১৭ অক্টোবর ২০১৭
দুপুর ১২:০৯, মঙ্গলবার

বেরোবিতে আপত্তিকর অবস্থায় ১২ বহিরাগত আটক

বেরোবিতে আপত্তিকর অবস্থায় ১২ বহিরাগত আটক 

bru-day

বেরোবি, ১৬ অক্টোবর : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) আপত্তিকর অবস্থায় বহিরাগত ১২ জন ছেলেমেয়েকে আটক করেছে বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির সদস্যরা। রবিবার সন্ধ্যায় প্রক্টরিয়াল বডির অভিযানে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পেছন থেকে তাদের আটক করা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আতিউর রহমান বলেন, গত কয়েকদিন থেকে বিশ্ববিদ্যালয়ের জঙ্গলগুলোতে অপ্রীতিকর ঘটনার গুঞ্জন উঠলে আমরা তা এড়াতে অভিযান চালানোর সিদ্ধান্ত নেই।

অভিযানের প্রথমদিনেই বহিরাগত ১২ জন ছেলেমেয়েকে হাতে-নাতে ধরে ফেলি। এছাড়াও নিয়মিত অভিযান চলবে এবং অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য আমরা জিরো টলারেন্স নীতি মেনে চলবো। -বিডি প্রতিদিন

Share This:

এই পেইজের আরও খবর

নিজ কক্ষের ফ্যানে ঝুলন্ত অবস্থায় উদ্ধার জাবি ছাত্রের মৃত্যু 

57

জাবি, ১৩ অক্টোবর : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হলে নিজ কক্ষের ফ্যান থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হওয়া মো. আদনান নামের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের বি ব্লকের ৪৫০ নম্বর কক্ষে আদনানকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়।

আদনান বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ৪১তম ব্যাচের স্নাতকোত্তরের শিক্ষার্থী ছিলেন।

ওই হলের আবাসিক কিছু শিক্ষার্থী জানান, রাতে জোনাইদ নামে একই বিভাগের ৪৩ তম ব্যাচের এক শিক্ষার্থী শিট নেওয়ার জন্য আদনানের  কক্ষে গেলে দরজা ভেতর থেকে বন্ধ পান। সে সময় জোনাইদ ওই কক্ষের জানালা দিয়ে ভেতরে আদনানকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান। পরে জোনাইদের ডাকাডাকিতে পাশের অন্য কক্ষের শিক্ষার্থীরা জড়ো হন এবং আদনানকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে  নিয়ে যান। চিকিৎসাকেন্দ্রে কর্তব্যরত চিকিৎসক তাঁকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর নির্দেশ দেন। পরে সেই হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক আনায়ারুল কাদির নাজিম রাত সোয়া ১১টার দিকে আদনানকে মৃত ঘোষণা করেন।

সহপাঠীরা জানান, আদনানের গ্রামের বাড়ি মানিকগঞ্জ জেলায়। হলে তিনি নিয়মিত অবস্থান করতেন না। তিনি রাজধানীর যাত্রাবাড়ীতে থাকতেন।

বিভাগ সূত্র জানিয়েছে, আদনান তাঁর বিভাগের একজন নিয়মিত ছাত্র ছিলেন। তিনি কোনো সমস্যায় ভুগছিলেন কি না, এমনটা কেউ জানাতে পারেননি। তাই তিনি আত্মহত্যা করেছেন নাকি তাঁকে হত্যা করা হয়েছে, তা নিশ্চিত হওয়া যাচ্ছে না।

তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বিষয়টিকে আত্মহত্যা দাবি করে সাংবাদিকদের বলেন, ‘কী কারণে আদনান আত্মহত্যা করেছে, সে বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে। তার পরিবারের লোকজনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।’ -এনটিভি

Share This:

এই পেইজের আরও খবর

ঢামেকে ভর্তি আরও এক ব্লু হোয়েলে আসক্ত কিশোর 

558

ঢাবি, ১২ অক্টোবর : বাংলাদেশে খোঁজ মিলল আরও এক ব্লু হোয়েলে আসক্ত কিশোরের। কৌতূহলবসত ব্লু হোয়েল খেলে মিরপুরের ১৭ বছর বয়সী এক কিশোরকে অসুস্থ অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গেমটির শেষ ধাপে এ কিশোর আত্মহত্যার জন্য ঘুমের ওষুধও খায় বলে জানা গেছে।

