২২ জুলাই ২০১৭
দুপুর ২:৫২, শনিবার

শ্রীলঙ্কার ঐতিহাসিক জয়

শ্রীলঙ্কার ঐতিহাসিক জয় 

CRICKET-SRI-ZIM

স্পোর্টস ডেস্ক, ১৮ জুলাই : কলম্বোতে চার দিনেরও বেশি আধিপত্য ধরে রাখা টেস্টটা শেষ পর্যন্ত ৪ উইকেটে হেরে গেল জিম্বাবুয়ে। ৩৮৮ রান তাড়া করে ঐতিহাসিক এক জয় এনে দিয়েছেন ডিকভেলা (৮১) ও গুণারত্নে (অপরাজিত ৮০)।

শ্রীলঙ্কার টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার নতুন রেকর্ড এটি। টেস্টের ১৪০ বছরের ইতিহাসেই চতুর্থ ইনিংসে এর চেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড আছে মাত্র চারটি। এর কোনোটিই উপমহাদেশে নয়।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে: ৩৫৬ ও ৩৭৭।

শ্রীলঙ্কা: ৩৪৬ ও ৩৯১/৬ (করুনারত্নে ৪৯, থারাঙ্গা ২৭, মেন্ডিস ৬৬, চান্ডিমাল ১৫, ম্যাথুস ২৫, ডিকভেলা ৮১, গুণারত্নে ৮০ *, পেরেরা ২৯ *; রাজা ০/৫৮, উইলিয়ামস ২/১৪৬, ক্রেমার ৪/১৫০, ওয়ালার ০/১০, পোফু ০/১০)।

ফল: শ্রীলঙ্কা ৪ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: গুণারত্নে।

সিরিজ সেরা: রঙ্গনা হেরাথ।

Share This:

এই পেইজের আরও খবর

আত্মসমর্পণ করে জামিন পেলেন ক্রিকেটার সানি 

8955

স্পোর্টস ডেস্ক, ১৭ জুলাই : যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগে দায়ের করা মামলায় জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানি আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন।

আজ সোমবার সকাল সাড়ে ১০টায় ঢাকার মহানগর হাকিম জাকির হোসেন টিপুর আদালতে তিনি আত্মসমর্পণ করে জামিনের প্রার্থণা করলে বিচারক তার জামিন মঞ্জুর করেন।

এর আগে একই আদালত গতকাল রবিবার সানির সময়ের আবেদন নামঞ্জুর করে মামলাটিতে তার বিরুদ্ধে চার্জগঠন করেন এবং গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

চলতি বছর ২৩ জানুয়ারি আদালতে সানির বিরুদ্ধে মামলাটি দায়ের করেন তার স্ত্রী নাসরিন সুলতানা।

মামলায় বলা হয়, ২০১৪ সালের ৪ ডিসেম্বর নাসরিন আক্তারের সঙ্গে সানির পাঁচ লাখ এক টাকার দেনমোহরানায় বিষয়ে হয়। বিষয়ের পর থেকে ২০১৫ সালের ২৯ জুলাই ক্রিকেটার সানি ২০ লাখ টাকা যৌতুকের দাবি করেন। যৌতুকের টাকা দিতে না পারায় তাকে বিভিন্নভাবে গালাগালি এবং শারীরিক নির্যাতন করা হয়।

২০১৬ সালের ২৩ ডিসেম্বর নাসরিন তাকে ঘরে তুলে নেওয়ার আবেদন করলে সানি যৌতুকের টাকার জন্য ফের চাপ দিতে থাকেন। সর্বশেষ ২০১৭ সালের ১৯ জানুয়ারি বাদীর কাছে ২০ লাখ টাকা যৌতুকের টাকা দাবি করেন সানি।

Share This:

এই পেইজের আরও খবর

ফিটনেস ক্যাম্পে তামিমের যোগদান 

50

স্পোর্টস ডেস্ক, ১৬ জুলাই : জাতীয় দলের চলমান ফিটনেস ক্যাম্পে যোগ দিয়েছেন দলের বাঁহাতি ওপেনার ও অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল। শনিবার দলের অন্য খেলোয়াড়দের সাথে ক্যাম্প অনুশীলনে যোগ দিয়েছেন সদ্য ন্যাটওয়েট টি-টোয়েন্টি ব্ল্যাস্ট ফেরত তামিম ইকবাল।

আগামী আগস্ট-সেপ্টেম্বরে স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে অবস্থান করবে অস্ট্রেলিয়া। সিরিজকে সামনে রেখে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে চলছে জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটারদের ফিটনেস অনুশীলন।

Share This:

এই পেইজের আরও খবর

উইম্বলডন বিজয়ীর প্রাইজমানি কত? 

55512

স্পোর্টস ডেস্ক, ১৬ জুলাই : শনিবার রূপকথা গড়তে পারেননি ভেনাস উইলিয়ামস। স্পেনের গাবরিন মুগুরুজা থামিয়ে দেন তাকে। আর জিতে নেন প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা। আজ পুরুষ এককের পালা। সুপার সানডেতে ‘বুড়ো’ রজার ফেদেরারকে থামাতে চাইবেন ক্রোট র‌্যাকেটম্যান মারিন সিলিক। তবে সেন্টার কোর্টে এই দুজনের মধ্যে যে-ই জিতুক তার ব্যাংক অ্যাকাউন্টে বড় টাকা জমা পড়াটা কেবল সময়ের অপেক্ষা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্রশ্ন হলো উইম্বলডনের প্রাইজমানি কত? আয়োজকরা জানিয়েছেন, এবারের আসরের মোট প্রাইজমানি ৩৩৫ কোটি ৯৩ লাখ টাকা।

গত আসরের তুলনায় এবারের আসরের প্রাইজমানি বেড়েছে ৩৫ লাখ পাউন্ড। গত বছর পুরুষ ও মহিলা এককের বিজয়ীরা প্রত্যেকে ২০ লাখ পাউন্ড প্রাইজমানি পেয়েছিলেন। এবার তা বেড়ে ২২ লাখ পাউন্ডে গিয়ে ঠেকেছে। অর্থাৎ, আজ রজার ফেদেরার তার ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ড স্লাম খেতাবটি জিতলে ২২ লাখ পাউন্ড প্রাইজমানি পাবেন। বাংলাদেশি টাকায় যা ২৩ কোটি ৩৯ লাখের মতো। অন্যদিকে রানার্সআপ হলে ১১ লাখ পাউন্ড নিয়ে খুশি থাকতে হবে তাকে। এছাড়া টুর্নামেন্টটির প্রত্যেক সেমিফাইনালিস্ট পাবেন ৫ লাখ ৫০ হাজার পাউন্ড, কোয়ার্টার ফাইনালিস্ট ২ লাখ ৭৫ হাজার পাউন্ড, ফোর্থ রাউন্ডে অংশগ্রহণ করা খেলোয়াড়রা পাবেন ১ লাখ ৪৭ হাজার পাউন্ড, তৃতীয় রাউন্ডের জন্য ৯০ হাজার পাউন্ড, দ্বিতীয় রাউন্ডের জন্য ৫৭ হাজার পাউন্ড এবং প্রথম রাউন্ডে অংশগ্রহণের জন্য ৩৫ হাজার পাউন্ডের সম্মানি পাবেন।

এমনকি ডাবলস ও মিক্সড ডাবলসের জন্য আলাদা আলাদা প্রাইজমানির ব্যবস্থা আছে। সূত্র: দ্য মিরর, ব্লেচার রিপোর্ট।

Share This:

এই পেইজের আরও খবর

মহিলা বিশ্বকাপের সেমিফাইনালে ভারত 

592

স্পোর্টস ডেস্ক, ১৬ জুলাই : লিগের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হেলায় হারিয়ে মহিলা বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেল ভারত। শনিবার কার্যত কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডকে ১৮৬ রানে হারিয়ে শেষ চারে জায়গা করে নেয় ভারত।

অধিনায়িকা মিতালির সেঞ্চুরিতে প্রথম ব্যাটিং করে সাত উইকেটে ২৬৫ রান তোলে ভারত। ওয়ান ডেতে ষষ্ঠ সেঞ্চুরি করলেন মিতালি। বিশ্বকাপে স্বপ্নের ফর্মে রয়েছেন তিনি। ভারতের শুরুটা ভালো না-হলেও মিতালির ১০৯ এবং হরমনপ্রীত কাউরের ৬০ এবং বেদা কৃষ্ণামূর্তির ৪৫ বলে ৭০ রানের ঝোড়ো ইনিংসে ভর করে আড়াইশোর গণ্ডি টপকায় ভারত।

রান তাড়া করতে নেমে ২৫.৩ ওভারে মাত্র ৭৯ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। রাজেশ্বরী গাওকোয়াডের দুরন্ত স্পিনে কাবু কিউই মহিলারা। ৭.৩ ওভারে মাত্র ১৫ রান দিয়ে ৫টি উইকেট তুলে নেন বাঁ-হাতি স্পিনার৷ ম্যাচের সেরা মিতালি।

সাত ম্যাচে পাঁচটিতে জিতে তৃতীয় স্থানে থেকে সেমিফাইনালে পৌঁছল ভারত। সেমিফাইনালে বাকি তিনটি দল হল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, এবং দক্ষিণ আফ্রিকা।

Share This:

এই পেইজের আরও খবর

রানাতু্ঙ্গার কাছে ফিক্সিংয়ের প্রমাণ চাইলেন গম্ভীর 

522

স্পোর্টস ডেস্ক, ১৫ জুলাই : ম্যাচ পাতানোর অভিযোগ তুলে ২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে নিজ দেশের পরাজয়ের কারণ খুঁজে বের করতে শুক্রবার তদন্তের দাবি জানিয়েছিলেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। এবার রানাতুঙ্গার এমন সন্দেহে চরম হতাশা ব্যক্ত করেছেন সেই ম্যাচের ভারতীয় দলের অন্যতম দুই সদস্য গৌতম গম্ভীর ও আশিস নেহারা। এদের মধ্যে এক ধাপ বাড়িয়ে ভারতীয় দলের সাবেক ওপেনার গম্ভীর রানাতুঙ্গার কাছ থেকে এমন অভিযোগের প্রমাণ চেয়েছেন।

অভিযোগে তিনি হতভম্ব হয়েছেন দাবি করে গম্ভীর বলেন, রানাতুঙ্গার মতো একজন সম্মানিত ব্যক্তিত্বের কাছ থেকে এমন অভিযোগ আশা করা যায় না। আমার মনে হয়, বিষয়টা পরিষ্কার করার জন্য তার অভিযোগের সপক্ষে প্রমাণ হাজির করা উচিত।

অন্যদিকে, রানাতুঙ্গার এমন অভিযোগ গা না মাখানোর আহ্বান জানিয়ে অাশিষ নেহারা বলেন, এখন আমি যদি এখন ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিশ্বকাপ জয় নিয়ে সন্দেহ প্রকাশ করি! এটা কি খুব ভালো রুচির পরিচয় হবে? সুতরাং এসব নিয়ে মন্তব্য করা উচিত নয়। তার মতো একজন ব্যক্তিত্ব এ ধরনের অভিযোগ তুলছে, এটা খুবই হতাশাজনক।

Share This:

এই পেইজের আরও খবর

ফাইনালে ফেদেরার 

58

স্পোর্টস ডেস্ক, ১৫ জুলাই : ৩৫ বছর বয়সী সুইস তারকা ৭-৬ (৭-৪), ৭-৬ (৭-৪) এবং ৬-৪ গেমে তিন সেট জিতে ফাইনালের টিকেট পান। ২০১২ সালের পর আবারও উইম্বলডন জেতার সুযোগ এসেছে ফেদেরারের সামনে। ফাইনালে ফেদেরারের প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার মারিন চিলিচ। এ নিয়ে দ্বিতীয়বারের মতো মেজর কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন চিলিচ। ২০১৪ সালে ইউএস ওপেনের ফাইনালে উঠে শিরোপা পেয়েছিলেন ২৮ বছর বয়সী চিলিচ।

ফাইনাল নিশ্চিত করে ফেদেরার বলেন,‘যেভাবে টুর্নামেন্ট খেলছি তা সত্যিই অসাধারণ। একই পারফরম্যান্স ধরে রাখতে পারলে আরেকটি শিরোপা জয়ের সম্ভাবনা থাকবে। আরেকটি ফাইনালে উঠতে পেরে সম্মানিত বোধ করছি। সেন্টার কোর্টে খেলার একটি চাপ ছিল। আমার বিশ্বাস হচ্ছে না যে আমি আবারও কাজটি করতে পেরেছি। টুর্নামেন্টের ফাইনাল খেলতে পেরে আমি বেশ খুশি।’

তবে চিলিচকে হাল্কাভাবে নিলে ভুল করবেন ফেদেরার! কারণ সেমিফাইনালে স্যাম কোয়েরিকে হারিয়ে উইম্বলডনের ফাইনালে উঠেছেন মারিন চিলিচ। সেন্টার কোর্টে ২ ঘণ্টা ৫৬ মিনিটের লড়াইয়ে ৬-৭ (৬-৮), ৬-৪, ৭-৬ (৭-৩), ৭-৫ গেমে ম্যাচ জেতেন চিলিচ।

Share This:

এই পেইজের আরও খবর

হেরাথের ৫ উইকেটের পরও জিম্বাবুয়ের রান ৩৫৬ 

2477

স্পোর্টস ডেস্ক, ১৫ জুলাই : শ্রীলঙ্কা সফরে জিম্বাবুয়ের ধারাবাহিক সাফল্য অব্যাহত রয়েছে। তাই তো রঙ্গনা হেরাথের ৫ উইকেটের পরও একমাত্র টেস্টের প্রথম ইনিংসে সাড়ে ৩০০ রান পেরিয়ে যেতে সক্ষম হয় সফরকারীরা। ক্রেইগ এরভিনের ১৬০ রানের ওপর ভর করে জিম্বাবুয়ে থেমেছে ৩৫৬ রানে।

শুক্রবার কলম্বো টেস্টের প্রথম দিন শেষে ৮ উইকেট হারিয়ে ৩৪৪ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। শনিবার দ্বিতীয় দিনের মতো ব্যাটিংয়ে নামে গতকালের দুই অপরাজিত ব্যাটসম্যান ক্রেইগ এরভিন (১৫১) ও ডোনাল্ড ত্রিপানো (২৪)। তবে এদিন খুব একটা সুবিধা করতে পারেননি তারা। গতকালের ৩৪৪ রানের সঙ্গে মাত্র ১২ যোগ হওয়ার পর ব্যক্তিগত ২৭ রানেই বিদায় নেন ত্রিপানো। পরের ওভারেই ১৬০ রান করে সাজঘরে ফেরেন এরভিন। লঙ্কানদের পক্ষে হেরাথের ৫ উইকেট ছাড়াও লাথিরু কুমরা, অ্যাসুলা গুণেরত্নে দুটি করে উইকেট নেন।

এর আগে, প্রথম দিন এরভিন ছাড়া প্রথম সারির ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে না পারলেও তাদের বিশোর্ধ্ব ও ত্রিশোর্ধ্ব ইনিংসগুলো বড় সংগ্রহের পথে রাখে জিম্বাবুয়ের। ম্যালকোম ওয়ালার ও সিকান্দার রাজা সমান ৩৬ রান করেন।

Share This:

এই পেইজের আরও খবর

বিদায় নিলেন সানিয়া মির্জা 

55522

স্পোর্টস ডেস্ক, ১৪ জুলাই : উইম্বলডনের মিক্সড ডাবলসের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন ভারতের অন্যতম সেরা ডাবলস খেলোয়াড় রোহন বোপান্না ও তার কানাডার পার্টনার গ্যাব্রিয়েলা ডাবরওস্কি। তবে ছিটকে গেলেন সানিয়া মির্জা ও তার ক্রোয়েশিয়ান পার্টনর ইভান ডডিজ।

কোয়ার্টার ফাইনালে ওঠার পথে ১০ নম্বর বাছাই বোপান্নাদের প্রতিপক্ষ ছিলেন ক্রোয়েশিয়ার নিকোলা মেকটিচ ও অ্যানা কোনজু। বোপান্নাদের পক্ষে ম্যাচের ফল ৭-৬, ৬-২। মাত্র ৫৯ মিনিটেই জয় তুলে নেয় ইন্দো-কানাডিয়ান জুটি।

বোপান্নারা এগোলেও, চতুর্থ বাছাই সানিয়ারা অবশ্য এই ম্যাচে ভাল পারফরম্যান্স দেখাতে পারলেন না। তাদের সহজেই ৭-৬, ৬-৪ হারিয়ে দিয়েছেন গতবারের চ্যাম্পিয়ন ফিনল্যান্ডের হেনরি কোন্টিনেন ও ব্রিটেনের হেদার ওয়াটসন।

Share This:

এই পেইজের আরও খবর

টাইগারদের বিপক্ষে দল গড়তে ‘হিমশিম’ খাচ্ছে অস্ট্রেলিয়া 

63

স্পোর্টস ডেস্ক, ১৪ জুলাই : চলমান সময়টা মোটেও ভালো যাচ্ছে না ক্রিকেট অস্ট্রেলিয়ার। ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের সংঘাতের কারণে বাংলাদেশ সফর নিয়েও দেখা দিয়েছে অনিশ্চিয়তা। তবে এখনো আশা হারাননি কোচ ড্যারেন লেহম্যান ও প্রধান নির্বাচক ট্রেভর হর্নস। তাইতো এরই মধ্যে শুরু হয়ে গেছে সফরের প্রস্তুতি। কিন্তু সেখানে বাধা হয়ে দাঁড়িয়েছে মিচেল স্টার্কের চোট। পেস আক্রমণে তার বিকল্প খুঁজে পাচ্ছে না বোর্ড।

জানা গেছে, স্টার্কের জায়গায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়া ‘এ’ দলের সিরিজ থেকে একজন পেসার নির্বাচন করার পরিকল্পনা ছিল নির্বাচকদের। তবে ক্রিকেটাররা দক্ষিণ আফ্রিকা সফর বয়কট করলে নির্বাচকদের সেই পরিকল্পনা ভেস্তে যায়।  এ ব্যাপারে ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর বাতিল হওয়ায় বিপাকে পড়েছেন নির্বাচকরা। নতুনরা কে কেমন অবস্থায় আছে, সেটা তারা বুঝতে পারছেন না। এমনকি সফরের জন্য ১৩ জনকে রাজি করানোই কঠিন হয়ে পড়েছে!

উল্লেখ্য, এখনো আগের অবস্থানেই আছে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং দেশটির ক্রিকেটাররা। নিজেদের দাবি আদায় না হলে বাংলাদেশ সফরও বর্জন করবেন বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন ওয়ার্নার-স্মিথরা।

দু’টি টেস্ট খেলতে আগামী ১৮ আগস্ট বাংলাদেশে আসার কথা টিম অস্ট্রেলিয়ার।

Share This:

এই পেইজের আরও খবর

বিশ্ব মিডিয়ায় তামিম 

996

স্পোর্টসে ডেস্ক, ১৪ জুলাই : ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলতে গিয়েছিলেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। কিন্তু এসেক্সের হয়ে এক ম্যাচ খেলেই দেশে ফিরে এসেছেন তিনি। দেশে ফেরার কারণ ‘ব্যক্তিগত’ বলে জানিয়েছেন তামিম ও তার কাব এসেক্স কাব।

কিন্তু সংবাদমাধ্যমে খবর প্রচার হয়েছে, হেইট ক্রাইমের শিকার হয়েই আতঙ্কে দেশে ফিরেছেন তামিম। বিশ্ব মিডিয়ায়ও তামিমের দেশে ফেরার বিষয়টি গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে। ব্রিটিশ দৈনিক ‘ইন্ডিপেন্ডেন্ট’ খবর দিয়েছে, তামিমের স্ত্রী ও সন্তান হেইট ক্রাইমের শিকার হওয়ায় এসেক্স ছেড়েছেন। কিন্তু তামিম বিষয়টি ফেসবুক ও টুইটারের মাধ্যমে অস্বীকার করেছেন। ‘দ্য টেলিগ্রাফ’ জানিয়েছে, ‘তামিমের পরিবার বর্ণবাদের শিকার হয়েছে।

সংবাদ মাধ্যমটি জানায়, স্ত্রী ও সন্তান বর্ণবাদের শিকার হওয়ায় মাত্র এক ম্যাচ খেলেই দেশে ফিরে গেছেন তামিম ইকবাল।’ বিবিসির একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি খবর প্রকাশ করেছে, ‘আক্রমণকারীরা তামিমের পরিবারকে উদ্দেশ করে বাজে কথা বললেও অ্যাসিড আক্রমণের ঘটনা সত্য নয়।’ বিবিসি শুধু ফেসবুকে তামিমের দেওয়া পোস্ট নিয়ে প্রতিবেদন করেছে। সেখানে হেইট ক্রাইমের বিষয়টি অস্বীকার করেছেন তামিম।

জানা গেছে, তামিম নাকি এসেক্স কাব থেকে কোনো টাকা নেননি। অগ্রিম নেওয়া টাকাও ফেরত দিয়ে এসেছেন। বিনে পয়সায় একটি ম্যাচ খেলেছেন তামিম। এসেক্স কাবের কর্মকর্তাদের অনুরোধেও এক ম্যাচ খেলার পারিশ্রমিক নেননি তামিম।

Share This:

এই পেইজের আরও খবর

‘নো’ বলে ১৩ বার আউট বাতিল, রেকর্ড গড়লেন মরকেল 

88

স্পোর্টস ডেস্ক, ১৩ জুলাই : দক্ষিণ আফ্রিকার তারকা ফার্স্ট বোলার মরনি মরকেল। সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে তিনি একটি ব্যতিক্রমী রেকর্ড গড়েছেন। কিন্তু এ রেকর্ড গড়ে রীতিমতো হতাশই হতে হবে এ প্রোটিয়াকে। কারণ এটি তার জন্য বিরক্তির। টেস্টে ব্যাটস্যামানকে আউট করেছেন অথচ নো বলের কারণে তা বাতিল হয়েছে মরনি মরকেলের ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছে মোট ১৩ বার। আর তাতেই বিশ্বরেকর্ড গড়েছেন তিনি।

সম্প্রতি লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটিতে ২১১ রানে হেরেছে সাউথ আফ্রিকা। এই ম্যাচে বল করে বেন স্টোকসের স্ট্যাম্প উড়িয়ে দিয়েছিলেন মরনি মরকেল। অথচ পরে তিনি আম্পায়ারের দিকে তাকিয়ে দেখেন যে নো বলের সংকেত দিয়েছেন।

ব্যক্তিগত ৪৪ রানে বেঁচে যাওয়া স্টোকসকে পরে সাজঘরে ফিরিয়েছিলেন কাগিসো রাবাদা। ব্যক্তিগত ৫৬ রান করে সাজঘরে ফিরেছিলেন স্টোকস। অতীতে অ্যান্ড্রু স্ট্রাউস ও মাইকেল ক্লার্কও মরনি মরকেলের নো বলের কারণে বেঁচে গিয়েছিলেন।

সাউথ আফ্রিকা দলের একজন সিনিয়র খেলোয়াড় মরনি মরকেল। ২০০৬ সাল থেকে দলটির হয়ে খেলছেন তিনি। এখন পর্যন্ত তিনি ৭৫টি টেস্ট, ১১২টি ওয়ানডে ও ৪১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এখন পর্যন্ত টেস্টে তিনি ২৬০টি উইকেট শিকার করেছেন।

Share This:

এই পেইজের আরও খবর

চান্দিমাল শ্রীলঙ্কার টেস্ট অধিনায়ক, ওয়ানডেতে থারাঙ্গা 

222

স্পোর্টস ডেস্ক, ১৩ জুলাই : টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব করেছিলেন অনেক দিন। শ্রীলঙ্কার ২২টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন দিনেশ চান্ডিমাল। ওয়ানডেতে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতাও আছে। অনেক দিন সহ-অধিনায়ক হিসেবে থাকার সময় তিনটি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছিলেন। দিনেশ চান্ডিমালকে শ্রীলঙ্কার ভবিষ্যৎ অধিনায়ক মনে করছিলেন অনেকেই। তবে অধিনায়ক হওয়া তো দূরের কথা, দল থেকেই ছেঁটে ফেলা হয়েছিল। জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে যে পাঁচ ম্যাচের সিরিজ হারল শ্রীলঙ্কা এই সিরিজের দলে ছিলেন না চান্ডিমাল।

নির্বাচকরা বলেছিলেন, নতুনদের সুযোগ করে দিতে চান্ডিমালকে বাইরে রাখা। কিন্তু ভেতরে গুঞ্জন চলছিল, রাজনীতির শিকার হয়ে বাদই পড়েছেন দিনেশ চান্ডিমাল। সেটে ফেলা সেই চান্ডিমালের দ্বারস্থই হতে হলো শ্রীলঙ্কা ক্রিকেটকে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হারের লজ্জা মাথায় নিয়ে একদিন আগে শ্রীলঙ্কার অধিনায়কত্ব ছেড়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার শূন্যস্থান পূরণে চান্ডিমালকেই ডাকতে হলো শ্রীলঙ্কাকে। চান্ডিমালকে টেস্ট অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে শ্রীলঙ্কা। আর ওয়ানডে অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে অভিজ্ঞ ব্যাটসম্যান উপল থারাঙ্গাকে।

উপল থারাঙ্গা ক’দিন আগেও শ্রীলঙ্কার ওয়ানডে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার অনুপস্থিতিতে অধিনায়কত্ব চালিয়ে নিয়েছেন থারাঙ্গা। বাংলাদেশ সিরিজ থারাঙ্গার নেতৃত্বেই খেলেছে শ্রীলঙ্কা। থারাঙ্গা শ্রীলঙ্কাকে খুব বেশি সাফল্য অবশ্য এনে দিতে পারেননি। তবে উপযুক্ত অন্য কেউ না থাকায় তাকেই বেছে নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। ৩২ বছর বয়সী থারাঙ্গাকে নিয়ে ভবিষ্যতের পরিকল্পনা করার প্রশ্নই ওঠে না। কিন্তু বিপর্যয় তো রুখতে হবে আগে! সেই চিন্তাতেই হয়তো থারাঙ্গাকে বেছে নেয়া। তাছাড়া ব্যাট হাতে অনেক দিন যাবৎ নিয়মিত বুড়ো হারের ভেল্কি দেখিয়ে যাচ্ছেন থারাঙ্গা।

কয়েক দিন পর পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাচ্ছে ভারত। ভারতের বিপক্ষে হোয়াইটওয়াশ অথবা চার ম্যাচ হারলেও আগামী বিশ্বকাপে সরাসরি খেলার বিষয়ে অনিশ্চয়তা তৈরি হবে শ্রীলঙ্কার। সেই চ্যালেঞ্জটাই প্রথমে নিতে হচ্ছে অভিজ্ঞ থারাঙ্গাকে। এদিকে, চান্ডিমালকে চ্যালেঞ্জ নিতে হচ্ছে আরো আগে। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ হারের পর জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট খেলবে শ্রীলঙ্কা। টেস্ট অধিনায়ক হিসেবে চান্ডিমালের অভিষেক হয়ে যাচ্ছে ওই ম্যাচে। অভিষেকে রোমাঞ্চিত জিম্বাবুয়েদের সামলানোর উপযুক্ত ছকই খুঁজে বের করতে হবে চান্ডিমালকে।

এদিকে একদিন আগে অধিনায়কত্ব ছেড়ে দিয়ে কাল সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। সেখানে লঙ্কান সাবেক অধিনায়ক জানালেন, অধিনায়কত্ব নাকি তিনি আগেই ছাড়তে চেয়েিেছলেন, ‘হ্যাঁ, উল্লেখযোগ্য কিছু বাজে পারফরম্যান্স ছিল এবং আমি সেটা মেনেই নিচ্ছি। তবে আগেও আমি দায়িত্ব ছাড়তে চেয়েছিলাম কয়েক বার। কিন্তু দলকে বিপদে ফেলতে চাইনি। কারণ তখন কোনো বিকল্প ছিল না। ব্যক্তিগত চাওয়ার চেয়ে সব সময়ই দল বড়।’

চান্ডিমাল-থারাঙ্গাকে শুভ কামনাও জানিয়েছেন ম্যাথিউস, ‘এখন দায়িত্ব নেয়ার মতো ক্রিকেটার আছে। আমি নিশ্চিত ওরা আমার চেয়ে বেশি সফল হবে। ২০১৯ বিশ্বকাপের জন্য দল গোছানো উত্তরসূরিকে পর্যাপ্ত সময়ও দিতে চাই আমি।’

এদিকে অধিনায়কত্ব ছাড়লেও ম্যাথিউস আপাতত শ্রীলঙ্কা দলের মহা গুরুত্বপূর্ণ একজন সদস্যই। বিষয়টা বেশ ভালোভাবেই জানেন নতুন অধিনায়করা। ম্যাথিউসকে অবশ্যই ঠিকভাবে কাজে লাগাতে চাইবেন তারা। টেস্ট অধিনায়ক দিনেশ চান্ডিমাল বললেন, ‘আমাদের জন্য যেভাবে দায়িত্ব পালন করেছে অ্যাঞ্জি (ম্যাথিউস) সে জন্য তার প্রতি আমি কৃতজ্ঞ। অধিনায়কত্ব সহজ কাজ নয়। সে ম্যাচ জেতানো একজন ক্রিকেটার। আশা করি, সামনের সময়গুলোতে সে এভাবেই থেকে যাবে।’

Share This:

এই পেইজের আরও খবর

জোকারের বিদায়, শেষ চারে রজার 

84

স্পোর্টস ডেস্ক, ১৩ জুলাই : রাফায়েল নাদাল, অ্যান্ডি মারের পর নোভাক জকোভিচও উইম্বলডন থেকে বিদায় নিয়েছেন৷কিন্তু প্রত্যাশামতই শেষ চারে পৌঁছলেন রজার ফেদেরার৷

বুধবার কোয়ার্টার ফাইনালে মিলোস রাওনিককে স্ট্রেট সেটে (৬-৪,৬-২,৭-৬) হারিয়ে অল ইংল্যান্ড ক্লাবে ১২বার সেমিফাইনালে পৌঁছন ফেডএক্স৷

অল ইংল্যান্ড ক্লাবে অষ্টম বার খেতাব জয় থেকে মাত্র দু’ কদম দূরে ফেদেরার৷ তৃতীয় বাছাই রজার এদিন রাওনিকের বিরুদ্ধে ফেভারিট হিসেবে শুরু করেন৷ প্রথম দু’টি সেটে প্রতিদ্বন্দ্বীকে লড়াইয়ে বিশেষ সুযোগ দেননি৷ কিন্তু তৃতীয় সেটে দারুণ লড়াই করেন রাওনিক৷ যদিও টাইব্রেকারে জিতে ম্যাচ পকেটে পুরে ফেডেরার৷ সেমিফাইনালে ফেদেরারের প্রতিদ্বন্দ্বী টমাস বার্ডিখ৷

কারণ বার্ডিখের বিরুদ্ধে চোটের জন্য কোর্ট ছাড়তে বাধ্য হন জোকার৷ প্রথম সেট ৭-৬ এগিয়ে থাকা জকোভিচ দ্বিতীয় ২-০ এগিয়ে থাকার সময় কনুই চোটের জন্য সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন তিনবারের চ্যাম্পিয়ন জকোভিচ৷

এর আগে অন্য কোয়ার্টার ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন তথা শীর্ষবাছাই অ্যান্ডি মারেকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছন স্যাম কুয়েরি৷ পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ের পর বিশ্বের ২৮ নম্বর মার্কিনির কাছে হার মানেন মারে৷ এর আগে প্রি-কোয়ার্টার ফাইনালেই বিদায় নিয়েছেন নাদাল৷ ফলে ‘ফ্যাব ফোর’-এর মধ্য একমাত্র টিকে রয়েছেন ফেদেরার৷ অন্য সেমিফাইনালে মুখোমুখি কুয়েরি খেলবেন মারিন চিলিচের বিরুদ্ধে৷ যিনি কোয়ার্টার ফাইনালে জাইলস মুলারকে হারিয়ে শেষ চারে পৌঁছেছেন৷

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশ সফর নিয়ে আশাবাদী ক্রিকেট অস্ট্রেলিয়া 

45178

স্পোর্টস ডেস্ক, ১২ ডিসেম্বর : ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সঙ্গে বিরোধের জের ধরে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের বাংলাদেশ সফর ও অ্যাশেজে অংশগ্রহণ নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। যদিও, আশাবাদী সিএ বোর্ড পরিচালক মার্ক টেলর। তার ভাষায়, ‘আমি মনে করি এখনো বাংলাদেশ সফরটি হারায়নি। অ্যাশেজটিও হারাতে চাই না।’ দুই পক্ষ সমঝোতায় না পৌঁছালেও শিগগিরই এ নিয়ে নিষ্পত্তি হবে বলে মনে করেন টেলর।

তিনি আরো বলেন, ‘আমি এখনো আত্মবিশ্বাসী যে, অ্যাশেজ হবে। এমনকি কিছু টেস্টও হবে। আমি এ নিয়ে কাজ করছি। আর অনুমানও করছি দুই পক্ষই এ নিয়ে কাজ করছে। ইতোমধ্যেই আমাদের ক্ষতি হয়ে গেছে। অস্ট্রেলিয়া-এ দলের দক্ষিণ আফ্রিকা সফরটি বাতিল হয়েছে।’

Share This:

এই পেইজের আরও খবর