১৭ অক্টোবর ২০১৭
দুপুর ১২:১১, মঙ্গলবার

বাংলা ভাগের চক্রান্ত করছে বিজেপি: মমতা

বাংলা ভাগের চক্রান্ত করছে বিজেপি: মমতা 

2444

দিল্লি, ১৭ অক্টোবর : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি অভিযোগ করেছেন, কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বাংলাকে বিভক্ত করার ষড়যন্ত্র করছে। পাশাপাশি কেন্দ্র থেকে সেনা প্রত্যাহারের কড়া সমালোচনা করেন তিনি।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত পুরোপুরি গণতান্ত্রিক এবং অসাংবিধানিক বলেও মন্তব্য করেন মমতা। গতকাল সোমবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বৈঠকে মিলিত হন পাহাড়ের নেতারা। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী জানান, শান্তি ফেরাতে যা করা দরকার তা পাহাড়ের সব দলকে সঙ্গে নিয়েই করা হবে। ইকোনোমিক টাইমস।

Share This:

এই পেইজের আরও খবর

যৌন সহিংসতা জরিপের শীর্ষে দিল্লি ও সাও পাওলো শহর 

25

দিল্লি, ১৭ অক্টোবর : সারা দুনিয়ায় যে সব মেগাসিটিতে মেয়েদের সবচেয়ে বেশি যৌন সহিংসতার সম্মুখীন হতে হয়, তার ওপর করা একটি জরিপে দিল্লি ও সাও পাওলো যৌথভাবে শীর্ষস্থানে এসেছে।

টমসন রয়টার্স ফাউন্ডেশন বিশ্বের মোট ১৯টি শহর জুড়ে এই সমীক্ষা চালিয়েছিল, যে সব শহরের জনসংখ্যা এক কোটিরও বেশি।

ভারতের দিল্লি ও ব্রাজিলের সাও পাওলো, দুই শহরেই ২০১৬ সালে দু’হাজারেরও বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে বলে এই জরিপ জানাচ্ছে – যা বিশ্বের অন্যান্য মেগাসিটির তুলনায় অনেক বেশি।

সার্বিকভাবে অবশ্য মেয়েদের জন্য সবচেয়ে বিপজ্জনক শহর হিসেবে চিহ্নিত হয়েছে কায়রো।

কিন্তু দিল্লিতে কেন ধর্ষণ ও অন্যান্য যৌন সহিংসতার ঘটনা এত বেশি?

দিল্লির প্রাণকেন্দ্র কনট প্লেসে একঝাঁক তরুণীকে জিজ্ঞেস করেছিলাম, এই শহরে ঘুরে বেড়াতে তারা নিরাপদ বোধ করেন কি না? প্রায় সমস্বরে তারা জবাব দেন – কখনোই না।

রাস্তাঘাটে মেয়েদের উত্যক্ত করা, গণ-পরিবহনে তাদের বিরক্ত করা এখনও এ শহরে রোজকার ঘটনা। দিল্লির আধুনিক মেট্রো রেলেও তাদের নিশ্চিন্তে যাতায়াতের উপায় নেই।

ভিড়ের সুযোগ নিয়ে পুরুষরা গা ঘেঁষে দাঁড়ায়, গোপনাঙ্গ স্পর্শ করতে চায় – এ অভিজ্ঞতা তাদের সবারই হয়েছে। আবার প্রতিবাদ করলে সেই উত্যক্তকারীরাই পাল্টা চড় দেখায়, বলে আমরা কী করেছি?

দিল্লিতে সাড়াজাগানো নির্ভয়া ধর্ষণ ও হত্যার ঘটনার পাঁচ বছর পূর্ণ হতে চলল, কিন্তু শহরে মেয়েদের ওপর যৌন সহিংসতার ছবিটা আসলে ক্রমেই আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে।

রয়টার্সের জরিপ বলছে, ২০১২ সালের তুলনায় ২০১৬তে দিল্লিতে ধর্ষণের ঘটনা ৬৭% শতাংশ বেড়েছে ২০১৬তে – পুলিশই রেকর্ড করেছে ২,১৫৫টি ধর্ষণের ঘটনা।

দিল্লির মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়ালকে জিজ্ঞেস করেছিলাম, সমস্যাটা ঠিক কোথায় হচ্ছে?

মিস মালিওয়াল বলেন, “আসলে ভারতে ধর্ষণকারীরা ভয় পাবে এমন কোনও ব্যবস্থাই নেই। যৌন সহিংসতার ঘটনায় হাজারে হাজারে এফআইআর হচ্ছে, কিন্তু আদালতে কেউ দোষী সাব্যস্ত হয় না বললেই চলে। ধর্ষণকারীরা পরিষ্কার এই বার্তাটাই পাচ্ছে, আমাদের কিচ্ছু হবে না, যা খুশি করেই আমরা পার পেয়ে যেত পারব।”

ব্রিটেনে শিশুদের পাসপোর্টে পরিবর্তন চান টিউলিপ

একজনের বাম আরেকজনের ডান পা মিলিয়ে গাজায় নতুন জীবন

মেয়েদের মধ্যে নানাভাবে সচেতনতা তৈরি করার ফলে অপরাধ রিপোর্ট করার ঘটনা হয়তো বেড়েছে, কিন্তু শহরের মেয়েদের ন্যায় বিচার দেওয়া যাচ্ছে না, স্বাতী মালিওয়ালের আক্ষেপ সেখানেই।

লেখিকা ইরা ত্রিবেদীও দিল্লিতে সম্প্রতি এক সভায় বলেছেন, এদেশে সেক্স রেশিওতে পুরুষের সংখ্যা মেয়েদের তুলনায় এত বেশি, যে এ জিনিস বোধহয় হওয়ারই ছিল।

ইরা ত্রিবেদীর যুক্তি, “পুরুষের সংখ্যা মেয়েদের চেয়ে এত বেশি হলে তার সঙ্গে যৌন অপরাধের একটা সম্পর্ক থাকে। এ ধরনের বেশির ভাগ অপরাধ করে থাকে কমবয়সী, অবিবাহিত পুরুষরা – চীনেও এই একই জিনিস দেখা গেছে।”

তার ওপর দিল্লিতে প্রতি ঘণ্টায় নতুন সাতশো অভিবাসী পুরুষ এসে যোগ দেন, এটাও সমস্যাকে বাড়িয়ে তোলে।

সমাজতাত্ত্বিক আশিস নন্দী গত প্রায় পঞ্চাশ বছর ধরে দিল্লির বাসিন্দা, তার মতামতও অনেকটা একই রকম।

ড: নন্দী বিবিসিকে বলেন, “সমাজের একটা বড় অংশের শেকড়গুলো ছিঁড়ে গেছে, তারা শেকড়হীন হয়ে ঘুরে বেড়াচ্ছে। এই ছিন্নমূলতা কিন্তু প্রধানত এথিক্যাল – যার ফলে যেগুলোকে আমরা ভয়ানক অপরাধ বলে মনে করি, সেগুলো তাদের কাছে ততটা ভয়ানক বলে মনে হচ্ছে না। তাদের এথিক্যাল বা নৈতিক চেতনাগুলোই আসলে ভোঁতা হয়ে গেছে।”

নির্ভয়াকে ধর্ষণ ও হত্যার পর দিল্লিতে নজিরবিহীন প্রতিবাদ হয়েছে, পার্লামেন্ট ধর্ষণের আইন পর্যন্ত বদলেছে – কিন্তু শহরের ধর্ষণের ঘটনা যে কমার বদলে বাড়ছে, রয়টার্সের জরিপ সেটাই আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। -বিবিসি বাংলা।

Share This:

এই পেইজের আরও খবর

তাজমহল ভারতীয় সংস্কৃতির কলঙ্ক: বিজেপি এমপি 

22

আন্তর্জাতিক ডেস্ক, ১৭ অক্টোবর : ভারতে বিতর্কিত এক রাজনীতিক তাজমহলকে ‘ভারতীয় সংস্কৃতির কলঙ্ক’ বলে উল্লেখ করেছেন।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি – বিজেপির নেতা সঙ্গীত সোম বলেছেন, ‘বিশ্বাসঘাতকরা’ এই তাজমহল তৈরি করেছে।

উত্তর প্রদেশের একজন এমপি এই সঙ্গীত সোম। মীরাট শহরে তার সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে তিনি এই মন্তব্য করেছেন বলে বিবিসির অনলাইনের খবরে বলা হয়েছে।

উত্তর প্রদেশের পর্যটন সংক্রান্ত পুস্তিকা থেকে তাজমহলের নাম বাদ দেওয়ার পর বিশ্বখ্যাত এই সমাধিসৌধটি সম্পর্কে এই মন্তব্য করা হলো।

মি. সোমের এই মন্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

এর ফলে টুইটারে আজ সোমবার ‘তাজমহল’ শব্দটি ট্রেন্ডিং করছিলো।

মি. সোম তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, উত্তর প্রদেশের পর্যটন বুকলেটে ঐতিহাসিক স্থানের তালিকা থেকে তাজমহলের নাম বাদ দেওয়ার ঘটনায় অনেকে দুঃখ পেয়েছেন।

তিনি বলেন, যে ব্যক্তি তাজমহল বানিয়েছেন তিনি নিজে তার পিতাকে অন্তরীণ করে রেখেছিলেন। এটা কে কি আপনারা ইতিহাস বলবেন?

যে ব্যক্তি তাজমহল বানিয়েছে সে উত্তর প্রদেশ ও হিন্দুস্তানের বহু হিন্দুকে আক্রমণ করেছে। এটাকে কি আপনারা ইতিহাস বলবেন? সমর্থকদের কাছে প্রশ্ন রাখেন মি. সোম।

তিনি বলেন, এটা যদি ইতিহাস হয়, তাহলে সেটা খুবই দুর্ভাগ্যজনক। আমরা এই ইতিহাসকে চ্যালেঞ্জ করবো। আমি আপনাদের কথা দিচ্ছি।

মোগল সম্রাট শাহজাহান ১৬৪৩ সালে তার প্রিয় স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে এই তাজমহল নির্মাণ করেছিলেন।

কিন্তু তিনি তার পিতাকে কখনো অন্তরীণ করেন নি। শাহজাহানের সন্তান আওরঙ্গজেব তাকে আমৃত্যু কারারুদ্ধ করে রেখেছিলেন।

এর আগেও মি. সোম বিতর্কিত মন্তব্য করে আলোচিত হয়েছেন।

২০১৩ সালে তার বিরুদ্ধে মুজফ্ফরনগরে হিন্দু-মুসলিম দাঙ্গায় উস্কানি দেওয়ার অভিযোগ আনা হয়েছিলো। ওই দাঙ্গায় ৬২ জন নিহত হয়।

বিজেপির একজন মুখপাত্র নলিন কলি বলেছেন মি. সোমের এই বক্তব্যের সাথে বিজেপির দলীয় অবস্থানের কোন সম্পর্ক নেই। তবে তিনি এধরনের মন্তব্যের নিন্দাও করেন নি।

এনডিটিভি নিউজ চ্যানেলে তিনি বলেছেন, এটা তার ব্যক্তিগত মত।

তাজমহল আমাদের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ। ইতিহাসে যা ঘটেছে সেটা তো মুছে ফেলা যাবে না। তবে এই ইতিহাস সুলিখিত হতে হবে।

সোশাল মিডিয়াতে অনেকই মি. সোমের এধরনের মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন।

সাংবাদিক ভিক্রম চন্দ্র লিখেছেন, কেউ যদি তাজমহলকে ‘ভারতীয় সংস্কৃতির কলঙ্ক’ বলে উল্লেখ করেন, তাহলে বলতে হবে তিনি ইতিহাস জানেন না।

আবার অনেকে মি. সোমের বক্তব্য সমর্থন করেও মন্তব্য করেছেন।

ভারতের অনেক হিন্দুর কাছেই তাজমহল একটি বিতর্কিত বিষয়।

হিন্দু জাতীয়তাবাদী এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও গত জুন মাসে বলেছিলেন, তাজমহল ভারতীয় সংস্কৃতিকে প্রতিনিধিত্ব করে না। -বিবিসি বাংলা।

Share This:

এই পেইজের আরও খবর

ধেয়ে আসছে আরও এক ঘূর্ণিঝড় ‘ওফেলিয়া’ 

5412

আন্তর্জাতিক ডেস্ক, ১৬ অক্টোবর : ফের ধেয়ে আসছে আরও এক ঘূর্ণিঝড়। আজ সোমবারই ব্রিটেনের বুকে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘ওফেলিয়া’।
এমন সতর্কবার্তাই দিয়েছে আবহাওয়া দপ্তর। আর এই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেয়েই আয়ারল্যান্ডে জরুরিকালীন বৈঠক বসেছে।

জানা গেছে, ১৬৯ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে এগিয়ে আসছে ওই ঝড়। ক্রমশ আটলান্টিক মহাসাগরের আজোরে আছড়ে পড়বে ওই ঝড়। গতিপথ দেখে এমনটাই অনুমান করা হচ্ছে। ক্রমশ গতি বাড়িয়ে আছড়ে পড়বে ব্রিটেনে। ঠিক ৩০ বছর আগে এরকমই এক ভয়ঙ্কর ঝড়ে ১৮ জনের মৃত্যু হয়েছিল। ব্রিটেনের বিভিন্ন অংশে ১১৩ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে আঘাত করবে ওই ঝড়।

আবহাওয়া দপ্তর সূত্র খবর, সোমবার বিকেলের মধ্যেই এসে পড়বে ঘূর্ণিঝড় ‘ওফেলিয়া’।
আর তার জেরে বিপর্যস্ত হবে বিদ্যুৎ পরিসেবা, বন্ধ হয়ে যাবে বিমান পরিসেবা, সমুদ্রে উপকূলে ব্যাপক আকারের ঢেউ উঠবে। তার জন্য আগেই সতর্কবার্তা জারি করা হয়েছে। সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে অপ্রয়োজনে কোথাও যেতে নিষেধ করছে সরকার।

বিবিসি ওয়েদার রিপোর্টে দাবি করা হয়েছে, ওইদিন একদিকে যখন ঝড় আছড়ে পড়বে ব্রিটেনের একাংশে। অন্যদিকে, তখন ব্রিটেনের পূর্ব অংশে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের তুলনায় বেশি। তাপমাত্রা থাকবে ২২-২৩ ডিগ্রি। যেখানে এইসময় তাপমাত্রা থাকে ১৫ ডিগ্রির আশেপাশে।

Share This:

এই পেইজের আরও খবর

লজ্জার হারে সিরিজ শুরু 

3358

স্পোর্টস ডেস্ক, ১৬ অক্টোবর : কিম্বার্লির ডায়মন্ড ওভাল স্টেডিয়ামে দীর্ঘ সাড়ে চার বছর পর আন্তর্জাতিক ওয়ানডের খেলা মাঠে গড়িয়েছে। স্টেডিয়ামেও দলবেঁধে স্রোতের মতো প্রবেশ করেছেন দর্শকরা। ঢল নেমেছিল প্রবাসী বাংলাদেশিদেরও। তাদের ভিড়ে যেন স্থানীয় দর্শকদের খুঁজে পাওয়াই যাচ্ছিল না! জোহানেসবার্গ, ব্লুমফন্টেইন, পিটাসবার্গ, পচেফস্ট্রুম, নদার্ন কেপসহ দক্ষিণ আফ্রিকার বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার বাংলাদেশি জড়ো হয়েছিলেন ডায়মন্ড ওভালে।

আনন্দ-উচ্ছ্বাসে তাদের অন্যরকম এক মিলনমেলায় পরিণত পুরো স্টেডিয়াম। কারোও হাতে লাল-সবুজ পতাকা, কারো হাতে প্ল্যাকাড, কেউ পরেছেন লাল-সবুজ জার্সি। তাদের ‘বাংলাদেশ, বাংলাদেশ’ ধ্বনিতে প্রকম্পিত হয়েছে ডায়মন্ড ওভাল। বাংলাদেশের দর্শকে ঠাসা কিম্বার্লির স্টেডিয়ামটি মনে হয়েছিল একখ- বাংলাদেশ! দূর-দূরান্ত থেকে দর্শকরা এলেও তাদের প্রত্যাশা পূরণ হয়নি। গাঁটের পয়সা খরচ করে শেষে অতৃপ্তি ও হতাশা নিয়েই ফিরেছেন। টস জিতে আগে ব্যাটিং নিয়ে ৭ উইকেট হারিয়ে ২৭৮ রানের বেশি তুলতে পারেনি বাংলাদেশ। ফ্ল্যাট উইকেটে এ স্কোর মামুলি বানিয়ে এক পেশে ম্যাচ জিতেছে দক্ষিণ আফ্রিকা। কোনো উইকেট না হারিয়ে ৪২.৫ ওভারেই দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন দুই ওপেনার কুইন্টন ডি কক (১৬৮*) ও হাশিম আমলা (১১০*)।

এর আগে ২০০৮ সালে শেষবার ১০ উইকেটে পাকিস্তানের কাছে হেরেছিল বাংলাদেশ। সেবার বাংলাদেশের দেওয়া ১১৬ রানের লক্ষ্যে বিনা উইকেটে জয় তুলে নেয় পাকিস্তান। ৯ বছর পর আবার ১০ উইকেটের হার। এবারের হার খুবই বিব্রতকর। কোনো উইকেট না হারিয়ে এত বেশি রানের লক্ষ্যে আগে পৌঁছতে পারেনি কোনো দল। গত বছর শ্রীলংকার দেওয়া ২৫৫ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়ে ছুঁয়েছিল ইংল্যান্ড। বছর না ঘুরতেই সেই লজ্জার হারের রেকর্ড নিজেদের করে নিল বাংলাদেশ। লজ্জার হারে তিন ম্যাচের সিরিজ শুরু করা বাংলাদেশের পরবর্তী ম্যাচ ১৮ অক্টোবর পার্লে।

বাংলাদেশের লজ্জার হারে ম্লান হয়ে যায় মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের গড়া রেকর্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে প্রথমবারের মতো বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়েছেন মুশফিক। পিটারসনের বলে চোখ ধাঁধানো ছক্কা হাঁকিয়ে অর্ধশতক তুলে নেওয়ার পর বহু কাক্সিক্ষত সেঞ্চুরি পেয়েছেন। ১০৮ বলে ১০টি চার ও ২টি ছক্কায় সেঞ্চুরি হাঁকিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান বনে যান মুশফিক। আগে ২০১৫ সালে চট্টগ্রামে সৌম্য সরকারের ৯০ রানই ছিল সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের রেকর্ড। বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড গড়েছে। ২০০৭ সালের বিশ্বকাপে ৮ উইকেটে সর্বোচ্চ ২৫১ রান তুলেছিল বাংলাদেশ। কিম্বার্লিতে এবার নিজেদের ছাড়িয়ে গেলেন মাশরাফিরা।

আরেকটি রেকর্ড গড়েছেন সাকিবও। ওয়ানডে ইতিহাসে পঞ্চম ক্রিকেটার হিসেবে ৫ হাজার রান ও ২০০ উইকেট শিকারের কীর্তি গড়েছেন তিনি। এই ‘ডাবল’-এর রেকর্ড গড়তে ১৭ রান প্রয়োজন ছিল তার। গতকাল হঠাৎ করেই তিন নম্বরে ব্যাট করতে নেমে এ মাইলফলকে পৌঁছে যান। এর আগে সনাৎ জয়সুরিয়া, শহিদ আফ্রিদি, আব্দুর রাজ্জাক ও জ্যাক ক্যালিস এ রেকর্ড গড়েছিলেন; কিন্তু এই চার কিংবদন্তিকে পেছনে ফেলেছেন সাকিব। সাকিবের লেগেছে ১৭৮ ম্যাচ। চার কিংবদন্তির সবার লেগেছিল দুইশর বেশি করে ম্যাচ।

মোস্তাফিজের ইনজুরির খবরটি এসেছিল দুঃস্বপ্নের মতোই। আশা থাকলেও তামিম ইকবাল একাদশে না ফেরায় হতাশ হয়েছে বাংলাদেশ। এই দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে ছাড়া ব্যাটিংয়ে শুরুটা দারুণ করেছিল বাংলাদেশ।  দুই ওপেনার ইমরুল কায়েস ও লিটন দাস বড় উদ্বোধনী জুটির ইঙ্গিত দিয়েছিলেন; কিন্তু দুজনেই উইকেটে থিতু হয়ে আউট হন। সাকিব, মাহমুদউল্লাহ, লিটনও উইকেটে থিতু হয়ে ইনিংস বড় করতে পারেননি। মুশফিকের সেঞ্চুরি ও ইমরুলের ৩১ ছাড়া অন্য ব্যাটসম্যানরা ব্যক্তিগত রান ত্রিশে নিয়ে যেতে পারেননি। তা না হলে বাংলাদেশের স্কোর তিনশ পার হতো। সহজ জয়ের পথে ওপেনিং জুটিতে দক্ষিণ আফ্রিকার ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড গড়েছেন ডি কক ও আমলা। এ জুটির সামনে শুধু হতাশায় পুড়েছেন বাংলাদেশের বোলাররা। ম্যাচশেষে বোলারদের নিয়ে হতাশা প্রকাশ করে সামনের ম্যাচে ঘুরে দাঁড়ানোর কথা বলেন অধিনায়ক মাশরাফি। তবে এমন একপেশে হারে হতাশ দল।

Share This:

এই পেইজের আরও খবর

ইসির সঙ্গে সংলাপে আওয়ামী লীগের ১১ প্রস্তাব 

34

ঢাকা, ১৬ অক্টোবর : আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে আওয়ামী লীগের পক্ষ থেকে ১১টি প্রস্তাব দেয়া হবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রবিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে এ কথা জানান তিনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান নিয়ে পরামর্শ পেতে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের পর ২৪ আগস্ট থেকে শুরু হয় নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ।

এরই ধারাবাহিকতায় আগামী ১৮ অক্টোবর আওয়ামী লীগের সঙ্গে বসবে নির্বাচন কমিশন।

রোববার মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল ইসির সঙ্গে মতবিনিময়ে অংশ নেয়।

আসন্ন সংলাপ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘এইটুকু বলতে পারি ১১টির মতো প্রস্তাব আছে। এটি নিয়ে আমি এখন কোনো কথা বলবো না। এটি তো ওপেন সিক্রেট, সিক্রেট কোনো বিষয় না, মিটিং ক্লোজ ডোরে হবে না, মিডিয়ার উপস্থিতিতে সংলাপ হবে, সংলাপের পর সেখানে ব্রিফ করা হবে।’

সিইসি ও সরকার মনে করছে বিএনপি নির্বাচনে আসবে, এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে কাদের বলেন, ‘নির্বাচন কমিশন তার নিজস্ব চিন্তাভাবনা অনুযায়ী সিদ্ধান্ত নেবে। সিইসির হয়তো মনে হয়েছে বিএনপি সংলাপে আসবে, ইলেকশনেও আসবে। সংলাপে তো আজ আসল।’

তিনি আরও বলেন, ‘বিএনপি ইলেকশনে আসবে না, এমন নেগেটিভ কথা কেন বলব। বিএনপি একটি শক্তিশালী প্রতিপক্ষ, একটি বড় দল।নির্বাচনে বিএনপি আসুক আমরা চাই, দুর্বলকে পরাজিত করে বিজয়ী হতে চাই না, শক্তিশালী প্রতিপক্ষকে পরাজিত করে বিজয়ী হতে চাই।’

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপির ভোট বর্জনের প্রসঙ্গে কাদের বলেন, ‘গতবার ৫ জানুয়ারিতে বিএনপি আমাদের যে রকম অবস্থায় ঠেলে দিয়েছিল, আমরা সে রকম অবস্থা চাইনি। আমরা চেয়েছিলাম বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করুক। অনেকেই বলেন গত নির্বাচনে অংশ না দিয়ে তারা ভুল করেছে, এই ভুলের পুনরাবৃত্তি তারা করবে বলে বিশ্বাস করি না।’

বিএনপির সংলাপে যাওয়াকে ইতিবাচকভাবে দেখা হচ্ছে বলেও জানান ওবাদুল কাদের।

প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি কিছু বলতে অপারগতা জানান।

Share This:

এই পেইজের আরও খবর

সৌদিতে কারখানা আগুন, দুই বাংলাদেশিসহ নিহত ১০ 

38

ঢাকা, ১৬ অক্টোবর : সৌদি আরবে সোফা তৈরির একটি কারখানায় আগুন লেগে দুই বাংলাদেশিসহ ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৩ জন।

শনিবার রাতে রাজধানী রিয়াদের শিফা সানাইয়ায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে সৌদি অগ্নিনির্বাপণ বাহিনীর কয়েকটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের লেবার উইংস জানিয়েছে, অগ্নিকাণ্ডের ঘটনায় ২ জন বাংলাদেশি নিহত হয়েছেন। নিহতদের নিকট আত্মীয় তাদের পরিচয় নিশ্চিত করেছেন।

তারা হলেন, শরীয়তপুর জেলার নড়িয়া থানার তমিজ উদ্দিন সরদারের ছেলে শহিদ সরদার (৩৫) এবং কিশোরগঞ্জ জেলার কুলিয়াচর থানার নজির দিঘী গ্রামের নুরুল ইসলামের ছেলে সোহাগ (৩২)। তারা দুজনই বিবাহিত ছিলেন।

লেবার উইংসের একজন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করে স্থানীয় থানা এবং হাসপাতালে মরদেহ শনাক্তের কাজ করছেন।

Share This:

এই পেইজের আরও খবর

মুশফিকের পঞ্চম সেঞ্চুরি 

0145

স্পোর্টস ডেস্ক, ১৫ অক্টোবর : বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করেছেন। সেঞ্চুরি করতে তিনি খরচ করেছেন ১০৮টি বল। এটি মুশফিকের ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি।

দুই ছক্কা ও ১০ বাউন্ডারির মাধ্যমে এই অসাধারণ ইনিংসটি খেলেন মুশফিকুর রহীম। ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হওয়া মুশফিক এ নিয়ে মোট ১৭৭ ওয়ানডে খেলছেন। ১৫ অক্টোবর অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করছে সফরকারী বাংলাদেশ।

তামিম ইকবাল না থাকায় দলের পক্ষে ওপের করেন ইমরুল কায়েস ও লিটন দাস। দুই ওপেনারের বিদায়ের পর দায়িত্ব কাঁধে তুলে নিয়ে ৫৯ রানের জুটি গড়েন সাকিব-মুশফিক। তাদের এই জুটিতে ভর করেই ১০০ রান পার করে বাংলাদেশ। তবে সাকিবকে বেশি দূর যেতে দেননি ইমরান তাহির। মাত্র ২৯ রান করেই তাহিরের ঘূর্ণিতে হাশিম আমলার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই বিশ্বসেরা অল রাউন্ডার।

তবে রেকর্ড গড়ে সাকিব ফিরে যাওয়ায় একাই লড়ে যাচ্ছেন মুশফিক। এর আগে দুই ওপেনার ভাল শুরু করলেও, খুব বেশি দূর যেতে পারেননি। লিটন ২১ আর ইমরুল ৩১ রান করে সাজঘরে ফিরেছেন। সাকিব কিছুটা লড়াই শুরু করলেও ইমরান তাহিরের ঘূর্ণিতে ২৯ রানে সেও বিদায় নেন। তবে লড়াই চালিয়ে যাচ্ছিলেন মুশফিক। ৫২ বলে করেছিলেন ৫০ রান। দুই ওপেনারের বিদায়ের পর দায়িত্ব কাঁধে তুলে নিয়ে ৫৯ রানের জুটি গড়েছিলেন সাকিব-মুশফিক।

তাদের এই জুটিতে ভর করেই ১০০ রান পার করে বাংলাদেশ। তবে সাকিবকে বেশি দূর যেতে দেননি ইমরান তাহির। মাত্র ২৯ রান করেই তাহিরের ঘূর্ণিতে হাশিম আমলার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই বিশ্বসেরা অল রাউন্ডার। তবে সাকিবের বিদায়ের পর নতুন ব্যাটসম্যান মাহমুদুল্লাহকে নিয়ে দক্ষিণ আফ্রিকার বোলারদের ভালোই জবাব দিচ্ছিলেন মুশফিক। যদিও ২৬ রানে মাহমুদুল্লাহর পর সাব্বিরও ফিরে যান। এরপর নাসিরকে নিয়েই লড়াই চালিয়ে যাচ্ছেন মুশফিক।

Share This:

এই পেইজের আরও খবর

রোনালদোর গোলে জয় পেল রিয়াল 

635

স্পোর্টস ডেস্ক, ১৫ অক্টোবর : নিষেধাজ্ঞার কারণে লা লিগার চলতি মৌসুমের প্রথম চার ম্যাচে খেলতে পারেননি ক্রিস্টিয়ানো রোনালদো। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর প্রথম তিন ম্যাচে জাল খুঁজে পাননি তিনি। অষ্টম ম্যাচে এসে প্রথম গোলের দেখা পেলেন সিআর সেভেন।

শনিবার রোনালদোর শেষ মুহূর্তের গোলে গেটাফের মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছে রিয়াল মাদ্রিদ।

কলিসিয়াম আলফানোস পেরেজ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের ৩৯তম মিনিটে করিম বেনজেমার গোলে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। বিরতির পরপরই সমতায় ফেরে গেটাফে। ৫৬ মিনিটে স্বাগতিকদের হয়ে সমতাসূচক গোলটি করেন জর্জে মোলিনা।

ম্যাচে সমতা ফেরার পর গোলের জন্য মরিয়া হয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার পাঁচ মিনিট আগে লস ব্লাঙ্কোস শিবিরে স্বস্তি ফেরে।

সতীর্থের বাড়ানো পাস থেকে বল পেয়ে পেনাল্টি বক্সের ভেতর থেকে দারুণ ফিনিশিংয়ে স্বাগতিকদের জাল কাঁপান রোনালদো। ফলে পূর্ণ তিন পয়েন্টের স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।

এ জয়ের ফলে আট ম্যাচ থেকে ১৭ পয়েন্ট নিয়ে তিন ধাপ এগিয়ে টেবিলের দুই নম্বরে ওঠে এসেছে রিয়াল মাদ্রিদ। এক ম্যাচ কম খেলে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সেলোনা রাতে অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হবে।

Share This:

এই পেইজের আরও খবর

বুধবার সন্ধ্যায় দেশে ফিরছেন খালেদা জিয়া 

20

ঢাকা, ১৫ অক্টোবর : আগামী বুধবার (১৮ অক্টোবর) লন্ডন থেকে দেশে ফিরছেন বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে সন্ধ্যা ৫টা ৪০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে তার। প্রায় আড়াই মাস পর দেশে ফিরছেন তিনি।

শনিবার রাতে বিএনপির চেয়ারপারসনের প্রেস শাখার কর্মকর্তা শায়রুল কবির খান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

নেতা কর্মীরা খালেদা জিয়াকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন বলে জানান শায়রুল কবির।

এদিকে, শনিবার সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও এ সপ্তাহেই খালেদার দেশে ফেরার কথা জানান।

মির্জা ফখরুল বলেন, আমি বলছি, উনি (খালেদা জিয়া) খুব শিগগিরই দেশে আসছেন। আমি আশা করি, এই সপ্তাহেই উনি দেশ ফিরছেন।

গত ১৫ জুলাই চোখ ও পায়ের চিকিৎসার জন্য লন্ডন যান বিএনপি নেত্রী। লন্ডন পৌঁছার পর থেকে বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাসায় অবস্থান করছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

সম্প্রতি খালেদা জিয়ার নামে কুমিল্লায় দুই মামলায় ও ঢাকায় তিন মামলায় বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে। এর প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ করেছেন দলটির নেতাকর্মীরা।

Share This:

এই পেইজের আরও খবর

রাজধানীতে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু 

558

ঢাকা, ১৪ অক্টোবর : রাজধানীর কোতোয়ালি থানাধীন সদরঘাট শরিফ মার্কেট এলাকায় রাকিব নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

শুক্রবার রাত ১০টার দিকে একটি মৃতদেহ রাস্তায় পড়ে আছে এমন সংবাদে পুলিশ ঘটনাস্থলে ছুটে যায়। তবে ওই এলাকায় কোন ভবন থেকে পড়ে তার মৃত্যু হয়েছে তা সনাক্তের চেষ্টা চলছে।

পুলিশের ধারণা, ওই এলাকার কোনো এক ভবন থেকে রাকিব লাফিয়ে পড়ে আত্নহত্যা করেছে। সে শরিফ মার্কেট এলাকার একটি দোকানে চাকুরি করতো। তার বিষয়ে বিস্তারিত খোঁজ-খবর নেওয়া হচ্ছে।

ময়নাতদন্তের জন্য মরদেহ মিডফোট হাসপাতালের মর্গে পাঠানো হবে।

Share This:

এই পেইজের আরও খবর

রোহিঙ্গা সংকট: সেনাদের বিরুদ্ধে তদন্ত করছে মিয়ানমার 

568

আন্তর্জাতিক ডেস্ক, ১৪ অক্টোবর : মিয়ানমারের রাখাইনে অভিযানের সময় সেনাসদস্যদের ভূমিকা এবং আচরণ নিয়ে অভ্যন্তরীণ তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। ওই অভিযানে সহিংসতার শিকার হয়ে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে এসেছে।

সেনাসদস্যদের বিরুদ্ধে এসব অভিযোগ তদন্তে লেফটেন্যান্ট জেনারেল আয়ি উইনের নেতৃত্বে একটি কমিটি করা হয়েছে। দেশটির সেনাপ্রধান মিন অং লেইং ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, সেনাসদস্যরা আচরণবিধি অনুসরণ করেছিল কি না? অভিযানের সময় তারা কি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ মেনে চলেছিল? এই বিষয়গুলো নিয়ে তদন্ত করবে কমিটি।

Share This:

এই পেইজের আরও খবর

সাকিবের প্রত্যাশা টপ অর্ডারের কাছে 

5655

স্পোর্টস ডেস্ক, ১৪ অক্টোবর : অন্যরা তিন সপ্তাহ থেকেও রান পেতে হিমশিম খাচ্ছেন। আর সাকিব আল হাসান কিনা এসেই ফিফটি মেরে দিলেন! কন্ডিশনের সঙ্গে কীভাবে দ্রুত মানিয়ে নিতে হয়, সেটা কেউ তাঁর কাছ থেকে শিখুক। কিন্তু প্রশংসাটা নিলেন না সাকিব। ডায়মন্ড ওভালে আজ অনুশীলন শেষে তাঁর মন্তব্য, ‘মূল ম্যাচে কে কেমন করে, সেটাই গুরুত্বপূর্ণ। প্রস্তুতি ম্যাচে কেউ এক শ করে মূল ম্যাচে যদি রান না করে, সেটা কাজে আসবে না।’

সাকিবের আশা, টেস্টের যন্ত্রণা ভুলে সবাই এখন ওয়ানডে নিয়েই বেশি মনোযোগী হবে। ব্যাটিংয়ে তাঁর বেশি প্রত্যাশা টপ অর্ডারের কাছ থেকে, ‘ওপরের দিকে তিন-চারজন যদি ভালো করে, তাহলে পরের ব্যাটসম্যানদের জন্য রান করা অনেক সহজ হয়ে যায়। আমাদের ওপরের ব্যাটসম্যানরা যত ভালো করবে, পরের ব্যাটসম্যানদের জন্য তত সহজ হবে।’

বাংলাদেশ দলে বিশ্বমানের খেলোয়াড় আছে। বড় দলের বিপক্ষে বড় বড় জায়গায় ম্যাচ জেতার অভিজ্ঞতা আছে দলটার। সাকিবের বিশ্বাস, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে আবারও আসবে সে রকম উপলক্ষ। এর জন্য ম্যাচ জয়ের ফর্মুলাটাও বলে দিলেন তিনি, ‘আমরা জেতার জন্যই খেলব। আমাদের চেষ্টা থাকবে মৌলিক কাজগুলো ঠিকভাবে করার। ভালো ব্যাটিং করা, শুরুটা ভালো করা। বোলিং ভালো করা। ভালো জায়গায় বেশি বোলিং করা। এই মৌলিক কাজগুলো যদি ভালোভাবে করতে পারি, আমাদের জেতার সম্ভাবনা বেশি থাকবে।’

তার আগে দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে জেতাটাকে বড় চ্যালেঞ্জ মনে করেন সাকিব। দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা এখানে জন্মেছেন, শৈশব থেকে বড় হয়েছেন। এখানে মাত্র সপ্তাহ তিনেক থেকে বাংলাদেশের খেলোয়াড়দের পক্ষে তাদের চেয়ে ভালো কন্ডিশন বোঝা সম্ভব নয় বলেই মনে করেন তিনি, ‘দুই মাসের ক্যাম্প আর ২০ বছরের খেলার অভিজ্ঞতা তো এক নয়। ওরা আমাদের দেশে এক মাস, দেড় মাস অনুশীলন করে খেলুক, দেখবেন তারপরও হারবে। এখন অমাদের যে দল, আমি এটা বিশ্বাস করি।’

টেস্ট সিরিজটা ভালো না কাটায় ওয়ানডেতে ভালো কিছু করে দেখানোর প্রতিজ্ঞা দলের ভেতর। তাতে বাংলাদেশ দল যে উন্নতির সিঁড়িতেই আছে, সেটা নিয়ে অন্তত কেউ প্রশ্ন তুলতে পারবে না। সাকিবও জানালেন, ‘সবাই এখন ওয়ানডে সিরিজে অনেক বেশি মনোযোগ দিচ্ছে। যেহেতু আমরা টেস্ট ভালো খেলিনি, এটাই আমাদের প্রমাণ করার জায়গা যে আমরা উন্নতি করছি।’

শেষ পর্যন্ত সেটাও না হলে মানুষ হয়তো অনেক কথাই বলবে। তার মানে এই নয় যে বাংলাদেশের সব অর্জন ধূলিসাৎ হয়ে গেল। দিন শেষে সাকিবের কাছে ক্রিকেটটা একটা খেলাই, ‘ক্রিকেট তো একটা খেলাই, তাই না? দক্ষিণ আফ্রিকা যখন শেষবার বাংলাদেশে গেছে ওরা হেরেছে। কেউ অনুমান করেনি, ওরা হারবে। তাতে কি ওদের সব অর্জন ম্লান হয়ে গেছে? অবশ্যই হয়নি।’-প্রথম আলো

Share This:

এই পেইজের আরও খবর

খালেদা জিয়া দেশে ফিরছেন ২২ অক্টোবর 

555

যুক্তরাজ্য, ১৩ অক্টোবর : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সাথে বৈঠক করার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আগামী ২২ অক্টোবর বাংলাদেশে ফিরবেন বলে জানিয়েছেন যুক্তরাজ্য বিএনপির শীর্ষ এক নেতা।

নভেম্বরে ফেরার পরিকল্পনা থাকলেও মূলত সুষমা স্বরাজের সাথে ২৩ অক্টোবর বৈঠকের সিডিউল পাওয়ার পরই বিএনপি নেত্রী তার ফেরার তারিখ পরিবর্তন করে এগিয়ে নিয়ে এসেছেন।

বিএনপির ওই নেতা বলেন, আগামী ২২ অক্টোবর এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি বাংলাদেশের উদ্দেশে রওনা দিবেন। ফেরার পথে সংযুক্ত আরব আমিরাত বিমানবন্দরে যাত্রা বিরতিতে দেশটির প্রবাসী বিএনপি নেতাদের এক প্রতিনিধিদলের সাথে দেখা করবেন।

তিনি আরও বলেন, যেকোন মূল্যে নির্বাচনে অংশ নেয়ার পরিকল্পনার অংশ হিসেবে ভারতের সাথে লবিংয়ে মনোনিবেশ করেছেন বেগম জিয়া। ২০১৯ সালের নির্বাচনে যেনো সকল দল অংশ নিতে পারে এবং নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি করা হয় এজন্য বর্হির্বিশ্বের সমর্থন আদায়ের চেষ্টা করবে বিএনপি।

এদিকে, বেশ কয়েকটি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার ব্যাপারে বিএনপি চেয়ারপারসনের মনোভাব বা প্রতিক্রিয়ার ব্যাপারে যুক্তরাজ্য বিএনপির এই নেতা জানান, ‘ ওইসব মিথ্যা মামলা নিয়ে তিনি বিচলিত নন। মামলাগুলো তিনি আইনগতভাবে মোকাবেলা করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন। ইতিমধ্যে যুক্তরাজ্য বিএনপির উদ্যোগে লন্ডনে এসব মিথ্যা মামলার বিরুদ্ধে একটি প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, গত ১৫ জুলাই চোখের চিকিৎসার জন্য লন্ডনে যান বেগম জিয়া। ৩ মাসের বেশি সময় লন্ডনে থাকলেও বেগম জিয়া ব্রিটেনের নেতা-কর্মীদের নিয়ে এখনো কোন সভা করেননি।

যাওয়ার আগে সভা করার সম্ভাবনাও নেই বলে জানিয়েছেন বিএনপির এই শীর্ষ নেতা। তবে যাওয়ার আগে যুক্তরাজ্য বিএনপির সিনিয়র নেতাদের সাথে একটি সৌজন্য সাক্ষাতের ব্যবস্থা হতে পারে বলে জানা গেছে।-বিডি প্রতিদিন

Share This:

এই পেইজের আরও খবর

পানির নিচ থেকে ২৮ ঘণ্টা পর জীবিত উদ্ধার! 

565

নারায়ণগঞ্জ, ১৩ অক্টোবর : নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে বাল্কহেড ডুবে যাওয়ার ২৮ ঘণ্টা পর সোহাগ হাওলাদার (৩০) নামের এক শ্রমিককে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে বাল্কহেডের ইঞ্জিন রুম থেকে। ডুবে যাওয়া বাল্কহেডটি ইঞ্জিন রুমের ভেতরে কম পানি প্রবেশ করায় তিনি বেঁচে যান। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

বুধবার বেলা ১১টায় বন্দর উপজেলার ২নং ঢাকেশ্বরী সোনাচড়া এলাকায় বিআইডব্লিউটিসির ডুবন্ত জাহাজের সঙ্গে ধাক্কা লেগে বালুবাহী বাল্কহেড ডুবে যাওয়ার পর বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে ওই শ্রমিককে উদ্ধার করা হয়।

সোহাগ হাওলাদার বরিশাল বাবুগঞ্জ উপজেলার ইদুলকাঠি গ্রামের বাদল হাওলাদারের ছেলে ও ডুবে যাওয়া বাল্কহেডের ইঞ্জিন চালক।

উদ্ধারকারী দলের সদস্য মো. আব্দুল জাহাঙ্গীর শিকদার জানান, বাল্কহেডের ইঞ্জিন রুমে আটকে ছিল সোহাগ। তার শরীরের কিছু অংশ পানির উপরে থাকায় বেঁচে ছিল।

নৌ-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু তাহের খান জানান, দুই দফা খোঁজাখুঁজির পর যখন পাওয়া যাচ্ছিল না তখন সবাই আশা ছেড়ে দেয়। পরে বিকেলে খোঁজ করা হয়। ৩০ ফুট পানির নিচে ২৮ ঘণ্টা তিনি জীবিত ছিলেন। পরে তাকে উদ্ধার করা হয়।

বুধবার বালু নিয়ে কাঁচপুরের উদ্দেশে যাচ্ছিলো ‘এমভি মুছাপুর’ নামের বাল্কহেডটি। সকাল ১১টায় বন্দর উপজেলার ২নং ঢাকেশ্বরী সোনাচড়া এলাকায় পৌঁছালে পানির নিচে বিআইডব্লিউটিসির ডুবন্ত জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ৬ জন শ্রমিকসহ ডুবে যায়। সে সময় ৫ জন তীরে উঠতে পারলেও নিখোঁজ ছিল সোহাগ হওলাদার। ওইদিন বন্দর ফায়ার সার্ভিসের ডুবুরী দল তল্লাশি চালালেও সোহাগকে উদ্ধার করতে পারেনি।

Share This:

এই পেইজের আরও খবর