১৮ নভেম্বর ২০১৭
বিকাল ৫:৪৯, শনিবার

১৩ পুলিশ সুপার পদে বদলি ও পদায়ন

১৩ পুলিশ সুপার পদে বদলি ও পদায়ন 

অনলাইন ডেস্ক : বিসিএস পুলিশ ক্যাডারে ১৩ পুলিশ সুপার পদে বদলি ও পদায়ন করা হয়েছে।

সোমবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুলিশ-১ শাখা থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

পুলিশ পদক পাচ্ছেন ১৩২ জন 

ঢাকা : ২০১৬ সালের জন্য পুলিশের সাহসিকতা ও বীরত্বের পদকগুলোর বেশির ভাগই যাচ্ছে জঙ্গি দমনে ভূমিকা রাখা কর্মকর্তাদের ঝুলিতে। এ বছর পুলিশের সাহসিকতা ও সেবার জন্য ১৩২ জনকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) দেওয়া হচ্ছে।

২৩ জানুয়ারি রাজারবাগে পুলিশ সপ্তাহের বার্ষিক পুলিশ প্যারেডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মকর্তাদের পদক পরিয়ে দেবেন।

পুলিশ সদর দপ্তর সূত্র জানিয়েছে, এ বছর জঙ্গি দমনে ভূমিকা রাখা কর্মকর্তাদেরই পুরস্কৃত করা হয়েছে। একক ইউনিট হিসেবে সবচেয়ে বেশি পদক পেয়েছেন ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের কর্মকর্তা ও সদস্যরা। নবগঠিত এ ইউনিটের প্রধানসহ ২১ জন এ বছর পদক পাবেন। আর জেলা হিসেবে কিশোরগঞ্জের কর্মকর্তা ও সদস্যরা নয়টি পদক পাচ্ছেন। এর বাইরে পুলিশ সদর দপ্তরের এলআইসি শাখা, বগুড়া জেলা পুলিশ, র‍্যাব ও অন্য ইউনিটগুলোর একাধিক কর্মকর্তাও জঙ্গি দমনে ভূমিকার জন্যই পদক পাচ্ছেন।

এর মধ্যে গুলশানের হলি আর্টিজানে ও কিশোরগঞ্জে জঙ্গিদের হামলায় নিহত চার পুলিশ কর্মকর্তা ও সদস্যকে মরণোত্তর বিপিএম দেওয়া হচ্ছে। হলি আর্টিজানে হামলায় নিহত দুজন হলেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাহউদ্দীন খান। আর কিশোরগঞ্জে হামলায় নিহত হন কনস্টেবল জহিরুল ইসলাম ও কনস্টেবল আনসারুল হক।

পুলিশের ঊর্ধ্বতন কয়েকজন কর্মকর্তাও পদক পাচ্ছেন এবার। এঁদের মধ্যে বিপিএম পদক পাচ্ছেন র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া, চট্টগ্রাম মহানগর কমিশনার ইকবাল বাহার, রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশীদ হোসেন ও র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক আনোয়ার লতিফ খান। পিপিএম পদক পাচ্ছেন বরিশাল রেঞ্জের ডিআইজি শেখ মুহম্মদ মারুফ হাসান, খুলনা রেঞ্জের ডিআইজি এস এম মনিরুজ্জামান প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

প্রশাসনে পদোন্নতি, রদবদল 

ঢাকা, ১৫ ডিসেম্বর : বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও সমমর্যাদার পদে বড় ধরনের পরিবর্তন করেছে সরকার। এর মধ্যে আটজন অতিরিক্ত সচিবকে বিভিন্ন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বা সমপর্যায়ের পদে নিয়োগ দেওয়া হয়েছে। একজন ভারপ্রাপ্ত সচিবকে পদোন্নতি দিয়ে পূর্ণ সচিব ও আরেকজনকে একটি মন্ত্রণালয়ের সচিব হিসেবে বদলি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার এ বিষয়ে পৃথক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমান সচিবদের মধ্যে বেশ কয়েকজন অবসরোত্তর ছুটিতে যাওয়ার পরিপ্রেক্ষিতে এই পরিবর্তন আনা হয়েছে।

ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব পাওয়া কর্মকর্তাদের মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন কাউন্সিলের চেয়ারম্যান আহমদ কায়কাউসকে বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিব, ঢাকা যানবাহন সমন্বয় বোর্ডের নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেনকে ভারপ্রাপ্ত খাদ্যসচিব, পেট্রোবাংলার চেয়ারম্যান ইশতিয়াক আহমেদকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীরকে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক শুভাশীষ বোসকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে।

এ ছাড়া বিআরটিএর চেয়ারম্যান নজরুল ইসলামকে পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সদস্য (ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদা), বিদ্যুৎ বিভাগের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম সিকদারকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন কাউন্সিলের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত সচিব মর্যাদা) ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায়) করা হয়েছে। আর পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান মোহাম্মদ মাহমুদ রেজা খানকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে।

এ ছাড়া পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব প্রশান্ত কুমার রায়কে পদোন্নতি দিয়ে ওই মন্ত্রণালয়ের পূর্ণ সচিব করা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

‘চোরাচালানি ও মাদক ব্যবসায়ীদের কমিউনিটি পুলিশে নয়’ 

0dgngat0

ঢাকা, ১ ডিসেম্বর : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, বিতর্কিত, টাউট-বাটপার, চোরাচালানি, মাদক ব্যবসায়ী, সমাজে গ্রহণযোগ্যতা নেই এমন কাউকে কমিউনিটি পুলিশের সদস্য করা যাবে না। একই সঙ্গে পুলিশের দালাল, থানায় গিয়ে যারা দালালি করে তাদেরকেও কমিউনিটি পুলিশে যুক্ত করা যাবে না। তাদের কাছ থেকে ভাল কোনো কাজ আশা করা যায় না। ভাল কাজ করতে হলে ভাল মানুষ লাগবে।

বৃহস্পতিবার দুপুরে নগরের লালদীঘি ময়দানে চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটি আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সমাবেশ উদ্বোধন করেন নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশের সমন্বয়কারী, সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) দেবদাস ভট্টাচার্য। বক্তব্য রাখেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, সিএমপি কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রাম পুলিশ সুপার নূর ই আলম মিনা, মহানগর কমিউনিটি পুলিশ সমন্বয় কমিটির সদস্য সচিব অহীদ সিরাজ স্বপন। সমাবেশের শুরুতে সিএমপির সাংস্কৃতিক স্কোয়াড ‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ শীর্ষক থিম সঙ্গীত পরিবেশন করেন।

প্রধান অতিথি বলেন, রাজনীতিবিদদের নিয়ে অনেকে নেতিবাচক কথা বলেন।  কিন্তু পলিটিশিয়ানদের মধ্যে যারা ভাল লোক তাদের অবশ্যই কমিউনিটি পুলিশে রাখতে হবে। ভাল রাজনীতিবিদ এবং জনপ্রতিনিধি যারা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন তাদের কমিটিতে রাখতে হবে।

পুলিশের উদ্দেশ্যে আইজিপি বলেন, প্রত্যেক ঘটনায়, কাউকে গ্রেফতার করলেই মামলা করার প্রয়োজন নেই। মামলা কখনও শান্তি আনে না। যিনি মামলা করেন আর যার বিরুদ্ধে মামলা হয় উভয়ই সর্বশান্ত হয়। নিস্পত্তি এবং বিচার  এই দুটোর পার্থক্য বুঝতে হবে। আপনি নিস্পত্তি করতে পারবেন, বিচার করতে  পারবেন না। বিচারের দরকার নাই, নিস্পত্তি করুন।

আইজিপি একেএম শহীদুল হক বলেন, কমিউনিটি পুলিশ ভারতে আছে, লন্ডনে আছে। বিভিন্ন দেশে আছে। কমিউনিটি পুলিশ শুধু পুলিশের জন্য নয়, এটা জনগণের জন্য। কমিউনিটি পুলিশিংকে বলা হয় সমস্যার সমাধানমূলক পুলিশিং যেটা প্রথাগত পুলিশের পক্ষে সম্ভব নয়। এটা কোন প্রজেক্ট নয়, কোন প্রোগ্রাম নয়।

Share This:

