২৮ মার্চ ২০১৭
রাত ১২:২০, মঙ্গলবার

ব্লগার রাজিব হত্যার আপিলের রায় ২ এপ্রিল

ব্লগার রাজিব হত্যার আপিলের রায় ২ এপ্রিল 

ঢাকা, ২৭ মার্চ : ব্লগার রাজীব হায়দার হত্যা মামলার আপিলের রায় আগামী ২ এপ্রিল।

আজ সোমবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জহিরুল হক জহির ও সহকারী অ্যাটর্নি জেনারেল আতিকুল হক সেলিম।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাতে ব্লগার রাজীব হায়দারকে রাজধানীর পল্লবীতে তার বাসার সামনে কুপিয়ে হত্যা করা হয়।

গত বছরের ৩১ ডিসেম্বর ঢাকার ৩ নম্বর দ্রুতবিচার ট্রাইব্যুনাল নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র রেদোয়ানুল আজাদ রানা (পলাতক) ও ফয়সাল বিন নাঈম ওরফে দীপকে এই হত্যায় জড়িত থাকার দায়ে মৃত্যুদণ্ড দেন।

এছাড়া আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসিমউদ্দিন রাহমানিকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়। আসামি সাদমান ইয়াছির মাহমুদকে ৩ বছরের সশ্রম কারাদণ্ড ও দুই হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই মাসের কারাদণ্ড দেন আদালত।

রায়ে মাকসুর হাসান অনিককে যাবজ্জীবন কারাদণ্ড এবং এহসান রেজা রুম্মান, নাঈম ইরাদ ও নাফিজ ইমতিয়াজকে দশ বছর করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়। একইসঙ্গে প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

এ রায়ের পর মামলার নথিপত্র গত ১৭ জানুয়ারি হাইকোর্টে আসে। পরে প্রধান বিচারপতি অগ্রাধিকার ভিত্তিতে মামলার পেপারবুক প্রস্তুতের নির্দেশ দেন। সেই অনুযায়ী এই মামলার পেপার বুক প্রস্তুত করা হয়।

গত বছরের ৩১ অক্টোবর এ মামলার ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় আসে।

Share This:

এই পেইজের আরও খবর

জাপানে বরফ ধসে বহু প্রাণহানির আশঙ্কা 

আন্তর্জাতিক ডেস্ক, ২৭ মার্চ : জাপানের উত্তরাঞ্চলের একটি স্কি রিসোর্টে বরফ ধসে বহু প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। সেখানে বেশ কিছু স্কুলের শিক্ষার্থী এবং শিক্ষক রয়েছে বলে জানা গেছে।

বিবিসির খবরে বলা হয়, শিক্ষক ও শিক্ষার্থীসহ মোট ৭০ জন সেই সময়ে টোকিও-র উত্তরাঞ্চলের ওই স্কি রিসোর্টে ছিল। এরা সবাই পর্বত আরোহণের প্রশিক্ষণ নিতে গিয়েছিল।

জরুরি উদ্ধারকারী দলের কর্মকর্তারা জানান, বেশিরভাগ মানুষই এখনো নিখোঁজ রয়েছেন।

জাপানের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, টোকিও-র নাসু ওনসেন ফ্যামিলি স্কি রিসোর্টে বরফ ধসের সময়ে কমপক্ষে ৬৬ জন শিক্ষক ও শিক্ষার্থী ছিলেন।

ছয়জন আহত শিক্ষার্থী চিকিৎসায় কোনো সাড়া দিচ্ছে না। এছাড়া কমপক্ষে দুইজন শিক্ষার্থী ও একজন শিক্ষক আহত হয়েছেন।

বরফের নিচে কেউ চাপা পড়ে রয়েছেন কিনা উদ্ধারে অভিযান চালাচ্ছে পুলিশ ও উদ্ধারকারী দল ।

Share This:

এই পেইজের আরও খবর

এফবিসিসিআই নির্বাচন : আপিলের শুনানি বৃহস্পতিবার 

অর্থনৈতিক ডেস্ক, ২৭ মার্চ : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদনের শুনানির জন্য আগামী ৩০ মার্চ ধার্য করেছেন আপিল বিভাগ।

এই সময়ের মধ্যে এফবিসিসিআই কর্তৃপক্ষকে লিভ টু আপিল করতে বলা হয়েছে।

সোমবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে এফবিসিসিআইয়ের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

পরে ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল বলেন, ‘আপিল বিভাগে রাষ্ট্রপক্ষের দাখিল করা নথিপত্রে ভুল থাকায় আজ শুনানি হয়নি। বৃহস্পতিবার আবার শুনানির জন্য আপিল বিভাগের কার্যতালিকায় আসবে।’

এর আগে গত ২৩ মার্চ এফবিসিসিআইয়ের আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন। একইসঙ্গে এই সময়ে এফবিসিসিআই নির্বাচনী কার্যক্রম চালাতে পারবে বলেও আদেশে বলেন।

গত ২২ মার্চ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ। পরে এই আদেশের বিরুদ্ধে আবেদন করে এফবিসিসিআই কর্তৃপক্ষ। একইসঙ্গে ময়মনসিংহ অঞ্চল থেকে পরিচালক নিয়োগে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করা হয়।

পরে ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল সাংবাদিকদের জানান, নিয়ম অনুযায়ী প্রত্যেক বিভাগ থেকে পরিচালক মনোনয়ন করতে হবে। কিন্তু নবগঠিত ময়মনসিংহ বিভাগ থেকে কোনো পরিচালক মনোনয়ন দেওয়া হয়নি।

এই বাদ পড়ার বৈধতা চ্যালেঞ্জ করে গত ৬ মার্চ হাইকোর্টে রিট করেছেন ময়মনসিংহ চেম্বার ও কমার্সের সভাপতি আমিনুল হক।

আগামী ১৪ মে এই নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠানের কথা রয়েছে। গত ১৪ ফেব্রুয়ারি এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী সংগঠনটির পরিচালক পদে নির্বাচনের লক্ষ্যে ১০ এপ্রিলের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। ১৪ মের ভোটে নির্বাচিত পরিচালকরা ১৬ মে সভাপতি, প্রথম সহসভাপতি ও সহসভাপতি নির্বাচন করবেন।

Share This:

এই পেইজের আরও খবর

‘বর্তমান সময়ে নেইমারই সেরা’ 

স্পোর্টস ডেস্ক, ২৭ মার্চ : বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি এবং রিয়াল মাদ্রিদের ‘গেম মেকার’ খ্যাত ক্রিশ্চিয়ানো রোনালদোর তুলনায় বর্তমানে বার্সার ব্রাজিলিয়ান তারকা নেইমার সেরা বলে মন্তব্য করেছেন আলেসান্দ্রো কোস্তাকুর্তা। ইতালির এই সাবেক ফুটবলার জানান, আগামীতে ব্যালন ডি’অর লড়াইয়ে শীর্ষে থাকবে নেইমারের নাম।

অবশ্য এই উক্তির মাধ্যমে মেসি বা রোনালদোকে মোটেও খাট করার চেষ্টা করেনি ইতালির ক্লাব মিলানের সাবেক ডিফেন্ডার। তিনি বলেন, মেসি ও রোনালদো তাদের নিজেদের যুগের সেরা খেলোয়াড়। কিন্তু তাদের সময় শেষ হয়ে আসছে। সামনে তাদের মত এই লড়াইয়ে সবার ওপরে থাকবে নেইমারের নাম। তবে পার্থক্য হল তাকে টক্কর দেয়ার মত হয়ত কেউ থাকবে না।

আর সে কারণেই কোস্তাকুর্তা বলেন, বর্তমানে, ২০১৭ সালে ক্রিশ্চিয়ানো রোনালদো সেরা খেলোয়াড়।

তিনি স্কাই ইতালিয়াকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘নেইমার সম্পর্কে আমি যতদূর জানি, ক্রিশ্চিয়ানো রোনালদোর মতই সে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দারুণ সক্রিয় সে। কিন্তু রোনালদোর সবকিছু তার ভেতরে নেই। কিন্তু আমি মনে করি কিছুটা কম-বেশি হলেও এদের গোল সংখ্যাও সমান হয়ে যাবে। এখনই ব্যালন ডি’অর লড়াইয়ে দৃঢ়ভাবে উচ্চারিত হয় নেইমারের নাম। বর্তমান সময়ের কথা চিন্তা করলে সে রোনালদো বা মেসির থেকে ভাল খেলোয়াড়। আর যদি তার বয়সে রোনালদো বা মেসির খেলার সঙ্গে আপনি তুলনা করেন, তাহলে নিশ্চিতভাবেই এগিয়ে আছে নেইমার।

Share This:

এই পেইজের আরও খবর

যে কারণে আগে ফিল্ডিং নিয়েছিল শ্রীলঙ্কা 

স্পোর্টস ডেস্ক, ২৬ মার্চ : বাংলাদেশ প্রথম ওয়ানডেতে ডাম্বুলায় শ্রীলঙ্কাকে ৯০ রানে উড়িয়ে দিয়েছে। দুর্দান্ত ব্যাটিং, দারুণ বোলিং আর উদ্দীপ্ত ফিল্ডিং প্রদর্শন করে জয় তুলে নিয়েছে টাইগার বাহিনী। এই জয়ের মাধ্যমে তিন ম্যাচ সিরিজে এগিয়ে গেল মাশরাফি বিন মর্তুজার দল।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে ৩২৪ রান করে বাংলাদেশ। যেটা মোকাবেলা করতে ব্যর্থ হয় শ্রীলংকা। আগে ব্যাটিংয়ে পাঠিয়ে বাংলাদেশকে কেন রানের পাহাড়ে চড়ার সুযোগ দেয়া হয়েছে- তা নিয়ে সমালোচিত হচ্ছে দেশটির বোর্ড ম্যানেজম্যান্ট।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কান ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল তার ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, কুয়াশার মধ্যে বিপদে ফেলতেই টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল শ্রীলংকা।

চান্দিমাল বলেন, আগে বল করা ছিল সম্মিলিত দলীয় সিদ্ধান্ত। গত দুই দিন এই মাঠে সন্ধ্যার পর কুয়াশা পড়েছে। কুয়াশার সুবিধা কাজে লাগাতে আমরা বাংলাদেশকে ব্যাট করতে পাঠাই। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে শনিবার কোনো কুয়াশা পড়েনি মাঠে। যে কারণে আমাদের কৌশলও কাজে আসেনি।

Share This:

এই পেইজের আরও খবর

‘আমরা যদি আইএস শনাক্ত করতে পারতাম তাহলে ব্যবস্থা নিতাম’ 

ঢাকা, ২৬ মার্চ : সারা বাংলাদেশ চষে বেড়িয়েও দেশের কোথাও জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) শনাক্ত করার সৌভাগ্য হয়নি বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ রবিবার স্বাধীনতা দিবস উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইনে শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন প্রান্তে কোনো নেতাই আইএস’র অনুসন্ধান দিতে পারেননি। আমরা যদি আইএস শনাক্ত করতে পারতাম তাহলে আমরা ব্যবস্থা নিতাম।
সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি এলাকায় ‘আতিয়া মহলে’ জঙ্গি আস্তানায় বড় কোনো জঙ্গি নেতা রয়েছে কিনা জনতে চাইলে তিনি বলেন, এখনও অভিযান চলছে, অভিযান শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। তবে মনে হচ্ছে বড় কোনো জঙ্গি নেতা থাকতে পারে। যে বাড়িটিতে জঙ্গিদের আস্তানা রয়েছে সেখানে অনেক অধিবাসী ছিলেন। অভিযানটি নির্বিঘ্ন করতে সেনাবাহিনীর ওপর দায়িত্ব দেওয়া হয়েছে।

এ ধরনের একটি অভিযানস্থলে আশপাশে বোমা রেখে যাওয়ার ঘটনায় হঠাৎ করে বিস্ফোরণ হয়। এ ঘটনায় এ পর্যন্ত ছয়জন নিহত হয়েছেন যাদের মধ্যে দুইজন পুলিশ পরিদর্শক আছেন। আরও একজন র‌্যাবের কর্মকর্তা গুরুতর আহত হয়েছেন, যোগ করেন আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি আরো বলেন, সবসময় বলে এসেছি জঙ্গি নির্মূল হয়নি তবে নিয়ন্ত্রণে রয়েছে। ষড়যন্ত্রকারীরা সুযোগ পেলেই ষড়যন্ত্র করছে, তারা এখনও সক্রিয় রয়েছে। তবে জনগণ যেহেতু জঙ্গিবাদকে সমর্থন করে না, সেহেতু তারা টিকতে পারবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গোয়েন্দারা বাড়িটি চিহ্নিত করতে পেরেছে বলেই অভিযান চালানো সম্ভব হচ্ছে। নিরাপত্তা বাহিনী নিজেদের জীবনের তোয়াক্কা না করে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

Share This:

এই পেইজের আরও খবর

মুক্তিপণের দাবীতে সাতক্ষীরায় জেলে অপহরণ 

সাতক্ষীরা, ২৬ মার্চ : মুক্তিপণের দাবীতে সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের নচুখালী খাল থেকে এক জেলেকে অপহরণ করেছে বনদস্যু ছোটভাই বাহিনীর সদস্যরা। ৫০ হাজার টাকা মুক্তিপণের দাবিতে রবিবার ভোরে সুন্দরবনের গোলাখালী এলাকা সংলগ্ন মাথাভাঙ্গা নদীর নচুখালী খাল থেকে তাকে অপহরণ করা হয়। অপহৃত জেলের নাম রাশিদুল শেখ (২৩)। তিনি শ্যামনগর উপজেলার মীরগাং গ্রামের এবাদুল শেখের ছেলে।

ফিরে আসা জেলে মীরগাং এলাকার নাসের গাজীর ছেলে শাহজান গাজী, একই এলাকার সুপদ মন্ডলের ছেলে দীনেশ মন্ডল ও দাদন ব্যবসায়ী হাজী আব্দুর রহমান জানান, কৈখালী বন অফিস থেকে অনুমতি নিয়ে সুন্দরবনের ভিতরে মাছ ধরতে যান রাশিদুল শেখ। ভোরে ৫০ হাজার টাকা মুক্তিপণের দাবীতে সুন্দরবনের মাথাভাঙ্গা নদীর নচুখালী খাল থেকে তাকে অপহরণ করে বনদস্যু ছোটভাই বাহিনীর সদস্যরা।

তারা জানান, সম্প্রতি আলিম বাহিনীর প্রধান আলিমসহ তার কিছু লোক আইনশৃখংলা বাহিনীর কাছে আত্মসমর্পণ করেন। তবে, এই বাহিনীর অবশিষ্ট ৭ সদস্যকে নিয়ে গঠিত হয়েছে এই ছোটভাই বাহিনী। তারা আরো জানান, বনদস্যুদের অত্যাচারে জেলেরা অতিষ্ঠ হয়ে গেছেন।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন-সংরক্ষক মাকছুদুল আলম জানান, জেলে অপহরণের বিষয়টি আমাদেরকে তেমনভাবে জানানো হয়না। বনদস্যুদের ভয়ভীতির কারণে তাদের পরিবারের পক্ষ থেকে আমাদের কিছু জানানো হয়না। তিনি আরো জানান, অপহৃতদের পরিবারের পক্ষ থেকে আমাদের জানানো হলে আমরা সাথে সাথেই ব্যবস্থা নিতে পারি।

এ ব্যাপারে শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানান, অপহৃতদের পরিবারের পক্ষ থানায় এখনও পর্যন্ত কেউ কোন অভিযোগ দেননি। অভিযোগ দিলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

Share This:

এই পেইজের আরও খবর

তামিমের অষ্টম শতক 

fv5kivju-copy

স্পোর্টস ডেস্ক, ২৫ মার্চ : ওয়ানডে ক্যারিয়ারে অষ্টম শতক পূরণ করলেন তামিম ইকবাল। স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই সেঞ্চুরি হাঁকালেন বাংলাদেশের বাঁহাতি ওপেনার তামিম।ৱ

সিরিজের প্রথম ওয়ানেডেতে ৪৩তম ওভারে ১২টি চারে ১২৭ বলে তামিম তুলে নেন ক্যারিয়ারের অষ্টম ওয়ানডে সেঞ্চুরি। এর আগে ২৬তম ওভারে ওয়ানডেতে ৩৫তম অর্ধশতকের দেখা পান তামিম।  ৭৫ বলে করা তার অর্ধশত রানে ছিল ছয়টি চারের মার।

Share This:

এই পেইজের আরও খবর

প্রথম বাংলাদেশি হিসেবে ১০ ‌হাজারি ক্লাবে তামিম 

fv5kivju-copy

স্পোর্টস ডেস্ক, ২৫ মার্চ : ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে তামিম ইকবাল ছুঁলেন ১০ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই কীর্তি তার।

এই ম্যাচের আগে তিন ধরনের ক্রিকেটে তামিমের রান ছিল ৯ হাজার ৯৯৯। টেস্টে তামিমের রান ৩ হাজার ৬৭৭। টি-টোয়েন্টিতে ১ হাজার ২০২। ওয়ানডেতে ইতোমধ্যেই পেরিয়ে গেছেন ৫ হাজার রান।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রান শচীন টেন্ডুলকারের—৩৪ হাজার ৩৫৭। কমপক্ষে ১০ হাজার রান করা আন্তর্জাতিক ক্রিকেটারদের মধ্যে আছেন ১২ জন ভারতীয়। তারা হলেন শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলী, মোহাম্মদ আজহারউদ্দিন, বীরেন্দর শেবাগ, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, সুনীল গাভাস্কার, যুবরাজ সিং, ভিভিএস লক্ষ্মণ, দিলীপ ভেংসরকার ও গৌতম গম্ভীর।

শ্রীলঙ্কান আছেন ৮ জন—কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, সনাৎ জয়াসুরিয়া, অরবিন্দ ডি সিলভা, অর্জুনা রানাতুঙ্গা, তিলকরত্নে দিলশান, মারভান আতাপাত্তু, অ্যাঞ্জেলো ম্যাথুস।

ইনজামাম–উল–হক, ইউনিস খান, মোহাম্মদ ইউসুফ, জাভেদ মিয়াঁদাদ, সেলিম মালিক, সাঈদ আনোয়ার, শহীদ আফ্রিদি, মোহাম্মদ হাফিজরা পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন কমপক্ষে ১০ হাজার রান।

Share This:

এই পেইজের আরও খবর

কুমিল্লার নির্বাচন অত্যন্ত সুষ্ঠু হবে: সিইসি 

733

কুমিল্লা, ২৫ মার্চ : কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অত্যন্ত সুষ্ঠু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

শনিবার জেলা শিল্পকলা মিলনায়তনে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের সঙ্গ মতবিনিময়কালে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

সিইসি বলেন, ‘আমি কুমিল্লার নির্বাচনকে কোনো চ্যালেঞ্জ মনে করছি না। আমার বিশ্বাস, কুমিল্লার মানুষ এ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করবে না। কুমিল্লার নির্বাচন অত্যন্ত সুষ্ঠু হবে।’

কর্মকর্তাদের নির্দেশ দিয়ে তিনি বলেন, ‘নির্বাচনে কারও প্রতি শৈথিল্য দেখানো যাবে না। ভোটকেন্দ্রে কোনো ব্যক্তি বা দলীয় প্রভাবশালী ব্যক্তি অকারণে প্রবেশ করলে তাকে কঠোরভাবে দমন করতে হবে।’

ভোটকেন্দ্রে প্রিসাইডিং অফিসারের চেয়ে বড় প্রভাবশালী আর কেউ নেই— এ কথা উল্লেখ করে সিইসি বলেন, তার (প্রিসাইডিং অফিসার) অধীনে থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

তিনি নির্বাচনে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালনে সবাইকে নির্দেশ দেন।

সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ। এতে শুভেচ্ছা বক্তব্য দেন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৩০ মার্চ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ করা হবে।

Share This:

এই পেইজের আরও খবর

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ 

333

স্পোর্টস ডেস্ক, ২৫ মার্চ : ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশ।

টসের পর মাশরাফি জানান, টস জিতলে তিনিও ব্যাটিংয়ের সিদ্ধান্তই নিতেন। সেদিক থেকে টসে হেরেও খুশি তিনি। এ পর্যন্ত ৩৮টি ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে লড়েছে বাংলাদেশ। যার মধ্যে ৩৩টি ম্যাচে জয় পেয়েছে লঙ্কানরা, আর বাংলাদেশের জয় চারটি। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

অন্যদিকে চোট কাটিয়ে ওয়ানডে দলে ফিরেছেন মুশফিকুর রহিম। ছন্দ ফিরে পাওয়া সৌম্য সরকার ফিরেছেন একাদশে।

নিউ জিল্যান্ডে খেলা তৃতীয় ওয়ানডের একাদশ থেকে বাদ পড়েছেন তিন জন। সৌম্য ফেরায় জায়গা হয়নি ইমরুল কায়েসের। চোট কাটিয়ে মুশফিক ফেরায় একাদশে নেই তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান। লেগ স্পিনিং অলরাউন্ডার তানবীর হায়দার স্কোয়াডেই নেই।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ।

এ পর্যন্ত ৩৮টি ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে লড়েছে বাংলাদেশ। যার মধ্যে ৩৩টি ম্যাচে জয় পেয়েছে লঙ্কানরা, আর বাংলাদেশের জয় চারটি। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

বুধবার ফরিদপুরে আসছেন প্রধানমন্ত্রী 

881

ফরিদপুর, ২৫ মার্চ : আগামী বুধবার এক দিনের সফরে ফরিদপুরে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন বিকেলে শহরের সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির ভাষণ দেবেন তিনি। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে তিনি হেলিকপ্টারে করে ফরিদপুরে আসবেন।

বুধবার বিকেল পৌনে ৩টায় রাজেন্দ্র কলেজ মাঠে ২০টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন ও ১২টি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। পরে ওই কলেজ মাঠে জনসভায় ভাষণ দেবেন তিনি। জনসভা শেষে সাড়ে ৪টায় প্রধানমন্ত্রী  হেলিকপ্টারে করে ঢাকার উদ্দেশে রওনা হবেন।

এদিকে, প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে শহরের প্রতিটি আনাচে-কানাচে চলছে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। শেখ হাসিনাকে স্বাগত জানাতে তোরণ নির্মাণ, ব্যানার, ফেস্টুন, নৌকা প্রতীকে ছেয়ে ফেলা হয়েছে। সড়ক বিভাজকসহ আশপাশের সব স্থাপনা ও ভবনে রঙ করা হয়েছে। এ ছাড়া সড়কের দুই পাশের ভবনে করা হয়েছে আলোকসজ্জা।

আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য ও  ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন মৃধা বলেন, ওইদিন প্রধানমন্ত্রীর জনসভা সর্বাত্মক সফল করতে আমরা সব প্রস্তুতি নিয়েছি। ” তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কাছে ফরিদপুর জেলাবাসীর অনেক প্রত্যাশা। আমরা আশাবাদী প্রধানমন্ত্রী আমাদের প্রত্যাশা পূরণ করবেন। “

বুধবার প্রধানমন্ত্রী যে ২০টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন সেগুলো হলো ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয় ভবন, ফরিদপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নবনির্মিত ভবন, কবি জসীমউদদীন সংগ্রহশালা, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, শিশু একাডেমি ভবন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহাপরিদর্শকের কার্যালয়, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, আঞ্চলিক পাসপোর্ট অফিস, ফরিদপুর ৫০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্লান্ট,সরকারি রাজেন্দ্র একাডেমিক কাম পরীক্ষা হল,কুমার নদের ওপর সেতু, ভাঙ্গা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীতকরণ, আঞ্চলিক নির্বাচন অফিস, বিএসআইটি ভবন, ভাঙ্গা থানা ভবন,  মধুখালী ফায়ার সার্ভিস স্টেশন,সদর উপজেলায় বাখুণ্ডা রসুলপুর ভায়া নিখুরদী সড়ক, সদরের ডিক্রিরচর ইউনিয়নের মুন্সীডাঙ্গি কমিউনিটি ক্লিনিক ও ৩৩/১১ কেভি হাড়োকান্দি বিদ্যুৎ উপকেন্দ্র।

এ ছাড়া যে ১২টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে সেগুলো হলো কুমার নদ পুনঃখনন, আলফাডাঙ্গা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র, পুলিশ সুপারের কার্যালয়, পুলিশ অফিসার্স মেস, পুলিশ হাসপাতাল, সালথা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের একাডেমিক কাম প্রশাসনিক ভবন, সদরপুরের চন্দ্রপাড়া পুলিশ তদন্ত কেন্দ্র, সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের ছাত্রীনিবাস, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, ১৫০০ আসন বিশিষ্ট মাল্টিপারপাস হল, সালথা ফায়ার সার্ভিস স্টেশন এবং সদরপুর ফায়ার সার্ভিস স্টেশন প্রকল্প।

Share This:

এই পেইজের আরও খবর

টাইগারদের সম্ভাব্য একাদশ 

022

স্পোর্টস ডেস্ক, ২৫ মার্চ : শ্রীলংকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে মাঠে নামছে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকাল ৩টায় রনগিরি ডাম্বুলা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

তবে এই স্টেডিয়ামে রয়েছে বাংলাদেশের হারের দুঃসহ স্মৃতি। সেই স্মৃতিকে পেছনে ফেলে জয় দিয়ে তিন ম্যাচের সিরিজ শুরু করতে চায় মাশরাফি বাহিনী।

এ লক্ষ্যে টাইগারদের সম্ভাব্য একাদশে লংকান দলের বিপক্ষে কার্যকরী এবং অভিজ্ঞ টাইগার সদস্যরাই মাঠে নামবেন বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা ওয়ানডে দলের পরিবর্তন আসতে পারে আজকের ম্যাচে। লংকানদের বিপক্ষে আজকের দলে আগের একাদশের মধ্যে অন্তত দুটি পরিবর্তন আসতে পারে। খবর ক্রিকইনফোর।

আজকে দলের নির্ভরযোগ্য ক্রিকেটার মুশফিকুর রহিম আবার উইকেটের পেছনে ফিরছেন। এ কারণে বাদ পড়ছেন নুরুল হাসান। অন্যদিকে তানভির হায়দার এবারের ওয়ানডে স্কোয়াডে নেই।

এছাড়া মেহেদী হাসান মিরাজকে টেস্ট ম্যাচের পরে ইমার্জিং কাপ দলে রাখার পরেও তাকে আবার শ্রীলংকায় ফিরিয়ে নেয়ার ঘটনায় আশা করা যাচ্ছে তিনি আজকের ম্যাচে লংকানদের বিপক্ষে মাঠে নামবেন।

এছাড়া দু’জন পেসার খেলানোর সিদ্ধান্ত নিলে আজ মাঠে দেখা যেতে পারে স্পিনার সানজামুল ইসলামকেও।

এ অনুযায়ী বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশের মধ্যে আজ থাকতে পারেন- তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান, মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদ অথবা সানজামুল ইসলাম আর অবশ্যই কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।

Share This:

এই পেইজের আরও খবর

ইসলামভীতি দূর করতে কানাডার পদক্ষেপ 

38

আন্তর্জাতিক ডেস্ক, ২৫ মার্চ : ইসলাম ধর্মকে ব্যবহার করে বিশ্বজুড়ে যে সন্ত্রাসবাদ প্রভাব বিস্তার করছে তা ফল ভোগ করতে হচ্ছে নিরীহ মুসলিম ধর্মাবলম্বীদের। তারাই বেশি হামলার শিকার হচ্ছেন।

ইউরোপ ও আমেরিকা মহাদেশেও মুসলিমদের প্রতি অবিশ্বাস, ভয় ও ঘৃণার তৈরি হয়েছে। এই পরিস্থিতি দূর করতে নতুন পদক্ষেপ নিয়েছেন কানাডার জাস্টিন ট্রুডো নেতৃত্বাধীন সরকার।

গত বৃহস্পতিবার কানাডার ‘হাউস অফ কমন্স’এ ইসলামভীতি দমন করতে একটি প্রস্তাব আনে ট্রুডো সরকার। এটি সর্বসম্মতিক্রমে তা পাশ হয়েছে।

ওই প্রস্তাবে বলা হয়েছে, মুসলিমদের প্রতি দেশে ক্রমবর্ধমান ঘৃণা ও ভয়ের পরিবেশকে দ্রুত নিয়ন্ত্রণে আনতে হবে। এছাড়াও ধর্মের ভিত্তিতে ভেদাভেদ থামাতে হবে।

Share This:

এই পেইজের আরও খবর

ফ্রান্সে বন্দুকধারীর হামলায় আহত ৩ 

395

আন্তর্জাতিক ডেস্ক, ২৫ মার্চ : ফ্রান্সের উত্তরাঞ্চলীয় শহর লিলের একটি মেট্রো স্টেশনের বাইরে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে অন্তত তিনজন আহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল শুক্রবার রাতে ওই গুলিবর্ষণের পর অজ্ঞাত ওই বন্দুকধারী পালিয়ে যায়।

স্থানীয় দৈনিক লা ফিগারো এক প্রতিবেদনে জানিয়েছে, গাড়িতে থাকা বন্দুকধারীর মাথায় হুড়ি ছিল। প্রাথমিকভাবে ঘটনাটিকে ‘ব্যক্তিগত উত্তেজনাজনিত’ গুলিবর্ষণ বলেই মনে করছে পুলিশ। বন্দুকধারীকে খোঁজা হচ্ছে।

নেটওয়ার্ক নাইনের বরাত দিয়ে হাফিংটন পোস্ট অস্ট্রেলিয়া জানিয়েছে, এলোপাতাড়ি গুলিতে তিনজন আহত হলেও প্রত্যক্ষদর্শীরা অন্তত ৫টি গুলির শব্দ শুনেছেন।

আহতদের সবাই শঙ্কামুক্ত বলে জানিয়েছে দ্য সান। এদের মধ্যে ১৪ বছর বয়সী এক স্কুল শিক্ষার্থীও আছে, তার পায়ে গুলি লেগেছে।

Share This:

এই পেইজের আরও খবর