২৬ ফেব্রুয়ারি ২০১৭
সকাল ৭:১৭, রবিবার

বন্ধু যখন এক নম্বর শত্রু!

বন্ধু যখন এক নম্বর শত্রু! 

অনলাইন ডেস্ক, ২৫ ফেব্রুয়ারি : অ্যান্থনি লেভানডস্কি। ছবি: এএফপি।অ্যান্থনি লেভানডস্কি। ছবি: এএফপি।চার বছরের কম সময়ে হয়েছিলেন গুগলের ‘তারকা’ প্রকৌশলী। এরপরই তিনি হয়ে গেলেন ১ নম্বর শত্রু! গুগলের স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পে ২০১৩ সালে যোগ দেন অ্যান্থনি লেভানডস্কি। ৬ ফুট ৭ ইঞ্চি লম্বা ও দৃঢ়প্রতিজ্ঞ এক প্রকৌশলী হিসেবে তাঁকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল নিউ ইয়র্কার। সার্চইঞ্জিনের এক অসম্ভব প্রকল্পকে বাস্তবে রূপ দেওয়ার চেষ্টায় ছিলেন তিনি।

কিন্তু চার বছর না যেতেই তিনি গুগলের ১ নম্বর শত্রু এখন। কিন্তু কেন?

গত বৃহস্পতিবার গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেশনের স্বয়ংক্রিয় গাড়ির বিভাগ ওয়েমোর পক্ষ থেকে লেভানডস্কির বিরুদ্ধে মামলা করা হয়েছে। অভিযোগ উঠেছে, লেভানডস্কি অ্যালফাবেটে কাজ ছেড়ে দেওয়ার সময় সেখান থেকে মূল্যবান মেধাস্বত্ব চুরি করে তাঁর বর্তমান প্রতিষ্ঠান উবার টেকনোলজিস ইনকরপোরেশনকে দিয়েছেন।

২০১৬ সালের জানুয়ারি মাসে অ্যালফাবেট ছেড়ে আসার আগে তাঁর কার্যক্রম পর্যালোচনার করে ওয়েমো ওই অভিযোগ করেছে। ওয়েমোর দাবি, লেভানডস্কির ওয়েব সার্চ, ডাউনলোড ও এক্সটার্নাল ড্রাইভ যুক্ত করার বিষয়টির ডিজিটাল প্রমাণ রয়ে গেছে।

অ্যালফাবেটের ওয়েমো ও উবারের মধ্যে ম্যাপিং, স্বয়ংক্রিয় গাড়ির মতো বিষয়গুলো নিয়ে শত্রুতা বাড়ছে। এর কেন্দ্রে চলে এসেছেন লেভানডস্কি।

লেভানডস্কি তাঁর ক্যারিয়ারজুড়ে একটি স্বপ্ন বাস্তবায়নের পেছনে ছুটেছেন। তাঁর স্বপ্ন হচ্ছে, রোবটচালিত গাড়ি রাস্তায় চালানো। বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই তিনি ২০০৪ ডারপা গ্র্যান্ড চ্যালেঞ্জ নামের একটি স্বয়ংক্রিয় মোটরসাইকেল তৈরির প্রতিযোগিতায় অংশ নিতে শুরু করেন। স্বয়ংক্রিয় গাড়িতে ব্যবহৃত লেজার প্রযুক্তি তৈরির প্রতিষ্ঠান ৫১০ সিস্টেম শুরু করেন তিনি। ২০০৭ সালে গুগলে ঢুকে স্ট্রিট ভিউ প্রকল্পের সঙ্গে যুক্ত হন। গাড়িতে ব্যবহৃত ম্যাপিং হার্ডওয়্যার তৈরির কাজ করেন তিনি। পরে গুগলের গোপন গাড়ি প্রকল্পে যুক্ত হন। তবে লেভানডস্কির পরিচিতজনেরা বলেন, গুগলে কাজ করার পাশাপাশি গোপনে নিজের ৫১০ সিস্টেমস নিয়ে কাজ চালিয়ে যেতে থাকেন। পরে গুগল তাঁর ওই স্টার্টআপ অধিগ্রহণ করে।

এর কয়েক বছর পর গুগলে কাজ করতে করতে আবারও গোপনে নিজের আরেকটি স্টার্টআপ প্রতিষ্ঠা করেন লেভানডস্কি। অটো নামের ওই প্রতিষ্ঠানটি গত বছরের আগস্টে ৬৮ কোটি মার্কিন ডলারে কিনে নেয় উবার।

ওয়েমোর করা মামলার বিবরণে বলা হয়েছে, লেভানডস্কি তাঁর করপোরেট ল্যাপটপে ২০১৫ সালে বিশেষ সফটওয়্যার ইনস্টল করে লিডার প্রযুক্তির ১৪ হাজার স্পর্শকাতর ফাইল ডাউনলোড করেছেন। এ ফাইলগুলো স্বয়ংক্রিয় গাড়ি চালানোর জন্য গুরুত্বপূর্ণ। ওয়েমোর ডিজাইন সার্ভারে ঢোকার প্রাণপণ চেষ্টা করে তাঁর কার্যক্রম লুকানোর চেষ্টা করেছেন লেভানডস্কি।

অভিযোগ রয়েছে, ২০১৬ সালের ১৪ জানুয়ারি তিনি উবারের অফিসে যান এবং পরের দিন অটো নামের কোম্পানি প্রতিষ্ঠা করেন। দুই সপ্তাহ পর কোনো নোটিশ ছাড়াই তিনি অ্যালফাবেটে চাকরি ছেড়ে দেন।

অ্যালফাবেটের গাড়ির ইউনিট থেকে বেশ কয়েকজন কর্মী চাকরি ছাড়ার পর এই মামলা করা হলো। বেশ কয়েক বছর ধরে স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি তৈরিতে কাজ করলেও এখনো বাণিজ্যিকভাবে কোনো গাড়ি বাজারে ছাড়েনি প্রতিষ্ঠানটি।

ব্লুমবার্গ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালফাবেট থেকে চাকরি ছাড়ার পেছনে আরও কয়েকটি কারণ আছে। এর মধ্যে আছে চাকরির শর্ত। যাঁরা প্রথম দিককার কর্মী তাঁরা চাকরি ছাড়লে বড় অঙ্কের বোনাস পান। ওয়েমোর মামলার এজাহারে বলা হয়, গুগল থেকে কয়েক মিলিয়ন ডলার অর্থ গ্রহণ শেষ করার পরে অটোকে অধিগ্রহণ করার ঘোষণা দেয় উবার।

উবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, অটো ও উবারের কর্মীদের বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে তা গুরুত্ব সহকারে নেওয়া হয়েছে। বিষয়টি যত্নসহকারে পর্যালোচনা করা হবে।

এ বিষয়ে ইকোনমিক টাইমস–এর পক্ষ থেকে যোগাযোগ করা হলে লেভানডস্কি ফোন কলের উত্তর দেননি। তবে গত বছর ফোর্বসকে বলেছিলেন, ‘আমরা গুগলের কোনো আইপি চুরি করিনি। আমরা নিশ্চিত করে বলতে চাই, আমরা বিষয়টি নিয়ে পরিষ্কার। আমরা একেবারে শূন্য থেকে শুরু করেছি। পরিষ্কার থাকতে আমাদের সব লগ রাখা হয়।’

জুলাই মাসে স্বয়ংক্রিয় গাড়ি তৈরির প্রচেষ্টায় লেভানডস্কিকে শীর্ষ পর্যায়ে রাখে উবার। পরের মাসেই এ ক্ষেত্রে তাঁদের যাত্রার ঘোষণা দেয়।

উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা টারভিস কালানিক অটোকে অধিগ্রহণের সময় লেভানডস্কি সম্পর্কে বলেছিলেন, ‘আমার মনে হয় লেভানডস্কি আমার আরেক মায়ের পেটের ভাই।’ তথ্যসূত্র: ইকোনমিক টাইমস।

Share This:

এই পেইজের আরও খবর

কিউইদের উড়িয়ে সিরিজে এগিয়ে দক্ষিণ আফ্রিকা 

754

স্পোর্টস ডেস্ক, ২৫ ফেব্রুয়ারি : পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডকে ১৫৯ রানের বড় ব্যবধানে উড়িয়ে দিয়েছে প্রোটিয়ারা। ফলে ২-১ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল এবি ডি ভিলিয়ার্সের দল।

ওয়েলিংটনে সিরিজের তৃতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭১ রান করতে সক্ষম হয়। জবাবে ব্যাট করতে নেমে কিউইরা ৩২.২ ওভার ব্যাট করে ১১২ রান তুলতেই অলআউট হয়ে যায়। যার ফলে ১৫৯ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের ওপেনার কুইন্টন ডি কক ৬৮ রানের ইনিংস খেলেন। হাশিম আমলা ৭ রানে বিদায় নেন। তিন নম্বরে নেমে ফাফ ডু প্লেসিস করেন ৩৬ রান। অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৮৫ রান। তার ৮০ বলের ইনিংসে ছিল ৭টি চার আর একটি ছক্কা।

এছাড়া জেপি ডুমিনি ১৬ রান করেন। ডেভিড মিলারের ব্যাট থেকে আসে ৩ রান। আর ৩২ বলে ৩৫ রান করেন ওয়েইন পারনেল।

কিউইদের হয়ে দুটি উইকেট তুলে নেন কলিন ডি গ্রান্ডহোম। একটি করে উইকেট লাভ করেন টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, লুকি ফার্গুসন আর মিচেল স্যান্টনার।

২৭২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড। ওপেনার ডিন ব্রাউনলি ২, টম ল্যাথাম ০ রানে ফেরেন। তিন নম্বরে নামা দলপতি কেন উইলিয়ামসনের ব্যাট থেকে আসে ২৩ রান। ১৮ রান করেন রস টেইলর। শেষ দিকে কলিন ডি গ্রান্ডহোম অপরাজিত থাকেন ৩৪ রান নিয়ে।

প্রোটিয়াদের হয়ে তিনটি উইকেট দখল করেন ডোয়াইন প্রিটোরিয়াস। দুটি করে উইকেট তুলে নেন কেগিসো রাবাদা, ওয়েইন পারনেল আর অ্যান্ডিলে। একটি উইকেট পান ইমরান তাহির।

Share This:

এই পেইজের আরও খবর

হোয়াইট হাউসে বিবিসি-সিএনএন নিষিদ্ধ! 

আন্তর্জাতিক ডেস্ক, ২৫ ফেব্রুয়ারি : এবার হোয়াইট হাউসের প্রেস ব্রিফিংয়ে উপস্থিত থাকার অনুমতি পেল না বিবিসি, সিএনএনসহ বেশ কয়েকটি গণমাধ্যমের সাংবাদিকরা।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সিন স্পাইসারের এক অনানুষ্ঠানিক ব্রিফিংয়ে তাদের প্রবেশের অনুমতি দেয়া হয়নি।

তবে কেন তাদের প্রবেশের অনুমতি দেয়া হয়নি, তার কোনো কারণ জানাননি স্পাইসার।

সর্বশেষ গণমাধ্যমকে আক্রমণ করে দেয়া প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যের পরই এ ঘটনা ঘটল।

শুক্রবার ট্রাম্প তার সর্বশেষ আক্রমণে গণমাধ্যমকে ‘মিথ্যা সংবাদ পরিবেশনকারী’ এবং ‘জনগণের শত্রু ‘ আখ্যায়িত করেন।

এর আগে ট্রাম্প সিএনএন এবং নিউইয়র্ক টাইমস’র কড়া সমালোচনা করেছিলেন।

প্রেস সেক্রেটারি স্পাইসার গণমাধ্যমের প্রতি হুশিয়ারি দিয়ে বলেছেন, সামনের দিনগুলোতে হোয়াইট হাউস ‘মিথ্যা বর্ণনা’র সংবাদের বিরুদ্ধে ‘যোগ্য জবাব’ দেবে।

তার এ বক্তব্যের পর নিষেধাজ্ঞা পাওয়া গণমাধ্যমের সাংবাদিকসহ বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা প্রেসব্রিফিং বয়কট করে প্রতিবাদ জানান।

Share This:

এই পেইজের আরও খবর

কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ 

কক্সবাজার, ২৫ ফেব্রুয়ারি : পৃথক সড়ক দুর্ঘটনায় কক্সবাজারে পাঁচজন নিহত ও অন্তত ২০ জন আহত হয়েছেন। শনিবার সকালে কক্সবাজার সদর ও চকরিয়া উপজেলায় এ দুটি দুর্ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে।

চকরিয়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আবুল হাশেম জানান, চকরিয়ার হারবাং দয়াল এলাকায় সকাল ৯টার দিকে মাইক্রোবাস দুর্ঘটনায় ঘটনাস্থলেই চারজন মারা যান। অপরদিকে কক্সবাজার সদর উপজেলায় মারা যান আরও একজন।

চিরিঙ্গা হাইওয়ে পুলিশ জানায়, সকাল ৭টার দিকে কক্সবাজার সদর উপজেলার রশিদনগরে এলাকায় পিকআপ দুর্ঘটনায় আহত একজনকে হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

Share This:

এই পেইজের আরও খবর

পিকনিকের বাস বিলে, নিহত ২ 

voiv1lao-copy

চাঁপাইনবাবগঞ্জ, ২৪ ফেব্রুয়ারি : চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় আজ শুক্রবার বিকেলে পিকনিকের বাস নিয়ন্ত্রণ হারিয়ে বিলের মধ্যে পড়ে গেছে। এতে অন্তত দুজন নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধার তৎপরতা চলছে।

প্রত্যক্ষদর্শী ও হাসপাতাল সূত্রে জানা গেছে, জেলার গোমস্তাপুর উপজেলার নয়াদিয়ারি এলাকার ১৬০-১৭০ জন লোক চাঁপাইনবাবগঞ্জের বাবুডাইং পিকনিক স্পট থেকে দুটি বাসে করে বাড়ি ফিরছিলেন।

বিকেল সোয়া চারটার দিকে পৌর এলাকায় পৌঁছার পর একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে মহাডাঙা বিলে পড়ে যায়। পাঁচজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক দুজনকে মৃত ঘোষণা করেন।

তাৎক্ষণিকভাবে ওই দুজনের পরিচয় পাওয়া যায়নি। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সদস্য ও স্থানীয় লোকজন উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। বাসটিতে আনুমানিক ৬০-৭০ জন যাত্রী রয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

‘ক্ষমতায় এলে বিডিআর হত্যাকাণ্ডের তদন্ত হবে’ 

787

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি : বিএনপি ক্ষমতায় আসলে বিডিআর হত্যাকাণ্ডের ঘটনা তদন্ত করা হবে বলে জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ।

আজ শুক্রবার সকালে রাজধানীর তোপখানা রোডস্থ মহিলা ও শিশু কল্যাণ পরিষদে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ২৫ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর বিদ্রোহের পর সেনাবাহিনীর পক্ষ থেকে একটি তদন্ত রিপোর্ট প্রকাশিত হয়। কিন্তু সেটা আলোর মুখ দেখেনি। এ ধরনের জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে দেশের মানুষ জানবে না? খালেদা জিয়া ক্ষমতায় এসে এসব ষড়যন্ত্রের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

হাফিজ আরো বলেন, ওই সময় ষড়যন্ত্রকারীরা একে একে পালিয়ে যাচ্ছিলো। কিন্তু সরকার তাদের জামাই আদর করে সরকারের উচ্চপদস্থ পদে বসিয়ে দিলেন। আর তারাও সাহস পেয়ে গেলো। সে সময় সরকারের নেতৃস্থানীয় ব্যক্তিরা সঠিক পদক্ষেপ নিলে একটি প্রাণও নষ্ট হতো না। এসব ঘটনার দায়ভার আমাদের সবাইকে নিতে হবে মন্তব্য করে তিনি বলেন, দেশে গণতন্ত্র না থাকলে এমন অবস্থা হয়। দেশে আইনের শাসন নেই। সেজন্যই আমরা ধীরে ধীরে তাবেদার রাষ্ট্রে পরিণত হচ্ছি।

তিনি বলেন, আমরা ভারতের সাথে আজীবন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চাই। কত প্রসঙ্গেই তাদের সাথে আলোচনা হয়। প্রধানমন্ত্রীও বক্তব্য রাখেন। কিন্তু তিস্তার পানি, গঙ্গার পানি নিয়ে তাকে (প্রধানমন্ত্রীকে) কোন বক্তব্য রাখতে শুনি না। এ সময় নেতাকর্মীদের সংগ্রামের আহ্বান জানিয়ে তিনি বলেন, গোলটেবিল আলোচনায় আসলে কিছুই হয়নি। রাষ্ট্রের যত উন্নয়ন সব সংগ্রামের মাধ্যমে হয়েছে। আসুন রক্ত দিয়ে হলেও স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করতে সংগ্রাম শুরু করি।

২৫ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর হত্যাকাণ্ডের ৮ম বার্ষিকী উপলক্ষে বিডিআর হত্যাকাণ্ড বাংলাদেশের সার্বভৌমত্ব শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি। বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণির সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূইয়াঁ, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কল্যাণ পার্টির মহাসচিব আমিনুর রহমানসহ বিএনপির অন্যান্য নেতাকর্মীরা।

Share This:

এই পেইজের আরও খবর

অপরাধ করলে তাকে শাস্তি পেতেই হবে : স্বরাষ্ট্রমন্ত্রী 

65

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি : স্বরাষ্ট্রমন্ত্রী অসাদুজ্জামান খান কামাল বলেছেন, আইনের উর্ধ্বে কেউ নয়, আইন সবার জন্যই সমান।

তিনি শুক্রবার সকালে সাভারের আশুলিয়ার বাইপাইলে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বিএনসিসি’র পুনর্মিলন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাংবাদিকদের এ কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল গাইবান্ধার সরকার দলীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যাকাণ্ডের ঘটনায় জাতীয় পার্টির সাবেক এমপি কাদের খানের গ্রেফতারের বিষয়ে বলেন, অপরাধ করলে তাকে শাস্তি পেতেই হবে।

তিনি বলেন, সমাজপতি, রাজনৈতিক ব্যক্তি অথবা প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্তা ব্যক্তি হলেও অপরাধ করলে তাকে শাস্তি পেতে হবে।

অনুষ্ঠানে বিএনসিসি ক্লাবের প্রথম পুনর্মিলন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও বিএনসিসির প্রাক্তন ক্যাডেটরা এ সময় উপস্থিত ছিলেন। বাসস।

Share This:

এই পেইজের আরও খবর

মার্কিন নৌসেনার গুলিতে ভারতীয় যুবক নিহত 

44402

আন্তর্জাতিক ডেস্ক, ২৪ ফেব্রুয়ারি : যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যের একটি পানশালায় গুলিতে শ্রীনিবাস কুচিভোতলা নামে এক ভারতীয় যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় অপর এক ভারতীয় যুবক আহত হন। আহত যুবকের নাম অলোক মাদাসানি।

স্থানীয় সময় বুধবার রাতে কানসাসের ভারতীয় মালিকানাধীন একটি পানশালায় ঘটনাটি ঘটে।

বিদ্বেষপ্রসূতভাবে অভিবাসী ওই প্রকৌশলীকে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ হত্যাকাণ্ডে সন্দেহভাজন ব্যক্তি অবসরপ্রাপ্ত মার্কিন নৌসেনা বলে জানিয়েছে কানসাস পুলিশ।

অ্যাডাম পিউরিনটন (৫১) নামের ওই নৌসেনা ইরাকে মার্কিন অভিযানে অংশ নিয়েছিলেন বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ঘটনার সময় ওই মার্কিন নৌসেনা মদ্যপ ছিলেন। তিনি ওই সময় পানশালায় বসে বর্ণবাদী আচরণ করছিলেন। একপর্যায়ে পানশালার কর্তৃপক্ষ তাকে মাতলামি বন্ধ করতে বললে তিনি ওই দুই ভারতীয়কে বলেন ‘আমার দেশ ছেড়ে বেরিয়ে যাও’। এরপরই উঠে এসে তিনি ওই দুই ভারতীয়কে গুলি করেন। হত্যাকারী এ সময় দুই ভারতীয়কে ‘মধ্যপ্রাচ্যের লোক’ বলেও সম্বোধন করেন।

এদিকে হত্যাকাণ্ডের পর পরই অ্যাডাম পিউরিনটনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে কানসাস পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

অস্ট্রেলিয়াকে ২৬০ রানে গুটিয়ে দিল ভারত 

377

স্পোর্টস ডেস্ক, ২৪ ফেব্রুয়ারি : ভারতের বোলিং তোপে দাঁড়াতেই পারলো ভারত। প্রথম দিনেই অলআউট হওয়ার শঙ্কা তৈরি হলেও স্টার্ক-হ্যাজেলউডের দশম উইকেট জুটিতে তা এড়ায় অস্ট্রেলিয়া। আজ শুক্রবার দ্বিতীয় দিনের প্রথম ওভারেই আউট হয়ে গেছেন দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্য দেখানো মিচেল স্টার্ক। দু’জনের ৫৫ রানের পার্টনারশিপের কল্যাণে প্রথম ইনিংসে অজিদের সংগ্রহ দাঁড়িয়েছে ২৬০। জবাবে ইতোমধ্যেই ব্যাটিংয়ে নেমেছে ভারত।

বৃহস্পতিবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। ৮২ রানের ওপেনিং জুটিতে ভালো শুরু এনে দেন ডেভিড ওয়ার্নার (৩৮) ও ম্যাট রেনশ (৬৮)। ভারতের মাটিতে সবচেয়ে কম বয়সী অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে পঞ্চাশোর্ধ ইনিংস খেলার রেকর্ড গড়েন বিশ বছর বয়সী রেনশ।

ওয়ার্নারের বিদায়ের পরেই রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন রেনশ। অজিরাও যেন খেই হারিয়ে ফেলে! নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বড় স্কোরের লক্ষ্য থেকে ছিটকে যায় তারা। স্মিথ ২৭, শন মার্শ ১৬, পিটার হ্যান্ডসকম্ব ২২, মিচেল মার্শ ৪, ম্যাথু ওয়েড ৮ রান করে আউট হন। ২০৫ রানে ৯ উইকেট হারানোর পর হ্যাজেলউডকে নিয়ে দলকে টেনে তোলেন স্টার্ক।

একাই চারটি উইকেট দখল করেন পেসার উমেশ যাদব। এছাড়া রবিচন্দ্রন অশ্বিন তিনটি ও রবিন্দ্র জাদেজা নেন দু’টি। বাকি উইকেটটি আরেক স্পিনার জয়ন্ত যাদবের।

Share This:

এই পেইজের আরও খবর

কামরাঙ্গীরচরে বস্তির আগুন নিয়ন্ত্রণে 

378

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি : ঢাকার কামরাঙ্গীরচরের নূরবাগ বস্তিতে আগুন লাগার ঘটনায় আটটি কাঁচাপাকা বাড়ি পুড়ে গেছে। আজ শুক্রবার সকাল ৬টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা বেলাল আহমেদ জানান, শুক্রবার সকাল ৬টার দিকে নূরবাগ নদীর পাড়ের বস্তিতে আগুন লাগে।

আগুন লাগার কারণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি ফায়ার সার্ভিস। এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

Share This:

এই পেইজের আরও খবর

চলে গেলেন ‘মোহামেডানের তুহিন’ 

tt6n48k5-copy

অনলাইন ডেস্ক, ২৩ ফেব্রুয়ারি : দুরারোগ্য ক্যানসারের সঙ্গে লড়াই চলছিল এক বছর ধরেই। কিন্তু লড়াইটা খুব বেশি দিন টেনে নিয়ে যেতে পারলেন না মোহামেডানের সাবেক গোলরক্ষক কাজী ইকরামুল বাশার। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন তিনি। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৫৪ বছর।

‘তুহিন’ নামে আশি-নব্বইয়ের দশকে ঢাকার ফুটবলপ্রেমীদের কাছে পরিচিত ইকরামুল বাশার ব্যক্তিগত জীবনে ছিলেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের বড় ভাই। মৃত্যুকালে তিনি স্ত্রী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া একমাত্র ছেলেকে রেখে গেছেন।

এই প্রজন্মের অনেকের কাছে ইকরামুল বাশার একটু অপরিচিতই। মোহামেডান স্পোর্টিং ক্লাবের স্বর্ণযুগে দলটির দ্বিতীয় গোলরক্ষক হিসেবে খেলেছেন। ১৯৮৭ থেকে ১৯৯২ পর্যন্ত মোহামেডানে থেকে অবশ্য খুব বেশি ম্যাচ খেলার সুযোগ তাঁর হয়নি।

এর পর একটা মৌসুম তিনি ফরাশগঞ্জে খেলেছিলেন। তাঁর আবির্ভাবটা এমন সময়ে হয়েছিল যখন ঢাকার ফুটবলে গোলরক্ষক মোহাম্মদ মহসিন, সাঈদ হাছান কানন কিংবা আতিকুর রহমান আতিকরা তখন সেরা ফর্মে। সে সময়ে কেবল মোহামেডানের এক নম্বর গোলরক্ষক সাঈদ হাসান কানন অসুস্থ থাকলে বা চোটে পড়লেই খেলার সুযোগ পেতেন তিনি।

তবে যখনই সুযোগ পেয়েছেন নিজের সর্বোচ্চটা উজাড় করে দিয়েছেন। সে কারণেই তাঁর প্রতি মোহামেডান সমর্থকদের ছিল আলাদা শ্রদ্ধাবোধ ও সহানুভূতি। ইরানি কোচ নাসের হেজাজির অত্যন্ত প্রিয় এই গোলরক্ষকের ক্যারিয়ার সামর্থ্য অনুযায়ী বিকশিত হতে পারেনি কখনোই। সম্ভাবনা থাকা সত্ত্বেও অনেকটা আক্ষেপ নিয়েই ফুটবল ছেড়েছিলেন তিনি।

Share This:

এই পেইজের আরও খবর

এমপি লিটন হত্যা মামলায় রানা গ্রেফতার 

ygh8kv7i-copy

ঢাকা, ২৩ জানুয়ারি : গাইবান্ধ-১ (সুন্দরগঞ্জ) আসনের সরকার দলীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলায় আনোয়ারুল ইসলাম রানাকে ঢাকা থেকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার দুপুরে গাইবান্ধার পুলিশ সুপার আশরাফুল ইসলাম তার কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

রানা সুন্দরগঞ্জের ভেলারাকাজির ভিটা গ্রামের মৃত তমসের আলীর ছেলে। তিনি ঢাকার একটি গার্মেন্টে কর্মরত ছিলেন।

এসপির দাবি, এমপি লিটন কিলিং মিশনে রানা সক্রিয়ভাবে অংশ গ্রহণ করেন। বৃহস্পতিবার ১৬৪ ধারায় জবানবন্দির জন্য তাকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পাঠানো হয়েছে।

পুলিশ সুপার জানান, জাপার নেতা কাদের খান গ্রেফতারের পর তার পাসপোর্ট জব্দ করা হয়েছে এবং আগমনী পরিবহন নামে যে কোচের টিকেট কেটে তিনি কিলারদের বগুড়া থেকে ঢাকায় পাঠান সেটির টিকিটের কপি উদ্ধার করেছে পুলিশ।

প্রসঙ্গত, গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে নির্বাচিত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটন ৩১ ডিসেম্বর সন্ধ্যায় সুন্দরগঞ্জের নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে গুরুতর আহত হন। পরে তাকে আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে রাত সাড়ে ৭টায় কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।  এ ঘটনায় লিটনের বোন ফাহমিদা বুলবুল কাকলী বাদি হয়ে অজ্ঞাত ৪-৫ জনকে আসামি করে সুন্দরগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন।

Share This:

এই পেইজের আরও খবর

‘পদ্মার চরে হবে ক্রীড়াপল্লী ও অলিম্পিক কমপ্লেক্স’ 

222

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি : সরকার পদ্মা সেতুর পাশেই ক্রীড়াপল্লী ও অলিম্পিক কমপ্লেক্স নির্মাণের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে চতুর্থ রোল বল ওয়ার্ল্ড কাপ ২০১৭ এর সমাপণী অনুষ্ঠানে বক্তব্যে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, পদ্মার চরে সব রকম সুযোগ-সুবিধাসম্পন্ন ক্রীড়াপল্লী আমরা নির্মাণ করবো। এ ছাড়া পরিকল্পনা আছে সুবিশাল অলিম্পিক কমপ্লেক্স গড়ে তোলার। এর মধ্য দিয়ে আমাদের ক্রীড়া প্রশিক্ষণ আরও এগিয়ে যাবে।

বাংলাদেশ সফলভাবে আন্তর্জাতিক সব আয়োজন সম্পন্ন করছে জানিয়ে তিনি আরও বলেন, আমরা ইতিপূর্বে অনেক আয়োজন সফলভাবে শেষ করেছি। এবারের রোল বল বিশ্বকাপও তাই। রোল বল খেলাটি খুব পরিচিত খেলা নয়। তবে সময়ের বিবেচনায় খেলাটির পরিধি অনেক প্রসারিত হয়েছে। যা ভারত শুরু করলেও এটি এখন ইউরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকা এবং মধ্যপ্রাচ্যের কিছু দেশে জনপ্রিয় হয়ে উঠেছে।

বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশন প্রথমবারের মতো ঢাকায় ১৭ থেকে ২৩ ফেব্রুয়ারি চতুর্থ রোল বল ওয়ার্ল্ড কাপ ২০১৭ প্রতিযোগিতার আয়োজন করেছে। এবারই প্রথমবারের মতো এই খেলায় সর্বোচ্চ সংখ্যক ৩৯টি দেশ ও সর্বোচ্চ ৬২৫ জন ক্রীড়াবিদ অংশগ্রহণ করছেন।

Share This:

এই পেইজের আরও খবর

ভারতে ফিরতে চান না জাকির নায়েক 

774

আন্তর্জাতিক ডেস্ক, ২৩ ফেব্রুয়ারি : মানি লন্ডারিংয়ের মামলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে জবানবন্দি দেবেন বলে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে জানিয়ছেন ইসলামি বক্তা ও পিস টিভি’র আলোচক ডা. জাকির নায়েক। জাকির নায়েক বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন।

সশরীরে ভারতে এলে তাকে বিরূপ প্রতিক্রিয়ার মুখে পড়তে হবে উল্লেখ করে জাকির নায়েক তার আইনজীবীর মাধ্যমে জানিয়েছেন, ভারতের পরিবেশ তার জন্য উপযুক্ত নয়, ফলে সেটা সুষ্ঠু তদন্তকাজে বাধাগ্রস্ত করতে পারে।

গত বছরের নভেম্বরে জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে (আইআরএফ) অবৈধভাবে বিদেশি অর্থ সংগ্রহের অভিযোগে নিষিদ্ধ করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

মন্দার পর ২০১৬ সালে সবচেয়ে কম বাণিজ্য প্রবৃদ্ধি 

2778

অর্থনৈতিক ডেস্ক, ২৩ ফেব্রুয়ারি : টানা পঞ্চম বছরের মতো বিশ্ব পণ্য বাণিজ্য প্রবৃদ্ধি কমেছে। ২০০৮ সালের মন্দার পর সবচেয়ে কম বাণিজ্যে প্রবৃদ্ধি হয়েছে গেলো ২০১৬ সালে। বিশ্বব্যাংকের নতুন এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, শুধু উচ্চ আয়ের দেশগুলোই নয়, উন্নয়নশীল দেশগুলোরও বিশ্ব বাণিজ্যের প্রবৃদ্ধি কমেছে।

‘গ্লোবাল ট্রেড ওয়াচ: ট্রেড ডেভেলপমেন্ট ইন-২০১৬’ শীর্ষক প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে, বিশ্ব অর্থনীতির দুর্বল প্রবৃদ্ধি এবং নিত্য পণ্যের দাম কম থাকাসহ নীতি অনিশ্চয়তার ফলে বিশ্বের সরবরাহ ব্যবস্থা দুর্বল হয়েছে। ২০১৬ সালে বিশ্বব্যাপী পণ্য ও সেবা বাণিজ্যের প্রবৃদ্ধি হয়েছে মাত্র ১ দশমিক ৯ শতাংশ। আগের ২০১৫ সালে এই প্রবৃদ্ধি ছিলো ২ দশমিক ৭ শতাংশ।

ওয়াশিংটনস্থ প্রধান কার্যালয় থেকে গতকাল প্রকাশিত এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গেলো ২০১৬ সালে বিশ্বে পণ্য দ্রব্যে বাণিজ্য বেড়েছে মাত্র এক শতাংশ। আগের বছর ২০১৫ সালে বৃদ্ধি পেয়েছিলো ২ শতাংশ। অন্যদিকে ২০১৪ সালে পণ্য দ্রব্যের বাণিজ্য বেড়েছিলো ২ দশমিক ৭ শতাংশ। অর্থাত্ বিশ্ববাণিজ্যে প্রবৃদ্ধি ক্রমশ আরো দুর্বল হচ্ছে। বিশ্বমন্দা পরিবর্তী সময়ে উচ্চ আয়ের দেশগুলোর বাণিজ্য সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিলো। সেসময় উন্নয়নশীল বিশ্বে এর আঘাত কম হলেও সম্প্রতি সময়ে সবাই ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সেবা বাণিজ্যের অবস্থা তুলনামূল ভালো ছিলো।

প্রতিবেদনে বিভিন্ন দেশের উত্পাদনের তথ্য সংগ্রহ করা হয়েছে। বিশ্ব বাজার ব্যবস্থা এবং শ্রমিকদের উত্পাদনশীলতার তথ্য সন্নিবেশিত করা হয়েছে। ৪০টি দেশের ১৩টি খাতের ১৫ বছরের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বৈশ্বিক মূল্য ব্যবস্থার সাথে যুক্ত হলে শ্রমিকের উত্পাদনশীলতা বৃদ্ধি পায়। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রতিবছর গড়ে বিশ্ববাণিজ্য প্রবৃদ্ধি হয়েছে ৩ শতাংশ হারে।

বিশ্বমন্দার আগের সময়কালে অর্থাৎ ১৯৯৪ থেকে ২০০৮ সময় কালে গড়ে বিশ্ব বাণিজ্যের প্রবৃদ্ধি হয়েছিলো ৭ শতাংশ হারে। আলোচ্য সময়কালে শ্রমিকের উৎপাদনশীলতাও গড়ে ১ শতাংশ হারে কম হয়েছে। প্রতিবেদনে উত্পাদনশীলতা কম হওয়ার কারণ অনুসন্ধান করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, বৈশ্বিক মূল্য ব্যবস্থায় যুক্ত হয়ে শ্রমিকদের উৎপাদনশীলতা বাড়ানো সম্ভব।

Share This:

এই পেইজের আরও খবর