২৩ মে ২০১৭
রাত ১:২৭, মঙ্গলবার

শিক্ষক মাহফুজুর রশিদ ফেরদৌসকে আত্মসমর্পণের নির্দেশ

শিক্ষক মাহফুজুর রশিদ ফেরদৌসকে আত্মসমর্পণের নির্দেশ 

32365

ঢাকা, ২২ মে : বেসরকারি বিশ্ববিদ্যালয় আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চাকরীচ্যুত শিক্ষক মো. মাহফুজুর রশিদ ফেরদৌসকে হাইকোর্টের দেয়া জামিন বাতিল করে এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৪ সদস্যের আপিল বিভাগ বেঞ্চ আজ এই আদেশ দেয়। আদেশের বিষয়টি সাংবাদিকদের জানান ডেপুটি এটর্নি জেনারেল খন্দকার দিলীরুজ্জামান।

উল্লেখ্য, ২০১৬ সালের এপ্রিল মাসে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো. মাহফুজুর রশিদ ফেরদৌসের বিরুদ্ধ এক শিক্ষার্থী বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধন ২০০৩) এর ১০ ধারায় যৌন হয়রানির অভিযোগ এনে রাজধানীর কলাবাগান থাকায় একটি মামলা করেন। পরে এই মামলায় হাইকোর্ট থেকে তিনি জামিন পান। এই জামিন আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

রাষ্ট্রপক্ষের আবেদনটি আজ আপিল বিভাগে শুনানির কার্যতালিকার ৯ নং ক্রমিকে ছিলো। সেই আবেদনের শুনানি নিয়ে আদালত মো. মাহফুজুর রশিদ ফেরদৌসের জামিন বাতিল করে আত্মসমর্পণের নির্দেশ দিয়ে আবেদনটি নিষ্পত্তি (ডিসপোজড্ অফ) করে আপিল বিভাগ।

Share This:

এই পেইজের আরও খবর

ইন্দোনেশিয়ায় ১৪১ জন পুরুষ যৌনকর্মী আটক 

3653

আন্তর্জাতিক ডেস্ক, ২২ মে : ইন্দোনেশিয়ায় একটি ‘গে সেক্স পার্টি’ থেকে ১৪১ জন পুরুষ যৌনকর্মীকে আটক করেছে পুলিশ। রবিবার রাজধানী জার্কাতার সাওনা নামক স্থান থেকে তাদের আটক করার খবর জানায় দেশটির পুলিশ।

পুলিশ আরো জানিয়েছে, আটকদের মধ্যে ব্রিটেন ও সিংগাপুরের নাগরিকও রয়েছে। এদের প্রত্যেকে ১ লাখ ৮৫ হাজার রুপির বিনিময়ে ওই পার্টিতে প্রবেশ করেন।

জানা গেছে, শুধু আচেহ প্রদেশ ছাড়া ইন্দোনেশিয়ার আর কোথাও সমকামিতা অবৈধ নয়। তারপরও মুসলিম প্রধান এ দেশটিতে ক্ষুদ্র ‘এলজিবিটি’ জনগোষ্ঠীকে তীব্র ঘৃণার চোখে দেখা হয়।

তবে জাকার্তা পুলিশের মুখপাত্র রাডেন আর্গো ইয়োনো বলেন, ইন্দোনেশিয়ার এন্টি পর্নোগ্রাফি আইনের আওতায় এদের আটক করা হয়েছে। বার্তা সংস্থা বিবিসির সঙ্গে আলাপকালে তিনি আরো জানান, স্ট্রিপ-টিজিং ও হস্তমৈথুনকালে তারা হাতেনাতে ধরা পড়েন।

এর আগেও, এ মাসের শুরুতে সুরাবায় শহর থেকে আরো ১৪ জন সমকামী পুরুষকে আটক করেছিলো ইন্দোনেশিয়ার পুলিশ। তাদের বিরুদ্ধেও এন্টি পর্নোগ্রাফি আইনের অভিযোগ এনে তদন্ত করা হচ্ছে বলে জানা গেছে। বিবিসি।

Share This:

এই পেইজের আরও খবর

চরম নাটকীয়তাপূর্ণ ম্যাচে পুনেকে হারিয়ে চ্যাম্পিয়ন মুম্বাই 

544

স্পোর্টিস ডেস্ক, ২২ মে : ১২৯ রানের পুঁজি নিয়ে আইপিএলের শিরোপা জিততে পারে কেউ, কল্পনাও করা অসম্ভব। যেখানে পুনের মত দল প্রতিপক্ষ; কিন্তু কী অসাধারণ ম্যাচই না উপহার দিলেন মুম্বাই ইন্ডিয়ান্সের বোলাররা। ১২৯ রানকেও তারা বানিয়ে ফেলেছে বিশাল হিমালয়ের সমান দৃঢ়। শেষ পর্যন্ত সেই দৃঢ়তা ধরে রাখতে পারলো তারা। ১ রানে রাইজিং পুনে সুপারজায়ান্টসকে হারিয়ে তৃতীয়বারেরমত আইপিএলের চ্যাম্পিয়ন হলো মুম্বাই ইন্ডিয়ান্স।

রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শিরোপা জয়ের জন্য ১৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পুনের ব্যাটসম্যানরা যে খুব খারাপ করেছে তা বলা যাবে না। ওপেনার আজিঙ্কা রাহানে করেছেন ৪৪ রান। স্টিভেন স্মিথ করেছেন ৫১ রান। তবুও পরাজিত দলে তারা। কারণ, মুম্বাইর বোলাররা দারুণ নিয়ন্ত্রিত বোলিং করে জিতিয়ে দিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সকে।

শেষ ওভারেই যত নাটকীয়তা জমে উঠেছিল। জয়ের জন্য শেষ ৬ বলে প্রয়োজন হয়ে দাঁড়ায় ১১ রান। ব্যাটসম্যান মনোজ তিওয়ারি এবং স্টিভেন স্মিথ। প্রথম বলেই মিচেল জনসনকে বাউন্ডারি মেরে দিলেন তিওয়ারি। দ্বিতীয় বলে লং অনে ক্যাচ তুলে দিলেন তিনি। ধরলেন কাইরণ পোলার্ড।

তিওয়ারি আউট হয়ে গেলেও প্রান্ত বদল করে স্ট্রাইকে চলে আসেন স্মিথ। এবারও মিচেল জনসনের বাজিমাত। তার বলকে এক্সট্রা কভারের ওপর দিয়ে তুলে দিতে চাইলেন স্মিথ; কিন্তু বল গিয়ে জমা পড়লো সোজা আম্বাতি রাইডুর হাতে। সঙ্গে সঙ্গেই নীল জার্সি সব এক হয়ে গেলো। উইকেট উদযাপনের সঙ্গে পরের তিন বল নিয়েও মিচেল জনসনকে পরামর্শ দিয়ে দিলো মুম্বাইর ক্রিকেটাররা।

চতুর্থ বলে ওয়াশিংটন সুন্দর নিলেন ১ রান। পঞ্চম বলে উইকেটে আসলেন ড্যানিয়েল ক্রিশ্চিয়ান। ডিপ মিডউইকেটে ক্যাচ তুলে দিলেন ড্যানিয়েল। ক্যাচটি তালুতে জমিয়ে রাখতে পারলেন না হার্দিক পান্ডিয়া। হয়ে গেলো দুই রান। শেষ বলে প্রয়োজন চার রান। একটা বাউন্ডারি মারলেই কেল্লাফতে। মুম্বাইর ফিল্ডাররাও সব তখন বাউন্ডারি সীমানায়।

জনসন বল করলেন ক্রিশ্চিয়ানকে। ডিপ স্কয়ার লেগে খেললেন এই অসি ব্যাটসম্যান। ২ রান নিলেন তৃতীয় রান নিতে গিয়ে হলেন রানআউট। সঙ্গে সঙ্গেই পরিসমাপ্তি ঘটলো চরম নাটকীয়তাপূর্ণ ম্যাচটির। ১ রানে জিতে আইপিএলের শিরোপা সর্বোচ্চ তৃতীয়বারেরমত জিতে নিলো মুম্বাই ইন্ডিয়ান্স। আর প্রথমবার ফাইনালে উঠেও দারুণ সুযোগটা হাতছাড়া করে ফেললো পুনে সুপারজায়ান্ট।

১৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ১৭ রানের মাথায় রাহুল ত্রিপাথিকে হারায় পুনে। এরপর ৫৪ রানের জুটি গড়েন স্মিথ আর রাহানে। ১১.৫ ওভারে যখন রাহানে আউট হন ৩৮ বলে ৪৪ রান করে, তখনও নিশ্চিত ছিল পুনেই জিতছে এই ফাইনাল।

এরপর ধোনি আর স্মিথ গড়েন ২৭ রানের জুটি। যদিও এই জুটিতে বেশ কিছু বল খরচ করে ফেলেন ধোনি আর স্মিথ। এ সময়টায় করণ শর্মা, লাসিথ মালিঙ্গা কিংবা জসপ্রিত বুমরাহরা বোলিং করেন। উইকেট তুলতে না পারলেও রানের চাকা পুরোপুরি মন্থর করে দেন। ১৩ বল খেলে ১০ রান করে আউট হয়ে যান ধোনি।

মনোজ তিওয়ারি শেষ ওভারে চেষ্টা করেছিলেন একটা বাউন্ডারি মেরে দলকে জয় উপহার দেয়ার; কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। শেষ পর্যন্ত পুনের ইনিংস থেমে যায় ৬ উইকেটে ১২৮ রানে। হাতে উইকেট ধরে রেখেও কোনো লাভ হলো না পুনে সুপারজায়ান্টসের।

ম্যাচ শেষে একদিনে মুম্বাইর খেলোয়াড়দের উল্লাসে যেমন আনন্দঘণ পরিবেশ তৈরি হয়েছিল, তেমনি আরেকদিকে স্টিভেন স্মিথের অশ্রুসজল চোখ একটা ভারী পরিবেশ তৈরি করে দিয়েছিল। খেলাধুলায় তো এটাই নিয়ম। এ নিয়ম মেনেই প্রতিযোগিতায় নামতে হয়।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে পুনের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে ৮ উইকেট হারিয়ে মাত্র ১২৯ রান তুলতে সক্ষম হয় মুম্বাই। সর্বোচ্চ ৪৭ রান করেন ক্রুনাল পান্ডিয়া। ২৪ রান করেন রোহিত শর্মা।

Share This:

এই পেইজের আরও খবর

পরকীয়ার পর যে পরিণতি হলো গৃহবধূর 

w1evbiny-copy

অনলাইন ডেস্ক : দুই বছর পরকীয়ার পর চার বছর আগে প্রেমিকের সঙ্গে ঘর ছেড়েছিলেন গৃহবধূ। কিন্তু যে প্রেমিকের ভরসায় নিজের স্বামী-সন্তানকে ছেড়েছিলেন, সেই যে তাঁকে এমন বিপদে ফেলবেন, তা বোধহয় কল্পনাও করতে পারেননি ওই নারী। আপাতত তাঁর ঠাঁই হয়েছে একটি হোমে। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের গালিয়রে।

একটি ভারতীয় গণমাধ্যমের বরাত দিয়ে এবেলা জানিয়েছে, গত বৃহস্পতিবার গালিয়র শহরের একটি মহিলা থানায় আচমকাই গিয়ে হাজির হন ওই নারী। পুলিশকে তিনি জানান, প্রেমিক তাঁর সঙ্গে ছ’বছর সহবাস করেছে। সম্প্রতি সেই প্রেমিকই তাঁকে বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছে। অনেকের কাছে সাহায্য চাইলেও কেউ এগিয়ে আসেননি বলে দাবি করেন তার।

পুলিশ জানিয়েছে, ৯ বছর আগে ওই নারীর বিয়ে হয়েছিল। তিনি যথেষ্ট ভাল পরিবারের মেয়ে। বিয়ের পরেও সবকিছু ঠিকঠাক চলছিল। হঠাৎই এক যুবকের সঙ্গে বন্ধুত্ব হয় ওই নারীর। ক্রমেই বাড়তে থাকে ঘনিষ্ঠতা। বন্ধুত্ব বদলে যায় প্রেমে। শেষ পর্যন্ত নিজের স্বামী, সন্তানকে ছেড়ে ওই প্রেমিকের সঙ্গেই লিভ-ইন করতে শুরু করেন তিনি। স্বামী, বাবা ও মা অনেক বোঝালেও তখন তাঁদের পরামর্শ কানে তোলেননি ওই নারী। শেষ পর্যন্ত সম্পর্ক ভেঙে যায়।

সম্প্রতি সেই প্রেমিকই বেঁকে বসেন। ওই নারীকে বাড়ি থেকে বের করে দেন তিনি। অনেক অনুরোধেও প্রেমিকের মন গলেনি। শেষ পর্যন্ত মহিলা থানা দ্বারস্থ হন ওই নারী। থানার দায়িত্বপ্রাপ্ত ইন্সপেক্টর অনিতা মিশ্র জানিয়েছেন, আপাতত ওই নারীর কাউন্সিলিং করছেন তাঁরা। তার পরিবারের কারও সঙ্গে যোগাযোগ করা সম্ভব হলে তাঁকে বাড়ি ফেরত পাঠানো হবে। না হলে কোনো আশ্রমে রাখা হবে ওই তাকে।

Share This:

এই পেইজের আরও খবর

মোবাইল কোর্টের কার্যক্রম ২ জুলাই পর্যন্ত চলবে 

205

ঢাকা, ২১ মে : নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে পরিচালিত মোবাইল কোর্টের (ভ্রাম্যমাণ আদালত) কার্যক্রম অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় আগামী ২ জুলাই পর্যন্ত স্থগিত করেছেন সর্বোচ্চ আদালত।

রোববার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের এই আদেশের ফলে আপাতত মোবাইল কোর্টের (ভ্রাম্যমাণ আদালত)কার্যক্রম চলতে কোনো বাধা রইলো না।

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১টি ধারা ও উপধারাকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে গত ১১ মে রায় দেন হাইকোর্ট।

আদেশে এই আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাও অবৈধ ঘোষণা করা হয়।

এরপর রাষ্ট্রপক্ষ গত ১৫ মে হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল আবেদন করেন। আবেদনটি শুনানির জন্য পরে আপিলের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি।

সেই আবেদনের শুনানি নিয়ে আজ আপিল বিভাগ ২ জুলাই পর্যন্ত হাইকোর্টের রায় স্থগিত করলেন।

দালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।

Share This:

এই পেইজের আরও খবর

বড় জয়ে কিউইদের হারানোর আত্মবিশ্বাস 

11

স্পোর্টস ডেস্ক, ২১ মে : আয়ারল্যান্ডের বিপক্ষে বৃষ্টিতে ভেসে যাওয়া প্রথম ম্যাচ, তারপর নিউজিল্যান্ডের কাছে হার। ত্রিদেশীয় সিরিজের প্রথম দুটি ম্যাচে যে বাংলাদেশকে দেখা গিয়েছিল, সেই বাংলাদেশই পরশু ডাবলিনের মালাহাইডে একেবারে অন্য চেহারায়।

ফিরতি ম্যাচে বাংলাদেশের কাছে উড়ে গেল আইরিশরা। ২২.৫ ওভার বাকি থাকতে ৮ উইকেটে জয়। স্বাগতিক প্রতিপক্ষকে উড়িয়ে দেওয়া জয়ই তো পেল মাশরাফি বিন মুর্তজার দল। দুর্দান্ত জয়টা আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। কিন্তু এতে একটা আফসোসও হচ্ছে মাশরাফির। এমনটা খেলতে পারলে নিউজিল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচটাও জেতা যেত! তবে আগের ম্যাচে হয়নি তো হয়নি। ফিরতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক।

টসে জিতে ফিল্ডিং নেওয়ার পর আয়ারল্যান্ডকে ১৮১ রানে গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। মালাহাইডের কন্ডিশনে টস জেতাটা খুব গুরুত্বপূর্ণ ছিল বলেই মনে করেন মাশরাফি। তবে সেই কন্ডিশনের সুবিধা নিতে পারার কৃতিত্ব দিয়েছেন তাঁর বোলারদের, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা শুরুর দিকে উইকেট ফেলতে পারিনি। কিন্তু আজ (পরশু) আয়ারল্যান্ডের বিপক্ষে বোলাররা ঠিক সেই কাজটাই সাফল্যের সঙ্গে করেছে। বোলারদের কাছ থেকে আমরা এমন কিছুই সব সময় চাই।’

নিজের প্রথম ওভারের তৃতীয় বলে পল স্টার্লিংকে ফিরিয়ে ধ্বংসযজ্ঞের শুরুটা করেন মোস্তাফিজুর রহমান। রুবেল হোসেন উইকেট না পেলেও নিজের পেস ও বাউন্স দিয়ে আয়ারল্যান্ডের ব্যাটসম্যানদের ঠিকই সমস্যায় ফেলেছেন। যোগ্য সঙ্গ দিয়েছেন সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন ও অভিষিক্ত সানজামুল ইসলাম। দ্বিতীয় স্পেলে মোস্তাফিজ ছিলেন আরও ভয়ংকর! সব মিলিয়ে ৯ ওভারে মাত্র ২৩ রান দিয়ে ৪ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচসেরাও। অধিনায়ক নিজেও করেছেন দারুণ বোলিং (২/১৮)। তবে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মাশরাফি মোস্তাফিজকে নিয়ে মুগ্ধতার কথাই বলেছেন বেশি করে, ‘মোস্তাফিজ দারুণ বোলিং করেছে। শুধু এই ম্যাচে নয়, আড়াই বছর ধরে ও আমাদের জন্য খুব ভালো করছে। আশা করি, ও এটা ধরে রাখবে। এখনো ওকে অনেক দূর যেতে হবে।’

বাংলাদেশ ম্যাচ বের করে নিয়েছে ২৭.১ ওভারে। তামিম ইকবাল-সৌম্য সরকার-সাব্বির রহমান, ব্যাট হাতে দলের জয়ে ভূমিকা রেখেছেন সবাই। সৌম্যর ব্যাটিং সব সময়ই দৃষ্টিসুখকর হয়। এদিনও দারুণ খেলেছেন। তবে অন্যদিনের সঙ্গে তাঁর কালকের ব্যাটিংয়ের ব্যবধান হলো, এবার তিনি ম্যাচের শেষ টানতে পেরেছেন নিজের হাতে। ৬৮ বলে ১১টি চার ও ২টি ছয়ে ৮৭ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়েই ফিরেছেন বাঁহাতি ওপেনার। তামিমের ৫৪ বলে ৪৭ রানের ইনিংসে ৬টি চার। অধিনায়কের মুখে অবশ্য দুই ওপেনারেরই প্রশংসা, ‘দ্রুত উইকেট পড়ে গেলে যেকোনো দলই সমস্যায় পড়ে।  তবে তামিম আর সৌম্য ইনিংসের প্রথম ১০ ওভারে ওভারপ্রতি ৭ রান করে নিয়ে আমাদের কাজটা অনেকটাই সহজ করে দিয়েছে।’

আয়ারল্যান্ডের বিপক্ষে বড় জয় তুলে নিয়ে মাশরাফির দৃষ্টি এখন নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটির দিকে। আগামী বুধবার সেই ম্যাচে জয় চান অধিনায়ক, ‘আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচে জিততে চাই। এর আগের ম্যাচেই আমাদের জয়ের সুযোগ ছিল। কিন্তু পারিনি। তবে আমি মনে করি, আয়ারল্যান্ডের বিপক্ষে আমরা আজ (পরশু) যেভাবে খেললাম, সেভাবে খেলতে পারলে আমরা নিউজিল্যান্ডকেও পরের ম্যাচে হারাতে পারব।’ এএফপি।

Share This:

এই পেইজের আরও খবর

নরসিংদীর জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানের প্রস্তুতি, ১৪৪ ধারা জারি 

23

নরসিংদী, ২১ মে : নরসিংদী সদরের গাবতলীর ‘জঙ্গি আস্তানা’য় অভিযান পরিচালনার প্রস্তুতি শেষ করেছে র‌্যাব। অল্প সময়ের মধ্যেই এ অভিযান শুরু হবে।

নারায়ণগঞ্জ থেকে র‌্যাব ১১-এর অধিনায়ক লে. কর্নেল কামরুল হাসানের নেতৃত্বে র‌্যাব সদস্যরা এ অভিযানে অংশ নিচ্ছেন।

নরসিংদীর পুলিশ সুপার আমেনা বেগম সাংবাদিকদের জানান, অভিযানটি পুরোপরি র‌্যাব কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে। আমরা তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছি মাত্র।

অভিযান ঘিরে জননিরাপত্তার স্বার্থে রোববার সকাল থেকে ওই এলাকার ৫শ’ গজ পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) একেএম ফয়জুল হক জানান, জননিরাপত্তা ও অভিযানের সুবিধার্থে এলাকার চারপাশে ৫শ’ গজ পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে।

জঙ্গি আস্তানা সন্দেহে দুবাই প্রবাসীর একটি বাড়ি শনিবার বিকাল থেকে ঘিরে রাখে র‌্যাব ১১-এর সদস্যরা।

নব্য জেএমবির ৫ থেকে ৬ জনের একটি দল অবস্থান নিয়েছে- এমন সংবাদের ভিত্তিতে বাড়িটি ঘিরে রাখা হয়েছে।

ইতিমধ্যে শনিবার বিকালে বাড়ির মালিক প্রবাসী মঈন উদ্দীনের ছোট ভাই জাকারিয়াকে আটক করেছে র‌্যাব।

Share This:

এই পেইজের আরও খবর

আমদানির দ্বিগুণ মূল্যে বিক্রি হচ্ছে ছোলা 

554

অর্থনৈতিক ডেস্ক, ২০ মে : পর্যাপ্ত মজুদের পাশাপাশি আমদানি মূল্য কম, তারপরও বাড়ছে ছোলার দাম। পবিত্র রমজানে ইফতারির অন্যতম এই উপকরণটির দাম গত এক মাসের ব্যবধানে খুচরা বাজারে কেজিতে ৭ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। অথচ দাম বাড়ার কোনো কারণ নেই। গতকাল শুক্রবার রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি ছোলা বিক্রি হয় ৮৫ থেকে ৯০ টাকায়। কিন্তু এক মাস আগে প্রতি কেজি ছোলা বিক্রি হয়েছে ৭৮ থেকে ৮০ টাকায়।

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সারাদেশে সাশ্রয়ী মূল্যে প্রতি কেজি ছোলা ৫৫ টাকায় বিক্রি করলেও তা চাহিদার তুলনায় খুবই কম হওয়ায় খুচরা বাজার থেকে ভোক্তাদের বেশি দরেই ছোলা কিনতে হচ্ছে। অথচ গত ৩০ এপ্রিল বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য পর্যালোচনা কমিটির সভায় ব্যবসায়ীরা রমজানে পণ্য সরবরাহ ঠিক রেখে দাম না বাড়ানোর অঙ্গীকার করেন।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে দুই লাখ ১৫ হাজার টন ছোলা আমদানি করা হয়েছে। যার আমদানির মূল্য ৯৫০ কোটি টাকা। এ হিসেবে প্রতি কেজি ছোলার আমদানি মূল্য পড়ে ৪৪ টাকা। কিন্তু বর্তমানে বাজারে প্রতি কেজি ছোলার খুচরা মূল্য ৮৫ থেকে ৯০ টাকা। অর্থাত্ আমদানির দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে ছোলা। এছাড়া গত বছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরে ছোলার আমদানিও বেড়েছে। গত বছর ছোলা আমদানি হয়েছিল এক লাখ ৬৫ হাজার টন। এ হিসেবে চলতি অর্থবছরে গত বছরের ৫০ হাজার টন বেশি ছোলা আমদানি হয়েছে।

এদিকে চলতি অর্থবছরে আমদানিকৃত ছোলার ৬০ শতাংশ এনেছে ৯টি প্রতিষ্ঠান। এর মধ্যে সর্বাধিক ৫৭ হাজার টন ছোলা এনেছে স্মাইল ফুড প্রোডাক্টস লিমিটেড। এছাড়া সিলভার ডাল অ্যান্ড মিলস লিমিটেড ২৮ হাজার টন, মেসার্স এনআর ট্রেডিং ২৪ হাজার টন, রুবি ফুড প্রোডাক্টস লিমিটেড ১৬ হাজার ৩৪৫ টন, গাজী ট্রেডিং সাড়ে ৯ হাজার টন, ফ্লেটচার ইন্টারন্যাশনাল এক্সপোর্ট লিমিটেড ৮ হাজার ৮০০ টন, লাকী ট্রেডিং প্রায় ৮ হাজার টন, ইসলাম ব্রাদার্স ২ হাজার ৭০০ টন ও রিলায়েন্স করপোরেশন ২ হাজার ৪০০ টন ছোলা আমদানি করেছে।

সংশ্লিষ্টরা বলেছেন, দেশে ছোলার পর্যাপ্ত মজুদ রয়েছে। কিন্তু এক শ্রেণির ব্যবসায়ীরা কৃত্রিম সংকট সৃষ্টি করে পণ্যটির দাম বাড়াচ্ছে। অথচ পৃথিবীর অন্যান্য দেশে ব্যবসায়ীরা উত্সব-পার্বণে পণ্যের দাম উল্টো কমিয়ে দেয়।

কাওরান বাজারে একটি জেনারেল স্টোরের বিক্রেতা কবির জানান, পাইকারি বাজারে ছোলার দাম বাড়তি। তাই খুচরা বাজারেও দাম বেড়েছে। বর্তমানে পাইকারি বাজার থেকে এক বস্তা ছোলা কিনতে হচ্ছে ৩ হাজার ৯০০ টাকায়। এর সাথে পরিবহন ও অন্যান্য খরচ রয়েছে। কিন্তু এক মাস আগে এক বস্তা ছোলার দাম ছিল ৩ হাজার ৭০০ টাকা। এছাড়া খুব ভালো মানের ছোলার দাম বস্তায় আরো ২০০ টাকা বেশি। তিনি বলেন, পাইকারি বাজারে দাম কমলে খুচরা বাজারেও ছোলার দাম কমবে।

Share This:

এই পেইজের আরও খবর

প্রিয়াঙ্কার প্রশংসায় ক্যারোলিন 

2653

বিনোদন ডেস্ক, ২০ মে: বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার প্রশংসা করলেন আমেরিকান প্রযোজক ক্যারোলিন ওয়াটারলো। সম্প্রতি ভারতীয় একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাতকারে প্রশংসা করেন তিনি।

সাক্ষাতকারে প্রিয়াঙ্কা সম্পর্কে জানতে চাইলে ক্যারোলিন বলেন, ‘আমেরিকার মানুষ প্রিয়াঙ্কাকে ভালোবেসে ফেলেছেন। সে অনেক ভালো।’

৮৯তম অস্কার আসরে সেরা তথ্যচিত্র বিভাগে অস্কার পেয়েছে ওজে: মেড ইন আমেরিকা । ওজে সিম্পসনের জীবন নিয়ে নির্মিত হয়েছে এই তথ্যচিত্র। এই তথ্যচিত্রের প্রযোজক ক্যারোলিন ওয়াটারলো।

এবিসি চ্যানেলের কোয়ান্টিকো টিভি সিরিজে অভিনয় করে হলিউডে পরিচিতি পান প্রিয়াঙ্কা।

কোয়ান্টিকো টিভি সিরিজে প্রথম ও দ্বিতীয় সিরিজে অভিনয় করেছেন এই অভিনেত্রী। দ্বিতীয় সিরিজে অন্তরঙ্গ দৃশ্যে অভিনয় করে কিছুদিন আগে সমালোচনার মুখে পড়েন তিনি। কোয়ান্টিকো এর তৃতীয় সিরিজেও কাজ করতে যাচ্ছেন প্রিয়াঙ্কা।

বর্তমানে বেওয়াচ সিনেমার প্রচারণা নিয়ে ব্যস্ত প্রিয়াঙ্কা চোপড়া। এ সিনেমার মাধ্যমে হলিউডে অভিষেক হবে এই অভিনেত্রীর। এতে ডোয়াইন জনসনের সঙ্গে জুটিবদ্ধ হয়ে অভিনয় করেছেন তিনি। আগামী ২৫ মে মুক্তি পাবে সিনেমাটি।

এ ছাড়া অ্যা কিড লাইক জেক শিরোনামের হলিউডের আরেকটি সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন তিনি। এতে অমল নামের সিঙ্গেল মাদারের ভূমিকায় অভিনয় করবেন প্রিয়াঙ্কা চোপড়া।

Share This:

এই পেইজের আরও খবর

রাজধানী ১৬ ভুয়া ডিবি সদস্য আটক 

25

ঢাকা, ২০ মে : রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৬ জন ভুয়া ডিবি’র সদস্য আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ডিএমপির উপ-কমিশনার (ডিসি, মিডিয়া) মাসুদুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার (১৯ মে) রাতে অভিযান চালিয়ে ভুয়া ডিবি’র সদস্যদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে চারটি গাড়ি, পিস্তল, গুলি, ওয়ারলেস, ছুরি, ডিবির জ্যাকেট জব্দ করা হয়।

আজ সাড়ে ১১টায় ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান মাসুদুর রহমান।

Share This:

এই পেইজের আরও খবর

প্রতিহিংসার রাজনীতি পরিহার করবে বিএনপি: মওদুদ 

395

ঢাকা, ১৯ মে : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যরিস্টার মওদুদ আহমদ বলেছেন, বিএনপি ক্ষমতায় গেলে জাতীয় সংসদকে রাজনীতির চর্চাকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। বিএনপি প্রতিহিংসার রাজনীতি পরিহার করে একটি সুষ্ঠু রাজনৈতিক সংস্কৃতি গড়ে তুলবে।

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ গণতান্ত্রিক সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মওদুদ বলেন, দেশে বর্তমানে আইনের শাসন আছে কিনা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে শত প্রতিকূলতা মোকাবেলা করে প্রধান বিচারপতি আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা ফিরিয়ে আনার চেষ্টা করছেন।

এ সময় তিনি বলেন, বিএনপি আগামী সংসদ নির্বাচনে যাওয়ার জন্য প্রস্তুত। তবে সে নির্বাচন হতে হবে একটি দল নিরপেক্ষ সরকারের অধীনে; যে নির্বাচনে মানুষ ভোট দিতে পারবে।

আয়োজক সংগঠনের সভাপতি আশরাফ উদ্দিন বকুলের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব ও বিএনপি নির্বাহী কমিটির সদস্য আবু নাসের রহমত উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

ঝিনাইদহে আওয়ামী লীগের দুগ্রুপে সংঘর্ষ, আহত ১৫ 

124

ঝিনাইদহ, ১৯ মে : ঝিনাইদহের হরিনাকুন্ড উপজেলার দরিনিন্দী এলাকায় আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হয়েছেন।

আজ শুক্রবার সকালে দলীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’গ্রুপের মধ্যে এ সংঘর্ষ হয়।

আহতদের মধ্যে জেলা ছাত্রলীগের সাবেক এ নেতা রয়েছেন। তাৎক্ষণিকভাবে সবার নাম জানা সম্ভব হয়নি।

Share This:

এই পেইজের আরও খবর

কেকেআর নাকি মুম্বাই, আজ ফাইনালে কে 

8

স্পোর্টস ডেস্ক, ১৯ মে : জিতলেই ফাইনাল। আবার হারলে বিদায় নিতে হবে আইপিএল থেকে। এমনই এক বাঁচা-মরার লড়াইয়ে আজ (শুক্রবার) মাঠে নামছে কলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ান্স। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে গড়াবে কলকাতা-মুম্বাইয়ের মধ্যকার দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি। শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন, সনি সিক্স ও সনি ইএসপিএন। কেকেআর নাকি মুম্বাই, আজ ফাইনালে কে? ভক্তদের মাঝে বিরাজ করছে এমন প্রশ্নই।

দুদলের অতীত পরিসংখ্যান বলছে, এগিয়ে মুম্বাই। বলতে গেলে, একপেশে ফল। সব মিলিয়ে আইপিএলে দুদল মুখোমুখি হয়েছে ২০ বার। এর মধ্যে মুম্বাই জিতেছে ১৫ বার। আবার সাম্প্রতিক পারফরম্যান্সও এগিয়ে রাখছে মুম্বাইকে। চলতি আইপিএলে দুবার সাক্ষাৎ হয়েছে। দু’বারই হেরেছে কেকেআর।

দুদলের সর্বশেষ ম্যাচের কী অবস্থা? প্রথম কোয়ালিফায়ারে রাইজিং পুনে সুপারজায়ান্টের মুখোমুখি হয়েছিল মুম্বাই। ম্যাচটিতে ২০ রানে হেরে গেছে রোহিত শর্মার দল। পুনের ছুড়ে দেয়া ১৬৩ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে মুম্বাইয়ের ইনিংস থেমেছে ১৪২ রানে।

অপরদিকে গত ম্যাচে তথা এলিমিনেটর ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে জয় পেয়েছে কেকেআর। গৌতম গম্ভীরের ঝটিকা ঝড়ে চ্যাম্পিয়নরা ছিটকে গেছে টুর্নামেন্ট থেকেই। ২০ ওভারে ৭ উইকেটে ১২৮ রান তোলে হায়দরাবাদ। এরপর শুরু হয় বৃষ্টি। নামে দফায় দফায়। শেষ পর্যন্ত ৬ ওভারে কেকেআরের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪৮ রান। চার বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় গম্ভীর বাহিনী।

Share This:

এই পেইজের আরও খবর

স্বর্ণ ব্যবসায়ীদের ধর্মঘট প্রত্যাহার 

558

অর্থনৈতিক ডেস্ক, ১৯ মে : ধর্মঘট ডাকার তিন ঘণ্টার মধ্যে তা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন স্বর্ণ দোকান মালিকরা। আপন জুয়েলার্সে শুল্ক গোয়েন্দাদের অভিযানের প্রেক্ষাপটে জাতীয় রাজস্ব বোর্ডের বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুলে বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ জুয়েলার্স সমিতির এক বৈঠকে ধর্মঘটের সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু রাতে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খানের সঙ্গে বৈঠকের পর কর্মসূচি থেকে সরে আসেন তারা।

জুয়েলার্স সমিতির সভাপতি গঙ্গা চরণ মালাকার গণমাধ্যমকে বলেছেন, রাতে রাজধানীর কাকরাইলে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরে বৈঠক হয়েছে। দাবি পূরণের আশ্বাসে তারা কর্মসূচি প্রত্যাহার করেছেন।

মালাকার আরও জানান, জুয়েলার্স সমিতির নেতারা ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফসিসিআইয়ের নতুন সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনের সঙ্গেও বৈঠক করেন। তিনিও দাবি পূরণে উদ্যোগ নেওয়ার আশ্বাস দিয়েছেন।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান বলেছেন, ফলপ্রসূ আলোচনার পর ধর্মঘট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জুয়েলার্স সমিতির নেতারা।

রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটে বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ জুয়েলার্স সমিতির ওই বৈঠকে সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেছিলেন, হয়রানি বন্ধ ও জুয়েলারি শিল্পের জন্য একটি ব্যবসাবান্ধর স্বর্ণ আমদানি নীতিমালা বাস্তবায়নের দাবিতে এ ধর্মঘটের ডাক দেয়া হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সদস্য সংখ্যা এখন ৭০০ জনের মতো; এর বাইরে সারাদেশে হাজার দশেকের মতো গহনার দোকান রয়েছে। ঈদের আগে ধর্মঘট ডাকায় এখন দোকানগুলো বন্ধ থাকবে, যাতে যুক্ত আছে প্রায় ২৮ লাখ মানুষ।

রাজধানীর বনানীতে চার তারকা হোটেল রেইনট্রিতে দুই তরুণীকে ধর্ষণ করার অভিযোগে গত ৬ মে আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদ ও তার বন্ধু সাদমান সাকিফসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা হয়। এরপর থেকেই আপন জুয়েলার্সের বিভিন্ন শোরুমে অভিযান পরিচালনা করে আসছে শুল্কো গোয়েন্দারা।  শুলক্ গোয়েন্দা কর্তৃপক্ষ আপন জুয়েলার্সের গুলশান ডিসিসি মার্কেট, গুলশান অ্যাভিনিউ, উত্তরা, মৌচাক ও সীমান্ত স্কয়ার শাখায় অভিযান পরিচালনা করে প্রায় সাড়ে ১৩ মণ স্বর্ণালংকার ও ৪২৭ গ্রাম ডায়মন্ড জব্দ করে। বিভিন্ন শাখায় ব্যাখ্যাহীনভাবে মজুত সোনা ও হীরার ব্যাখ্যা দিতে আপন জুয়েলার্সের মালিককে তলব করে শুল্কো গোয়েন্দা কর্তৃপক্ষ। তবে তাদের পক্ষ থেকে সময় আবেদন করায় আগামী ২৩ মে পর্যন্ত সময় দেয়া হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

জেএমবি নেতা সাইদুরের রায় ঘোষণা ২৫ মে 

ঢাকা, ১৮ মে : রাজধানীর কদমতলী থানায় করা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) শীর্ষ নেতা মাওলানা সাইদুর রহমানের বিরুদ্ধে করা মামলার রায় ঘোষণার তারিখ ধার্য করা হয়েছে ২৫ মে।

আজ বৃহস্পতিবার মামলার যুক্তিতর্ক শুনানি শেষে ঢাকার বিশেষ জজ-৬ এই দিন ধার্য করেন। এর আগে মাওলানা সাইদুর রহমানকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়েছিল।

এই মামলায় সাইদুর ছাড়া অপর দুই আসামি হলেন আবদুল্লাহেল কাফী ও আয়েশা আক্তার। তাঁরা দুজন পলাতক।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ২০১০ সালের ২৫ মে কদমতলী থানার দনিয়া এলাকার একটি বাসায় আসামিদের কাছ থেকে নিষিদ্ধ জঙ্গি বই ও প্রচারপত্র উদ্ধার করে পুলিশ। পরে মাওলানা সাইদুর রহমানসহ তাঁর সংগঠনের তিন সক্রিয় সদস্যের বিরুদ্ধে রাজধানীর কদমতলি থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়। এই মামলায় গত ১২ ফেব্রুয়ারি মাওলানা সাইদুরসহ তিন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

Share This:

এই পেইজের আরও খবর