১৮ আগস্ট ২০১৭
বিকাল ৪:৫২, শুক্রবার

শাবির নতুন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন

শাবির নতুন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন 

58

শাবি, ১৮ আগস্ট : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ১০তম ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ ফাইলে সই করেছেন বলে বিশ্বস্ত সূত্র জানিয়েছে।

আগামী রবিবার নতুন ভিসি যোগদান করবেন বলে জানা গেছে।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির টানা চারবারের নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। চারবার নির্বাচিত সভাপতি হিসেবে তিনিই একমাত্র দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের দুইবার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ঢাবির পাঁচ বারের নির্বাচিত ডিন, একাধিকবার সিন্ডিকেট ও সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ফরিদ উদ্দিন ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। বর্তমানে অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক পদে কর্মরত ছিলেন।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, আমি এখনো আনুষ্ঠানিকভাবে চিঠি পাইনি। চিঠি পেলে যোগদান করব।

Share This:

এই পেইজের আরও খবর

বুধ ও বৃহস্পতিবারের ডিগ্রি পরীক্ষা স্থগিত 

5552

ঢাকা, ১৪ আগস্ট : আগামী বুধ ও বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্সের (পুরাতন সিলেবাস অনযায়ী) পরীক্ষা স্থগিত করা হয়েছে।

দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতির কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা দুটি স্থগিতের ঘোষণা দিয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও তথ্য পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফায়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি আজ এ কথা জানানো হয়।

এতে বলা হয়, স্থগিত এ পরীক্ষার সময়সূচি পরবর্তিতে সংশ্লিষ্ট সকলকে জানানো হবে এবং এ পরীক্ষার অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে।

Share This:

এই পেইজের আরও খবর

আজকের ডিগ্রি পরীক্ষা স্থগিত 

552

ঢাকা, ১৩ আগস্ট : দেশের বিভিন্ন স্থানে বন্যা দেখা দেয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের ডিগ্রি পাস আজকের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

রবিবার সকালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বন্যাজনিত কারণে পরীক্ষা স্থগিতের কথা বলা হলেও এই পরীক্ষা পরবর্তী সময়ে কখন নেয়া হবে সে সম্পর্কে কিছু বলা হয়নি।

রুটিন অনুযায়ী আজ ডিগ্রি পাস কোর্সের সমাজবিজ্ঞান, সমাজকর্ম, পদার্থবিজ্ঞান ও মার্কেটিং বিষয়ের চতুর্থ পত্র পরীক্ষা বেলা ২টা থেকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গত কয়েক দিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের বিভিন্ন জেলায় দেখা দিয়েছে বন্যা। বেশির ভাগ নদনদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে পানিতে তলিয়ে গেছে কয়েকটি জেলার নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। দেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন জেলায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠে যাওয়ায় বন্ধ রয়েছে শিক্ষা কার্যক্রম।

Share This:

এই পেইজের আরও খবর

ঢাবি ভিসি নিয়োগ: আরেফিনসহ ৩ জনের নাম প্রস্তাব 

186

ঢাবি, ২৯ জুলাই : ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরবর্তী উপাচার্য নির্বাচনের জন্য তিন সদস্যের প্যানেল ঠিক করেছেন আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের সিনেটররা। এই প্যানেলে বর্তমান উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে রয়েছেন কোষাধ্যক্ষ কামাল উদ্দিন এবং নীল দলের প্রাক্তন আহ্বায়ক ও বিজ্ঞান অনুষদের ডিন ড. আবদুল আজিজ।

শনিবার বিকাল ৪টায় সিনেটের বিশেষ অধিবেশন শুরুর আগে নীল দলের সিনেটরদের বৈঠকে এ প্যানেল চূড়ান্ত হয় বলে সভায় উপস্থিত নীল দলের একজন সিনেটর নিশ্চিত করেছেন। তিনি জানান, সভায় ৪৭ জন সিনেট সদস্য উপস্থিত ছিলেন।

এর আগে রবিবার ঢাবির রেজিস্টার গ্র্যাজুয়েট ১৫ জন শিক্ষকের এক রিট আবেদন শুনানি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য ডাকা সিনেটের বিশেষ সভা স্থগিত করেছিলেন হাইকোর্ট।

