পে ফার্মাসীষ্টদের অবদান এবং ফার্মেসী শিক্ষার ভবিষ্যত নিয়ে আলোকপাত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা কঠোর পরিশ্রমের মাধ্যমে ছাত্রজীবনের মূল উদ্দেশ্য সফল করার জন্য শিক্ষার্থীদের সময়ের সদ্ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করেন। তারা সুশিক্ষিত জাতি গঠনে সঠিক জ্ঞানার্জন করে নিজেদেরকে দক্ষ জনশক্তিতে পরিনত করে দায়িত্বশীল সুনাগরিক হিসেবে দেশ ও জাতির কল্যানে আত্মনিয়োগ করতে ছাত্রছাত্রীদের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে বিভাগের কৃতি শিক্ষার্থীদেরকে স্মারক সম্মাননা প্রদান করা ছাড়া বিভাগ থেকে ২১ তম ব্যাচের পাশকৃত ছাত্রছাত্রীদেরকে বিদায় সংবর্ধনা দেওয়া হয়। দ্বিতীয় পর্বে বিভাগের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিপুল সংখ্যক ছাত্রছাত্রী ছাড়াও শিক্ষক, কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

খেলা দেখা নিয়ে ঢাবিতে সংঘর্ষ, আহত ৫ 

ঢাকা, ৭ এপ্রিল : বাংলাদেশ ও শ্রীলঙ্কার টি-টোয়েন্টি ম্যাচ চলাকালীন সময়ে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রলীগের দুই পক্ষের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ৫ জন। আহতদের শুরুতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয় এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের কর্মীদের মধ্যে সংঘর্ষ ঘটে। এ সময় সাধারণ সম্পাদক গ্রুপের পাঁচ কর্মী আহত হয়। সংঘর্ষের সময় হলের টিভি রুম ও তিনটি কক্ষ ভাঙচুর করা হয়।

আহত সেই পাঁচ শিক্ষার্থী হলেন দর্শন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সাইফুল, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের রাজিব, সমাজ কল্যাণ বিভাগের চতুর্থ বর্ষের আপেল ও দ্বিতীয় বর্ষের আফজাল এবং সমাজবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের আফছার। এদের মধ্যে সাইফুল গুরুতর আহত হয়েছেন। তার নাক ফেটে প্রচণ্ড রক্তক্ষরণ হয়েছে।

হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান তুষার বলেন, অসুস্থতার কারণে আমি এখন চট্টগ্রামে অবস্থান করছি। বাংলাদেশের বিজয়ের ক্ষণে যারা হামলা চালিয়েছে তারা ছাত্রলীগের আদর্শে বিশ্বাস করে না। জড়িতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

হল শাখা ছাত্রলীগের সভাপতি হাফিজুর রহমান বলেন, মারামারির বিষয়টি আমি শুনেছি। এতে কয়েকজন আহত এবং একটি ল্যাপটপ চুরি হয়েছে বলেও শুনেছি। হল শাখা সাধারণ সম্পাদক এখন ঢাকার বাইরে। তিনি ক্যাম্পাসে ফিরলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, আমার জানামতে এমন কোন ঘটনা ঘটেনি।

Share This:

এই পেইজের আরও খবর

‘প্রশ্নপত্র আনতে কালো কাচের গাড়ি ব্যবহার নয়’ 

ঢাকা, ৬ এপ্রিল : পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ড্রেজারি থেকে নিয়ে আসতে কালো কাচের গাড়ি ব্যবহার করা যাবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

আজ বৃহস্পতিবার সকালে সিদ্ধেশ্বরী গার্লস কলেজে এইসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী এ একথা জানান।

মন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁস রোধে কিছু উদ্যোগের মধ্যে এটি একটি। আমরা অনেক পদক্ষেপ নিচ্ছি যেন ভবিষ্যতে এ ধরণের ঘটনা আর না ঘটে। জড়িতদের শস্তি হয়েছে বাকিদেরও হবে।-

এর আগে বনানী বিদ্যানিকেতনের এইচএসসির প্রশ্নপত্র আনতে একটি কালো কাচের গাড়ী ড্রেজারিতে পাঠানো হলে সে গাড়ীতে প্রশ্নপত্র না দিয়ে ফেরত পাঠানো হয়। পরে অন্য গাড়ীতে করে বিদ্যানিকেতনে প্রশ্নপত্র পৌঁছানো হয়।

