২৮ মার্চ ২০১৭
রাত ১২:২১, মঙ্গলবার

২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে : ঢাবি উপ-উপাচার্য

২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে : ঢাবি উপ-উপাচার্য 

0000

নিউজ৬৯বিডি ডেস্ক, ২৫ মার্চ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক মোঃ আখতারুজ্জমান বলেছেন,“২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে”।

২৫ মার্চ শনিবার বিকাল ৪টায় জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন চেতনা পরিষদ,ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়া মিলনায়তনে “২৫মার্চ : বিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক বিশেষ আলোচনা সভা তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, ২৫ মার্চের কালোরাত বিশ্বের ইতিহাসের কলঙ্কজনক ঘটনা। নিরস্ত্র মানুষের উপর পাকিস্তানী সামরিক জান্তারা সেদিন গণহত্যা চালিয়েছিলো তা নজিরবিহীন। তাই সার্বিক বিবেচনায় এই দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানান বক্তারা।

আলোচনা সভায়, বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বাংলাদেশ আনসার ও ভিডিপির উপ-মহাপরিচালক(যুগ্ন-সচিব) ড. ফোরকান উদ্দিন আহাম্মদ, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই নিউজ সম্পাদক আলী নিয়ামত, অনলাইন সংবাদ মাধ্যম বিডিভিউ ২৪ ডট কমের প্রধান সম্পাদক জনাব মোতাহের হোসেন চৌধুরী রাশেদ।

আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন আন্তর্জাতিক অপরাধ বিশ্লেষক কাজী তিউনি বিনতে জিন্নাত।

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশ ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত 

0

নিউজ৬৯বিডি ডেস্ক, ২৫ মার্চ : দেশের অন্যতম বেসরকারি ইউনিভার্সিটি বাংলাদেশ ইউনিভার্সিটিতে (বিইউ) মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ মার্চ ২০১৭) দুপুরে ইউনিভার্সিটির সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল হক শরীফ। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল অনুষদের ডীন, প্রফেসর ড. মোঃ ইমামউদ্দিন, কলা, সমাজবিজ্ঞান ও আইন অনুষদের ডীন প্রফেসর মুস্তফা কামালউদ্দিন, রেজিস্ট্রার, মেজর নিয়াজ মোহাম্মদ খান (অব:), পরচিালক ( প্রশাসন এবং নরিাপত্তা ) কে এস এম এজাজ আফজাল খান বীর প্রতীক  প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা ১৯৭১ সালে পাকিস্তানের হানাদার বাহিনীর অত্যাচারের কথা তুলে ধরে বলেন, জাতির পিতা এই বাঙ্গালী জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন। যুদ্ধের জন্য প্রস্তুত করেছেন। সেই যুদ্ধের মধ্য দিয়ে আমরা বিজয় অর্জন করেছি। আমরা বিজয়ী জাতি। কোনো দিক থেকে আমরা পিছিয়ে থাকবো না। দেশ হিসেবে আমরা এগিয়ে যাবো।

আলোচনা সভায় বাংলাদেশ ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, কর্মকর্তা, কর্মচারী এবং বিপুল সংখ্যক ছাত্রছাত্রী উপস্থি ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

ঢাবিতে “২৫মার্চঃবিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক আলোচনা সভা 

নিউজ৬৯বিডি ডেস্ক : জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন চেতনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়া মিলনায়তনে ২৫ মার্চ শনিবার বিকাল ৪টায় “২৫মার্চঃ বিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক বিশেষ আলোচনা সভা ও ৬ টায় শহিদদের স্মরণে স্মৃতি চিরন্তনে “মোমবাতি প্রজ্বালন” আয়োজন করা হয়েছে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক মোঃ আখতারুজ্জমান,বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. রহমত উল্লাহ, বাংলাদেশ আনসার ও ভিডিপির উপ-মহাপরিচালক(যুগ্ন-সচিব) ড. ফোরকান উদ্দিন আহাম্মদ, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই নিউজ সম্পাদক আলী নিয়ামত, অনলাইন সংবাদ মাধ্যম বিডিভিউ ২৪ ডট কমের প্রধান সম্পাদক জনাব মোতাহের হোসেন চৌধুরী রাশেদ, চেতনা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহিদ সোহেল প্রমুখ।

আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন আন্তর্জাতিক অপরাধ বিশ্লেষক কাজী তিউনি বিনতে জিন্নাত।

চেতনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মোঃ দুলাল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করবেন সাধারণ সম্পাদক এস এম নাহিদ হাসান নয়ন।
অনুষ্ঠানে ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, কবি, সাংবাদিক, সংগঠক ও বিভিন্ন পর্যায়ের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

Share This:

এই পেইজের আরও খবর

১৯ ঘণ্টার টানা আন্দোলন শেষে পবিপ্রবি শিক্ষার্থীদের দাবি আদায় 

পটুয়াখালী, ২২ মার্চ : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টানা ১৯ ঘণ্টার আন্দোলনের পর তাদের দাবি মেনে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রবেশন প্রথা তুলে নিতে মঙ্গলবার সকাল ৯টা থেকে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। সকাল ১০ টায় প্রশাসনিক ভবন অবরুদ্ধ করে শিক্ষার্থীরা। এতে সেখানেই  অবরুদ্ধ হয়ে পড়েন ভিসি, প্রো-ভিসিসহ শিক্ষক-কর্মকর্তারা। এ সময় প্রশাসন শিক্ষার্থীদের দাবির প্রতি কর্ণপাত না করে তাদের অনড় অবস্থানে থাকার কথা জানায়।

সারাদিন কোন সুরাহা না হওয়ায় রাত বাড়ার সঙ্গে সঙ্গে আন্দোলনরত কয়েক শত ছাত্রী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ঢুকে পড়ে সেখানেই ঘুমিয়ে পড়ে। এ সময় বেশ কয়েকজন ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। অপরদিকে ছাত্ররা প্রশাসনিক ভবনের সামনে টায়ার জ্বালিয়ে ও স্লোগানের মাধ্যমে শান্তিপূর্ণ ভাবে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে। রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আনিসুজ্জামান আনিস ও সাধারণ সম্পাদক রায়হান আহমেদ রিমনের মধ্যস্থতায় একাধিক বৈঠক হলেও সমস্যার সমাধান হয় নি।

পরে শিক্ষার্থীদের আন্দোলন প্রকট আকার ধারণ করলে রাত সাড়ে ৩ টায় প্রশাসন প্রবেশন প্রথা তুলে নিয়ে নতুন নিয়ম চালু করতে ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়। এ সময় শিক্ষার্থীরা বিজয় মিছিল সহকারে যার যার হলে ফিরে যায়।
প্রশাসন ভবনের সামনে টায়ারে আগুন জ্বালায় শিক্ষার্থীরা

পবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. মাহবুব রব্বানী আকন্দ বলেন, প্রবেশন প্রথা সময়োপযোগী নয় বলে এতে পরিবর্তন আনবে প্রশাসন।

এদিকে পবিপ্রবিতে চলমান  আন্দোলনে শিক্ষার্থীদের বিরুদ্ধে শিক্ষক লাঞ্ছিত করার অভিযোগ তুলে সংবাদ প্রকাশ করে কয়েকটি সংবাদ মাধ্যম। এ ধরণের বানোয়াট সংবাদ প্রকাশের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা। এ সময় তারা ক্যাম্পাসে হলুদ সাংবাদিকদের প্রতিহত করার ঘোষণা দেন।

অপরদিকে ক্যাম্পাসে কোন ধরনের শিক্ষক লাঞ্ছনার ঘটনা ঘটেনি বলে নিশ্চিত করেছেন পবিপ্রবির শিক্ষক সমিতির সভাপতি ও রেজিস্টার প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামান্ত।

Share This:

এই পেইজের আরও খবর

ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড’স প্রদান 

744

ইসমাইল রিফাত, বেরোবি, ১৯ মার্চ : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জীবন সংগ্রামের ওপর রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মধ্যে বিজয়ীদেরকে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড-২০১৭ প্রদান করা হয়। শিক্ষক,শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী ক্যাটাগরিতে এই পুরুষ্কার প্রদান করা হয়।

গতকাল শুক্রবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী এই অ্যাওয়াড  প্রদান করেন।

শিক্ষক ক্যাটাগরিতে একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের সহকারী অধ্যাপক উমর ফারুক,শিক্ষার্থী ক্যাটাগরিতে উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী লাইলুন্নাহার এবং কর্মচারী ক্যাটাগরিতে পিএ কাম কম্পিউটার অপারেটর হাফিজুর রহমান এই পদক পেয়েছেন।

এ্যাওয়ার্ড হিসেবে নগদ দশহাজার টাকা, একটি সনদপত্র ও একটি স্মারক প্রদান করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, বাংলা বিভাগের শিক্ষক ড. মো. নাজমুল হক ও বিশিষ্ট সমাজকর্মী গুলনাহার নবী উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের সমাবেশ ঘিরে উত্তেজনা, তীব্র যানজট 

374

ঢাকা, ১৬ মার্চ : গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ইনস্টিটিউট করার দাবিকে কেন্দ্র করে পাল্টা-পাল্টি কর্মসূচি চলছে। এতে রাজধানীর নীলক্ষেত এলাকায় উত্তজেনা চলছে। গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীদের সমাবেশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানববন্ধন ও হকারদের বিক্ষোভের কারণে ওই এলাকায় তীব্র যানজট তৈরি হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে নিউ মার্কেট মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীরা সমাবেশ করছেন। সমাবেশস্থলের কাছেই নীলক্ষেত মোড় ও ভিসি চত্বর এলাকায় গার্হস্থ্য অর্থনীতির আন্দোলনের বিরোধিতা করে মানববন্ধন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অন্যদিকে শিক্ষার্থীদের আন্দোলন বন্ধের দাবিতে হকাররা গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীদের সমাবেশস্থলের কাছে বিক্ষোভ করছেন। এতে পুরো এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে। তৈরি হয়েছে তীব্র যানজট। সৃষ্ট যানজটে অতিষ্ঠ হয়ে পড়েছেন মানুষ। ভুক্তভোগীরা বলছেন, আন্দোলনের নামে জনদুর্ভোগ সৃষ্টির সংস্কৃতি থেকে সবার বেরিয়ে আসা উচিত। পুরো এলাকায় অতিরিক্ত পুরিশ মোতায়েন করা হয়েছে।

আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থীদের একজন শাম্মী সোমা বলেন, গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট করার দাবিতে তারা অনেকদিন ধরেই আন্দোলন করে আসছেন। কিন্তু সংশ্লিষ্টরা তাদের দাবি আমলে নিচ্ছেন না। এ কারণেই তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে রাস্তায় নামতে বাধ্য হয়েছেন।

হকাররা বলছেন, শিক্ষার্থীদের টানা আন্দোলন কারণে নিউ মার্কেট এলাকায় তীব যানজট তৈরি হয়েছে। এতে তাদের ব্যবসায় ক্ষতি হচ্ছে।

Share This:

এই পেইজের আরও খবর

বেরোবিতে প্রগ্রামিং কনটেস্ট ১৪ই মার্চ 

5222

ইসমাইল রিফাত, বেরোবি, ১৩ মার্চ : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৩য় বারের মত রংপুরের বিভিন্ন স্কুল, কলেজ এবং পলিটিক্যাল ইনস্টিটিউটের শিক্ষার্থীদের নিয়ে আগামী ১৪ই মার্চ প্রগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। অনুষ্ঠানটি সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

কনটেস্টে শিক্ষার্থীদের মেধা যাচাই পরিক্ষা নেয়া হবে এবং তাদের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দিবেন ঢাকা থেকে আগত আইটি বিশেষজ্ঞ টিম।

অনুষ্ঠানের আয়োজক কমিটির সদস্য সচিব শামসুজ্জামান বলেন, “মুলত প্রগ্রামিং এর বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্যই আমাদের এই কনটেস্টের আয়োজন। এই কনটেস্টে অংশগ্রহন করে শিক্ষার্থীরা তাদের প্রগ্রমিং করার ক্ষেত্রে যে অসুবিধাগুলোর সম্মুখিন হয় সেগুলো সম্পর্কে দক্ষতা অর্জন করতে পারবে।”

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টু এবং এতে সভাপতিত্ব করবেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য ড. এ.কে.এম. নুর-উন-নবী।

Share This:

এই পেইজের আরও খবর

গাহর্স্থ্য অর্থনীতি কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ 

2588

ঢাকা, ১৩ মার্চ : গাহর্স্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড় ও নিউমার্কেট এলাকা অবরোধ করে রেখেছে কলেজের শিক্ষার্থীরা।

আজ সোমবার বেলা ১১টা থেকে অবরোধ শুরু করে শিক্ষার্থীরা।

অবরোধের কারণে নীলক্ষেত মোড় ও এর আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। এর ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়, নিউমার্কেট, সায়েন্স ল্যাবরেটরি ও এলিফ্যান্ট রোড এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

এ সময় শিক্ষার্থীদের স্লোগানে শোনা যায়, ‘এক দফা এক দাবি, ইনস্টিটিউট কবে হবে?’ , ‘ক্লাস পরীক্ষা হবে না ইনস্টিটিউট না হলে’, ‘দাবি আদায় না হলে বিক্ষোভ চলবে’।

দাবি পূরণের ঘোষণা না পাওয়া পর্যন্ত তারা প্রতিদিন রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাবেন বলে শিক্ষার্থীরা জানায়।

এ সময় তৃতীয় বর্ষের ছাত্রী ইসরাম জাহান বলেন, আমরা রাস্তায় থাকব, না ক্লাসে যাব- তা এখন নির্ভর করছে শিক্ষামন্ত্রীর ওপর। যতদিন ইনস্টিটিউট ঘোষণা না হবে ততদিন আন্দোলন চলবে।

কলেজের অধ্যক্ষ ফাতেমা সুরাইয়া বলেন, তারা শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করছেন। শান্তিপূর্ণভাবে আন্দোলন করতে বলেছি, জনগণের ভোগান্তি যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে বলেছি। কিন্তু ওরা আমাদের কথা শুনছে না। রবিবার সারাদিন আলোচনা হয়েছে। ওরা আমাদের শত্রু মনে করছে।

রমনা পুলিশের উপ কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, শিক্ষার্থীরা রাস্তা আটকে রেখেছে। আমরা তাদের বুঝিয়ে সরিয়ে দিয়ে রাস্তা স্বাভাবিক করার চেষ্টা করছি।

Share This:

এই পেইজের আরও খবর

বেরোবিতে প্রথমবারের মত হতে যাচ্ছে “ছায়া জাতিসংঘ” 

ইসমাইল রিফাত, বেরোবি, ৯ মার্চ : আগামী ২৪ ও ২৫ মার্চ  UNYSAB Rangpur Wing এর উদ্যোগে প্রথমবারের মত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে “ছায়া জাতিসংঘ” UNYSAB Diplomatic Assembly-2017.

বৃহস্পতিবার সকাল ৯টায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের গ্যালারী রুমে এক সংবাদ সম্মেলনে UNYSAB

Rangpur Wing-Gi-এর রিসার্চার এন্ড ডেভলপার শাহ্ মাখতুম ইসলাম লিখিত বক্তব্যে এ ঘোষনা দেন ।

এছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউনিস্যাব রংপুর শাখার সদস্য রাকিবুল ইসলাম, এস এম ওয়ালিদ রায়হান, মোহাম্মদ মইনসহ সংগঠনটির অন্যান্য সদস্য।

সংবাদ সম্মেলনে সংগঠনটির লক্ষ্য, উদ্দেশ্য এবং বর্তমান ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে উপস্থিত সংবাদকর্মীদের সাথে আলোচনা করেন।

২৪ মার্চ সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত রেজীস্ট্রেশন চলবে এরপর বেলা ১১টায়  উদ্বোধনী অনুষ্ঠান হবে। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য ড. এ কে এম নুর-উন-নবী উপস্থিত থাকবেন বলে সংগঠনটির সদস্যরা প্রত্যাশা করছেন।

দ্বিতীয় দিন ২৫ মার্চ অংশগ্রহনকারীদের হাতে একটি করে সনদ ও পাশাপাশি ভালো পারফর্ম করবেন তাদেরকে পুরস্কার দেওয়া হবে বলেও জানিয়েছেন।

Share This:

এই পেইজের আরও খবর

ইডেন কলেজের হোস্টেল থেকে ছাত্রীর লাশ উদ্ধার 

স্পোর্টস ডেস্ক, ৯ মার্চ : রাজধানীর সরকারি ইডেন মহিলা কলেজের হোস্টেল থেকে এক শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। তার নাম জান্নাতুল ফেরদৌস জীবন (২১)। তিনি রসায়ন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

আজ বৃহস্পতিবার সকালে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা হলের রিডিং রুমে সিলিং ফ্যানের সঙ্গে ওড়না দিয়ে পেঁচানো অবস্থায় ঝুলন্ত লাশ উদ্ধর করে পুলিশ।

বিষয়টি আত্যহত্মা নাকি অন্য কিছু তা তদন্ত করছে পুলিশ। ঘটনাস্থলে চকবাজার থানা পুলিশের একটি দল লাশ উদ্ধার করে।

Share This:

এই পেইজের আরও খবর

৩ মাস চিকিৎসা শেষে বাড়ি ফিরলেন খাদিজা 

555

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি :ম সাভারের পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) প্রায় তিন মাসের চিকিৎসা শেষে সিলেটের বাড়িতে ফিরেছেন কলেজছাত্রী খাদিজা বেগম। আজ শুক্রবার সকাল ৯টার দিকে খাদিজাকে পরিবারের কাছে তুলে দেন তাঁর চিকিৎসক সাঈদ উদ্দিন হেলালসহ সিআরপির জ্যেষ্ঠ কর্মকর্তারা।
এর পর বেলা ১টার দিকে বিমানে করে সিলেটের এম এ জি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান খাদিজা। পরে বিমানবন্দর থেকে গাড়িতে করে সিলেট সদর উপজেলার আউশা গ্রামে নিজ বাড়িতে পৌঁছান তিনি। খাদিজার চিকিৎসক সাঈদ উদ্দিন হেলাল জানান, খাদিজা এখন সিআরপির চিকিৎসা সেবা নিয়ে পুরোপুরি সুস্থ। বাড়িতে গিয়ে তিনি আবারও পড়াশোনা শুরু করার ইচ্ছে জানিয়েছেন।

খাদিজার চাচা আবদুল কুদ্দুস জানান, খাদিজা বাড়িতে এসেছেন। বাড়িতে ফিরে আসায় সবাই খুশি। আর কোনো খাদিজা যেন নৃশংসতার শিকার না হন, এমনটাই চাও পরিবারের। খাদিজার ওপর হামলাকারী বদরুল আলমের সর্বোচ্চ শাস্তি দাবি করেন আবদুল কুদ্দুস। সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজা গত বছরের ৩ অক্টোবর বিকেলে এমসি কলেজ পরীক্ষাকেন্দ্রে বিএ (পাস) পরীক্ষা দিয়ে বের হওয়ার সময় হামলার শিকার হন। তাঁকে চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করেন ছাত্রলীগ নেতা বদরুল আলম। ঘটনার পর জনতা ধাওয়া করে বদরুলকে ধরে পুলিশে দেয়।

সংকটাপন্ন অবস্থায় খাদিজাকে প্রথমে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ও পরে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর খাদিজার অবস্থার উন্নতি হলে গত ২৮ নভেম্বর তাঁকে সিআরপিতে ভর্তি করা হয়। এর মধ্যে ১ ফেব্রুয়ারি এক সপ্তাহের জন্য বাড়ি গিয়েছিলেন খাদিজা। গতকাল বৃহস্পতিবার সিআরপি কর্তৃপক্ষ সংবাদ সম্মেলন করে জানায়, খাদিজা এখন প্রায় সুস্থ। তিনি দু-এক দিনের মধ্যে বাড়ি ফিরতে পারবেন। তবে পূর্ণ স্বাভাবিক জীবনে ফিরতে তাঁকে আরও কয়েক বছর চিকিৎসা নিতে হবে। খাদিজার ওপর হামলার ঘটনায় হত্যাচেষ্টার অভিযোগে করা মামলাটি সিলেটের মুখ্য মহানগর হাকিম আদালতে বিচারাধীন রয়েছে। বদরুল এই মামলার একমাত্র আসামি।

Share This:

এই পেইজের আরও খবর

“শুদ্ধ বাংলা চর্চার বর্তমান অবস্থা ও আমাদের করনীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত 

27

নাহিদ হাসান, ঢাবি, ২০ ফেব্রুয়ারি : ঢাবিতে চেতনা পরিষদের-চেতনায় বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্কের যৌথ আয়োজনে বংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমরা” শীর্ষক মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

১৯ ফেব্রুয়ারী বিকালে বাংলা একাডেমির সামনে মানববন্ধন শেষে সন্ধ্যায় চেতনা পরিষদের সভাপতি জাহিদ সোহেলের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের শহিদ মুনির চৌধুরী অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ হোসেন মনসুর ও প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট লেখক ও চিন্তাবিদ অধ্যাপক ড. আবুল কাসেম ফজলুল হক।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই নিউজের সম্পাদক আলী নিয়ামত, বীরমুক্তিযোদ্ধা এডভোকেট আহমেদ উল্লাহ ভুইয়া, এডভোকেট মোশাররফ হোসেনসহ অন্যোন্য নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ড. মোঃ হোসেন মনসুর বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা বাংলাদেশ পেয়েছি, বাংলাভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে পেয়েছি। ভাষাআন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমাদের বংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজকে বংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে যে আলোচনা হলো ভবিষ্যতে বাংলাভাষা ও সংস্কৃতিকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে বিশ্বাস করি।

প্রধান আলোচকের বক্তব্যে চেতনা বিশিষ্ট চিন্তাবিদ অধ্যাপক ড. আবুল কাসেম ফজলুল হক বলেন, আমাদেরকে এগিয়ে যেতে হলে এই অঞ্চলের সঠিক ইতিহাস জানতে হবে, আমাদের পড়াশুনা করতে হবে। তাহলেই আমরা বুঝতে পারবো আমাদের করণীয় সম্পর্কে। ভাষা আন্দোলনের প্রথম সংগঠন তমুদ্দুন মজলিশ খুবই জনপ্রিয় পরর্তীকালে তমুদ্দুন মজলিশও জোটগত রাজনীতিতে জড়িয়ে পড়েছিলো। ইতিহাস থেকে শিক্ষা নিয়েই আমাদের বাংলা ও সংস্কৃতিকে রক্ষা করতে হবে। শুদ্ধ বাংলা ভাষা চর্চার প্রসারের ক্ষেত্রে আমাদের সবাইকে একনিষ্ঠভাবে কাজ করতে হবে। নাসিরনগর, গাইবান্ধাসহ বিভিন্ন জায়গায় ধর্মের নামে যে সহিংসতা হয়েছে তা কোন ধর্মের মৌলিক শিক্ষার সাথে সংহতিপূর্ণ নয়, এগুলো সন্ত্রাসবাদী ধারা। কাজেই আমাদের দেশ ভাষা ও সংস্কৃতিকে এগিয়ে নিতে ইতিহাস চর্চার বিকল্প নেই।

অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক এস এম নাহিদ হাসান নয়নের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন চেতনা পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ড. মোঃ আলমগীর হোসেন।

আলোচনা শেষে মোঃ দুলাল মিয়াকে সভাপতি ও এস এম নাহিদ হাসান নয়নকে সাধারণ সম্পাদক করে চেতনা পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ৭ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয় ও নতুন কমিটিকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভাপতি মোঃ মুহিব, যুগ্নসাধারণ সম্পাদক মোসা. নাছরিন জেবিন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মোঃ জিদান, মোঃ সিরাজ মিয়া, মোঃ নাসিম প্রমূখ।

Share This:

এই পেইজের আরও খবর

“ঢাবিতে বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমরা” শীর্ষক মানববন্ধন অনুষ্ঠিত 

130db44974eb935424e6865ec8e7f9ed

নাহিদ হাসান, ঢাবি, ১৯ ফেব্রুয়ারি : ঢাবিতে বিশ্বের প্রথম ধূমপান ও মাদক বিরোধী সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্ক ও চেতনা পরিষদের যৌথ আয়জনে ‘বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমরা’ শীর্ষক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

১৯ ফেব্রুয়ারী বিকালে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাংবাদিক, সংগঠক ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই নিউজের সম্পাদক আলী নিয়ামত, প্রধান আলোচক ছিলেন চেতনা পরিষদের সভাপতি জাহিদ সোহেল, বিশেষ অতিথি ছিলেন ড. মোঃ আলমগীর হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই নিউজের প্রতিনিধি মাহতাবুর রহমান মুরাদসহ অন্যোন্য নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে আলী নিয়ামত বলেন, বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আজকে বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে ও পরিচ্ছন্ন বাংলাদেশের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্ক যে উদ্যোগ গ্রহণ করেছে তার জন্য সাধুবাদ জানাই। আগামীতে এ আন্দোলনে মাধ্যমে বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধ ও শুদ্ধ বাংলা চর্চার এ আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়বে এটা আমি বিশ্বাস করি।

প্রধান আলোকের বক্তব্যে চেতনা পরিষদের সভাপতি জাহিদ সোহেল বলেন, লাখো শহিদের রক্তে ভেজা এই মাটিকে পরিচ্ছন্ন রাখবো ও শুদ্ধ বাংলার চর্চা করতে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে।

ঢাবি সাস্ক সভাপতি এস এম নাহিদ হাসান নয়ন বলেন, বাংলা ভাষাই বিশ্বের একমাত্র রক্তে কেনা ভাষা। এই ভাষার মর্যাদা রক্ষার্থে আমাদেরকে বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধ ও শুদ্ধ বাংলা চর্চা করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাবি সাস্ক সভাপতি এস এম নাহিদ হাসান নয়নের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাস্কের যুগ্নসাধারণ সম্পাদক মিরাজুল ইসলাম, রেজাউল ইসলাম, সাস্কের প্রচার সম্পাদক গোলাম আজম প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

সাভারে স্কুলের পাশে দুর্বৃত্তদের কোপে ৩ ছাত্র আহত 

77

সাভার, ১৮ ফেব্রুয়ারি : সাভারে একটি স্কুলের পাশে তিন ছাত্রকে কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। আজ শনিবার সকাল ৭টা ৫০ মিনিটে উপজেলার ব্যাংক কলোনি এলাকায় এ ঘটনা ঘটে।

কোপে আহত তিনজন সাভারের ব্যাংক কলোনি এলাকার অ্যাসেড স্কুলের দশম শ্রেণির ছাত্র। তারা হলো- রিফাত (১৫), সাব্বির (১৫) ও সাদমান আলম রিসাদ (১৫)। তাদের বাড়ি সাভারের বিভিন্ন এলাকায়।

আহত তিনজনের মধ্যে রিফাতকে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অন্যদিকে সাব্বির ও রিসাদকে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, অ্যাসেড স্কুলের সপ্তম শ্রেণির এক ছাত্রীর সঙ্গে প্রেমের ঘটনায় তালবাগ এলাকার মঞ্জু নামের এক যুবকের সঙ্গে বিরোধ চলছিল উল্লিখিত তিন ছাত্রের। আজ সকালে ওই তিন ছাত্র স্কুলের পাশে একটি ভবনের সিঁড়িতে বসেছিল। এ সময় মঞ্জুর  ভাড়াটে  শোয়েব, নোমান, রিজু ও সাব্বির ওই তিনজনের ওপর ধারালো অস্ত্র দিয়ে হামলা করে। পরে তাদের কুপিয়ে জখম করে সঙ্গে থাকা  টাকা ও তিনটি মুঠোফোন লুট করে পালিয়ে যায়। খবর পেয়ে স্থানীয় লোকজন আহত তিনজনকে হাসপাতালে নেয়।

এ ঘটনার পর থেকে মঞ্জু নামের ওই যুবক পলাতক। ঘটনাস্থল পরিদর্শন করেছে সাভার মডেল থানা পুলিশ।

এ বিষয়ে জানতে চাইলে সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম কামরুজ্জামান জানান, এ ঘটনার তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Share This:

এই পেইজের আরও খবর

জাহাঙ্গীরনগরের ২১ শিক্ষার্থীকে বহিষ্কার 

2314

জাবি, ১৫ ফেব্রুয়ারি : ভর্তি পরীক্ষায় জালিয়াতি, মারামারিসহ পৃথক পাঁচটি অভিযোগে ২১ জন শিক্ষার্থীকে বহিষ্কার করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের শিক্ষা শাখা সূত্র থেকে এই তথ্য জানা গেছে।

শিক্ষা শাখা সূত্র জানায়, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ২১ শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

ক্যাম্পাস সূত্র জানায়, বহিষ্কৃত ২১ জন শিক্ষার্থীর মধ্যে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীও আছেন।

Share This:

এই পেইজের আরও খবর