এই পেইজের আরও খবর

সড়কে সমাবেশ অবৈধ, বিএনপিকে জানাবে ডিএসসিসি 

Cap11e

ঢাকা, ৭ নভেম্বর : নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনের সড়কে দলটিকে সমাবেশ করতে দেবে না ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আজ সোমবার রাতেই এ–সংক্রান্ত চিঠি বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে পাঠিয়ে দেওয়া হবে বলে ডিএসসিসির একটি সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ একটি চিঠিতে কাল ৮ নভেম্বর দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে বলে দক্ষিণ সিটি করপোরেশনকে অবহিত করেছে। অবশ্য চিঠিতে সমাবেশ করার ব্যাপারে সিটি করপোরেশনের কাছে অনুমতি চাওয়া হয়নি।

জানতে চাইলে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা খালিদ আহমেদ বলেন, বিএনপি সমাবেশ করার বিষয়টি অবহিত করেছে। তারা অনুমতি চায়নি। এ কারণে তাদের আজ চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে, ‘সড়কে সমাবেশ করা অবৈধ বা আইনসম্মত নয়।’

রুহুল কবির রিজভী আজ বিকেলে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘এখানে কোনো দ্বিধা, কোনো সংকোচ নেই, আমরা সমাবেশ করব। পুলিশ যদি মনে করে, কাল (মঙ্গলবার) না দিয়ে পরশু দিন (বুধবার) দেবে, দিক; আমরা সেদিনই করব। কিন্তু সেটা আমাদের জানাতে হবে। আমরা সে প্রস্তুতি নেব।’

Share This:

এই পেইজের আরও খবর

নব্য জেএমবি নেতা নিয়ে পাল্টা বক্তব্য দেব না: বেনজীর 

বেনজীর

ঢাকা, ২৭ অক্টোবর : সম্প্রতি আশুলিয়ায় জঙ্গিবিরোধী অভিযানে নিহত নব্য জেএমবি নেতা আবদুর রহমান ওরফে সারোয়ার জাহানের সাংগঠনিক অবস্থানের বিষয়ে দেওয়া বক্তব্য নিয়ে পাল্টা কোনো বক্তব্য দেবেন না বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার দুপুরে সমকালকে একথা জানিয়ে তিনি বলেন, ‘নিহত নব্য জেএমবি সারোয়ার জাহানের পরিচয় নিয়ে র‌্যাব পাল্টা বক্তব্য দেবে না।’ এ বিষয়ে র‌্যাব আগের বক্তব্যেই রয়েছে বলে জানান তিনি।

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে র‌্যাবের মহাপরিচালক জানান, আশুলিয়ায় ৮ অক্টোবর অভিযানের সময় ভবন থেকে লাফিয়ে পড়ে নিহত আবদুর রহমানই নব্য জেএমবির প্রধান শায়খ আবু ইব্রাহিম আল হানিফ। তার মূল নাম সারোয়ার জাহান।

ওইদিন তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জের এ জঙ্গির নেতৃত্বে অন্তত ২৪টি হামলা চালানো হয়েছে। এর মধ্যে গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁ এবং ঢাকা ও রংপুরে দুই বিদেশি নাগরিক হত্যার ঘটনাও রয়েছে। নব্য জেএমবির প্রধান বা আমির ছিল সে। তার সাংগঠনিক নাম আবু ইব্রাহিম আল হানিফ।

এরপর বুধবার পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের বলেন, সারোয়ার জাহান ছিল নব্য জেএমবির তৃতীয় সারির নেতা। তাভেলা হত্যায় জঙ্গিগোষ্ঠী নয়, বরং যাদের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়েছে, তারাই জড়িত। তাদের মধ্যে ৭ জন বিএনপি নেতা রয়েছেন।

পুলিশের এ বক্তব্যের পরই নব্য জেএমবির আমির ও ইতালির নাগরিক তাভেলা সিজার হত্যার তদন্ত নিয়ে পুলিশ ও র‌্যাবের ভিন্ন বক্তব্যে সংস্থা দুটির সমন্বয়হীনতার বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে।

গত ২৮ জুন তাভেলা হত্যায় বিএনপি নেতা এমএ কাইয়ুমসহ সাতজনের বিরুদ্ধে চার্জশিট দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত মঙ্গলবার এ মামলায় বিচার প্রক্রিয়াও শুরু হয়েছে। ওই অভিযোগপত্রে জঙ্গিদের কোনো প্রসঙ্গ আসেনি। এ ছাড়া ২৭ আগস্ট নারায়ণগঞ্জের আস্তানায় পুলিশের অভিযানে নিহত তামিম চৌধুরীকে নব্য জেএমবির প্রধান সমন্বয়ক বলে দাবি করে আসছে ডিবি।

অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলামের এমন বক্তব্যের পর বুধবার যোগাযোগ করা হলে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান সমকালকে বলেন, এ বিষয়ে তার কোনো বক্তব্য নেই। সংবাদ সম্মেলনে র‌্যাব মহাপরিচালক নিজেই বিস্তারিত বলেছেন। সেখানে পর্যাপ্ত দালিলিক প্রমাণও উপস্থাপন করা হয়েছে। ওইসব দলিলপত্রে দেখা যায়, নব্য জেএমবির শূরা সদস্যরাই সারোয়ার জাহানকে আমির নির্বাচিত করেছে। এটি র‌্যাবের বক্তব্য নয়, দলিলপত্রের তথ্য।

Share This:

এই পেইজের আরও খবর

২৮ পুলিশ সুপারকে বদলি 

পুলিশ

ঢাকা, ২৪ অক্টোবর : দেশের বিভিন্ন স্থানে কর্মরত ২৮ পুলিশ সুপারকে (এসপি) বদলির আদেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার বিকেলে মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব ফারজানা জেসমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

পুলিশের ঊর্ধ্বতন ২১ কর্মকর্তাকে বদলি ও পদায়ন 

পুলিশ

ঢাকা, ১২ জুলাই : পুলিশের ঊর্ধ্বতন ২১ কর্মকর্তাকে বদলি ও পদায়ন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। উপসচিব মোহাম্মদ ইলিয়াস হোসেন স্বাক্ষরিত পুলিশ সদর দফতরের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ময়মনসিংহের পুলিশ সুপার মঈনুল হককে নারায়ণগঞ্জের পুলিশ সুপার, ডিএমপির উপ-পুলিশ কমিশনার সৈয়দ নুরুল ইসলামে ময়মনসিংহের পুলিশ সুপার, ডিএমপির উপ-পুলিশ কমিশনার মো: মাহবুব আলমকে টাঙ্গাইলের  পুলিশ সুপার ও পুলিশ সদর দফতরের এআইজি মো: আনিছুর রহমানকে মেহেরপুরের পুলিশ সুপার করা হয়েছে।

বান্দরবানের পুলিশ সুপার মো: মিজানুর রহমানকে রংপুরের, ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (বর্তমানে পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) সঞ্জিত কুমার রায়কে বান্দরবানের, ঝিনাইদহের পুলিশ সুপার মো: আলতাফ হোসেনকে সাতক্ষীরার, গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (বর্তমানে পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মো: মিজানুর রহমানকে ঝিনাইদহের, সিএমপির উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ভূঁঞাকে রাজশাহীর ও সিলেটের পুলিশ সুপার নুরে আলম মিনাকে চট্টগামের পুলিশ সুপার করা হয়েছে।

এসবির বিশেষ পুলিশ সুপার মো: মনিরুজ্জামানকে সিলেটের পুলিশ সুপার, বাগেরহাটের পুলিশ সুপার মো: নিজামুল হক মোল্যাকে খুলনার পুলিশ সুপার, ঢাকার রেলওয়ে রেঞ্জ কার্যালয়ের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়কে বাগেরহাটের পুলিশ সুপার, লালমনিরহাটের পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলামকে চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার, রংপুরের আরআরএফ কমান্ড্যান্ট এস এম রশিদুল হককে লালমনিরহাটের পুলিশ সুপার মেহেরপুরের পুলিশ সুপার মো: হামিদুল আলমকে দিনাজপুরের পুলিশ সুপার করা হয়েছে।

দিনাজপুরের পুলিশ সুপার মো: রুহুল আমিনকে পুলিশ সদর দফতরে এআইজি পদমর্যাদায় পদায়ন, ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (বর্তমানে পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মোহাম্মদ জায়েদুল আলমকে মুন্সীগঞ্জের পুলিশ সুপার, মুন্সীগঞ্জের পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদারকে নাটোরের পুলিশ সুপার, নাটোরের পুলিশ সুপার শ্যামল কুমার মুখার্জীকে ডিএমপির উপ-পুলিশ কমিশনার এবং ডিএমপির উপ-পুলিশ কমিশনার শাহ মিজান শাফিউর রহমানকে ঢাকার পুলিশ সুপার করা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

