২৫ জুন ২০১৭
সকাল ৬:১৯, রবিবার

আজও ট্রেনের সিডিউল বিপর্যয়, ভোগান্তিতে যাত্রীরা

আজও ট্রেনের সিডিউল বিপর্যয়, ভোগান্তিতে যাত্রীরা 

558

ঢাকা, ২৪ জুন : গতকালের মতো আজও কমলাপুর রেল স্টেশনে ট্রেনের সিডিউল বিপর্যয় দেখা দিয়েছে।

রংপুর এক্সপ্রেস ট্রেনটি কমলাপুর থেকে ছাড়ার কথা ছিল সকাল ৯ টায়। কিন্তু সকাল সাড়ে ১০ টা যখন বাজে তখনও ট্রেনটি এসে কমলাপুরে পৌঁছেনি। স্টেশন কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানিয়েছেন দুপুর ১ টার পর ট্রেনটি রংপুরের উদ্দেশে কমলাপুর ছেড়ে যাবে।

এদিকে, নির্ধারিত সময়ে ট্রেনটি না ছাড়ায় চরম গোন্তিতে পড়েছে ট্রেনের যাত্রীরা। দুপুর ১ টায়ও ট্রেনটি ছাড়তে পারবে কিনা এনিয়ে শঙ্কায় তারা।

Share This:

এই পেইজের আরও খবর

চীনে ভূমিধসে নিখোঁজ শতাধিক 

066

আন্তর্জাতিক ডেস্ক, ২৪ জুন : চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিধসে শতাধিক মানুষ নিখোঁজ হয়েছে। তাদের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। দেশটির দক্ষিণ-পশ্চিমের প্রদেশ সিচুয়ানে সিনমো গ্রামে এ ঘটনা ঘটেছে। শনিবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এ তথ্য জানিয়েছে।

সংবাদ সংস্থাটি জানিয়েছে, প্রবল বৃষ্টিপাতের কারণে মাওসিয়ান জেলার ওই গ্রামটিতে স্থানীয় সময় সকাল ৬টায় ভূমিধসের ঘটনা ঘটে। এতে ৪০টিরও বেশি বাড়ি মাটিচাপা পড়ে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, সিচুয়ান প্রদেশে এই ভূমিধস হয়েছে। পাহাড়ের একাংশ ধসে সিনমো গ্রামের অন্তত ৪০টি বাড়ি বিলীন হয়ে গেছে।

ভূমিধসে নিখোঁজ হওয়া ব্যক্তিদের খুঁজে পেতে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। চাপা পড়া ব্যক্তিদের মৃত্যুর আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

চীনা গ্লোবাল টেলিভিশন জানিয়েছে, উদ্ধার তৎপরতা চলছে। টেলিভিশনের ভিডিও ফুটেজে দুটি বুলডোজার দিয়ে মাটি অপসারণের দৃশ্য দেখা গেছে। আরেকটি ভিডিওতে পুলিশ ও সেনা সদস্যদের উদ্ধার তৎপরতা চালাতে দেখা গেছে।

Share This:

এই পেইজের আরও খবর

কাতারের প্রতিবেশিরা চাইছে কাতার চরম মূল্য দিক 

532

আন্তর্জাতিক ডেস্ক, ২৪ জুন : কাতার ”সন্ত্রাসবাদে” মদত জোগাচ্ছে এই অভিযোগের জেরে এক বিতর্কের পটভূমিতে কাতারের প্রতিবেশি দেশগুলো কাতারের ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছিল তা মেটাতে মধ্যস্থতার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমীরাত, বাহারাইন আর মিশর উপসাগরীয় দেশ কাতারকে এক দাবিনামা পাঠিয়েছে এবং এসব দাবি মানার জন্য দেশটিকে ১০ দিনের সময় দিয়েছে।

এই সংকট থেকে উত্তরণের জন্য কাতারের প্রতিদ্বন্দ্বী চারটি দেশের মূল দাবিগুলোর মূল্যায়ন করেছেন বিবিসি আরবী বিভাগের আমীর রাওয়াশ।

কাতারের সংবাদমাধ্যম ভেঙে ফেলা

এই চারটি দেশের সঙ্গে কাতারী কর্তৃপক্ষের বিতর্কের কেন্দ্রে রয়েছে সংবাদমাধ্যমের বিষয়টি।

কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার ওয়েবসাইটে একটি বিতর্কিত খবর প্রকাশের মধ্যে দিয়ে কার্যত এই সংকটের সূচনা।

কাতারের বিরুদ্ধে অভিযোগ কাতারী অর্থায়নপুষ্ট আল জাজিরা সংবাদ নেটওয়ার্কের মাধ্যমে দেশটির কর্তৃপক্ষ ”রাষ্ট্রদ্রোহ উস্কে” দিচ্ছে। তারা বলছে এর মাধ্যমে মুসলিম ব্রাদারহুডের সদস্যরা তাদের মতাদর্শ তুলে ধরার সুযোগ পাচ্ছে যে সংগঠনকে রিয়াদ, আবুধাবি আর কায়রো ”সন্ত্রাসী” তকমা দিয়েছে।

২০১৪ সালেও এই চারটি দেশ ও কাতারের মধ্যে বিতর্কের কারণ হয়েছিল আল জাজিরা। ওই ঘটনার পর আল জাজিরা তাদের মিশরীয় চ্যানেল মুবাশের মিসির (লাইভ ইজিপ্ট) সাময়িকভাবে স্থগিত করে দেয়। চারটি দেশ গত মাসে আল জাজিরার ওয়েবসাইট বন্ধ করে দেয়।

কাতার যদিও এখনও পর্যন্ত এই দাবি নাকচ করে দিয়েছে, কিন্তু শেষ পর্যন্ত যদি তারা দাবি মানতে স্বীকৃতি জানায়, তাহলে আন্তর্জাতিক মানচিত্রে কাতার নিজেকে তুলে ধরার জন্য তার সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্রটি হারাবে। কাতারের জন্য একটা পরোক্ষ শক্তি হল আল জাজিরা।

তুরস্কের সামরিক ঘাঁটি গুটিয়ে ফেলা

এমাসের গোড়ার দিকে দোহার ওপর যখন চাপ বাড়ছিল, তখন তুরস্ক এগিয়ে এসেছিল দেশটির সাহায্যে। তুরস্ক কাতারে তাদের সেনা মোতায়েন অনুমোদন করে আইন প্রণয়ন করেছিল।

এখন আরেকটি দাবি হল কাতারকে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ করে দিতে হবে।

তুরস্কের এনটিভির খবর অনুযায়ী তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী ফিকরি ইসিক এই আহ্বান নাকচ করে দিয়েছেন।

সংকট শুরু হওয়ার পর তুরস্ক কাতারকে খাদ্য ও অন্যান্য সাহায্য দিচ্ছে। তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ান কাতারকে এই ”অমানবিকভাবে একঘরে করে দেওয়ার” প্রভাব কাটিয়ে উঠতে সংকল্পবদ্ধ।

কাতারের আল- উবেইদে রয়েছে মধ্য প্রাচ্যে আমেরিকার সবেচয়ে বড় সামরিক বিমান ঘাঁটি।

তবে এই বিবাদে কাতার যেহেতু আমেরিকার কোনরকম সমর্থন কার্যত পাচ্ছে না, তাই তারা স্পষ্টতই এখন তাদের মিত্র তুরস্কের মুখাপেক্ষী হয়ে আছে।

মুসলিম ব্রাদারহুডের প্রতি সমর্থন প্রত্যাহার

২০১১-র পর থেকে কাতার এবং তার প্রতিবেশি দেশগুলো আঞ্চলিক রাজনৈতিক পরিবর্তনে পরস্পরবিরোধী পক্ষকে সমর্থন করে এসেছে।

যখন ২০১৩য় মিশরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসিকে ক্ষমতাচ্যুত করা হয়, তখন কাতার ছিল মুসলিম ব্রাদারহুডের সদস্যদের নিরাপদ আশ্রয়স্থল ।

২০১৪-য় প্রতিবেশি দেশগুলোর সঙ্গে কূটনৈতিক টানাপোড়েনের সময় দোহা কর্তৃপক্ষ দেশগুলোর গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সেদেশ থেকে চলে যেতে বলেছিল।

তবে এসব পদক্ষেপের অর্থ এই ছিল না যে কাতার এ কারণে ইসলামপন্থীদের প্রতি তাদের সমর্থন ঢেলে দিয়েছে।

কাতারের বিরুদ্ধে অন্যান্য ”সন্ত্রাসবাদী” গোষ্ঠিকে সমর্থনের অভিযোগ আনা হয়েছে। রিয়াদ, আবু ধাবি, মানামা এবং কায়রোতে কর্তৃপক্ষ দোহার সঙ্গে যোগাযোগ আছে এমন সন্ত্রাসী ব্যক্তি ও সংস্থার একটি তালিকা প্রকাশ করেছে।

কাতার কোনরকম সন্ত্রাসের সঙ্গে তাদের যোগাযোগ স্পষ্টভাবে অস্বীকার করেছে।

ইরানের সঙ্গে দূরত্ব বজায় রাখা

সৌদি আরবের ইরানের সঙ্গে বৈরি সম্পর্ক বেশ স্পষ্ট । গত কয়েক বছর ধরে ওই এলাকায় টানাপোড়েন চলছে।

দুটি দেশই সিরিয়া আর ইয়েমেনে যুদ্ধরত পক্ষের সমর্থক।

সৌদিদের অভিযোগ দোহা সৌদি আরবের পূর্বাঞ্চলে শিয়া প্রধান এলাকা ”কাতিফে ইরানী সমর্থনপুষ্ট সন্ত্রাসী দলগুলোর কার্যকলাপে মদত দিচ্ছে।” এই অভিযোগ কাতার অস্বীকার করেছে।

কাতারের সঙ্গে ইরানের সম্পর্ক ওই এলাকার অন্য প্রতিবেশিদের থেকে আলাদা।

ইরানও নিষেধাজ্ঞা আরোপের ফলে সৃষ্ট সংকটে কাতারকে সাহায্য করার জন্য বিমানভর্তি খাবারদাবার পাঠিয়েছে।

সৌদি আরব, বাহারাইন এবং সংযুক্ত আরব আমীরাতে কাতারকে তাদের আকাশসীমায় ঢোকার অনুমতি তুলে নেওয়ার পর কাতারী বিমান চলাচলের জন্য ইরান তার আকাশসীমাও উন্মুক্ত করে দিয়েছে।  -বিবিসি বাংলা।

Share This:

এই পেইজের আরও খবর

মানুষের মনে ঈদের আনন্দ নেই: রিজভী 

525

ঢাকা, ২৩ জুন : নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতির কারণে সাধারণ মানুষের মনে আগের মতো ঈদের সেই আনন্দ নেই বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শুক্রবার দুপুরে নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রিজভী বলেন, সাধারণ মানুষকে মোটা চাল কিনতে হচ্ছে ৫০-৫৫ টাকায়। ছোট ছোট ছেলেমেয়েদের জন্য ঈদের নতুন পোশাক কিনতে বাবা মায়ের নাভিশ্বাস উঠছে।

তিনি বলেন, যারা ক্ষমতায় আছেন তারা তো হাজার হাজার কোটি টাকা লুটপাট করছেন তাদের তো কোন অসুবিধা নেই। তারা বাংলাদেশে ঈদের মার্কেট করছেন না, শোনা যাচ্ছে সিঙ্গাপুর-ব্যাংকক কলকাতার মার্কেটে তাদের ভিড়।

বাংলাদেশের ব্যবসা প্রতিষ্ঠান ও বিপণী বিতানগুলোতে বেচাকেনা নেই উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, গণমাধ্যমের সংবাদ অনুযায়ী এবার দুই লাখ লোক কলকাতাসহ ভারতের বিভিন্ন মার্কেটে ঈদের কেনাকাটা করেছে। ফলে বাংলাদেশের ব্যবসায়ীদের মাথায় হাত। বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা এখন এমন অবস্থায় উপনীত হয়েছে যে, ভারতের ওপর নির্ভরশীলতাই যেন বাংলাদেশের মানুষের ভাগ্যে নির্ধারিত হয়েছে।

বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া আদালতে হাজিরা দিতে গেলে সেখানে উপস্থিত নেতাকর্মীদের গ্রেপ্তারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিএনপির এই নেতা বলেন, অবিলম্বে তাদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তি দাবি করছি।

Share This:

এই পেইজের আরও খবর

পবিত্র জুমাতুল বিদা আজ 

886

ঢাকা, ২৩ জুন : আজ পবিত্র জুমাতুল বিদা। ধর্মপ্রাণ মুসলমানরা রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করে থাকেন।

দেশব্যাপী মসজিদে-মসজিদে পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে শেষ জুমাকে পালন করা হয় বিশেষ ইবাদতের মাধ্যমে। খুতবায় রোজার মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যাসহ বিশেষ দোয়া হবে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমাতুল বিদার নামাজে বিপুলসংখ্যক মুসল্লি নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে।

জুমার নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদে বিশেষ মোনাজাত করা হবে।

Share This:

এই পেইজের আরও খবর

কাতারকে কঠিন ১৩ শর্ত দেওয়া হলো 

5655

আন্তর্জাতিক ডেস্ক, ২৩ জুন : কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর চারটি আরব দেশ সংকট সমাধানে তাদের বেশকিছু শর্তের একটি তালিকা দেশটিতে পাঠিয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে রয়টার্স।

কুয়েতের মাধ্যমে ওই তালিকা কাতারে পাঠানো হয়েছে। কারণ সংকট সমাধানে কুয়েত মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে।

সৌদিআরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইনের পাঠানো ওই তালিকায় ১৩টি দাবি জানানো হয়েছে। যার মধ্যে আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেওয়া এবং ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাসের কথাও আছে। এছাড়া কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধ করে দেওয়া এবং দেশটিতে অবস্থান করা ওই চার দেশের তালিকাভূক্ত সন্ত্রাসীদের হস্তান্তরের দাবিও জানানো হয়েছে।

এসব দাবি মেনে নেওয়ার জন্য কাতারকে ১০দিনের সময় বেঁধে দেওয়া হয়েছে। এরপর এ সুযোগ আর কাতার পাবে না বলে জানিয়েছেন কর্মকর্তারা।

Share This:

এই পেইজের আরও খবর

রাজধানীতে ইয়াবাসহ বাবা-ছেলে আটক 

5536

ঢাকা, ২৩ জুন : রাজধানীতে শুকনো মরিচের ভেতরে ইয়াবা ঢুকিয়ে বিক্রির চেষ্টার অভিযোগে দুজনকে আটক করা হয়েছে, যারা সম্পর্কে বাবা-ছেলে বলে গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন। আটক কবির আহম্মেদ (৫৫) ও তার ছেলে রাশেদুল কবিরের (২২) বাড়ি কক্সবাজারে।

বৃহস্পতিবার দুপুরে পুরানা পল্টন এলাকার মুক্তাঙ্গনের সামনে থেকে তাদেরকে ১২ হাজার ইয়াবাসহ আটক করা হয় বলে মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার রবিউল আরাফাত জানান।

দীর্ঘদিন ধরে ঢাকা ও এর আশপাশের বিভিন্ন এলাকায় ইয়াবাসহ অন্যান্য মাদক বিক্রি করে আসার কথা তারা স্বীকার করেছেন বলে এই গোয়েন্দা কর্মকর্তা জানান। এদের বিরুদ্ধে পল্টন থানায় মামলা দায়েরের কথা জানিয়েছেন তিনি।

Share This:

এই পেইজের আরও খবর

ফুলবাড়ীতে আওয়ামী লীগের দোয়া ও ইফতার মাহ্ফিল 

58

জাহাঙ্গীর আলম, কুড়িগ্রাম, ২২ জুন (জাস্ট নিউজ) : কুড়িগ্রামের ফুলবাড়ীতে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বৃহস্পতিবার ফুলবাড়ী উচ্চ বালিকা বিদ্যালয় হলরুমে আলোচনা সভা দোয়া ও ইফতার মাহ্ফিল অনুষ্ঠিত হয়েছে।

উক্ত আলোচনা সভা দোয়া ও ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, সাধারণ সম্পাদক জাফর আলী, সহ সভাপতি চাষী এম এ করিম, উপজেলা নিবার্হী অফিসার দেবেন্দ্রাথ উরাও, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান শেখ, সাধার সম্পাদক গোলাম রব্বানী সরকার, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, ডাক্তার হামিদুল হক খন্দকার, উপজেলা যুবলীগের সভাপতি আশরাফুল আলম মন্ডল বুলবুল, সাধারণ সম্পাদক আবুবকর ছিদ্দিক মিলন, উপজেলা ছাত্রলীগের সভাপতি এমদাদুল হক মিলন, সাধারণ সম্পাদক সেরাজুল হক সেরা ও সহযোগী সংগঠনের নেত্রীবৃন্দ।

Share This:

এই পেইজের আরও খবর

তীব্র যানজটে দুর্ভোগে ঘরমুখো মানুষ 

996

ঢাকা, ২২ জুন : ঈদ যতই ঘনিয়ে আসছে ঢাকা-আরিচা ও আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কে যানজন যেন আরো তীব্র আকার ধারণ করছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন ঘরমুখো মানুষ।

বৃহস্পতিবার সকাল থেকেই ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকা রেডিও কলোনী থেকে সাভার বাজার বাসস্ট্যান্ড ও থানা থেকে গেন্ডা বাসস্ট্যান্ড পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার যানজট দেখা দিয়েছে।

এছাড়া ঢাকার বহিমুর্খি আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে মধুমতি পর্যন্ত যানজটের সৃষ্টি হয়েছে।

সূত্র জানায়, মহাসড়কের বিভিন্ন স্থানে বৃষ্টির কারণে কোথাও কোথাও খানা খন্দের সৃষ্টি হওয়ায় যানবাহনগুলি ধীরগতিতে চলছে। অন্যদিকে সকাল থেকেই বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কে ১২ কিলোমিটার এলাকা জুড়ে যানজট সৃষ্টি হয়েছে। মহাসড়কে শত শত যানবাহনের দীর্ঘ গাড়ির লাইন দেখা গেছে। এতে চরম বিপত্তিতে পড়েছেন ঘরমুখো মানুষ।

এ বিষয়ে সাভার ট্রাফিক পুলিশের ইনচার্জ আবুল হোসেন বলেন, কালিয়াকৈর ও চন্দ্রা থেকে যানবাহন না টানলে কালিয়াকৈর সড়ক থেকে যানজট দূর করা অসম্ভব হয়ে উঠবে।

তবে পুলিশের একাধিক দল যানজট নিরসনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

Share This:

এই পেইজের আরও খবর

সীমান্তে নিহত ২ কিশোরের লাশ ফেরত দিয়েছে বিএসএফ 

565

ঝিনাইদহ, ২২ জুন : ঝিনাইদহের মহেশপুর সীমান্তের ওপারে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ এর গুলিতে নিহত দুই কিশোরের লাশ ফেরত দেওয়া হয়েছে। বুধবার রাতে সোহেল (১৬) ও হারুনের (১৫) লাশ বিজিবির কাছে হস্তান্তর করে বিএসএফ।

৫৮ বিজিবির পরিচালক লে. কর্নেল জিল্লুর রহমান জানান, মঙ্গলবার ভোররাতে মহেশপুরের খোসালপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে গরু আনতে যায় একদল বাংলাদেশি। ফেরার পথে সীমান্তের কাছাকাছি পৌঁছালে ভারতের কুমারী ক্যাম্পের বিএসএফ সদস্যরা তাদেরকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে। এতে গুলিবিদ্ধ হয়ে সোহেল তরফদার ও হারুন ঘটনাস্থলেই নিহত হয়। পরে তাদের লাশ নিয়ে যায় কুমারী ক্যাম্পের বিএসএফ সদস্যরা। পরে তাদের লাশ কৃষ্ণপুর হাসপাতাল মর্গে ময়নাতদন্ত করা হয়। এ ঘটনায় মঙ্গলবার সন্ধ্যায় ১ম দফায় ব্যাটালিয়ন পর্যায়ে একটি পতাকা বৈঠক হয়।

মঙ্গলবার পতাকা বৈঠকের পরও লাশ ফেরত দেয়নি। পরবর্তীতে বুধবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বিজিবির কাছে লাশ হস্তান্তর করে। নিহত সোহেল মহেশপুর উপজেলার খোশালপুর গ্রামের সহিদুল ইসলাম তরফদারের ছেলে ও হারুন একই উপজেলার শ্যমকুড় গ্রামের কওছার আলীর ছেলে।

Share This:

এই পেইজের আরও খবর

মিরপুরের বেড়িবাঁধ থেকে এএসপির লাশ উদ্ধার 

88

ঢাকা, ২২ রাজধানীর মিরপুরের রূপনগর এলাকায় হাইওয়ে পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) মিজানুর রহমান তালুকদারের (৫০) লাশ উদ্ধার করা হয়েছে।

গতকাল বুধবার বেলা সোয়া ১১টার দিকে মিরপুর-আশুলিয়া রোডে রূপনগরের বিরুলিয়ায় বেড়িবাঁধের বোটক্লাব এলাকার রাস্তার পাশ থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। তার শরীরে আঘাতের চিহ্ন ছিল। এছাড়া গলায় কাপড় বাঁধা ছিল। পুলিশ ধারণা করছে, তাকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে।

কে বা কারা এএসপি মিজানুর রহমানকে হত্যা করেছে এ ব্যাপারে তার পরিবারের পক্ষ থেকে কেউ কিছু জানাতে পারেননি।

পরিবারের বরাত দিয়ে পুলিশ জানায়, মিজানুর রহমান আজ ভোর পাঁচটার দিকে উত্তরার বাসা থেকে বের হন। এরপরই তিনি হত্যাকাণ্ডের শিকার হন।

পরিবার জানায়, তিনি কর্মস্থল সাভারের উদ্দেশে তিনি বাসা বের হয়েছিলেন।

এএসপি মিজানুর রহমান তালুকদার এক বছর ধরে হাইওয়ে পুলিশের সাভার সার্কেলে কর্মরত ছিলেন। এর আগে তিনি মানিকগঞ্জের ঘিওর থানার ওসি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এদিকে আনুষ্ঠানিকতা সম্পন্ন শেষে পুলিশ আজ সন্ধ্যার পরে এএসপি মিজানুর রহমানের লাশ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে নিয়ে যায়। আগামীকাল তার লাশের পোস্টমর্টেম সম্পন্ন হবে।

হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম জানান, এএসপি মিজানুর রহমান এক বছর ধরে সাভারে কর্মরত ছিলেন। তার হত্যার বিষয়টি তদন্ত করা হচ্ছে।

রূপনগর থানার ওসি সৈয়দ শহীদ আলম জানান, এএসপি মিজানুর রহমানকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে। ধারণা করা হচ্ছে, দুর্বৃত্তরা অন্য কোথাও হত্যার পর বেড়িবাঁধ এলাকায় তার লাশ ফেলে গেছে।

ওসি আরো জানান, নিহতের গলায় কাপড় দিয়ে পেঁচানো ছিল। তার শরীরে একটি চেক শার্ট ছিল। পরনে প্যান্টটি ছিল পুলিশের ইউনিফর্ম। সাথে ব্যাগে তার ব্যক্তিগত গাড়ির চাবিও পাওয়া গেছে। পুলিশ কর্মকর্তা এখানে কিভাবে এলেন বা কারা তাকে এখানে নিয়ে এসেছে তা জানার চেষ্টা চলছে।

পুলিশ জানায়, আজ সকালে বেড়িবাঁধের বোটক্লাব এলাকায় রাস্তার পাশে একটি লাশ পড়ে থাকতে দেখে স্থানীয় লোকজন পুলিশে খবর দেয়। পরে পুলিশ তার লাশের সাথে থাকা দু’টি মোবাইল ফোনও উদ্ধার করে। মোবাইল ফোনের সূত্র ধরে তার পরিচয় উদ্ধার করা হয়। খবর পেয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান। এছাড়া ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ, সিআইডি, র‌্যাব, পিবিআইসহ গোয়েন্দা সংস্থার সদস্যরা ঘটনাস্থলে ছুটে যায়।

পুলিশ কর্মকর্তারা জানান, এএসপি মিজানুর রহমান ভোর পাঁচটার দিকে বাড়ি থেকে বের হন। তার নামে অফিসিয়াল কোনো গাড়ি ইস্যু করা ছিল না। একারণে তিনি ব্যক্তিগত প্রাইভেট কার নিয়ে অফিসে যেতেন। কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে, প্রাইভেট কারটি তার বাড়ির গ্যারেজেই রয়েছে। তার সাথে থাকা ব্যাগের ভেতরে পুলিশের ইউনিফর্মের শার্ট পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, তিনি অফিসে গিয়ে ইউনিফর্মের শার্ট পরেন। কিন্তু গাড়ি ছাড়া তিনি কেন বের হলেন তার কোনো উত্তর পাওয়া যাচ্ছে না।

পুলিশের একজন কর্মকর্তা জানান, মিজানুর রহমানের লাশ পাওয়ার পর তার পরিবারের সদস্যদের জানানো হলেও তার স্ত্রী বা সন্তানের কেউ ঘটনাস্থলে আসেননি। এই বিষয়টি সন্দেহজনক। পরিবারের সদস্যদের সাথে তার কোনো ঝামেলা ছিল কি-না তাও খতিয়ে দেখা হচ্ছে।

পরিবারের সদস্যরা জানান, নিহত মিজানুর রহমান তালুকদারের গ্রামের বাড়ি টাঙ্গাইলের ঘাটাইল এলাকার আলিভুখা গ্রামে। ঢাকার উত্তরার ৫ নম্বর সেক্টরের ৩ নম্বর সড়কের ৩৮ নম্বর বাড়িতে পরিবারের সদস্যদের নিয়ে থাকতেন তিনি।

১৯৮৯ সালে এসআই হিসেবে পুলিশে যোগদান করেন মিজানুর রহমান। তিন বছর আগে এএসপি হিসেবে পদোন্নতি পান তিনি। এর আগে তিনি মানিকগঞ্জের ঘিওর থানার ওসি হিসেবে দায়িত্ব পালন করেছেন। দুই সন্তানের জনক তিনি। তার বড় মেয়ে সুমাইয়া উত্তরার একটি কলেজে উচ্চ মাধ্যমিকে পড়ছে। আর ছোট ছেলে মুশফিক প্রথম শ্রেণিতে পড়ে।

নিহত পুলিশ কর্মকর্তার ভাগ্নে শামীম শেখ জানান, তারা বুঝতে পারছেন না কে বা কারা তার খালুকে হত্যা করেছে। তার খালুর সাথে কারো কোনো শত্রুতা ছিল কি-না তা তারা বলতে পারছেন না।

Share This:

এই পেইজের আরও খবর

ফুলবাড়ী বাজারে অগ্নিকান্ডে অর্ধকোটি টাকার সম্পদ পুড়ে ছাই 

565

জাহাঙ্গীর আলম, কুড়িগ্রাম, ২১ জুন : আজ বুধবার সকাল ৭টার দিকে কুড়িগ্রামের ফুলবাড়ী বাজারের মধ্যস্থলে মিষ্টির দোকানের আগুন থেকে পুড়িয়ে গেছে ২০টি বিভিন্ন ধরনের দোকান। পুড়ে গিয়ে ক্ষতি হয়েছে প্রায় অর্ধকোটি টাকার সম্পদ।

তাৎক্ষণিকভাবে ফায়ার সার্ভিসকে খবর দিলেও তারা সবকিছু পুড়ে যাওয়ার পর ক্ষতিগ্রস্ত ফুলবাড়ী বাজারে পৌছে দেড় ঘন্টা পর। তখন সব কিছু পুড়ে ছাই হয়ে যায়। এমনি অভিযোগ ফুলবাড়ী বাজারের শতশত মানুষের। এ নিয়ে ফায়ার সার্ভিসের কর্মিরা বিক্ষুদ্ধদের রোষানলে পড়েন। ইট পাঠকেল ছোড়া হয় তাদের গাড়ীতে।

ঈদের বাজারে এ সমস্ত দোকান পুড়ে যাওয়ায় ফুলবাড়ী বাজারের দোকানদারদের ঈদ আনন্দ ম্লান হয়ে গেছে। উপদ্রুত বাজারটিতে তাৎক্ষণিকভাবে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নজির হোসেন, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম রব্বানী সরকার, ইউএনও দেবেন্দ্র নাথ উরাঁও উপস্থিত থেকে স্থানীয় জনতার সঙ্গে থেকে আগুন নেভানোর চেষ্টা চালান।

স্থানীয় আশরাফুল, ভুটু, হারুন অর রশিদ হারুনসহ অনেকে জানান, আজ সকাল ৭টার দিকে তারা দেখতে পান একটি কাপড়ের ও বীজের দোকানের উপরিভাগ দিয়ে আগুনের ধোঁয়া উঠছে। পরক্ষণেই তারা শোর চিৎকার করলে ঘুম থেকে উঠে এসে লোকজন আগুন নেভানোর চেষ্টা চালান। এরই মধ্যে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে গোটা বাজারে। তাৎক্ষণিকভাবে শতশত লোকজন উপস্থিত হলেও আগুনের তাপে সেখানে কেউ পৌছিতে পারেনি। ফলে পুড়ে ছাই হয়ে যায় ২০টির অধিক দোকান। পুড়ে যায় প্রায় অর্ধকোটি টাকার সম্পদ।

যাদের দোকান পুড়ে যায় তারা হলেন, তামিম লাইব্রেরী, মনসুরের কাপড়ের দোকান, ডাব্লিউ এর বীজের দোকান, ফারুক, একরামুল, মান্নান, বিপ্লবের কাপড়ের দোকান, শাহাজাহান ও দুলালের জুতার দোকান, আজিজুল, আশরাফুল ও জহুরুলের রড় গালা মালের দোকান, রফিকুলের ডিমের দোকান, হাকিম, জহুরুল, নোলা ও আনিচুরের মুদি দোকান ও আলমগীরের ফলমুলের দোকান পুড়ে ছাই হয়ে যায়। এসময় বেশ কিছু দোকানের মালামাল অনত্র সরিয়ে নিতে অনেকের মালামাল খোয়া গেছে বলে জানিয়েছেন।

পরে দুপুরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত দোকান মালিকদেরকে নগদ পাঁচ হাজার টাকা ও দুই বান্ডিল ডেউটিন প্রদান করেন।

Share This:

এই পেইজের আরও খবর

সৈয়দপুরে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৩ 

89

নীলফামারী, ২১ জুন : নীলফামারীর সৈয়দপুর উপজেলায় ট্রাক-মাইক্রোবাস-ট্রাক সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। আজ বুধবার ভোররাত সাড়ে ৪টার দিকে উপজেলার কামারপুকুর ইউনিয়নের চিকলী বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে দু’জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন মো. মামুনুর রশিদ (৩৫) ও মনিরুল ইসলাম (৩৪)। এ ঘটনায় গুরতর আহত হয়েছেন তিনজন।

তারাগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহেল বাকী জানান, বুধবার ভোররাত সাড়ে ৪টার দিকে একটি মাইক্রোবাস পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে যাচ্ছিল। পথে চিকলী বাজার এলাকায় পৌঁছালে পেছন থেকে মালবোঝাই একটি ট্রাক মাইক্রোবাসটিকে ধাক্কা দেয়। এতে মাইক্রোবাসের চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এ সময় রংপুর থেকে সৈয়দপুরগামী আরো একটি ট্রাক সামনে থেকে মাইক্রোবাসটিকে ধাক্কা দেয়। দুই ট্রাকের মাঝখানে চাপা পড়ে মাইক্রোবাসটি দুমড়েমুচড়ে গিয়ে ঘটনাস্থলে তিনজন নিহত হন।

Share This:

এই পেইজের আরও খবর

জাতিসঙ্ঘে কর্মরত বাংলাদেশী কূটনীতিক গ্রেফতার 

569

নিউইয়র্ক, ২১ জুন : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসঙ্ঘে কর্মরত একজন বাংলাদেশী কূটনীতিককে গ্রেফতারের পর তাকে আদালতে তোলা হয়েছে। দীর্ঘ শুনানি শেষে জামিন পেয়েছেন তিনি।

দেশটির ডিপার্টমেন্ট অব জাস্টিস-এর ওয়েব সাইটে দেয়া তথ্যে জানা যাচ্ছে, বাংলাদেশ থেকে নিয়ে যাওয়া গৃহকর্মীর সাথে ভিসা জালিয়াতি, কর্মী নিয়োগ চুক্তি জালিয়াতি এবং সেই কর্মীর পরিচয় জালিয়াতির অভিযোগ আনা হয়েছে হামিদুর রশীদ নামে ইউএনডিপির এই কর্মকর্তার বিরুদ্ধে।

তবে, বিষয়টি নিয়ে এখনো রশীদ কিংবা ইউএনডিপির প্রতিক্রিয়া জানা যায়নি।

এর আগে গত সপ্তাহে গৃহকর্মী নির্যাতনের অভিযোগে নিউ ইয়র্কের বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেলকে গ্রেফতার করা হয়েছিল।

নিউইয়র্কের সাংবাদিক লাভলু আনসার বিবিসি বাংলাকে জানিয়েছেন, জাতিসঙ্ঘ উন্নয়ন সংস্থা ইউএনডিপির ডেভেলপমেন্ট পলিসি অ্যান্ড অ্যানালাইসিস ডিভিশনের প্রধান হিসেবে কর্মরত হামিদুর রশিদকে গ্রেপ্তার করা হয় নিউইয়র্কের সময় মঙ্গলবার সকালে।

গ্রেফতারের পর ম্যানহাটন ফেডারেল আদালতে তোলা হয় তাকে এবং দীর্ঘ শুনানি শেষে জামিন পান তিনি।

মাত্র এক সপ্তাহ আগেই গৃহকর্মী নির্যাতনের অভিযোগে নিউ ইয়র্কের বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেলকে গ্রেফতার করা হয়েছিল।

অল্প সময়ের ব্যবধানে দুই বাংলাদেশী কূটনীতিক গ্রেফতার ঘটনা দেশটির গণমাধ্যমে বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছে বলে বিবিসি-কে জানান নিউইয়র্কের সাংবাদিক লাভলু আনসার।

ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস-এর ওয়েব সাইটে দেয়া তথ্যে জানা যাচ্ছে যে, রশিদ বাংলাদেশ থেকে আনা গৃহকর্মীর জন্যে প্রযোজ্য জি-৫ ভিসার নিয়ম অনুযায়ী যে মজুরি দেবার অঙ্গীকার করেছিলেন তা পরে মানা হয়নি।

সাপ্তাহিক ৪২০ ডলার মজুরিতে গৃহকর্মী নিয়োগের চুক্তিপত্র পররাষ্ট্র দপ্তরে দাখিল করা হলেও ২০১৩ সালের জানুয়ারিতে গৃহকর্মী যুক্তরাষ্ট্রে পৌঁছালে নতুন একটি চুক্তিপত্রে সই নেন।

যেখানে সাপ্তাহিক মজুরি দেখানো হয় ২৯০ ডলার। এছাড়া চুক্তি অনুযায়ী গৃহকর্মীকে সাপ্তাহিক ৪০ ঘণ্টার বেশি সময় কাজ করানোর অভিযোগও আনা হয়।

নিউইয়র্কের সাংবাদিক আনসার বলেন যে, এসব অভিযোগ প্রমাণিত হয়ে হামিদুর রশীদের সর্বোচ্চ ২৯ বছরের কারাদণ্ড হতে পারে।

তবে ঐ গৃহকর্মী চার বছর আগেই রশীদের কাজ ছেড়ে দেন বলে জানা যাচ্ছে।

Share This:

এই পেইজের আরও খবর

টাঙ্গাইলে ২০ কিলোমিটার সড়কজুড়ে তীব্র যানজট 

377

ঢাকা, ২১ জুন : ঈদযাত্রা শুরুর আগেই ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। মঙ্গলবার রাতে একটি দুর্ঘটনার কারণে টাঙ্গাইলের রসুলপুর থেকে মির্জাপুরের পাকুল্লা পর্যন্ত অন্তত ২০ কিলোমিটারের এ যানজট সৃষ্টি হয়। এতে চরম দুর্ভোগে পড়েন ঘরমুখী যাত্রীরা।

টাঙ্গাইল ট্রাফিক পুলিশের পরিদর্শক রফিকুল ইসলাম জানান, মঙ্গলবার রাত ৮টার দিকে টাঙ্গাইলের বাসাইল উপজেলার বাঐখোলা এলাকায় ট্রাক ও কভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়। মূলত এ কারণে ছয় ঘণ্টা ধরে ২০ কিলোমিটার জুড়ে তীব্র যানজটের ঘটনা ঘটেছে।

তিনি বলেন, উত্তরবঙ্গ থেকে আসা ঢাকাগামী একটি ট্রাকের সঙ্গে বাঐখোলা এলাকায় বিপরীত দিক থেকে আসা কভার্ডভ্যানটির মুখোমুখি সংঘর্ষ হয়। কভার্ডভ্যান বিকল হয়ে গেলে সড়কের উভয়পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। রাত ১০টার দিকে পুলিশ রেকার দিয়ে সেটা সরিয়ে নিলেও যানজট থেকে যায়।

মির্জাপুরের ট্রাফিক পুলিশের সার্জেন্ট প্রণব কুমার সাহা বলেন, ঈদে ঘরে ফেরা মানুষের যাত্রা নিশ্চিত করতে যানজট নিরসনে পুলিশ নিরলস পরিশ্রম করছে।

Share This:

এই পেইজের আরও খবর