Share This:

এই পেইজের আরও খবর

ঢাবির শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালককে বহিষ্কার 

882

ঢাবি, ৩১ মার্চ : এখতিয়ার বহির্ভুত বক্তব্য দিয়ে শিক্ষার্থীদের মাঝে ভুল বুঝাবুঝি সৃষ্টি করার দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক শওকতুর রহমান চিনুকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট।

গতকাল বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে ওই সভায় উপস্থিত একজন সদস্য গণমাধ্যমকে নিশ্চিত করেন।

অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরাও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম (লোগো) ব্যবহার করতে পারবে এবং বিশ্ববিদ্যালয়ের খেলাধুলায় অংশগ্রহণ করতে পারবে বলে শারিরীক শিক্ষা কেন্দ্রের পরিচালক চিনুকে উদ্ধৃতি করে একটি সংবাদ প্রকাশ করে একটি ‘নাম সর্বস্ব’ অনলাইন পোর্টাল। খবরটি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক একাধিক ফেসবুক গ্রুপে ছড়িয়ে পড়লে তা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ তৈরি হয়।

ফলে শনিবার সন্ধ্যা সাতটার দিকে বিভিন্ন হলের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপাচার্যর বাসভবনের সামনে জড়ো হয়ে টিএসসির দিকে মিছিল নিয়ে গিয়ে সড়ক অবরোধ করে। এসময় বঙ্গবাজার থেকে ছেড়ে আসা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি বাস সেখান দিয়ে যেতে চাইলে সেটিকে বাধা দিয়ে পেছনের গ্লাস ভেঙ্গে ফেলে কয়েকজন উত্তেজিত শিক্ষার্থী।

Share This:

এই পেইজের আরও খবর

২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে : ঢাবি উপ-উপাচার্য 

0000

নিউজ৬৯বিডি ডেস্ক, ২৫ মার্চ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক মোঃ আখতারুজ্জমান বলেছেন,“২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে”।

২৫ মার্চ শনিবার বিকাল ৪টায় জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন চেতনা পরিষদ,ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়া মিলনায়তনে “২৫মার্চ : বিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক বিশেষ আলোচনা সভা তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, ২৫ মার্চের কালোরাত বিশ্বের ইতিহাসের কলঙ্কজনক ঘটনা। নিরস্ত্র মানুষের উপর পাকিস্তানী সামরিক জান্তারা সেদিন গণহত্যা চালিয়েছিলো তা নজিরবিহীন। তাই সার্বিক বিবেচনায় এই দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানান বক্তারা।

আলোচনা সভায়, বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বাংলাদেশ আনসার ও ভিডিপির উপ-মহাপরিচালক(যুগ্ন-সচিব) ড. ফোরকান উদ্দিন আহাম্মদ, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই নিউজ সম্পাদক আলী নিয়ামত, অনলাইন সংবাদ মাধ্যম বিডিভিউ ২৪ ডট কমের প্রধান সম্পাদক জনাব মোতাহের হোসেন চৌধুরী রাশেদ।

আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন আন্তর্জাতিক অপরাধ বিশ্লেষক কাজী তিউনি বিনতে জিন্নাত।

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশ ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত 

0

নিউজ৬৯বিডি ডেস্ক, ২৫ মার্চ : দেশের অন্যতম বেসরকারি ইউনিভার্সিটি বাংলাদেশ ইউনিভার্সিটিতে (বিইউ) মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ মার্চ ২০১৭) দুপুরে ইউনিভার্সিটির সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল হক শরীফ। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল অনুষদের ডীন, প্রফেসর ড. মোঃ ইমামউদ্দিন, কলা, সমাজবিজ্ঞান ও আইন অনুষদের ডীন প্রফেসর মুস্তফা কামালউদ্দিন, রেজিস্ট্রার, মেজর নিয়াজ মোহাম্মদ খান (অব:), পরচিালক ( প্রশাসন এবং নরিাপত্তা ) কে এস এম এজাজ আফজাল খান বীর প্রতীক  প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা ১৯৭১ সালে পাকিস্তানের হানাদার বাহিনীর অত্যাচারের কথা তুলে ধরে বলেন, জাতির পিতা এই বাঙ্গালী জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন। যুদ্ধের জন্য প্রস্তুত করেছেন। সেই যুদ্ধের মধ্য দিয়ে আমরা বিজয় অর্জন করেছি। আমরা বিজয়ী জাতি। কোনো দিক থেকে আমরা পিছিয়ে থাকবো না। দেশ হিসেবে আমরা এগিয়ে যাবো।