পুলিশ সুপার পদে ৭০ জনের পদোন্নতি 

পুলিশ

ঢাকা, ৫ এপ্রিল : অতিরিক্ত পুলিশ সুপার থেকে ৭০ কর্মকর্তাকে পুলিশ সুপার পদে পদোন্নতি দিয়েছে সরকার। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

মন্ত্রণালয়ের উপসচিব সুরাইয়া পারভীন শেলী প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন। প্রজ্ঞাপনে বলা হয়, ‘বিসিএস (পুলিশ) ক্যাডারে নিম্নবর্ণিত কর্মকর্তাবৃন্দকে পুলিশ সুপার (এসপি) গ্রেড-৫ (জাতীয় বেতন স্কেল-২০১৫ এর টাকা ৪৩০০০-৬৯৮৫০/) পদে পদোন্নতি প্রদান করা হলো।’

পদোন্নতিপ্রাপ্তরা হলেন- মো. মাসুম বিল্লাহ তালুকদার, আবু হেনা খন্দকার, এমএ মাসুদ, এএফএম আনজুমান কালাম, মো. মিজানুর রহমান, মো. দেলোয়ার হোসেন, মোছা. তাসলিমা খাতুন, হালিমা পারভীন, তামান্না ইয়াসমীন, পঙ্কজ চন্দ্র রায়, নাবিলা জাফরিন রীনা, মীর মোদদাছছের হোসেন, মো. আব্দুছ সালাম, সুব্রত কুমার হালদার, আবু আহাম্মদ আল মামুন, মো. মারুফ হোসেন, মোহাম্মদ সালাম কবির, খোন্দকার নুরুন্নবী, সৈয়দ হারুন অর রশীদ, মোহাম্মদ জায়েদুল আলম, এসএম মেহেদী হাসান, ফারুক আহমেদ, মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, মাসুদ আহাম্মদ, মো. আব্দুস সালাম, মোহাম্মদ হেমায়েতুল ইসলাম, এমএ জলিল, নুরুল ইসলাম, মো. মিজানুর রহমান, এসএম জাহাঙ্গীর আলম সরকার, উত্তম কুমার পাল, কামরুল হাসান মাহমুদ, লিটন কুমার সাহা, আবিদা সুলতানা, সঞ্জিত কুমার রায়, রাশিদা বেগম, মোছা. শাহেলা পারভীন, নাসিয়ান ওয়াজেদ, শামীমা আক্তার, সৈয়দ আবু সায়েম, তোফায়েল আহমেদ, মো. ফারুক উল হক, তানভীর মমতাজ, মো. হাসানুজ্জামান, মো. আলিমুজ্জামান, মোহাম্মদ শহীদুল্লাহ, মোহাম্মদ মহিবুল ইসলাম খান, মোহাম্মদ ফরিদ উদ্দিন, মো. বাবুল আক্তার, মো. সেলিম খান, মো. আবদুল ওয়ারীশ, মো. জাকারিয়া, মোহাম্মদ জসিম উদ্দিন, এসএম মোস্তাইন হোসেন, মো. হাসান নাহিদ চৌধুরী, মো. মোখলেসুর রহমান, এএইচএম আবদুর রকিব, মোহাম্মদ মুইনুল হাসান, মোহাম্মদ আনিসুর রহমান, মোহাম্মদ সিহাব কায়সার খান, মো. সাইফুল্লাহ বিন আনোয়ার, মুহম্মদ জাহাঙ্গীর মল্লিক, মোহাম্মদ শাহরিয়ার আলম, মো. হাবিবুর রহমান, মো. আকবর আলী মুনসী, মোহাম্মদ মাহবুব হাসান, মো. সাহেদ আল মাসুদ, মোহাম্মদ ইব্রাহীম খান, রিফাত রহমান শামীম এবং প্রলয় কুমার জোয়ারদার।

Share This:

এই পেইজের আরও খবর

অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা 

অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, বিভিন্ন অপকর্মের সঙ্গে জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে বিভাগীয় মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে। শনিবার ঢাকা ক্লাবে পুলিশের সাবেক ডিআইজি সফিক উল্লাহ’র লেখা ‘এক পুলিশের ডায়েরি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

আইজিপি বলেন, যাদের বিরুদ্ধে প্রাথমিকভাবে তথ্য-প্রমাণ পাওয়া গেছে তাদের ইতোমধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের ব্যাপারেও প্রস্তুতি নেয়া হচ্ছে।