পরবর্তীতে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের চেম্বার আদালত আজ শনিবারে ডাকা সিনেটের বিশেষ সভা করতে বাধা নেই বলে আদেশ দেন। একইসঙ্গে ৩০ জুলাই পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টি শুনানির নির্দেশ দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

Share This:

এই পেইজের আরও খবর

চেন্নাই পাঠানো হয়েছে সিদ্দিকুরকে 

06

ঢাকা, ২৭ জুলাই : রাজধানীর শাহবাগে শিক্ষার্থীদের আন্দোলনে আহত তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান সিদ্দিককে উন্নত চিকিৎসার জন্য চেন্নাই পাঠানো হয়েছে।

জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা এ কথা জানিয়ে বলেন, বৃহস্পতিবার ভারতের চেন্নাইয়ের উদ্দেশে দুপুর একটায় শ্রীলংকা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন সিদ্দিকুর। আগামীকাল শুক্রবার সকালে চেন্নাইয়ের একজন চক্ষু চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট নেয়া হয়েছে বলে জানান তিনি।

সরকারের প্রতিনিধি হিসেবে সিদ্দিকুরের সাথে গেছেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে সহকারী অধ্যাপক ডা. জাহিদুল আহসান মেনন।

এছাড়াও সিদ্দিকুরের বড় ভাই নওয়াব আলীও তার সাথে আছেন।

গত বৃহস্পতিবার সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে আন্দোলন করতে গেলে রাজধানীর তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান দুই চোখে আঘাত পান। প্রথমে সিদ্দিকুরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। এরপর তাকে চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে ভর্তি করা হয়। সেখানে গত শনিবার তার চোখে অস্ত্রোপচার করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

এইচএসসির ফল ঘোষণা: পাসের হার ৬৮.৯১ শতাংশ 

7832

ঢাকা, ২৩ জুলাই : এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। সারা দেশে পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। যা গতবারের চেয়ে ৫ দশমিক ৭৯ শতাংশ কম। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ।

এ বছর মোট পাস করেছে ৬ লাখ ৪৪ হাজার ৯৪২ জন পরীক্ষার্থী। শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন মোট ৩৭ হাজার ৭২৬ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৫৮ হাজার ২৭৬ জন।

সিলেট বোর্ডে পাসের হার ৭২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৭০০ জন।
রাজশাহী বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৩০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৯৪ জন।
বরিশাল বোর্ডে পাসের হার ৭০ দশমিক ২৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৮১৫ জন।
যশোর বোর্ডে পাসের হার ৭০ দশমিক ০২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৪৭ জন।
ঢাকা বোর্ডে পাসের হার ৬৯ দশমিক ৭৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৯৩০ জন।
দিনাজপুর বোর্ডে পাসের হার ৬৫ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৯৮৭ জন।
চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬১ দশমিক ০৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৯১ জন।
কুমিল্লা বোর্ডে পাসের হার ৪৯ দশমিক ৫২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬৭৮ জন।
মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ২০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৮১৫ জন।
কারিগরি বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬৬৯ জন।

রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের  সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী। এ সময় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বেলা দেড়টায় সংবাদ সম্মেলনে ফল প্রকাশের আনুষ্ঠানিক ঘোষণা দেন। এরপর শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠান, অনলাইন ও এসএমএসে ফল সংগ্রহ করতে পারবেন।

নজিরবিহীন সতর্কতার মধ্য দিয়ে ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল। এবার ১০ শিক্ষা বোর্ডের অধীনে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন পরীক্ষার্থী অংশ নেয়। তাদের লিখিত পরীক্ষা শেষ হয় ১৫ মে। ব্যবহারিকসহ পরীক্ষা শেষ হয় ২৫ মে।

Share This:

এই পেইজের আরও খবর

৭২ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল 

998

ঢাকা : এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৫৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। অপরদিকে ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি।

এবার শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৩১৬টি কমেছে। গত বছরের তুলনায় শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৪৭টি বেড়েছে।

গত বছর ২৫ টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি ও ৮৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছিল।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ রোববার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফল প্রকাশ করেন। উচ্চ মাধ্যমিকে ১০ বোর্ডে গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ।

এবার মোট ৮ হাজার ৭৭১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ৫৩ টি শূন্য পাস প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ঢাকা বোর্ডে ১৭, রাজশাহী বোর্ডে ১১, কুমিল্লায় ৩, যশোরে ৪, বরিশালে ২ ও দিনাজপুর বোর্ডে ১৬ টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। চট্টগ্রাম ও সিলেট বোর্ডের কোন শূন্য পাস প্রতিষ্ঠান নেই।

এছাড়া মাদ্রাসা বোর্ডের ১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাস করতে পারেনি।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে যশোর বোর্ড। এ বোর্ডে ৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া ঢাকা বোর্ডে ৪০, রাজশাহী বোর্ডে ২২, কুমিল্লা বোর্ডে ৭, চট্টগ্রাম বোর্ডে একটি, বরিশাল বোর্ডে ৬, সিলেট বোর্ডে ৮ ও দিনাজপুর বোর্ডে ১১টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে।

মাদ্রাসা বোর্ডে ২৫০ ও কারিগরি বোর্ডে ১৪৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

Share This:

এই পেইজের আরও খবর

এইচএসসির ফলাফলে মেয়েরা এগিয়ে 

58

ঢাকা, ২৩ জুলাই : এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা ভালো করেছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ দুপুরে সচিবালয়ে ফলাফল প্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে একথা জানান।

তিনি বলেন, সব শিক্ষা বোর্ড মিলিয়ে মেয়েদের গড় পাসের হার ৭০.৪৩ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৬৭.৬১ শতাংশ।

এইচএসসিতে ছাত্রীদের ভাল করার ধারা অব্যাহত আছে জানিয়ে মন্ত্রী আরও বলেন, এবার পরীক্ষায় ছাত্ররা ছাত্রীদের চেয়ে বেশি অংশগ্রহণ করলেও পাসের হারে ছাত্রীরা এগিয়ে। পরীক্ষায় মোট ৬ লাখ ২৪ হাজার ৭৭৫ জন ছাত্র ও ৫ লাখ ৩৮ হাজার ৫৯৫ জন ছাত্রী অংশ নিয়েছে। ছাত্রদের পাসের হার ৬৭ দশমিক ৬১ ও ছাত্রীদের পাসের হার ৭০ দশমিক ৪৩ শতাংশ। মেয়েরা দুই দশমিক ৮২ শতাংশ বেশি পাস করেছে।

পরীক্ষা শেষের ৫৯ দিনের মাথায় এবার ফল প্রকাশ করা হলো।

Share This:

এই পেইজের আরও খবর

ডান চোখে দেখছেন না সিদ্দিকুর 

512

ঢাকা, ২৩ জুলাই : অস্ত্রোপচারের পর সিদ্দিকুর রহমান তার ডান চোখে কোনো আলো দেখছেন না। বাঁ চোখে কখনো আলো দেখার কথা বলছেন। কখনো বলছেন, আলো দেখছেন না।

রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে অবস্থান নিতে গিয়ে পুলিশের ‘কাঁদানে গ্যাসের শেলে’ দুই চোখে আঘাত পাওয়া সিদ্দিকুরের বর্তমান অবস্থা সম্পর্ক এই তথ্য জানিয়েছেন জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ইফতেখার মনির।

শনিবার সকালে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসকেরা সিদ্দিকুরের দুই চোখে অস্ত্রোপচার করেন। তার সবশেষ অবস্থা নিয়ে রবিবার সকালে চিকিৎসক বোর্ড বসে।

পরে হাসপাতালের সহযোগী অধ্যাপক ইফতেখার মনির এ প্রতিবেদককে বলেন, শনিবারের অস্ত্রোপচারের পরও সিদ্দিকুর ডান চোখে কোনো আলো দেখছেন না বলে জানিয়েছেন। বাঁ চোখের বিষয়ে কখনো বলছেন আলো দেখছেন, কখনো বলেছেন দেখছেন না। এটাকে কিছুটা ইতিবাচক হিসেবে দেখা হচ্ছে।

তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর স্নাতক শেষে সরকারি চাকরির জন্য বিসিএস পরীক্ষায় অংশ নেওয়ার পরিকল্পনা করছিলেন। রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে গত বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া রাজধানীর সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে শাহবাগে অবস্থান নিয়েছিলেন সিদ্দিকুর। পুলিশের ‘কাঁদানে গ্যাসের শেলের’ আঘাত লাগে তার দুই চোখে। একটি ভিডিও ফুটেজে দেখা যায়, পুলিশের একজন সদস্য দৌড়ে এসে খুব কাছ থেকে শিক্ষার্থীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছুড়ছেন। তার পরপরই মাটিতে পড়ে যান সিদ্দিকুর। রাস্তার ওই স্থানটি রক্তে লাল হয়ে যায়। পরে পুলিশের কাজে বাধা দেওয়া এবং হত্যাচেষ্টার অভিযোগে অজ্ঞাতনামা ১ হাজার ২০০ জনকে আসামি করে মামলা করে পুলিশ।

সিদ্দিকুর চিকিৎসার দায়িত্ব নেওয়া ও শিক্ষার্থীদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে রবিবার সকালে তিতুমীর কলেজের সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করতে চেয়েছিলেন। কিন্তু পুলিশ ও ছাত্রলীগের বাধায় তারা মানববন্ধন করতে না পারার অভিযোগ করেছেন।

একাধিক শিক্ষার্থীদের ভাষ্য, তারা রবিবার সকালে কলেজের মূল ফটকের সামনে কর্মসূচি পালন করতে চেয়েছিলেন। কিন্তু সকাল থেকেই কলেজের ফটকে অবস্থান নিয়ে পুলিশ তাদের বাধা দিতে থাকে। পরে তারা কলেজের অদূরে আমতলী এলাকায় যান। সেখানে ছাত্রলীগের নেতা-কর্মীরা তাদের মানববন্ধন কর্মসূচি পণ্ড করে দেন।

কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের এক ছাত্রী বলেন, সকাল ১০টার দিকে তারা আমতলীতে জড়ো হন। এ সময় কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ডলার মাহমুদের নেতৃত্বে সংগঠনটির নেতা-কর্মীরা তাদের বাধা দেন। কয়েকজনকে কলেজের ভেতরে ধরে নিয়ে যান। পরে তাদের উদ্ধার করা হয়।

বাংলা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আনারুল ইসলাম বলেন, ছাত্রলীগ কর্মী আল আমিন তাকে কলার ধরে টানতে টানতে কলেজের ভেতরে নিয়ে যান। ধাক্কাধাক্কি করেন। অকথ্য ভাষায় গাল দেন।

সাইদুল হক নামের আরেক শিক্ষার্থী বলেন, ছাত্রলীগের বাধা দেওয়ার ঘটনার ছবি তুলছিলেন তিনি। ছাত্রলীগের ছেলেরা তার ক্যামেরা কেড়ে নিয়ে ছবি মুছে দেন। সূত্র: প্রথম আলো।

Share This:

এই পেইজের আরও খবর

আন্দোলনের মুখে ৭ কলেজের পরীক্ষার সূচি 

06

ঢাকা, ২০ জুলাই : আন্দোলনের মুখে সরকারি সাত কলেজের বিভিন্ন বর্ষের পরীক্ষার তারিখ চূড়ান্ত করে নোটিশ দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রশাসন।

বৃহস্পতিবার বিকালে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি আই কে সেলিম উল্লাহ খন্দকার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঢাবির অধিভূক্ত সাতটি কলেজের পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেওয়া হবে। বুধবার ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের উপস্থিতিতে অনুষ্ঠিত এক সভায় এসব কলেজের বিভিন্ন পরীক্ষার সময় ঠিক করা হয়।

সে অনুযায়ী, মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা ১০ সেপ্টেম্বর, অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা ১৬ অক্টোবর এবং ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষের পরীক্ষা আগামী ৪ নভেম্বর শুরু হবে। এছাড়া ডিগ্রি প্রথম বর্ষ, মাস্টার্স প্রথম ও শেষ পর্বের প্রাইভেট (রেজি.) পরীক্ষা ২৫ জুলাই থেকে ২৯ আগস্টের মধ্যে হতে পারে বলে ওই সভায় সিদ্ধান্ত হয়।

এর আগে সকালে রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে অবস্থান নেয় ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। পরে দুপুরের দিকে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশের ছোড়া রাবার বুলেটে ও লাঠিপেটায় তিন শিক্ষার্থী আহত হয়। আটকও করা হয় কয়েক জন শিক্ষার্থীকে।

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজকে গত ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

জাবিতে অনশনরত দুই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন 

822

জাবি, ১৭ জুলাই : মামলা প্রত্যাহারের দাবিতে আমরণ অনশনরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীর মধ্যে দুইজন অসুস্থ হয়ে পড়েছেন। তারা হলেন, ইংরেজি বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থী সর্দার জাহিদ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪০ ব্যাচের শিক্ষার্থী পূজা বিশ্বাস। বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রের কর্তব্যরত চিকিৎসক তৌহিদ হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে মামলার ব্যাপারে কঠোর অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অনশনরত শিক্ষার্থীদের দাবির ব্যাপারে সিদ্ধান্ত নিতে রবিবার দুপুরে এক জরুরি সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়।

সন্ধ্যায় সিন্ডিকেট সভা শেষে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত এক অফিস আদেশে শিক্ষার্থীদের অনশনকে অযৌক্তিক আখ্যা দিয়ে তা প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে। একইসাথে শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি হয় এবং বিশ্ববিদ্যালয় পরিবারের নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কার্যকলাপ থেকে আন্দোলন ও অনশনরত শিক্ষার্থীদের বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে আমরণ অনশন শুরু করেন সর্দার জাহিদ। পরে তার সাথে আরও তিন শিক্ষার্থী অনশনে যুক্ত হন

গত ২৬ মে ঢাকা-আরিচা মহাসড়কে বাস চাপায় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী নিহত হলে প্রতিবাদে পরদিন ২৭ মে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। একপর্যায়ে সড়ক অবরোধকারী শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ, গুলি, টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে অবস্থিত কার্যালয়ে ভাঙচুর চালায়। এ ঘটনায় আন্দোলনকারী ৫৬ শিক্ষার্থীর বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা দায়ের করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Share This:

এই পেইজের আরও খবর

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা শুরু আজ 

55

ঢাকা, ১৫ জুলাই : অনলাইন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষা আজ শনিবার থেকে শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল শুক্রবার একথা জানানো হয়েছে। আজ শনিবার স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন বেলা ২টায় প্রকাশিত সময়সূচি অনুযায়ী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ পরীক্ষানুষ্ঠানের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, সারা দেশে মোট ৬৯৪ টি কেন্দ্রে ১৬৭২ টি ডিগ্রী কলেজের সর্বমোট ২ লাখ ১০ হাজার ২৮৭ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ গ্রহণ করবে। পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষে বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোলরুমের ফোন নম্বর- ৯২৯১০১৭, ৯২৯১০৩৮ এবং ফ্যাক্স নম্বর-৯২৯১০৪৪। সংশ্লিষ্ট সকলকে যে কোন জরুরী প্রয়োজনে কন্ট্রোলরুমে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া আগামী ১৬ জুলাই ২০১৫ সালের মাস্টার্স ১ম পর্ব এবং ২০১৪ সালের মাস্টার্স শেষ পর্ব (বিশেষ) পরীক্ষা শুরু হবে। এ পরীক্ষা প্রকাশিত সময়সূচি অনুযায়ী প্রতিদিন দুপুর দেড়টায় শুরু হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানে স্থানীয় প্রশাসন, অধ্যক্ষ, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছে। সূত্র জানিয়েছে, সকল পরীক্ষার বিস্তারিত সময়সূচী এবং কেন্দ্র তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nu.edu.bd) এ পাওয়া যাবে।

Share This:

এই পেইজের আরও খবর

এনআইডি ছাড়াও আবেদন করা যাবে ৩৮তম বিসিএসে 

5523

ঢাকা, ১১ জুলাই : জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাড়া ৩৮তম বিসিএসে আবেদন করা যাবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কমিশনের জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমীন মঙ্গলবার সকালে এ প্রতিবেদককে বলেন, যাদের এনআইডি নেই, তারাও ৩৮ তম বিসিএসে আবেদন করতে পারবেন। তবে লিখিত কিংবা মৌখিক পরীক্ষার সময় এনআইডি নম্বর চাইলে প্রার্থীকে তা প্রদান করতে হবে। আর যাদের এনআইডি আছে তারা আবেদনের সময় এনআইডি নম্বর উল্লেখ করবেন।

সোমাবর থেকে ৩৮তম বিসিএসের আবেদন প্রক্রিয়া গ্রহণ শুরু করেছে পিএসসি। এই বিসিএসের আবেদন প্রক্রিয়া শেষ হবে ১০ আগস্ট। তবে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র নেই তারা পড়েন। শিক্ষার্থীদের অনেকেই ভোটার হলেও এনআইডি পাননি। কেননা ২০১২ সালের পর যারা ভোটার হয়েছেন তাদেরকে এখনো এনআইডি সরবরাহ করেনি নির্বাচন কমিশন (ইসি)।

পিএসসি এবারের বিজ্ঞপ্তিতে আবেদনের সময় এনআইডি নম্বর বাধ্যতামূলক করেছে। বাস্তবতার আলোকে পিএসসিও এনআইডি ছাড়া আবেদন না নেয়ার ঘোষণা থেকে সরে এসেছে। ২৪ ক্যাডারে দুই হাজার ২৪টি শূন্য পদে নিয়োগের সুপারিশ করতে গত ২০ জুন সার্কুলার জারি করে পিএসসি। এই বিসিএসে প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশে ১০০ সহ সাধারণ ক্যাডারে ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদে নিয়োগের জন্য সুপারিশ করা হবে। -ইত্তেফাক

Share This:

এই পেইজের আরও খবর

৩৮তম বিসিএসে আবেদন শুরু 

55

ঢাকা, ১০ জুলাই : ৩৮তম বিসিএসের আবেদন সোমবার থেকে শুরু হচ্ছে। এই বিসিএসের মাধ্যমে দুই হাজার ২৪ জন প্রথম শ্রেণির ক্যাডার কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। আগামী ১০ আগস্ট সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর ছাড়া কেউ বিসিএস পরীক্ষায় অংশ নেয়ার জন্য আবেদন করতে পারবেন না। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইট (www.bpsc.gov.bd) থেকে জানা যাবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছারউদ্দিন জানান, ৩৮তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ২৪টি পদে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ ও পুলিশ ক্যাডারে ১০০ পদসহ সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে।

পিএসসি সূত্র জানায়, এবারই প্রথম বাংলার পাশাপাশি ইংরেজিতেও বিসিএস পরীক্ষা দেওয়া যাবে। এ ছাড়া বাংলাদেশ বিষয়াবলির ২০০ নাম্বারের লিখিত পরীক্ষায় মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের আলাদা প্রশ্ন থাকবে। এবার বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

Share This:

এই পেইজের আরও খবর

জবির ৪ শিক্ষককে বিভিন্ন সাজা 

522

জবি, ১০ জুলাই : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৭৪তম সিন্ডিকেট সভায় ভিন্ন ভিন্ন অভিযোগে চার শিক্ষককে সাজা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে একজনকে আজীবন বহিষ্কার, দুজনকে কারণ দর্শানোর নোটিশ ও একজনকে পদোন্নতি স্থগিত ও ভর্তিসংক্রান্ত কাজ থেকে বিরত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রবিবার রাতে বিশ্ববিদ্যালয় গণসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

এতে জানানো হয়, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মীর মোশারেফ হোসেনের বিরুদ্ধে বিভাগীয় ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে তাকে চাকরি হতে বরখাস্ত করা হয়।

এছাড়া, নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল হালিম প্রামাণিকের বিরুদ্ধে আনীত অভিযোগের প্রেক্ষিতে তথ্যানুসন্ধান কমিটির প্রতিবেদনে যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে কারণ দর্শানোর নোটিশ পাঠানোর সিদ্ধান্ত গৃহিত হয়।

অন্যদিকে, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় দায়িত্বে অবহেলা ও শৃংখলাবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক দেওয়ান বদরুল হাসানের পদোন্নতি আবেদন আগামী দুই বছরের জন্য বিবেচনা না করা এবং আগামী পাঁচ বছরের জন্য ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কার্যবালী থেকে তাকে বিরত রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমদের বিরুদ্ধে প্রকাশনা জালিয়াতির অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় তাকে কারণ দর্শানোর নোটিশ পাঠানোর সিদ্ধান্ত হয়।

Share This:

এই পেইজের আরও খবর