আলোচনা সভায় বাংলাদেশ ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, কর্মকর্তা, কর্মচারী এবং বিপুল সংখ্যক ছাত্রছাত্রী উপস্থি ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

ঢাবিতে “২৫মার্চঃবিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক আলোচনা সভা 

নিউজ৬৯বিডি ডেস্ক : জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন চেতনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়া মিলনায়তনে ২৫ মার্চ শনিবার বিকাল ৪টায় “২৫মার্চঃ বিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক বিশেষ আলোচনা সভা ও ৬ টায় শহিদদের স্মরণে স্মৃতি চিরন্তনে “মোমবাতি প্রজ্বালন” আয়োজন করা হয়েছে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক মোঃ আখতারুজ্জমান,বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. রহমত উল্লাহ, বাংলাদেশ আনসার ও ভিডিপির উপ-মহাপরিচালক(যুগ্ন-সচিব) ড. ফোরকান উদ্দিন আহাম্মদ, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই নিউজ সম্পাদক আলী নিয়ামত, অনলাইন সংবাদ মাধ্যম বিডিভিউ ২৪ ডট কমের প্রধান সম্পাদক জনাব মোতাহের হোসেন চৌধুরী রাশেদ, চেতনা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহিদ সোহেল প্রমুখ।

আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন আন্তর্জাতিক অপরাধ বিশ্লেষক কাজী তিউনি বিনতে জিন্নাত।

চেতনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মোঃ দুলাল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করবেন সাধারণ সম্পাদক এস এম নাহিদ হাসান নয়ন।
অনুষ্ঠানে ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, কবি, সাংবাদিক, সংগঠক ও বিভিন্ন পর্যায়ের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

Share This:

এই পেইজের আরও খবর

১৯ ঘণ্টার টানা আন্দোলন শেষে পবিপ্রবি শিক্ষার্থীদের দাবি আদায় 

পটুয়াখালী, ২২ মার্চ : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টানা ১৯ ঘণ্টার আন্দোলনের পর তাদের দাবি মেনে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রবেশন প্রথা তুলে নিতে মঙ্গলবার সকাল ৯টা থেকে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। সকাল ১০ টায় প্রশাসনিক ভবন অবরুদ্ধ করে শিক্ষার্থীরা। এতে সেখানেই  অবরুদ্ধ হয়ে পড়েন ভিসি, প্রো-ভিসিসহ শিক্ষক-কর্মকর্তারা। এ সময় প্রশাসন শিক্ষার্থীদের দাবির প্রতি কর্ণপাত না করে তাদের অনড় অবস্থানে থাকার কথা জানায়।

সারাদিন কোন সুরাহা না হওয়ায় রাত বাড়ার সঙ্গে সঙ্গে আন্দোলনরত কয়েক শত ছাত্রী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ঢুকে পড়ে সেখানেই ঘুমিয়ে পড়ে। এ সময় বেশ কয়েকজন ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। অপরদিকে ছাত্ররা প্রশাসনিক ভবনের সামনে টায়ার জ্বালিয়ে ও স্লোগানের মাধ্যমে শান্তিপূর্ণ ভাবে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে। রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আনিসুজ্জামান আনিস ও সাধারণ সম্পাদক রায়হান আহমেদ রিমনের মধ্যস্থতায় একাধিক বৈঠক হলেও সমস্যার সমাধান হয় নি।

পরে শিক্ষার্থীদের আন্দোলন প্রকট আকার ধারণ করলে রাত সাড়ে ৩ টায় প্রশাসন প্রবেশন প্রথা তুলে নিয়ে নতুন নিয়ম চালু করতে ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়। এ সময় শিক্ষার্থীরা বিজয় মিছিল সহকারে যার যার হলে ফিরে যায়।
প্রশাসন ভবনের সামনে টায়ারে আগুন জ্বালায় শিক্ষার্থীরা

পবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. মাহবুব রব্বানী আকন্দ বলেন, প্রবেশন প্রথা সময়োপযোগী নয় বলে এতে পরিবর্তন আনবে প্রশাসন।

এদিকে পবিপ্রবিতে চলমান  আন্দোলনে শিক্ষার্থীদের বিরুদ্ধে শিক্ষক লাঞ্ছিত করার অভিযোগ তুলে সংবাদ প্রকাশ করে কয়েকটি সংবাদ মাধ্যম। এ ধরণের বানোয়াট সংবাদ প্রকাশের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা। এ সময় তারা ক্যাম্পাসে হলুদ সাংবাদিকদের প্রতিহত করার ঘোষণা দেন।

অপরদিকে ক্যাম্পাসে কোন ধরনের শিক্ষক লাঞ্ছনার ঘটনা ঘটেনি বলে নিশ্চিত করেছেন পবিপ্রবির শিক্ষক সমিতির সভাপতি ও রেজিস্টার প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামান্ত।

Share This:

এই পেইজের আরও খবর

ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড’স প্রদান 

744

ইসমাইল রিফাত, বেরোবি, ১৯ মার্চ : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জীবন সংগ্রামের ওপর রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মধ্যে বিজয়ীদেরকে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড-২০১৭ প্রদান করা হয়। শিক্ষক,শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী ক্যাটাগরিতে এই পুরুষ্কার প্রদান করা হয়।

গতকাল শুক্রবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী এই অ্যাওয়াড  প্রদান করেন।

শিক্ষক ক্যাটাগরিতে একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের সহকারী অধ্যাপক উমর ফারুক,শিক্ষার্থী ক্যাটাগরিতে উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী লাইলুন্নাহার এবং কর্মচারী ক্যাটাগরিতে পিএ কাম কম্পিউটার অপারেটর হাফিজুর রহমান এই পদক পেয়েছেন।

এ্যাওয়ার্ড হিসেবে নগদ দশহাজার টাকা, একটি সনদপত্র ও একটি স্মারক প্রদান করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, বাংলা বিভাগের শিক্ষক ড. মো. নাজমুল হক ও বিশিষ্ট সমাজকর্মী গুলনাহার নবী উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের সমাবেশ ঘিরে উত্তেজনা, তীব্র যানজট 

374

ঢাকা, ১৬ মার্চ : গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ইনস্টিটিউট করার দাবিকে কেন্দ্র করে পাল্টা-পাল্টি কর্মসূচি চলছে। এতে রাজধানীর নীলক্ষেত এলাকায় উত্তজেনা চলছে। গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীদের সমাবেশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানববন্ধন ও হকারদের বিক্ষোভের কারণে ওই এলাকায় তীব্র যানজট তৈরি হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে নিউ মার্কেট মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীরা সমাবেশ করছেন। সমাবেশস্থলের কাছেই নীলক্ষেত মোড় ও ভিসি চত্বর এলাকায় গার্হস্থ্য অর্থনীতির আন্দোলনের বিরোধিতা করে মানববন্ধন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অন্যদিকে শিক্ষার্থীদের আন্দোলন বন্ধের দাবিতে হকাররা গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীদের সমাবেশস্থলের কাছে বিক্ষোভ করছেন। এতে পুরো এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে। তৈরি হয়েছে তীব্র যানজট। সৃষ্ট যানজটে অতিষ্ঠ হয়ে পড়েছেন মানুষ। ভুক্তভোগীরা বলছেন, আন্দোলনের নামে জনদুর্ভোগ সৃষ্টির সংস্কৃতি থেকে সবার বেরিয়ে আসা উচিত। পুরো এলাকায় অতিরিক্ত পুরিশ মোতায়েন করা হয়েছে।

আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থীদের একজন শাম্মী সোমা বলেন, গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট করার দাবিতে তারা অনেকদিন ধরেই আন্দোলন করে আসছেন। কিন্তু সংশ্লিষ্টরা তাদের দাবি আমলে নিচ্ছেন না। এ কারণেই তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে রাস্তায় নামতে বাধ্য হয়েছেন।

হকাররা বলছেন, শিক্ষার্থীদের টানা আন্দোলন কারণে নিউ মার্কেট এলাকায় তীব যানজট তৈরি হয়েছে। এতে তাদের ব্যবসায় ক্ষতি হচ্ছে।

Share This:

এই পেইজের আরও খবর