একুশে বই মেলায় ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের বিষয়ে আইজিপি জানান, এ যাবৎ যতো মুক্তমনা লেখক, ব্লগারকে হত্যা করা হয়েছে এসব ঘটনায় জড়িতদের আটক করা হয়েছে। পাশাপাশি এসব হত্যাকাণ্ডের ঘটনায় সন্দেহভাজন অনেককে নজরদারিতে রাখা হয়েছে।

অনুষ্ঠানে আইজিপি ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা ক্লাবের প্রেসিডেন্ট সৈয়দ শাহেদ রেজা, বিশিষ্ট নাট্য ব্যাক্তিত্ব আতাউর রহমান, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

ডিএমপি’র পাঁচ থানায় নতুন ওসি 

0002

ঢাকা, ৯ ফেব্রুয়ারি : ঢাকার পাঁচ থানায় ওসি বদল করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার সোমবার (০৮-০২-২০১৬) এক আদেশে ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন বিভাগে কর্মরত নিরস্ত্র পুলিশ পরিদর্শকদের জনস্বার্থে ডিএমপি’র বিভিন্ন বিভাগে বদলী করেছেন।

সৈয়দ সহিদ আলমকে গোয়েন্দা উত্তর বিভাগ থেকে অফিসার ইনচার্জ রূপনগর থানা, মো. আনিছুর রহমানকে গোয়েন্দা উত্তর বিভাগ থেকে অফিসার ইনচার্জ  যাত্রাবাড়ী থানা, মোহাম্মদ আনোয়ার হোসেনকে গোয়েন্দা দক্ষিণ বিভাগ থেকে অফিসার ইনচার্জ শাহআলী থানা, সফিকুল ইসলাম মোল্যাকে পুলিশ পরিদর্শক (তদন্ত) বিমানবন্দর থানা থেকে অফিসার ইনচার্জ শাহজাহানপুর থানা, মো. ইউনুস আলীকে অফিসার ইনচার্জ উত্তরখান থানা থেকে গোয়েন্দা পশ্চিম বিভাগ, শেখ সিরাজুল হককে পুলিশ পরিদর্শক (তদন্ত) উত্তরখান থানা থেকে অফিসার ইনচার্জ উত্তর খান থানা, মো. রেজাউল হাসানকে অফিসার ইনচার্জ রূপনগর থানা থেকে গোয়েন্দা দক্ষিণ বিভাগ, মো. মেহেদী হাসানকে অফিসার ইনচার্জ শাহজাহানপুর থানা থেকে গোয়েন্দা উত্তর বিভাগ ও অবনি শংকর করকে অফিসার ইনচার্জ যাত্রাবাড়ি থানা থেকে গোয়েন্দা উত্তর বিভাগে বদলী করা হয়েছে।

এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে।

Share This:

এই পেইজের আরও খবর

‘জেএমবি’র কার্যক্রমে স্থবিরতা এসেছে’ 

'জেএমবি’র কার্যক্রমে স্থবিরতা এসেছে'

ঢাকা, ১৯ জানুয়ারি : র‌্যাব মহাপরিচালক বেনজির আহম্মেদ বলেছেন, ‘তিন মাস আগে জেএমবি মাথা চাড়া দেয়। আইনশৃঙ্খলা বাহিনীর সাঁড়াশি অভিযানের ফলে তাদের কার্যক্রমে স্থবিরতা এসেছে। সংগঠনের শীর্ষ পর্যায়ের নেতারা হয় গ্রেফতার হয়েছেন, না হয় বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।’

রাজশাহী জেলা পুলিশ সমাবেশ ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠান শেষে মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রাজশাহীর বাগমারায় আহমেদিয়া মসজিদে হামলা প্রসঙ্গে র‌্যাব প্রধান বলেন, ‘নিহত যুবকের পরিচয় শনাক্ত করা এখনো সম্ভব হয়নি। পরিচয় শনাক্তে সব বাহিনী একসঙ্গে কাজ করছে।’

তিনি বলেন, ‘ওই যুবক নিশ্চয়ই কারও সন্তান, কারও ভাই কিংবা কোনো স্কুল বা মাদ্রাসায় পড়াশোনা করেছে। তাও যদি না করে থাকে তাহলে রাখালের কাজ হলেও করেছে। তাই তার পরিচয় জানিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতা করুন। তার পরিচয় মিললে ওই ঘটনার পুনরাবৃত্তি রোধ করা সম্ভব হবে।’