ওই কিশোর বর্তমানে ঢামেক হাসপাতালের নতুন ভবনের একটি পেয়িং বেডে চিকিৎসাধীন রয়েছে। চিকিৎসকরা তার ডান হাতে ক্ষত চিহ্ন দেখতে পেয়েছেন।

ওই কিশোরের বাবা বলেন, গেম খেলতে খেলতে নির্দেশ এসেছিল তাতে সে অসুস্থ হয়ে যায়। এরপরই তাকে ঢামেকে নিয়ে আসি।

Share This:

এই পেইজের আরও খবর

ঢাবি’র ভিসি প্যানেল অবৈধ ঘোষণা 

52

ঢাবি, ১০ অক্টোবর : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি নির্বাচনের লক্ষ্যে মনোনীত তিন সদস্যের ভিসি প্যানেল অবৈধ ঘোষণা করে ছয় মাসের মধ্যে যথাযথভাবে সিনেট গঠনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ ছাড়া ভিসি মনোনয়ের লক্ষ্যে ২৯ জুলাই সিনেটের বিশেষ সভা আহ্বান অবৈধ ঘোষণা করেছেন আদালত।

আজ মঙ্গলবার বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজহারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলের চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান শুনানি করেন।

এর আগে গত ২৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি নির্বাচনের লক্ষ্যে মনোনীত তিন সদস্যের ভিসি প্যানেল নিয়ে রুলসহ স্থগিতাদেশ দেন হাইকোর্ট।

তিন সদস্যর ভিসি প্যানেলের সদস্যরা হলেন-আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক কামাল উদ্দিন ও অধ্যাপক আব্দুল আজিজ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ ১৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

আদালত রুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ ১৯৭৩ সালে ২০ (১) ধারা অনুযায়ী সিনেট গঠন না করে ২৯ জুলাই ডাকা সভা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না তা জানতে চান।

আদালতে রিট আবেদন দায়ের করেন, বরিশালের আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুস সামাদ, অধ্যাপক ড. সাদেকা হালিম, অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী, অধ্যাপক ড. হারুনুর রশিদ খান, অধ্যাপক ড. সিতেশ চন্দ্র বাচার, অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শামসুদ্দিন, অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক মো. আব্দুর রহিম, অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, অধ্যাপক ড. কেএম সাইফুল আলম খান, ঢাকার একেএম আতিকুর রহমান, ফরিদপুরের ড. আব্দুল জব্বার মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক মো. হুমায়ুন কবির।

গত ১৬ জুলাই ঢাবির রেজিস্ট্রার একটি চিঠি দেন সিনেট সভার জন্য। যাতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ আর ২১ (২) ধারার অর্পিত ক্ষমতাবলে উপাচার্য, ২৯ জুলাই বিকাল ৪টায় সিনেটের বিশেষ সভা আহ্বান করেছেন। উক্ত বিশেষ সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩, ১১(১) ধারা অনুযায়ী চ্যান্সেলর কর্তৃক ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য তিনজনের একটি প্যানেল মনোনয়ন করা হবে। ভাইস চ্যান্সেলরের প্যানেলে যাদের নাম অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাব করা হবে, নাম প্রস্তাবকালে তাদের লিখিত সম্মতি সিনেট চেয়ারম্যানের নিকট পেশ করতে হবে। উক্ত সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করছি।

Share This:

এই পেইজের আরও খবর

৩৯তম বিসিএসে ৫ হাজার চিকিৎসক নিয়োগ 

198

ঢাকা, ৩ অক্টোবর : ৩৯তম বিসিএস হবে ‘বিশেষ বিসিএস’। এতে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জেন্ট নেওয়া হবে। সব মিলে প্রায় ৫ হাজার চিকিৎসক নেওয়া হবে এই বিসিএসে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জানতে চাইলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা এ প্রতিবেদককে বলেন, ৩৯তম বিসিএসে বিশেষভাবে চিকিৎসকদের নেওয়া হচ্ছে। সাম্প্রতিক কয়েকটি বিসিএসের মধ্যে এই বিসিএসে এত বেশি চিকিৎসক নেওয়া হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক মঙ্গলবার দুপুরে এ প্রতিবেদককে বলেন, ‘৩৯তম বিসিএস চিকিৎসকদের জন্য বিশেষ বিসিএস হতে পারে। এ বিষয়ে আমরা কাজ করছি।’ তিনি জানান, প্রায় পাঁচ হাজার চিকিৎসক নিয়োগের বিষয়ে আলোচনা হচ্ছে। শিগগিরই এ বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।

পিএসসির চেয়ারম্যান আরও বলেন, ‘৩৬তম বিসিএসের নন–ক্যাডারে নিয়োগের জন্য শূন্যপদের চাহিদা চেয়ে সব মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। আশা করছি সবার কাছ থেকে ইতিবাচক ফলাফল পাব। এর আগে ৩৫তম বিসিএসে নন–ক্যাডার থেকে অপেক্ষমাণ প্রায় সবাই চাকরি পেয়েছেন।’

পিএসসি সূত্রে জানা গেছে, ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার বিষয়টিও প্রক্রিয়াধীন। ৩৮তম বিসিএসের জন্য আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী। এই প্রার্থীরাই প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

পিএসসির চেয়ারম্যান বলেন, এই বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাঁদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। কেউ চাইলে ইংরেজিতেও এই বিসিএস দিতে পারবেন। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন বিভাগ ময়মনসিংহেও পরীক্ষা নেওয়া হবে। – প্রথম আলো

Share This:

এই পেইজের আরও খবর

ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু 

195

ঢাবি, ১৫ সেপ্টেম্বর : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম বর্ষের গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়। চলবে বেলা ১১টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এবার ‘গ’ ইউনিটের এক হাজার দুই শত ৫০ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার তিন শত ১১ জন, যা প্রতি আসনের বিপরীতে প্রায় ২৪ জন।

কানে ছোট ইলেক্ট্রিক ডিভাইস ব্যবহার করে ডিজিটাল ভর্তি জালিয়াতি ঠেকাতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষার হলে মুখ ও কান খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে এবার।

Share This:

এই পেইজের আরও খবর

‘টেলিফোন অপারেটরে’র চাকরি পেলেন দৃষ্টি হারানো সিদ্দিকুর 

822

ঢাকা, ৯ সেপ্টেম্বর : রাজধানীর শাহবাগে ছাত্র আন্দোলনে পুলিশের ছোড়া টিয়ারশেলের আঘাতে দৃষ্টি হারানো সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানকে সরকারি চাকরি দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রণালয়ের অধীন সরকারি এসেনসিয়াল ড্রাগস কোম্পানিতে ‘টেলিফোন অপারেটর’ পদে তাকে চাকরি দেওয়া হয়।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম গত ১ আগস্ট সিদ্দিকুরকে সরকারি চাকরি দেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

উল্লেখ্য, গত ২০ জুলাই পরীক্ষার রুটিন ও তারিখ ঘোষণাসহ কয়েকটি দাবিতে শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া নতুন সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা। এ সময় বাগবিতণ্ডার এক পর্যায়ে পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে।

এক পর্যায়ে পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের আঘাতে গুরুতর আহত হন সিদ্দিকুর। এরপর জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এ ঘটনায় দেশজুড়ে নিন্দা ও প্রতিবাদ শুরু হয়। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের তত্ত্বাবধানে সিদ্দিকুরের চিকিৎসার খরচসহ সার্বিক দায়িত্ব নেয় সরকার।

তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের চোখের চিকিৎসায় ভারতের চেন্নাইয়ের একটি চক্ষু হাসপাতালে সরকারি খরচে তার চিকিৎসা করা হয়। কিন্তু তার দু’চোখের দৃষ্টিশক্তি ফেরেনি।

Share This:

এই পেইজের আরও খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সূচি 

882

ঢাকা, ২৯ আগস্ট : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য ২০১৬ সালের চতুর্থ বর্ষ সম্মানের গত ২৬ আগস্ট তারিখের স্থগিত পরীক্ষা আগামী ১৯ অক্টোবর বৃহস্পতিবার দুপুর ১টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের তথ্য ও জনসংযোগ বিভাগের পরিচালক মো. ফয়জুল এ তথ্য জানিয়েছেন।  এছাড়া বিজ্ঞপ্তিও দেওয়া হয়েছে।

এতে বলা হয়, এ পরীক্ষার অন্যান্য তারিখ ও সময় অপরিবর্তিত থাকবে।

এছাড়া ২০১৫ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার স্থগিত ও অবশিষ্ট পরীক্ষাসমূহের সংশোধিত সময়সূচি প্রকাশ করা হয়েছে।

আগামী ৯ সেপ্টেম্বর থেকে সংশোধিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।  এ পরীক্ষার বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

Share This:

এই পেইজের আরও খবর

ঢাকা শিক্ষা বোর্ডের সচিব গুলিবিদ্ধ 

811

ঢাকা, ২৫ আগস্ট : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের (ঢাকা) সচিব শাহেদুল খবির চৌধুরী গুলিবিদ্ধ হয়েছেন।

বৃহস্পতিবার রাতে ঢাকার গুলশানের হোটেল ওয়েস্টিনের কাছে গুলিবিদ্ধ হন শাহেদুল।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব শাহেদুলের ভাষ্য, গতকাল বৃহস্পতিবার রাতে হোটেল ওয়েস্টিনে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের সভা ছিল। সভা শেষে হোটেল থেকে বেরিয়ে সড়কের পাশে অবস্থান করছিলেন তিনি। তার কাছেই পুলিশের কয়েকজন সদস্য কর্তব্যরত ছিলেন। তাদের একজনের শটগান থেকে গুলি বেরিয়ে তার শরীর লাগে।

গুলিবিদ্ধ হওয়ার পর শাহেদুলকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, ঘটনা খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার সঙ্গে পুলিশের কোনো সদস্য জড়িত থাকলে ব্যবস্থা নেওয়া হবে।

Share This:

এই পেইজের আরও খবর

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে চাকরিচ্যুত খুবি অধ্যাপক 

47

ঢাকা, ২৫ আগস্ট : ছাত্রীকে যৌন নিপীড়নের দায়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণিত ডিসিপ্লিনের শিক্ষক অধ্যাপক ড. মো. শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করা হয়েছে। বুধবার খুবি’র সিন্ডিকেটের ১৯২তম সভার সিদ্ধান্ত মোতাবেক তাকে চাকরিচ্যুত করা হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় রেজিস্ট্রার কার্যালয়ের এক অফিস আদেশে ওই শিক্ষককে বিষয়টি জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, ‘আপনার (অধ্যাপক শরীফ) বিরুদ্ধে গণিত ডিসিপ্লিনের জনৈক ছাত্রী কর্তৃক যৌন হয়রানির আনীত অভিযোগ বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত যৌন নিপীড়ন অভিযোগ কমিটির নিকট সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। এ প্রেক্ষিতে আপনার কৃত অপরাধের ধরন, গুরুত্ব ও মাত্রা বিবেচনায় রেখে ‘উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানি ও নিপীড়ন নীতিমালা, ২০০৮’ এর ৬.৩ (ঝ) নং ধারা অনুযায়ী আপনার নৈতিক অসচ্চরিত্রতার দায়ে অত্র বিশ্ববিদ্যালয় থেকে আপনাকে চাকরিচ্যুত করা হলো। উল্লেখিত আদেশের স্মারক নং খুবি/প্রশা-নি-১৬২/৯৯,তারিখ ২৪-৮-১৭।

এ ব্যাপারে গণিত ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মো. হায়দার আলী বিশ্বাস বলেন, এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগের পর থেকে অধ্যাপক ড. মো. শরীফ উদ্দিন সাময়িক বরখাস্ত ছিলেন। তদন্ত কমিটির কাছে অভিযোগ সত্য প্রমাণিত হয়েছে বলে তিনি সিন্ডিকেট সভায় উপস্থিত সদস্যদের কাছ থেকে জেনেছেন। তবে তার চাকরিচ্যুতির চিঠি তিনি এখনো পাননি।

Share This:

এই পেইজের আরও খবর

শাবির নতুন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন 

58

শাবি, ১৮ আগস্ট : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ১০তম ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ ফাইলে সই করেছেন বলে বিশ্বস্ত সূত্র জানিয়েছে।

আগামী রবিবার নতুন ভিসি যোগদান করবেন বলে জানা গেছে।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির টানা চারবারের নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। চারবার নির্বাচিত সভাপতি হিসেবে তিনিই একমাত্র দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের দুইবার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ঢাবির পাঁচ বারের নির্বাচিত ডিন, একাধিকবার সিন্ডিকেট ও সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ফরিদ উদ্দিন ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। বর্তমানে অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক পদে কর্মরত ছিলেন।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, আমি এখনো আনুষ্ঠানিকভাবে চিঠি পাইনি। চিঠি পেলে যোগদান করব।

Share This:

এই পেইজের আরও খবর

বুধ ও বৃহস্পতিবারের ডিগ্রি পরীক্ষা স্থগিত 

5552

ঢাকা, ১৪ আগস্ট : আগামী বুধ ও বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্সের (পুরাতন সিলেবাস অনযায়ী) পরীক্ষা স্থগিত করা হয়েছে।

দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতির কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা দুটি স্থগিতের ঘোষণা দিয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও তথ্য পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফায়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি আজ এ কথা জানানো হয়।

এতে বলা হয়, স্থগিত এ পরীক্ষার সময়সূচি পরবর্তিতে সংশ্লিষ্ট সকলকে জানানো হবে এবং এ পরীক্ষার অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে।

Share This:

এই পেইজের আরও খবর

আজকের ডিগ্রি পরীক্ষা স্থগিত 

552

ঢাকা, ১৩ আগস্ট : দেশের বিভিন্ন স্থানে বন্যা দেখা দেয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের ডিগ্রি পাস আজকের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

রবিবার সকালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বন্যাজনিত কারণে পরীক্ষা স্থগিতের কথা বলা হলেও এই পরীক্ষা পরবর্তী সময়ে কখন নেয়া হবে সে সম্পর্কে কিছু বলা হয়নি।

রুটিন অনুযায়ী আজ ডিগ্রি পাস কোর্সের সমাজবিজ্ঞান, সমাজকর্ম, পদার্থবিজ্ঞান ও মার্কেটিং বিষয়ের চতুর্থ পত্র পরীক্ষা বেলা ২টা থেকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গত কয়েক দিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের বিভিন্ন জেলায় দেখা দিয়েছে বন্যা। বেশির ভাগ নদনদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে পানিতে তলিয়ে গেছে কয়েকটি জেলার নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। দেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন জেলায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠে যাওয়ায় বন্ধ রয়েছে শিক্ষা কার্যক্রম।

Share This:

এই পেইজের আরও খবর

ঢাবি ভিসি নিয়োগ: আরেফিনসহ ৩ জনের নাম প্রস্তাব 

186

ঢাবি, ২৯ জুলাই : ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরবর্তী উপাচার্য নির্বাচনের জন্য তিন সদস্যের প্যানেল ঠিক করেছেন আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের সিনেটররা। এই প্যানেলে বর্তমান উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে রয়েছেন কোষাধ্যক্ষ কামাল উদ্দিন এবং নীল দলের প্রাক্তন আহ্বায়ক ও বিজ্ঞান অনুষদের ডিন ড. আবদুল আজিজ।

শনিবার বিকাল ৪টায় সিনেটের বিশেষ অধিবেশন শুরুর আগে নীল দলের সিনেটরদের বৈঠকে এ প্যানেল চূড়ান্ত হয় বলে সভায় উপস্থিত নীল দলের একজন সিনেটর নিশ্চিত করেছেন। তিনি জানান, সভায় ৪৭ জন সিনেট সদস্য উপস্থিত ছিলেন।

এর আগে রবিবার ঢাবির রেজিস্টার গ্র্যাজুয়েট ১৫ জন শিক্ষকের এক রিট আবেদন শুনানি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য ডাকা সিনেটের বিশেষ সভা স্থগিত করেছিলেন হাইকোর্ট।

পরবর্তীতে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের চেম্বার আদালত আজ শনিবারে ডাকা সিনেটের বিশেষ সভা করতে বাধা নেই বলে আদেশ দেন। একইসঙ্গে ৩০ জুলাই পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টি শুনানির নির্দেশ দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

Share This:

এই পেইজের আরও খবর

চেন্নাই পাঠানো হয়েছে সিদ্দিকুরকে 

06

ঢাকা, ২৭ জুলাই : রাজধানীর শাহবাগে শিক্ষার্থীদের আন্দোলনে আহত তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান সিদ্দিককে উন্নত চিকিৎসার জন্য চেন্নাই পাঠানো হয়েছে।

জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা এ কথা জানিয়ে বলেন, বৃহস্পতিবার ভারতের চেন্নাইয়ের উদ্দেশে দুপুর একটায় শ্রীলংকা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন সিদ্দিকুর। আগামীকাল শুক্রবার সকালে চেন্নাইয়ের একজন চক্ষু চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট নেয়া হয়েছে বলে জানান তিনি।

সরকারের প্রতিনিধি হিসেবে সিদ্দিকুরের সাথে গেছেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে সহকারী অধ্যাপক ডা. জাহিদুল আহসান মেনন।

এছাড়াও সিদ্দিকুরের বড় ভাই নওয়াব আলীও তার সাথে আছেন।

গত বৃহস্পতিবার সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে আন্দোলন করতে গেলে রাজধানীর তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান দুই চোখে আঘাত পান। প্রথমে সিদ্দিকুরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। এরপর তাকে চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে ভর্তি করা হয়। সেখানে গত শনিবার তার চোখে অস্ত্রোপচার করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর