২৯ মে ২০১৭
সকাল ৭:৫২, সোমবার

ভাস্কর্য অপসারণ: লিটন নন্দীসহ ৪ প্রতিবাদকারীর জামিন মঞ্জুর

ভাস্কর্য অপসারণ: লিটন নন্দীসহ ৪ প্রতিবাদকারীর জামিন মঞ্জুর 

089754

ঢাকা, ২৮ মে : সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে গ্রিক দেবীর ভাস্কর্য অপসারণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল থেকে গ্রেপ্তার ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীসহ গ্রেপ্তার ৪ জনের জামিন মঞ্জুর করেছেন আদালত।

আজ রবিবার ঢাকা মহানগর হাকিম এ কে এম মাইনউদ্দিন সিদ্দিকী শুনানি শেষে তাদের জামিন আবেদন মঞ্জুর করেন।

এর আগে রাজধানীর শাহবাগ থানায় সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এতে আরও অজ্ঞাত ১৪০ জনকে আসামি করা হয়েছে। গ্রেপ্তারকৃত ৪ জন হলেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী, ছাত্র ইউনিয়নের ঢাকা কলেজ শাখার সভাপতি আবদুল হালিম, লালবাগ থানার সভাপতি রামিম জয় এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর নেতা আরিফ নূর।

মামলার পর শনিবার তাদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা। অন্যদিকে লিটন নন্দীসহ চারজনের আইনজীবীরা জামিনের আবেদন করেন। পরে ঢাকা মহানগর হাকিম সত্যব্রত শিকদার ওই চারজনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়ে রোববার জামিন শুনানির দিন ধার্য করেন।

উল্লেখ্য, হেফাজতে ইসলামসহ আরও কয়েকটি ধর্মভিত্তিক দলের দাবির প্রেক্ষিতে গত বৃহস্পতিবার গভীর রাতে সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ ভাস্কর্যটি সরিয়ে নেওয়ার কাজ শুরু করে। এর প্রতিবাদে শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়। এসময় চারজনকে গ্রেপ্তার করে পুলিশ।

Share This:

এই পেইজের আরও খবর

‘পাকিস্তানে কোনো দল পাঠাবে না বাংলাদেশ’ 

55552

স্পোর্টস ডেস্ক, ২৮ মে : শ্রীলঙ্কা সিরিজ চলাকালীন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠকে পাকিস্তানে বিসিবি হাই পারফরম্যান্স দল পাঠানোর কথা বলেছিলেন সভাপতি নাজমুল হাসান পাপন। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড বাংলাদেশ সফর স্থগিত করায়, এবার সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিসিবি। গুলশানে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনটি ওয়ানডে, দুটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলার জন্য আগামী ৯ জুলাই বাংলাদেশ সফরে আসার কথা ছিল পাকিস্তান ক্রিকেট দলের। তবে দুবাইয়ে আইসিসির সভা শেষে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান বলেন বাংলাদেশ সফরে যাবে না পাকিস্তান দল।

এতদিন এ নিয়ে কিছু না বললেও এবার বিসিবি সভাপতি বলেন, `জাতীয় দল তো প্রশ্নই ওঠে না। আমাদের এইচপি বা অনূর্ধ্ব-১৯, এগুলো যেতে পারে। তবে তাদের সফর স্থগিত করার ঘোষণার পর থেকে এটা নিয়ে আর কোন কথাই বলছি না আমরা। কাজেই এরপরে আর এইচপি পাঠানো নিয়ে কথা বলার কোন প্রশ্নই উঠে না।

এদিকে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে পাপন বলেন, `চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমরা সবচেয়ে শক্তিশালী দলগুলোর সঙ্গে খেলছি। নিজেদের মাটিতে ইংল্যান্ডকে অপ্রতিরোধ্য টিম বলে অনেকে, অস্ট্রেলিয়া বিশ্বের সেরা দল এখন। তাদের জন্য ওই ধরনের কন্ডিশন উপযোগী।

এমনকি নিউজিল্যান্ডের জন্যও কন্ডিশনটা আমার চেয়ে বেশি ভালো। তারপরেও আমরা জেতার জন্যই খেলবো। সে জন্য আগের কোন হিসেবই আমরা মাথায় রাখতে চাই না। আমাদের যে পারফরম্যান্স, যে কম্বিনেশন আছে তাতে জেতা সম্ভব।`

Share This:

এই পেইজের আরও খবর

কাশ্মীরে হিযবুল নেতা সাবজার ভাট নিহত 

6555

আন্তর্জাতিক ডেস্ক, ২৮ মে : ভারত শাসিত কাশ্মীরে নিরাপত্তা বাহিনী নিষিদ্ধ জঙ্গী গোষ্ঠী হিযবুল মুজাহেদিনের এক শীর্ষ কমান্ডার সাবজার ভাটকে হত্যা করেছে।

নিরাপত্তা বাহিনী বলছে, সাবজার ভাটের গোপন আস্তানায় পুলিশ হামলা চালালে তিনি নিহত হন। শুক্রবার রাত জুড়ে চলা বন্দুকযুদ্ধে তার আরো দু’জন সঙ্গীরও মৃত্যু হয়।

সাবজার ভাট গত জুলাই মাসে নিহত বুরহান ওয়ানির একজন ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

সাবজার ভাটকে হত্যা করা হয়েছে – এ খবর ছড়িয়ে পড়ার পর ব্যাপক বিক্ষোভ শুরু হয়।

শত শত মানুষ শ্রীনগরের কাছে ট্রাল শহরে রাস্তায় নেমে আসে। তারা বিক্ষোভ প্রদর্শনের সময় পুলিশের দিকে পাথর ছুঁড়ে মারে। পুলিশ টিয়ার গ্যাস ও ফাঁকা গুলি ছোঁড়ে।

বিক্ষোভের সময় অন্তত দশজন আহত হয়েছে। বহু দোকানপাট এ সময় বন্ধ হয়ে যায়।

সাবজার ভাটের জানাজায় যোগ দেবার জন্য হাজার হাজার লোক ট্রালের দিকে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে। -বিবিসি

Share This:

এই পেইজের আরও খবর

শেষ মুহূর্তের নাটকীয়তায় পাকিস্তানের জয় 

565

স্পোর্টস ডেস্ক, ২৮ মে : ৩৪১ রান করেও জিততে পারলো না বাংলাদেশ। শেষ মুহূর্তের নাটকীয়তায় উল্টো ২ উইকেটে জয় পেয়ে গেলো পাকিস্তান। তবে হার-জিত বড় কথা নয়, প্রস্তুতি ম্যাচে ব্যাটিং প্রস্তুতিটা ভালোভাবেই সেরে নিলো দুই দল।

তামিম ইকবালের অসাধারণ সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে ৩৪১ রানের বিশাল স্কোর গড়ে তোলার পর বাংলাদেশ অনায়াসেই জয় পেয়ে যাবে- এমনটাই ভেবেছিল সবাই; কিন্তু ফাহিম আশরাফ নামে এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক না হওয়া এক অলরাউন্ডারের কাছে হারতে হলো মাশরাফিদের।

৩০ বলে ৬৪ রান করে ফাহিম আশরাফ এবং হাসান আলি ১৫ বলে ২৭ রান করে প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে জয় উপহার দেন।

শেষ ওভারে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিল ১৩ রান। বল করতে আসেন মাশরাফি বিন মর্তুজা। ফাহিম আশরাফ প্রথম দুই বল থেকেই তুলে নিলেন ৯ রান। প্রথম বলে মারলেন ছক্কা। দ্বিতীয় বলে তিন। তৃতীয় বলে হাসান আলি মাশরাফিকে বাউন্ডারি মেরে ফিনিশিংয়ের কাজটি করে দেন।

১০ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১০৯ রান। শেষ পাঁচ ওভারে ছিল ৬৩ রান। সে জায়গা থেকে হাসান আলি আর ফাহিম আশরাফ মিলে ৬.৫ ওভারে ৯৩ রানের জুটি গড়ে পাকিস্তানকে নাটকীয় জয় এনে দেন। সাকিব, মাশরাফি, শফিউল কিংবা তাসকিন- কোনো বোলারকেই সমীহ করেনি পাকিস্তানের এই দুই ব্যাটসম্যান। প্রতি ওভারেই ১০, ১৫, ১৬ করে রান নিয়ে কাংখিত লক্ষ্যে পৌঁছে যায় তারা।

৩৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই আজহার আলিকে ফিরিয়ে পাকিস্তানকে বড় ধাক্কা দেন তাসকিন আহমেদ। তার খানিক পরেই বাবর আজমকে ফিরিয়ে দেন মাশরাফি। ১৯ রানে ২ উইকেট পড়ার পর ৫৯ রানের জুটি গড়েন আহমেদ শেহজাদ এবং মোহাম্মদ হাফিজ।

শেষে ৪৪ রান করার পর সাকিব আল হাসানের বলে বোল্ড হয়ে যান আহমেদ শেহজাদ। ৬২ বলে ৪৯ রান করে আউট হন হাফিজ। ৬৬ বলে সর্বোচ্চ ৭২ রান করেন শোয়েব মালিক। ৫০ বলে ৪৫ রান করেন ইমাদ ওয়াসিম।

তবে ৯ম উইকেট জুটিতে কাজের কাজটি করেছেন ফাহিম আশরাফ এবং হাসান আলি। বাংলাদেশের বোলারদের মধ্যে মোস্তাফিজ এবং রুবেল হোসেনকে ছাড়াই বোলিংয়ের কাজটি করিয়েছেন মাশরাফি। তিনি নিজে, তাসকিন, শফিউল, মোসাদ্দেক হোসেনরা নিয়েছেন ১টি করে উইকেট। ২ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

Share This:

এই পেইজের আরও খবর

ইভিএমে ভোটগ্রহণ মানবে না বিএনপি : মওদুদ আহমদ 

588

ঢাকা, ২৭ মে : আগামী নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ বিএনপি মানবে না বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেছেন, ইভিএমে ভোটগ্রহণ হবে ষড়যন্ত্র ও চক্রান্ত। আমরা এটা অন্তত আগামী নির্বাচনে দেখতে চাই না।

আজ শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৬ তম শাহাদত বার্ষিকী উপলক্ষে এই সভার আয়োজন করে জিয়া পরিষদ।

প্রধান অতিথির বক্তব্যে মওদুদ আহমদ বলেন, বর্তমান ইসি নিরপেক্ষ নয়। তারা আমাদের কাছে অগ্রহণীয়। রোডম্যাপ দিয়ে কী হবে? সমান সুযোগ না দিলে এই রোডম্যাপ হবে একদলীয়। পক্ষপাতী রাজনৈতিক ব্যক্তি হলেন সিইসি। এজন্য তাকে আমরা গ্রহণ করতে পারিনি। দলীয় দৃষ্টিতেই ইসি গঠন হয়েছে। তাই এ ইসি দ্বারা কখনোই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হতে পারে না। কারণ দলীয় সরকারের অধীনে ইসি স্বাধীনভাবে কাজ করতে পারে না।

তিনি বলেন, নির্বাচনকালীন কোনো সরকার থাকবে তার ওপরই নির্ভর করবে আগামী নির্বাচন। তবে আমরা নির্বাচনে যাবো। আমাদের জনসমর্থন রয়েছে। আগামীতে আর কোনো একদলীয় নির্বাচন হতে দেয়া হবে না।

আগামী নির্বাচনে ইভিএম আমরা মানি না। কারণ ইভিএমে আমাদের দেশের জনগণ সম্পৃক্ত নয়। তারা অভ্যস্ত নয়। বিশ্বের কোথাও ইভিএমে ভোট হয়নি। সম্প্রতি ফ্রান্সেও ম্যানুয়ালি ভোট হয়েছে। বাংলাদেশের সংস্কৃতিতে ইভিএম সংস্কৃতি অচল। আমরা এটা অন্তত আগামী নির্বাচনে দেখতে চাই না।

মওদুদ আহমদ বলেন, দেশের মানুষ এখন পরিবর্তন চায়। যারা ক্ষমতায় আছে সম্পূর্ণ গায়ের জোরে বিনাভোটের সরকার। তারা ১৫৪ টি আসনে নির্বাচন দেয়নি।
তিনি বলেন, সংবিধানে জনগণকে ক্ষমতার উৎস বলা হচ্ছে, পক্ষান্তরে জনগণের ক্ষমতা নিয়ে নেয়া হচ্ছে। এখনো অনেক বিষয় সংবিধানে জটিলতা রয়েছে। ১৫ তম সংশোধন আত্মঘাতী। বিএনপি ক্ষমতায় গেলে এসব পরিবর্তন করবে।

সাবেক এই মন্ত্রী আরো বলেন, উন্নয়ন আর গণতন্ত্র আলাদা, উন্নয়ন আর সুশাসন এক নয়। তা না হলে তো আইয়ুব খানকে মেনে নিতাম। কিন্তু মানিনি বলেই তো আন্দোলন করে জোর করে ক্ষমতা থেকে নামিয়েছি। ফ্লাইওভার ইজ নট স্টেট ভ্যালু।

সরকারের সমালোচনা করে বলেন, সব কিছুকে প্রভাবিত করেছে সরকার। ইসি, দুদক সংসদ সবিকছু। সংসদে বিরোধী দল নেই। আমার মনে হয় সবকিছু বিবেচনায় নিয়ে বর্তমান সরকারকে গিনেজ বুকে স্থান দেয়া উচিত।

মওদুদ আহমদ বলেন, দাবি গণআন্দোলন ছাড়া বিকল্প নেই। গণতন্ত্র পুনরুদ্ধার করতে হলে আন্দোলনই একমাত্র পথ। সকল রাজনীতিক দল, পেশাজীবীদের ঐক্যবদ্ধ করে নির্বাচনে অংশ নেবো।

জিয়া পরিষদের সভাপতি কবির মুরাদের সভাপতিত্বে এবং যুগ্ম মহাসচিব আব্দুল্লাহিল মাসুদের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় নেতা ড. এসএম হাসান তালুকদার, ডা. আব্দুল কুদ্দুস, ড. এমতাজ হোসেন, ড. লুৎফর রহমান প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

যেসব চ্যানেলে দেখাবে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ 

5222

স্পোর্টস ডেস্ক, ২৭ মে : আগামী মাসের ১ জুন পর্দা উঠছে চ্যাম্পিয়ন্স ট্রফির। আর উদ্বোধনী দিনেই স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামছে টাইগাররা। এর আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। একটি পাকিস্তানের বিপক্ষে, অন্যটি ভারতের বিপক্ষে। এর প্রথমটিতে শনিবার পাকিস্তানের মুখোমুখি হবে মাশরাফি বিন মুর্তজার দল।

বার্মিংহামের এজবাস্টনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ শনিবার বিকাল সাড়ে ৩টায়। ম্যাচটি টেলিভিশনে সরাসরি দেখাবে বাংলাদেশের গাজী টিভি ও পাকিস্তানের পিটিভি।

৩০ মে বাংলাদেশ-ভারত প্রস্তুতি ম্যাচটিও টেলিভিশনে সরাসরি দেখার সুযোগ পাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। লন্ডনের কেনিংটন ওভালে একই সময়ে শুরু সেই ম্যাচটি সরাসরি দেখাবে স্টার স্পোর্টস-৪।

পাকিস্তান ও ভারতের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। ২০১৫ সালে ঘরের মাঠে পাকিস্তানকে ৩-০ তে হোয়াইটওয়াশ করার পর ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল মাশরাফির দল। চ্যাম্পিয়নস ট্রফির আগে এই দুই দলের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ নিয়ে তাই সবার বাড়তি আগ্রহ রয়েছে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Share This:

এই পেইজের আরও খবর

ছবিটি ফটোশপের কারসাজি বলে দাবি শিক্ষকের 

97

ঢাকা, ২৭ মে : পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ার পরে শুরু হয়েছে তোলপাড়। ছবিতে বৃদ্ধের কাঁধে বসে আছেন প্রাপ্তবয়স্ক একজন ব্যক্তি। আর আয়েশের সঙ্গে কথা বলছেন মোবাইল ফোনে। এমন একটি ছবি গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ছবিতে বৃদ্ধার কাধে বসে থাকা ব্যক্তির নাম মাইনুল ইসলাম। তিনি ৫৬নং মঠবাড়িয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তবে মাইনুল ইসলাম দাবি, একটি কুচক্রী মহল তাকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য ছবি এডিট করে ফেসবুকে পোস্ট করেছে।

ওই শিক্ষক আরও বলেন, এক বন্ধুর মাধ্যমে জানতে পেরে তিনি ছবিটি দেখেন এবং মঠবাড়িয়া থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। বিষয়টি পুলিশ খতিয়ে দেখছে বলেও জানান তিনি।

এ বিষয়ে মঠবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কেএম তরিকুল ইসলাম জানান, ফেইসবুকের ছড়িয়ে পড়া ছবির বিষয়ে মাইনুল ইসলাম নামের এক ব্যক্তি থানায় জিডি করেছেন। আদালতের অনুমতিক্রমে বিষয়টি তদন্ত করে দেখা হবে।

পিরোজপুর প্রেস ক্লাবের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হাসিবুল ইসলাম হাসান জানান, আমার অভিজ্ঞতায় মনে হচ্ছে ছবিটি ফটোশপে এডিট করা।

Share This:

এই পেইজের আরও খবর

শুটিং করতে গিয়ে আহত রণবীর 

887

বিনোদন ডেস্ক, ২৭ মে :‘পদ্মাবতী’-র সেটে আহত হলেন অভিনেতা রণবীর সিং। ক্লাইম্যাক্স দৃশ্যের শ্যুটিং চলাকালীন হঠাত্‍ই মাথায় চোট পান বলিউড অভিনেতা।

চোট পাওয়ার পর রণবীরের মাথা থেকে শুরু হয় প্রচন্ড রক্তপাত। সেটে প্রাথমিক শুশ্রুষার পর তাকে নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে।

এবিপি আনন্দ বলছে, হাসপাতালে ভর্তির মাথায় সেলাইও দেওয়া হয় তার। তবে এই ঘটনার পরেও বিশ্রাম না নিয়ে শুটিং শুরু করে দেন রণবীর।

এই ছবিতে আলাউদ্দিন খিলজির চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা রণবীর।

এর আগেও একাধিকবার শিরোনামে এসেছে সঞ্জয়লীলা বনশালীর পদ্মাবতী। রাজস্থানে শুটিংয়ের চলাকালীন কর্নী-সেনার হামলা এবং পরবর্তীকালে মুম্বাইয়ে সেটে দুষ্কৃতীদের অগ্নিকাণ্ডের ঘটনার সাক্ষী হয়েছে পদ্মাবতী।

এর আগেও ছবির শুটিং করতে গিয়ে আহত হয়েছেন রণবীর। ২০১৫ সালে সঞ্জয় লীলা বনশালির ছবি বাজিরাও মস্তানির সেটে অ্যাকশন দৃশ্যের শুটিং করতে গিয়ে আহত হন এই অভিনেতা।

ওই দুর্ঘটনার সময় জয়পুরে একটি বাড়ির ওপর থেকে পড়ে যান রণবীর। তবে তার বড় আঘাত লাগেনি। এবারও একই ঘটনা দেখা গেল।

Share This:

এই পেইজের আরও খবর

আত্মপ্রত্যয়ী মাশরাফি 

5

স্পোর্টস ডেস্ক, ২৭ মে : বৈরী কন্ডিশন, কঠিন গ্রুপ। তা হোক। তবুও চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে আত্মপ্রত্যয়ী বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ে ছয়ে ওঠা বাংলাদেশ আত্মপ্রত্যয়ী।

এখান থেকে দলকে আরো উপরে নিয়ে যেতে চান মাশরাফি। চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে কাল আইসিসির অফিসিয়াল সংবাদ সম্মেলনে হাজির হন টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘আমরা এখন র‌্যাংকিংয়ে ছয়ে, এটা অবশ্যই আনন্দদায়ক। এমন সাফল্যে দলের সবাই খুবই খুশি। এখান থেকে আমরা আরও উপরে যেতে চাই।’

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। তারা সবাই র‌্যাংকিংয়ে বাংলাদেশের উপরে।

আইসিসির এই টুর্নামেন্ট নিয়ে টাইগার অধিনায়ক বলেন, ‘এই টুর্নামেন্ট অবশ্যই আমাদের জন্য অনেক কঠিন। আমরা শক্ত গ্রুপে রয়েছি। সেই সঙ্গে কন্ডিশনও প্রতিকূল। কিন্তু নিজেদের দিনে আমরা যে কোনো প্রতিপক্ষকে হারাতে পারি। খেলার মোড় ঘুরিয়ে দেয়ার মতো মানসম্পন্ন খেলোয়াড় আমাদের দলে আছে। আমাদের একটি দল হিসেবে খেলতে হবে। যেভাবে খেলে এতদূর এসেছি।’

তিনি বলেন, ‘দেশের হয়ে খেলতে গেলে সব সময়ই চাপ থাকবে। কোনো টুর্নামেন্ট কখনই সহজ হয় না। আমরা আমাদের খেলার দিকেই নজর রাখব। শেষ দুই বছর যেভাবে খেলে এসেছি এখানেও সেভাবে খেলতে চাই। ভালোভাবে আমাদের দক্ষতার প্রয়োগও করার চেষ্টা করব।’

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল। ১ জুন ওভালে সেই ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু করবে টাইগাররা। বিশ্বকাপের ওই জয় এখন আর সামনে আনতে চান না মাশরাফি।

তিনি বলেন, ‘ওই জয় প্রায় আড়াই বছর আগের। সেই জয়ের সুখস্মৃতি আছে। কিন্তু সেটা সামনের ম্যাচে আমাদের সাহায্য করবে না। এটা একটি নতুন দিন, নতুন ম্যাচ, নতুন শুরু করতে হবে আমাদের।’

আজ পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ভালো করতে পারলে সেটা মূল লড়াইয়ের আগে কাজে দেবে বলেও মনে করছেন মাশরাফি। বাংলাদেশের বোলিং আক্রমণ বৈচিত্র্যপূর্ণ। মোস্তাফিজুর রহমানের উপস্থিতি দলকে আরও শক্তিশালী করেছে।

টাইগার অধিনায়ক বলেন, ‘আমরা একজন বোলারের ওপর নির্ভরশীল নই। মোস্তাফিজুর বেশ কিছুদিন ধরে দলের জন্য দারুণ ভূমিকা রেখে যাচ্ছে। ইনজুরি কাটিয়ে সে শক্তিশালী হয়ে ফিরে এসেছে এবং দলের জন্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে।’

নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ম্যাচে বাংলাদেশের ফিল্ডিং ভালো হয়নি। ফিল্ডিংয়েও উন্নতির কথা জানালেন মাশরাফি। বলেন, ‘একটা খারাপ দিনে সব কিছুতে মনোনিবেশ করতে হবে। যেমন নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা চারটি ক্যাচ মিস করেছি। বড় মঞ্চে এমনটা হতে দেয়া যাবে না। আশা করছি ব্যাটিং ও বোলিংয়ের মতো আমাদের ফিল্ডিংও ভালো হবে।’

এদিকে ত্রিদেশীয় সিরিজ শেষ করে বিশ্রাম নেয়ার ফুরসত পাননি মাশরাফিরা। বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে দুর্দান্ত জয়ের পরেরদিন বার্মিংহামে পৌঁছে টাইগাররা। আজ পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। কাল বার্মিংহামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে ব্যাটিং-বোলিং অনুশীলন করেছেন সাকিব-মুশফিকরা।

এদিন নেট অনুশীলনের পর টাইগার অধিনায়ক জানান, ‘নিউজিল্যান্ডকে হারিয়ে আমাদের দল এখন আত্মবিশ্বাসী। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে প্রস্তুতি ম্যাচও আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

পাকিস্তানের বিপক্ষে আজ ৫০ ওভারের ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বেলা ৩টা ৩০ মিনিটে।

বাংলাদেশ দল হায়াত বার্মিংহাম হোটেলে উঠেছে। আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের কন্ডিশন এখন প্রায় অভিন্ন। তবে উইকেট ভিন্ন হবে। বাংলাদেশ পাকিস্তান ও ভারতের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে উইকেটের সঙ্গে মানিয়ে নেয়ার সুযোগ পাচ্ছে। গত মাসে সাসেক্সে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে ভালো ব্যাটিং-বোলিং অনুশীলন হয়েছে।

কাল বাংলাদেশ সময় বেলা ৩টায় বার্মিংহামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে নেট অনুশীলন শুরু করেন টাইগাররা। মুশফিকুর রহিম, সাব্বির রহমান ও মাহমুদউল্লাহ দীর্ঘ সময় ধরে ব্যাটিং অনুশীলন করেন। ক্রিকেটাররা সবাই সুস্থ আছেন।

Share This:

এই পেইজের আরও খবর

সব ‘মূর্তি’ সরানোর দাবি হেফাজতের 

cl5q9rkm

ঢাকা, ২৬ মে : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্য অপসারণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছে হেফাজতে ইসলাম। সংগঠনটির দাবি, সারাদেশে থাকা অন্যান্য ‘মূর্তিও’ সরাতে হবে।

শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

হেফাজত ছাড়াও বিভিন্ন ধর্মভিত্তিক দল ও সংগঠন ‘মূর্তি’ অপসারণের দাবি পূরণ হওয়ায় পল্টন এলাকায় শোকরানা মিছিল করে। ইসলাম আন্দোলন ও খেলাফত আন্দোলনের সমাবেশ থেকেও দাবি জানানো হয়, সারাদেশে থাকা সকল ‘মূর্তি’ অপসারণ করতে হবে। ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের মিছিল থেকে হুঁশিয়ারি দেওয়া হয়, ভাস্কর্য অপসারণ বিরোধীরা যেখানে কর্মসূচি দেবে সেখানেই তাদের প্রতিহত করা হবে।

গত ডিসেম্বরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে গ্রীক দেবী থেমিসের আদলে ভাস্কর্য স্থাপন করা হয়। ধর্মভিত্তিক দলগুলো ভাস্কর্যটিকে অনৈসলামিক মূর্তি বলে আখ্যা দেয়। গত ১৩ মে প্রধানমন্ত্রী আশ্বাস দেন, ভাস্কর্যটি সরানো হবে। হেফাজতসহ সব ধর্মভিত্তিক দলের দাবি ছিল, রমজানের আগেই অপসারণ করতে হবে। শুক্রবার মধ্যরাতে ভাস্কর্যটিও সরানো হয়।

দাবি পূরণ হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করে হেফাজতের ঢাকা মহানগর শাখা বায়তুল  মোকাররমের উত্তর গেটে সমাবেশ করে। হেফাজতের ঢাকা মহানগর সভাপতি মাওলানা নূর  হোসাইন কাসেমী বলেন, ‘গ্রিক মূর্তি সুপ্রিম কোর্টের সামনে থেকে অপসারণ করা হয়েছে, এ জন্য আল্লাহর কাছে শুকরিয়া জ্ঞাপন করি। সঙ্গে সঙ্গে মাননীয় প্রধানমন্ত্রীকেও ধন্যবাদ জানাই। তিনি দ্বীনি চেতনায় উদ্বুদ্ধ হয়ে এটি অপসারণ করেছেন।’

সব মূর্তি অপসারণের দাবি জানিয়ে নূর হোসাইন কাসেমী বলেন, ‘ বাংলাদেশ  তৌহিদি জনতার  দেশ। এই  দেশে মূর্তি সংস্কৃতি চলবে না। এ দেশের  তৌহিদি জনতা কোনো অবস্থাতেই রাস্তার  মোড়ে  মোড়ে মূর্তি স্থাপন করা কখনো  মেনে  নেবে না। কাজেই যত মূর্তি স্থাপন করা হয়েছে, সমস্ত মূর্তি অপসারণ করা হোক।’

হেফাজতের মহানগর সহসভাপতি  মাওলানা আবদুর রব ইউসুফি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী উলামায়ে কেরামের কাছে করা ওয়াদা পূরণ করেছেন- এ জন্য তাকে ধন্যবাদ। এই ‘মূর্তি’ সরানো কঠিন কাজ ছিল, কঠিন কাজটি করতে পারার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।

খেলাফত আন্দোলনের মিছিল: ভাস্কর্য অপসারণ করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ খেলাফত আন্দোলন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের তিন নম্বর ফটক  থেকে একটি মিছিল বের করে। পরে মিছিলটি পল্টন  মোড় হয়ে আবার তিন নম্বর ফটকে এসে শেষ হয়।

মিছিল শেষে খেলাফতের  মহানগর সভাপতি মুফতি রেদওয়ানুল বারি সিরাজী বলেন, ‘প্রধানমন্ত্রীর কাছে সবার আবেদন ছিল যেন রমজানের আগে মূর্তিটি সরানো হয়। প্রধাানমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন, আশ্বাস রেখেছেন। আমরা চাই, বাংলাদেশে ভাস্কর্যের নামে যত মূর্তি আছে সব অপসারণ করা হোক।’

খেলাফত মজলিশ: পল্টনের হাউজ বিল্ডিংয়ের সামনে সমাবেশ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান খেলাফত মজলিশ নেতারা।  দলটির সাংগঠনিক সম্পাদক মাওলানা আহমদ আলী কাসেমী বলেন, বাংলাদেশে আর মূর্তি স্থাপন মেনে নেবে না তৌহিদী জনতা।

শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (ইশা): ভাস্কর্য অপসারণের বিরোধীদের ঔদ্ধত্যের প্রতিবাদে শনিবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে শাসনতন্ত্র ছাত্র আন্দোলন। শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামানে সমাবেশ থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়।  ইশা জি. এম. রুহুল আমীন বলেন, মূর্তির পক্ষে বামপন্থীরা যে উশৃঙ্খলতা সৃষ্টি করেছে তা মেনে নেওয়া হবে না।

Share This:

এই পেইজের আরও খবর

ভাস্কর্য সরানোর বিক্ষোভে পুলিশের কাঁদানে গ্যাস-জলকামান 

14

ঢাকা, ২৬ মে : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে গ্রিক দেবীর ভাস্কর্য অপসারণের প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এবং ছাত্র ইউনিয়নের বের করা বিক্ষোভ মিছিল ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এসময় দু’পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় এক পথচারীসহ সাতজন আহত হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

শুক্রবার বেলা সাড়ে ১০টার দিকে ছাত্র সমাজ রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে হাইকোর্টের মাজার গেটের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশি বাধার মুখে পড়ে। এসময় বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে সামনে এগুতে চাইলে পুলিশ জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করে তাদের ছত্রভঙ্গ করে।

পুলিশি বাধার মুখে হাইকোর্টের মাজার গেট পার হতে না পেরে সেখানেই অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে বিক্ষোভকারীরা। এসময় ঢাবির ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীসহ চারজনকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। আটক অন্যরা হলেন- ছাত্র ইউনিয়নের ঢাকা কলেজ শাখার সভাপতি আবদুল হালিম, লালবাগ থানার কর্মী জয় এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কর্মী আরিফ নূর।

ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার সাংবাদিকদের বলেন, হাইকোর্ট একটি সংরক্ষিত এলাকা। দেশের সর্বোচ্চ আদালতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এখানে সভা সমাবেশ নিষিদ্ধ। তারা রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে মাজারগেটের প্রধান সড়কের ব্যারিকেড ভেঙে ফেলে। তখন তাদের ছত্রভঙ্গ করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

মাগুরায় ঘুষ দিতে এসে টাকাসহ যুবক গ্রেপ্তার 

5578

মাগুরা, ২৬ মে : মাগুরায় ঘুষ দিতে গেলে ৫ লাখ টাকাসহ এক যুবককে আটক করে পুলিশে দিয়েছেন জেলা প্রশাসক।

বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে এ ঘটনা ঘটে।

পুলিশ জানায়, শুক্রবার জেলা প্রশাসনে কয়েকটি পদে নিয়োগের জন্য লিখিত পরীক্ষা রয়েছে। ওই পরীক্ষার কাজ নিয়ে ব্যস্ত থাকার সময় বৃহস্পতিবার রাত ৯টার দিকে ফরিদপুর জেলার মধুখালি উপজেলার কুরানিরচর এলাকার বাসিন্দা তৌহিদুর রহমান জেলা প্রশাসক মোহাম্মদ আতিকুর রহমানের কক্ষে ঢোকেন।

এ সময় অর্থমন্ত্রীর এপিএস মিজানুর রহমান পরিচয় দিয়ে ০১৮৮২১২৬২৩৬ নম্বর থেকে একটি ফোন জেলা প্রশাসকের সরকারি মোবাইলে একটি কল আসে। ওই কল পেয়ে জেলা প্রশাসকের সন্দেহ হলে তিনি নিজের গানম্যান আকবর হোসেনকে ডেকে তৌহিদুর রহমানকে তল্লাশি করেন। এ সময় তার কাছ থেকে একটি পলিথিনের ব্যাগে নগদ ৫ লাখ টাকা ও মাগুরার শ্রীপুর উপজেলার শিহাব উদ্দিন নামে এক ব্যক্তির নামে নিয়োগ পরীক্ষার একটি প্রবেশপত্র ও তিনটি মোবাইল সেট পাওয়া যায়।

পরে পুলিশকে খবর দিলে রাত পৌনে ৯টার দিকে ওই যুবককে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।

মাগুরা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) ইলিয়াস হোসেন জানান, ‘এ ঘটনায় তার (তৌহিদুর রহমান) বিরুদ্ধে রাতেই ঘুষ দেওয়ার চেষ্টার অভিযোগে মামলা হয়েছে।’

Share This:

এই পেইজের আরও খবর

চাঁদ দেখা কমিটির বৈঠক সন্ধ্যায় 

298

ঢাকা, ২৬ মে : পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও রমজান মাস শুরুর তারিখ নির্ধারণের ব্যাপারে সিদ্ধান্ত নিতে আজ শুক্রবার বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

শুক্রবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বাংলাদেশের আকাশে কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে তা জানানোর কথা জানিয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন।

Share This:

এই পেইজের আরও খবর

তৃতীয় ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র কারাখানা নির্মাণ ইরানের 

366

আন্তর্জাতিক ডেস্ক, ২৬ মে : শত্রু দেশের যে কোনও ধরণের হুমকি মোকাবেলায় ইসলামি প্রজতান্ত্র ইরান। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদেহ হুঁশিয়ারি দিয়ে জানালেন, ইরান তার ক্ষেপণাস্ত্র শক্তি বাড়ানোর ধারা অব্যাহত রাখবে। সাম্প্রতিক বছরগুলোতে তার দেশ তৃতীয় ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র কারখানা নির্মাণ করেছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দেজফুল শহরে দেওয়া এক বক্তব্যে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র বিমান শাখার এই কমান্ডার ক্ষেপণাস্ত্র, ড্রোন, রাডার এবং ইলেক্ট্রনিক যুদ্ধ সামগ্রীসহ প্রতিরক্ষা খাতে ইরানের অভূতপূর্ব সাফল্যের ভূঁয়সী প্রশংসা করেন।  ক্ষেপণাস্ত্র খাতে ইরান কার্যকরী শক্তি অর্জন করায় তেহরান যাতে এই ক্ষেত্রে সর্বশেষ প্রযুক্তি অর্জন করতে না পারে সেজন্য শত্রুরা এখন উঠে পড়ে লেগেছে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, আমাদের বিশেষজ্ঞদের সহায়তায় ক্ষেপণাস্ত্র নির্মাণ করার সব ধরনের প্রাথমিক সামগ্রী দেশীয় প্রযুক্তিতে তৈরি হচ্ছে। ইরান তার ক্ষেপণাস্ত্র শক্তি বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখবে।  আমাদের ক্ষেপণাস্ত্র নির্মাণসহ এগুলোর পরীক্ষা এবং প্রদর্শনীতে আমেরিকা এবং ইজরায়েল উদ্বিগ্ন এবং ভীত হবে এটাই স্বাভাবিক।  কারণ এসব বলদর্পী শক্তি সব সময় ইরানকে দুর্বল করে রাখতে চায়। আর সেই জন্যেও ইরান আগামিদিনে আরও শক্তিশালী দেশ হয়ে উঠবে।

Share This:

এই পেইজের আরও খবর

‘বাংলাদেশ থেকেই একদিন বিশ্বমানের সাঁতারু উঠে আসবে’ 

2

ঢাকা, ২৫ মে : বাংলাদেশের সাঁতারুরা সঠিক প্রশিক্ষণ এবং অনুশীলনের মাধ্যমে একদিন বিশ্বমানের প্রতিযোগী হিসেবে গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সকালে বাংলাদেশ নৌবাহিনীর সদর দফতরের সুইমিংপুল কমপ্লেক্সে বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ সুইমিং ফেডারেশনের যৌথ উদ্যোগে আয়োজিত ‘সেরা সাঁতারুর খোঁজে বাংলাদেশ’ শীর্ষক ‘সুইমার ট্যালেন্ট হান্ট’ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন তিনি।

নদীমাতৃক বাংলাদেশে সাঁতার একটি অত্যন্ত জনপ্রিয় খেলা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ সুইমিং ফেডারেশনের আন্তরিক প্রচেষ্টায় সাঁতার প্রতিযোগিতাও দ্রুত গতিতে এগিয়ে চলেছে। তারই নিদর্শন আজকের এ প্রতিযোগিতায় ক্ষুদে সাঁতারুদের মেধার প্রতিফলন।

পরে প্রধানমন্ত্রী ‘সুইমার ট্যালেন্ট হান্ট’ অনুষ্ঠানের চূড়ান্ত রাউন্ডের প্রতিযোগিতা উপভোগ করেন এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেলসহ মন্ত্রী পরিষদ সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, বাংলাদেশ সেনাবাহিনী ও বিমান বাহিনী প্রধানগণসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং সশস্ত্রবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিভিন্ন বয়সভিত্তিক শ্রেষ্ঠ ৮ জন ক্রীড়াবিদের প্রত্যেককে খেলাধূলায় আরও উন্নতি সাধনের জন্য ৫ লাখ টাকা করে চেক প্রদান করেন।

দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাবান সাঁতারুদের খুঁজে বের করার লক্ষ্যে বাংলাদেশ সুইমিং ফেডারেশেনের উদ্যোগে ও বাংলাদেশ নৌবাহিনীর সহযোগিতায় ২০১৬ সালের ১৯ মে ‘সেরা সাঁতারুর খোঁজে বাংলাদেশ’ প্রতিযোগিতা শুরু হয়।

প্রথম পর্বে দেশের ৬৪ জেলার ও ৪৮৯টি উপজেলা হতে ২৫ হাজার সাতারু অংশগ্রহণ করে। এদের মধ্যে দ্বিতীয় পর্বের জন্য ১২৭৫ জন নির্বাচিত হন। পরবর্তীতে ১২৭৫ জনকে ঢাকায় এনে পুনরায় তাদের মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে ১৬০ জনকে নির্বাচিত করা হয়। শেষ পর্বে বাংলাদেশে সুইমিং ফেডারেশনের তত্ত্বাবধানে এই সাঁতারুদের ৩ মাস নিবিড় প্রশিক্ষণ প্রদান করা হয়। এদের মধ্যে থেকে নির্বাচিত হয় সেরা ৬০ জন সাঁতারু।

এই কৃতি সাঁতারুদের জন্য লেখাপড়াসহ দেশে বিদেশে ৩ বছরব্যাপী প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

Share This:

এই পেইজের আরও খবর