রাজশাহী রেঞ্জের ডিআইজি ইকবাল বাহার, জেলা পুলিশ সুপার নিশারুল আরিফ, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. শামসুদ্দিন ও র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মাহবুব আলম এ সময় উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

ব্যক্তিগত অপরাধের দায় নেবে না বাহিনী : পুলিশ 

পুলিশ

ঢাকা, ১৬ জানুয়ারি : পুলিশের কোনো সদস্যের ব্যক্তিগত বিচ্যুতি বা অপরাধের দায় নেবে না বাহিনী। এ ধরনের ঘটনা এড়াতে পুলিশ সদস্যদের নিয়মিতভাবে বলা হচ্ছে, কাউন্সেলিং করা হচ্ছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম আজ শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। মোহাম্মদপুরে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বী ও যাত্রাবাড়ীতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিদর্শক বিকাশ চন্দ্রের ওপর পুলিশি নির্যাতনের বিষয়ে বলতে গিয়ে এসব কথা বলেন মনিরুল।

যুগ্ম কমিশনার বলেন, ঘটনা দুটি তদন্তে পুলিশ সদর দপ্তর ও ঢাকা মহানগর পুলিশ পৃথক তদন্ত কমিটি গঠন করেছে। দ্রুততম সময়ে তাঁরা প্রতিবেদন দেবেন। তাঁদের প্রতিবেদন অনুযায়ী পরবর্তী আইনি ব্যবস্থা নেবে পুলিশ। এরই মধ্যে মোহাম্মদপুর থানার উপপরিদর্শক (এসআই) মাসুদ শিকদারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ঘটনা দুটির তদন্তে অভিযুক্ত ব্যক্তি ছাড়াও ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বা সংশ্লিষ্ট কারও গাফিলতির প্রমাণ পেলে তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

গত বছরের নভেম্বরে ঢাকা জেলার প্রশিক্ষণার্থী সহকারী পুলিশ সুপার মশিউর রহমান মদ্যপ অবস্থায় শাহবাগে গণমাধ্যমের দুজন কর্মীকে মারধরের ঘটনায় কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে, জানতে চাইলে যুগ্ম কমিশনার বলেন, বিষয়টি তাঁর জানা নেই।

পুলিশের বিরুদ্ধে অভিযোগ পুলিশ তদন্ত করলে নিরপেক্ষতা বজায় রাখা সম্ভব কি না, জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, পুলিশের করা তদন্তের ভিত্তিতে পুলিশ সদস্যের ফাঁসিও হয়েছে। অনেক বড় অপরাধীর শাস্তি হয় পুলিশের তদন্তের ভিত্তিতে। তাই রাষ্ট্রের এই বাহিনীর প্রতি সবার আস্থা রাখতে হবে।

নির্দেশ অমান্য করে পুলিশ সিভিল টিম পরিচালনা করছে কি না, জানতে চাইলে যুগ্ম কমিশনার বলেন, সিভিল টিমের কার্যক্রমে নিষেধাজ্ঞা রয়েছে। তবে সিভিল টিম পরিচালনা আর সাদা পোশাকে কর্তব্য পালন এক বিষয় নয়। কৌশলগত কারণে ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমতি সাপেক্ষে সাদা পোশাকে অভিযান চালানো যেতে পারে। সাম্প্রতিক ঘটনাগুলোয় বিষয়টির ব্যত্যয় ঘটেছে কি না, তা তদন্ত প্রতিবেদন পেলে জানা যাবে।

Share This:

এই পেইজের আরও খবর

এসআই মাসুদ সাময়িক বরখাস্ত 

এসআই মাসুদ সাময়িক বরখাস্ত

ঢাকা, ১৬ জানুয়ারি : রাজধানীর মোহাম্মদপুর থানার উপপরিদর্শক (এসআই) মাসুদ শিকদারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার। আজ শনিবার দুপুরে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বী ৯ জানুয়ারি শনিবার রাত ১১টার দিকে মোহাম্মদপুরে তাঁর খালার বাসা থেকে কল্যাণপুরে নিজের বাসায় যাচ্ছিলেন। পথে হঠাৎ পেছন থেকে এক পুলিশ সদস্য তাঁর শার্টের কলার ধরে বলেন, ‘তোর কাছে ইয়াবা আছে।’ তিনি অস্বীকার করলে তাঁকে ধরে কিছু দূরে দাঁড়িয়ে থাকা মোহাম্মদপুর থানার উপপরিদর্শক (এসআই) মাসুদ শিকদারের কাছে নিয়ে যান ওই পুলিশ সদস্য।

এসআই মাসুদও তাঁকে বলেন, তাঁর (রাব্বী) কাছে ইয়াবা আছে। তিনি আবার অস্বীকার করলে এসআই মাসুদসহ পুলিশ সদস্যরা তাঁকে নিয়ে টানাহেঁচড়া শুরু করেন। একপর্যায়ে তাঁকে জোর করে পুলিশের গাড়িতে তোলা হয় এবং মারধর করার অভিযোগ ওঠে।

পরে এটা নিয়ে সমালোচনার ঝড় ওঠে। রাব্বীকে ক্রসফায়ারের হুমকি দিয়ে মোটা অঙ্কের টাকা আদায়ের চেষ্টা করার অভিযোগে ১১ জানুয়ারি এসআই মাসুদ শিকদারকে প্রত্যাহার করা হয়। এসআই মাসুদের সঙ্গে ওই রাতে যে পুলিশ সদস্যরা ছিলেন, তাঁদের ব্যাপারে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

Share This:

এই পেইজের আরও খবর

প্রশাসনে উচ্চপর্যায়ে ৩৬ কর্মকর্তার দফতর বদল 

প্রশাসনে উচ্চপর্যায়ে ৩৬ কর্মকর্তার দফতর বদল

ঢাকা, ১ জানুয়ারি : প্রশাসনে উচ্চপর্যায়ে ৩৬ কর্মকর্তার দফতর বদল হয়েছে। এর মধ্যে ১২ অতিরিক্ত সচিব ও ২৪ জন যুগ্মসচিব রয়েছেন। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আলাদা আদেশ জারি করা হয়। এক আদেশে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হযরত আলীকে বাংলাদেশ পাট কর্পোরেশনের চেয়ারম্যান পদে, প্রবাসী কল্যাণ ব্যাংকের ডিএমডি গাজী মোহাম্মদ জুলহাসকে ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ডের মহাপরিচালক পদে, রফতানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক বেগম মাফরুহা সুলতানাকে রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান পদে, ওএসডি অতিরিক্ত সচিব রৌনক জাহানকে নিপোর্টের মহাপরিচালক পদে, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফরোজা খানকে আমদানি ও রফতানি নিয়ন্ত্রক কার্যালয়ের প্রধান নিয়ন্ত্রক পদে, নিপোর্টের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেনকে পরিবার-পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক পদে, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বোসকে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক পদে, ওএসডি কর্মকর্তা ড. নূরন্নবী মৃধাকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক পদে বদলি করা হয়েছে। পাশাপাশি বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক জিন্নাতুল হক, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক অমিতাভ চক্রবর্তী, সংস্কৃতি মন্ত্রণালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব মাহবুবা মশকুর এবং বিপিএটিসিতে বদলির আদেশাধীন ড. কাজী লিয়াকত আলীকে ওএসডি করা হয়েছে।

অপর এক আদেশে ওএসডি যুগ্মসচিব ওমর ফারুককে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক আবুল কালাম আজাদকে তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে, ওএসডি কর্মকর্তা সুজায়েত উল্লাহকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে, জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত যুগ্মসচিব প্রাণেশ রঞ্জন সূত্রধরকে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে এবং ওএসডি কর্মকর্তা রণজিত কুমার সেনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ইফতেখার উদ্দিনকে পরিকল্পনা বিভাগের যুগ্মসচিব পদে, ইরান থেকে প্রত্যাগত যুগ্মসচিব কমার্শিয়াল কাউন্সিলর আরিফুর রহমান অপুকে রেলপথ মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের মহাব্যবস্থাপক কামরুজ্জামানকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে, বাংলাদেশ টেলিভিশনের উপ-মহাপরিচালক মোহাম্মদ নাসির উদ্দিনকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে, ইউজিসির হেকেপ প্রকল্পের সিনিয়র প্রোগ্রাম অফিসার মো. মোস্তফাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে বদলি করা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর