২২ সেপ্টেম্বর ২০১৭
রাত ৩:২৬, শুক্রবার

৩০৬ রানে ইনিংস ঘোষণা বাংলাদেশের

৩০৬ রানে ইনিংস ঘোষণা বাংলাদেশের 

645

স্পোর্টস ডেস্ক, ২২ সেপ্টেম্বর : দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম মাঠে নেমেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আজ বৃহস্পতিবার বেনোনিতে তিনদিনের এ ম্যাচে বাংলাদেশ টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে। ব্যাটিংয়ে নেমে ৭ উইকেট হারিয়ে ৩০৬ রান সংগ্রহ করে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে বাংলাদেশ।

তিনজনই হাফ সেঞ্চুরি করেছেন। টাইগার দলপতি মুশফিকুর রহিম করেন ৬৩ রান। মুমিনুল হক করেন ৬৮ রান। আর ৫৮ রান করে অপরাজিত থাকেন সাব্বির রহমান।

বাংলাদেশ আজ ব্যাটিংয়ে নামার পর ব্যক্তিগত ৫ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন ওপেনার তামিম ইকবাল। দলীয় ৮৪ রানে সাজঘরে ফিরেন ইমরুল কায়েস। শন ভন বার্গের বলে আইজ্যাক ডিকগালের হাতে ধরা পড়েন তিনি। ইমরুল কায়েসের ব্যক্তিগত সংগ্রহ ৩৪ রান।

দলীয় ৮২ রানে সাজঘরে ফিরেন ওপেনার সৌম্য সরকার। মিগায়েল প্রিটোরিয়াসের বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন তিনি। সৌম্য সরকারের ব্যক্তিগত সংগ্রহ ৪৩ রান।

এরপর মুশফিকুর রহিম ও মুমিনুল হক দারুণ একটি পার্টনারশিপ গড়েন। দলীয় ২১১ রানে আউট হন মুমিনুল হক। মাইকেল কোহেনের বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন তিনি।

মুমিনুল ফিরে গেলে পরের বলেই ম্যাথু ক্রিস্টেনসেনের হাতে ক্যাচ হন মাহমুদউল্লাহ রিয়াদ। কোনও রান না করেই ফিরেন তিনি। দলীয় ২২০ রানে মাইকেল কোহেনের বলে ম্যাথু ব্রিৎজকের হাতে ধরা পড়েন অধিনায়ক মুশফিকুর রহিম। ফেরার আগে তিনি করেন ৬৩ রান। মুশফিক ফিরে গেলে ওই ওভারেই উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন লিটন দাস। দুই বল খেলে কোনও রান করতে পারেননি তিনি। দলীয় ২৭২ রানে সাজঘরে ফেরেন মেহেদী হাসান মিরাজ। টিলাদি বোকাকোর বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন তিনি।

স্বাগতিকদের পক্ষে মাইকেল কোহেন ৪টি, শন ভন বার্গ ১টি, মিগায়েল প্রিটোরিয়াস ১টি ও টিলাদি বোকাকো ১টি করে উইকেট নেন।

বাংলাদেশ দল :মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, লিটন দাস, মুমিনুল হক, সৌম্য সরকার, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশীষ রায় ও শফিউল ইসলাম।

সাউথ আফ্রিকা : এইডেন মারক্রাম (অধিনায়ক), টিলাদি বোকাকো, ওকুলে চেলে, ম্যাথু ক্রিস্টেনসেন, মাইকেল কোহেন, আইজ্যাক ডিকগালে, জুবায়ের হামসা, হেইনরিক ক্লাসেন, মিগায়েল প্রিটোরিয়াস, ইয়াসিন ভাল্লি, শন ভন বার্গ ও লোয়ানডিসওয়া জুমা।

Share This:

এই পেইজের আরও খবর

লিগ কাপের চতুর্থ রাউন্ডে আর্সেনাল 

978

স্পোর্টস ডেস্ক, ২১ সেপ্টেম্বর : লিগ কাপের চতুর্থ রাউন্ডে উঠেছে আর্সেনাল। নিজেদের মাঠে তৃতীয় সারির ক্লাব ডনক্যাস্টার রোভার্সকে ১-০ গোলে হারিয়েছে আর্সেন ভেঙ্গারের দল। অ্যামিরেটস স্টেডিয়ামে বুধবার রাতে ম্যাচের ২৫তম মিনিটে একমাত্র গোলটি করেন ইংলিশ ফরোয়ার্ড থিও ওয়ালকট।

স্ট্যামফোর্ড ব্রিজে বেলজিয়ামের ফরোয়ার্ড মিচি বাতসুয়াইয়ের হ্যাটট্রিকে দ্বিতীয় সারির দল নটিংহ্যাম ফরেস্টকে ৫-১ গোলে হারিয়েছে চেলসি। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের অন্য দুই গোলদাতা ব্রাজিলের মিডফিল্ডার কেনেদি ও বেলজিয়ামের মিডফিল্ডার মুসোন্ডা।

ওল্ড ট্র্যাফোর্ডে দ্বিতীয় সারির ক্লাব বার্টন অ্যালবিওনকে ৪-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলদের জোড়া গোল করেন মার্কাস র‌্যাশফোর্ড। একটি করে করেন জেসে লিনগার্ড ও অঁতনি মার্শিয়াল।

প্রতিপক্ষের মাঠে লড়াই করে জিতেছে ম্যানচেস্টার সিটি। জার্মান মিডফিল্ডার লেরয় সানের জোড়া গোলে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিওনকে ২-১ ব্যবধানে হারিয়েছে পেপ গুয়ার্দিওলার দল।

এছাড়া সান্ডারল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে চতুর্থ রাউন্ডে উঠেছে এভারটন।

Share This:

এই পেইজের আরও খবর

প্রস্তুতি ম্যাচে আজ মাঠে নামছে টাইগাররা 

96

স্পোর্টস ডেস্ক, ২১ সেপ্টেম্বর : দক্ষিণ আফ্রিকা সিরিজের শুরুর আগে আজ বৃহষ্পতিবার ক্রিকেট সাউথ আফ্রিকা একাদশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে মাঠে নামছেন মুশফিক বাহীনি।

৩ দিনের প্রস্তুতি ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। এই ম্যাচ দিয়েই বোঝা যাবে, এই সফরটা কেমন হবে বাংলাদেশের।

গত শনিবার বাংলাদেশ থেকে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওনা হওয়ার পর পরেরদিন সেখানে গিয়ে পৌঁছায় বাংলাদেশ ক্রিকেট টিম। সেদিনই বেনোনিতে শাহারা ক্রিকেট কমপ্লেক্স গ্রাউন্ডে অনুশীলন শুরু করে টাইগাররা। গত ৩ দিন কঠোর অনুশীলন করে মুশফিক বাহিনি।

Share This:

এই পেইজের আরও খবর

রোনালদোর প্রত্যাবর্তনের ম্যাচে রিয়ালের হার 

865

স্পোর্টস ডেস্ক, ২১ সেপ্টেম্বর : নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিস্তিয়ানো রোনালদোর প্রত্যাবর্তনের ম্যাচে রিয়াল বেতিসের কাছে হারের লজ্জা পেয়েছে রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বের্নাবেউয়ে বুধবার রাতে লা লিগায় ১-০ গোলে জিতেছে বেতিস।
তাদের জয়ের নায়ক তরুণ ফরোয়ার্ড আন্তোনিও সানাবিরা।

এবারের লিগে ঘরের মাঠে জয়শূন্যই রইলো রিয়াল। দ্বিতীয় রাউন্ডে ভালেন্সিয়ার সঙ্গে ২-২ এর পর লেভান্তের সঙ্গে ১-১ গোলে ড্র করে জিনেদিন জিদানের দল।

ঘরের মাঠে তৃতীয় মিনিটেই গোল খেতে বসেছিল রিয়াল। পাল্টা আক্রমণে আন্তোনিও সানাবিরার এক জনকে কাটিয়ে নেওয়া শট গোলরক্ষককে পরাস্ত করলেও দানি কারভাহালের পায়ে লাগলে সে যাত্রায় বেঁচে যায় স্বাগতিকরা।
দশম মিনিটে ইসকোর কর্নারে সতীর্থের পা ঘুরে আসা বল গোলমুখে পেয়েছিলেন রোনালদো। কিন্তু জটলার মধ্যে ঠিকমতো শট নিতে পারেননি। ব্যকহিলে চেষ্টা করেছিলেন; কিন্তু বল একজনের গায়ে লেগে বাইরে চলে যায়।

২৯তম মিনিটে ডি-বক্সের মুখ থেকে রোনালদোর জোরালো শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। ছয় মিনিট পর কারভাহালের ভুলে ডি-বক্সের বাইরে বল পেয়ে কিছুটা আড়াআড়ি দৌড়ে ফাবিয়ান রুইসের নেওয়া জোরালো শট কর্নারের বিনিময়ে ঠেকান নাভাস।

সাত মিনিট পর ইসকোর কোনাকুনি শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। বিরতির আগে আরেকটি সুযোগ নষ্ট করেন রোনালদো।

দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে আবারও হতাশ করেন চারবারের বর্ষসেরা ফুটবলার। বাঁ থেকে বেলের দারুণ ক্রস ভালো জায়গায় পেয়েও উড়িয়ে মারেন। সুযোগ নষ্টের মহড়া চলতে থাকে অতিথি শিবিরেও; ৫৫তম মিনিটে পাল্টা আক্রমণে একা ডি-বক্সে ঢুকে লক্ষ্যভ্রষ্ট শট নেন স্প্যানিশ ফরোয়ার্ড ফ্রান্সিস।

গোল পেতে মরিয়া জিদান ৬৭তম মিনিটে মিডফিল্ডার ইসকোকে বসিয়ে আসনসিওকে নামান। খানিক পর ডিফেন্ডার মার্সেলোর জায়গায় ফরোয়ার্ড ভাসকেস ও লুকা মদ্রিচের জায়গায় আরেক ফরোয়ার্ড মায়োরালকে নামান কোচ।

তাতে শেষ ১৫ মিনিটে রিয়ালের আক্রমণের ধার আরও বাড়ে। কিন্তু সাফল্যের দেখা মেলেনি। ৭৫তম মিনিটে বেলের দুর্দান্ত এক ব্যাকহিল গোলরক্ষক ঠেকানোর পর বল লাগে পোস্টে। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে মায়োরালের হেড ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক।

অবশেষে একেবারে শেষ মিনিটে জয়সূচক গোলটি করেন সানাবিরা। স্বদেশি ডিফেন্ডার আন্তোনিও বারাগানের ক্রসে হেডে নাভাসকে পরাস্ত করেন ২১ বছর বয়সী স্প্যানিশ ফরোয়ার্ড আন্তোনিও সানাবিরা।

দুই জয় ও দুই ড্রয়ে রিয়ালের পয়েন্ট ৮, সপ্তম স্থানে নেমে গেছে তারা। শীর্ষস্থানধারী বার্সেলোনার চেয়ে ৭ পয়েন্টে পিছিয়ে। পাঁচ ম্যাচের সবকটিতে জেতা কাতালান ক্লাবটির পয়েন্ট ১৫।

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশের বিপক্ষে ছিটকে গেলেন মরিস 

528

স্পোর্টস ডেস্ক, ২০ সেপ্টেম্বর : বেশ কয়েকদিন ধরেই দক্ষিণ আফ্রিকার শিবিরে শুধু চোটের খবর। এবার আরো একটি দুঃসংবাদ। ডানহাতি ফাস্ট বোলার ক্রিস মরিস চোটের কারণে খেলছেন না বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ। ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডারের পর আরেক প্রোটিয়া ফাস্ট বোলার ছিটকে গেলেন বাংলাদেশ সিরিজ থেকে।

ব্যাক স্ট্রেইন চোটের কারণে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে মরিস খেলবেন না। বিষয়টি নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকার টিম ম্যানেজার মোহাম্মদ মুসাজি। প্রোটিয়াদের হয়ে ৪ টেস্ট খেলা ক্রিস মরিস টেস্ট সিরিজ মিস করলেও ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে থাকবেন ৩০ বছর বয়সি এ ক্রিকেটার। আগামি ১৫ অক্টোবর থেকে সীমিত পরিসরের সিরিজ শুরু হবে।

উল্লেখ্য, আগামী ২৮ সেপ্টেম্বর পোচেস্ট্রমে সিরিজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে। পরের টেস্টটি শুরু হবে ব্লুমফন্টেইনে, ৬ অক্টোবর।

Share This:

এই পেইজের আরও খবর

বাছাইপর্ব খেলতেই হবে ক্যারিবীয়দের 

77

স্পোর্টস ডেস্ক, ২০ সেপ্টেম্বর : ওয়ানডেতে ক্যারিবীয়দের কোনও সুযোগ দেয়নি স্বাগতিকরা। জনি বেয়ারস্টোর অপরাজিত সেঞ্চুরিতে ৭ উইকেটে জিতে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করেছে জো রুটের দল। এ হারে নিশ্চিত হয়েছে, ওয়েস্ট ইন্ডিজকে ২০১৯ সালের বিশ্বকাপ খেলতে হলে পেরোতে হবে বাছাইপর্বের বাধা। ক্যারিবীয়রা হেরে যাওয়ায় অষ্টম দল হিসেবে শ্রীলঙ্কা সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে।

দুই বছরেরও বেশি সময় পর এ ম্যাচ দিয়ে ওয়ানডেতে ব্যাট হাতে নিয়েছিলেন ক্রিস গেইল। দানবীয় ব্যাটিংয়ের ইঙ্গিতও দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের এ ওপেনার। কিন্তু পারেননি, তার সঙ্গে অন্য ব্যাটসম্যানরাও ছিলেন ব্যর্থ। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ৪২ ওভারে নির্ধারিত ম্যাচে ৯ উইকেটে তাদের ২০৪ রানে বেধে ফেলে ইংল্যান্ড। তারপর লক্ষ্যে পৌঁছাতে খুব বেশি সময় নেয়নি তারা। ৩০.৫ ওভারে ৩ উইকেটে ২১০ রান করে স্বাগতিকরা।

ম্যানচেস্টারে মঙ্গলবার টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। গেইলের সঙ্গে মারলন স্যামুয়েলসের ওয়ানডে প্রত্যাবর্তন বড় ইনিংসের প্রত্যাশা জাগিয়েছিল। কিন্তু হয়নি। ইনিংসের তৃতীয় বলে রানের খাতা না খুলতেই বিদায় নিতে বসেছিলেন গেইল। দ্বিতীয় স্লিপে দাঁড়ানো জো রুট ক্যাচ ফেলে দিলে জীবন পান ক্যারিবীয় ওপেনার। ইনিংসের তৃতীয় ওভার থেকে চিরচেনা রূপ ধারণ করেন গেইল। চার-ছক্কায় দর্শকদের উল্লাসে মাতান তিনি। কিন্তু চতুর্থ ছয় মারতে গিয়ে রুটের দুর্দান্ত ক্যাচের শিকার হন এ ওপেনার। ২ চার ও ৩ ছয়ে ওকসের শিকার হওয়ার আগে ২৭ বলে ৩৭ রান করেন গেইল।

অধিনায়ক জেসন হোল্ডার সবচেয়ে বেশি ৪১ রানে অপরাজিত ছিলেন ৩৩ বল খেলে। এছাড়া শাই হোপ করেন ৩৫ রান। বেন স্টোকস ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডের সবচেয়ে সফল বোলার। দুটি করে পেয়েছেন আদিল রশিদ ও ওকস।

২০৫ রানের লক্ষ্যে নেমে শুরুতেই অ্যালেক্স হেলস বিদায় নেন। তবে জনি বেয়ারস্টোর সঙ্গে জো রুটের ১২৫ রানের জুটিতে সহজ জয়ের পথে চলেছে ইংলিশরা। রুট ৫৩ বলে করেন ৫৪ রান। বেয়ারস্টো ইনিংস সেরা ১০০ রানে অপরাজিত থেকে দলকে জেতান। ওয়ানডেতে প্রথম সেঞ্চুরির মুখ দেখা এ উইকেটরক্ষক ব্যাটসম্যানের ৯৭ বলের ইনিংসে রয়েছে ১১ চার।

Share This:

এই পেইজের আরও খবর

মেসির চার গোলে বার্সার উৎসব 

159

স্পোর্টস ডেস্ক, ২০ সেপ্টেম্বর : দুরন্ত লিওনেল মেসি চলছেন অপ্রতিরোধ্য গতিতে। এক ম্যাচের ব্যবধানে হ্যাটট্রিক তো করলেনই গোলের সংখ্যা নিয়ে গেলেন চার-এ। মেসির এই দুর্দান্ত পারফরমেন্সে এইবারের বিপক্ষে ৬-১ গোলে সব করেছে বার্সেলোনা। মঙ্গলবার রাতে এই ম্যাচে মেসি ছাড়াও একটি করে গোল করেছেন পলিনহো ও দেনিস সুয়ারেজ।

এতে চলতি মৌসুমে দুর্দান্ত সূচনা হয়েছে বার্সার। টানা পাঁচ ম্যাচে জয়ের ধারায় রয়েছে দলটি। তাই ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে বার্সা। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ১৩ নম্বরে রয়েছে এইবার।

বার্সার গোলের সূচনা হয়েছিল অবশ্য পেনাল্টি দিয়ে। খেলার ২০ মিনিটে ডি-বক্সে নেলসন সেমেদোকে ফাউল করেন অ্যালেক্স গালভেজ। এতে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলে রেফারি। ৩৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন পলিনহো। দেনিস সুয়ারেসের কর্নার কিক থেকে পাওয়া গোলে হেডের সাহায্যে গোলটি করেন ব্রাজিলের এই মিডফিল্ডার। ৫৩ মিনিটে দেনিস সুয়ারেজ নিজেই করেন দলের পক্ষে তৃতীয় গোলটি।

দল যখন তিন গোলে পিছিয়ে তখন এইবারের স্প্যানিশ ফরোয়ার্ড এনরিচ এক গোল শোধ করে প্রতিদ্বন্দ্বীতা আভাস দেন। তবে লিওনেল মেসির সামনে সেসব যেন ফিকে হয়ে যায়। ৫৭ মিনিটে এনরিচ গোল শোধের দুই মিনিটের মধ্যেই মেসি ব্যক্তিগত দ্বিতীয় গোলটি করেন। ৬২ মিনিটে আরেক গোল করে পূর্ণ করেন হ্যাটট্রিকও। খেলা শেষ হওয়ার তিন মিনিট বাকি থাকতে ব্যক্তিগত চতুর্থ গোলটি করে এইবারের কফিনে শেষ পেরেক ঠুকেন মেসি।

Share This:

এই পেইজের আরও খবর

বিপিএলের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে বিসিবি 

882

ঢাকা, ১৯ সেপ্টেম্বর : সিলেট সিক্সারস ও ঢাকা ডায়নামাইটসের ম্যাচ দিয়ে আগামী ৩ নভেম্বর  শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) পঞ্চম আসর। প্রথমবারের মতো বিপিএলের খেলা মঞ্চস্থ হচ্ছে সিলেটে।

অপর দুই ভেন্যু ঢাকার শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। আগামী ১২ ডিসেম্বর ঢাকায় আসরের ফাইনাল।

সিলেটে ৮টি আর ৩৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ঢাকা ও চট্টগ্রামে। সিলেট পর্ব শেষে ১০ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত ঢাকায় গড়াবে বিপিএল। ঢাকায় মোট ১৬টি ম্যাচ আয়োজনের পর ২৪ নভেম্বর থেকে খেলা হবে আসরের তৃতীয় ভেন্যু চট্টগ্রামে। সেখানে মোট ১০টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

সূচি অনুযায়ী গ্রুপ পর্যায়ে প্রতিদিন দু’টি করে ম্যাচ হবে। শুক্রবার ছাড়া প্রতিদিনের প্রথম ম্যাচটি চলবে দুপুর ২টা থেকে বিকাল ৫.২০ পর্যন্ত। এবং দ্বিতীয় ম্যাচটি সন্ধ্যা ৭টা থেকে ১০.২০টা। সাপ্তাহিক ছুটি শুক্রবারগুলোতে প্রথম ম্যাচটি ২.৩০টায় শুরু হয়ে শেষ হবে ৫.৫০টায়। আর দ্বিতীয় ম্যাচ সন্ধ্যা ৭.১৫ টা থেকে ১০.৩৫টা পর্যন্ত মাঠে গড়াবে।

একনজরে চূড়ান্ত সূচি:

874

Share This:

এই পেইজের আরও খবর

দ. আফ্রিকায় পৌঁছেছেন টাইগাররা 

966

স্পোর্টস ডেস্ক, ১৯ সেপ্টেম্বর : পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা পৌঁছেছে বাংলাদেশ দল। প্রোটিয়াদের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-২০ ম্যাচের পৃথক তিনটি সিরিজ খেলবে মুশফিকরা।

রোববার জোহানেসবার্গে পৌঁছান টাইগাররা।

নয় বছর পর দক্ষিণ আফ্রিকা সফর করছে বাংলাদেশ। আর এই সফরের উদ্দেশে ক্রিকেটারেরা দেশ ছেড়েছিলেন দুই ভাগে বিভক্ত হয়ে।

শনিবার সকাল ১০টায় দুবাইয়ের ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন দলের ম্যানেজার ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ এবং তিন ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম ও লিটন দাস। একই দিন সন্ধ্যা সাড়ে ৭টায় দুবাইগামী বিমান ধরেন মুশফিকসহ টেস্ট দলের বাকি সদস্যরা।

পৃথক ফ্লাইটে ঢাকা ছাড়লেও সবাই সাক্ষাৎ করেন সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইয়ে। এরপর সেখান থেকে একযোগে জোহানেসবার্গের বিমানে চড়ে বসেন তারা।

জোহানেসবার্গে টাইগাররা থাকছেন ইন্টারকন্টিনেন্টাল সানফ্লাওয়ার হোটেলে। অবশ্য অন্যদের সাথে সেখানে পৌঁছাননি বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। বিশ্ব একাদশের হয়ে ম্যাচ খেলায় বাংলাদেশ ওপেনার দলের সাথে যোগ দিচ্ছেন পৃথকভাবে। দলের সাথে নেই প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেও। অস্ট্রেলিয়া সিরিজের পর ছুটি কাটাতে সিডনি গিয়েছিলেন এই শ্রীলঙ্কান, এখনও আছেন সেখানেই।

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে দুই দলের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ। ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে দ্বিতীয় টেস্ট। তার আগে ২১-২৩ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের বাছাইকৃত দলের বিপক্ষে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। টেস্ট সিরিজ শেষে আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। তখন দলের সাথে যোগ দিতে দেশ থেকে দক্ষিণ আফ্রিকার পথে উড়াল দিবেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও টেস্ট থেকে ছয় মাসের ঐচ্ছিক ছুটি নেয়া ওয়ানডের সহ-অধিনায়ক সাকিব আল হাসান।

Share This:

এই পেইজের আরও খবর

দক্ষিণ আফ্রিকায় যেতে পারেননি রুবেল হোসেন 

25

স্পোর্টস ডেস্ক, ১৯ সেপ্টেম্বর : ২টি টেস্ট, ৩টি ওয়ানডে এবং ২টি টি-টোয়েন্টির পূর্ণাঙ্গ সিরিজের জন্য টাইগাররা এখন দক্ষিণ আফ্রিকায়। কিন্তু এই সিরিজে দলে থাকা টাইগার পেসার রুবেল হোসেন যেতে পারেননি।

গত শনিবার দুই ভাগে ভাগ হয়ে সকালে ৫ ক্রিকেটার ও সন্ধ্যায় ১০ ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে দেশ ছেড়ে যান। সকাল ১০টায় দুবাইয়ের ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন দলের ম্যানেজার ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ এবং তিন ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম ও লিটন দাস। সন্ধ্যার ফ্লাইটে মুশফিকুর রহিমের সঙ্গে ছিলেন মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, মুমিনুল হক ও রুবেল হোসেন।

কিন্তু খোঁজ নিয়ে জানা গেল রুবেল হোসেন দক্ষিণ আফ্রিকায় যেতে পারেননি। তাকে বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়েছে। জাতীয় দলকে বহনকারী বিমান কর্তৃপক্ষ রুবেল হোসেনকে বোর্ডিং পাস দেয়নি। দক্ষিণ আফ্রিকায় যাওয়ার ইমিগ্রেশন ক্লিয়ারেন্স ছিল না রুবেল হোসেনের। অন্য সবার ক্লিয়ারেন্স পেলেও রুবেল হোসেনের ক্লিয়ারেন্স পায়নি বিমান কর্তৃপক্ষ। এ কারণে রুবেলের বোর্ডিং পাস ইস্যু করা সম্ভব হয়নি।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন সুজন বলেন, ‘একটা নতুন নিয়ম হয়েছে যে ভ্রমণকারীকে অবশ্যই ‘ওকে টু বোর্ড’ ক্লিয়ারেন্স পেপার নিয়ে সফর করতে হয়। বিমান কর্তৃপক্ষ সেটা পেয়ে থাকে। অন্য সবারটা এলেও রুবেল হোসেনের ক্লিয়ারেন্স পেপার পাওয়া যায়নি। এ কারণে রুবেল যেতে পারেনি। আমরা ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ করছি। দ্রুত বিষয়টির সমাধান হবে এবং ওই পেপার চলে আসলে আমরা তাকে বিমানে উঠিয়ে দিব।’

Share This:

এই পেইজের আরও খবর

এজিএম বন্ধে বিসিবি ও এনএসসিকে লিগ্যাল নোটিশ 

588

স্পোর্টস ডেস্ক, ১৮ সেপ্টেম্বর : বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) বন্ধ চেয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও জাতীয় ক্রীড়া পরিষদকে (এনএসসি) লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন স্থপতি মোবাশ্বের হোসেন।

সোমবার বিসিবির গঠনতন্ত্র-সংক্রান্ত মামলা বাদী স্থপতি মোবাশ্বের হোসেনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মাহবুব শফিক এ লিগ্যাল নোটিশ পাঠান।

গঠনতন্ত্র পরিবর্তন না করেই নির্বাচনী কার্যক্রমের অংশ হিসেবে এজিএম ও ইজিএমের উদ্যোগ নেওয়ায় এ নোটিশ পাঠানো হয়।

নোটিশে আগামী ৭২ ঘণ্টার মধ্যে এজিএম বন্ধের দাবি জানানো হয়েছে। অন্যথায় আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

আগামী ২ অক্টোবর বিসিবির এজিএম ও ইজিএমের তারিখ ঘোষণা করেছিল বিসিবি।

Share This:

এই পেইজের আরও খবর

বিজয়ের ডাবল সেঞ্চুরি 

889

স্পোর্টস ডেস্ক, ১৮ সেপ্টেম্বর : ঘরোয়া ক্রিকেটে বরাবরই ধারাবাহিক এনামুল হক বিজয়। এবার নিজেকে নিয়ে গেলেন অন্য এক উচ্চতায়। সোহরাওয়ার্দী শুভর বলে চার হাকিয়ে বিজয় পৌঁছে গেলেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে। নাসিররে বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরার আগে ৩৫৬ বলে ২১৬ রান করেন তিনি। ১৮টি চার ও ২টি ছক্কার মাধ্যমে ইনিংটি সাজান বিজয়।

ওয়ালটন আইওটি স্মার্ট ফ্রিজ ১৯তম জাতীয় ক্রিকেট লিগের প্রথম ডাবল সেঞ্চুরি এল বিজয়ের ব্যাট থেকে।

২০১১-১২ মৌসুমে জাতীয় ক্রিকেট লিগে খুলনার হয়ে ঢাকা মেট্রোর বিপক্ষে করেছিলেন ১৯৩ রান। এরপর কয়েকবার সেঞ্চুরি পেলেও কোনো ইনিংসে দেড়শ পার করতে পারেননি। চার বছর পর প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরির স্বাদ পেলেন বিজয়।

ড্রেসিং রুম থেকে বের হয়ে মাশরাফি বিন মুর্তজা হাততালি দিয়ে বিজয়কে অভিনন্দন জানান।

প্রথম শ্রেণির ক্রিকেটে এটি বাংলাদেশের ৪১তম ডাবল সেঞ্চুরি।

Share This:

এই পেইজের আরও খবর

মাঠে নেইমার-কাভানি বিবাদ 

8988

স্পোর্টস ডেস্ক, ১৮ সেপ্টেম্বর : ব্রাজিলিয়ান তারকা নেইমারের সঙ্গে বিবাদে জড়িয়ে গেলেন উরুগুইয়ান স্ট্রাইকার এডিনসন কাভানি। লিয়নের সঙ্গে ম্যাচ চলাকালে রবিবার রাতে এ ঘটনা ঘটে। যেই ম্যাচে জোড়া আত্মঘাতি গোলের সুবাদে নেইমার-কাভানিদের দল পিএসজি ২-০ গোলে জয়লাভ করে।

বার্সেলোনা থেকে পিএসজিতে যাওয়ার সময় নেইমার বলেছিলেন, পিএসজিকে তিনি নিজের ঘর মনে করেন্। কিন্তু এই ঘটনা মৌসুমের শুরুতেই নেইমারকে ক্লাবটিতে কিছুটা হলেও অস্বস্তিতে ফেলে দিল। কাভানি শুধু নেইমার নয়, বিবাদে জড়ান দানি আলভেসের সঙ্গেও। খেলার দ্বিতীয়ার্ধের শেষের দিকে নেইমারকে একটি পেনাল্টি শটের সুযোগ দিতে অস্বীকার করেন কাভানি। তবে শট নিয়েও তাতে গোল করতে ব্যর্থ হন এই উরুগুইয়ান।

পুনরায় যখন একটি ফ্রি কিক নেওয়ার প্রস্তুতি নেন কাভানি, তখন সেই বল তার কাছ থেকে নেইমারকে দিয়ে দেন আলভেস। এ সময় তারা কিছুটা বিবাদে জড়িয়ে পড়েন। সবার চেহারায়ই কিছুটা ক্ষোভের ভাব ফুটে ওঠে।

Share This:

এই পেইজের আরও খবর

টি-টোয়েন্টিতে এখনো সেরা ওয়েস্ট ইন্ডিজ 

58823

স্পোর্টস ডেস্ক, ১৭ সেপ্টেম্বর : ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের শেষ ওভারটা হয়তো এখনো ভুলতে পারেননি ক্রিকেটপ্রেমীরা। টানা চার বলে চারটি ছয় মেরে অবিশ্বাস্যভাবে ওয়েস্ট ইন্ডিজকে শিরোপা জিতিয়েছিলেন কার্লোস ব্রেথওয়েট। সেই ম্যাচের প্রায় দেড় বছর পর আবার টি-টোয়েন্টি মুখোমুখি হয়েছিল উইন্ডিজ ও ইংল্যান্ড। ঘরের মাটিতে সেই হারের প্রতিশোধ নেওয়ার সুবর্ণ সুযোগ ছিল ইংল্যান্ডের সামনে। কিন্তু ক্যারিবিয়ান ক্রিকেটাররা আবারও দেখিয়ে দিলেন যে টি-টোয়েন্টিতে তাঁরা এখনো সেরা।

ইংল্যান্ড সফরে গিয়ে টেস্ট সিরিজে ভালোই লড়াই করেছিল উইন্ডিজ। তবে শেষপর্যন্ত তারা টেস্ট সিরিজটি হেরে গেছে ২-১ ব্যবধানে। ইংল্যান্ড সফরের একমাত্র টি-টোয়েন্টিতে অবশ্য স্বাগতিকদের আর কোনো সুযোগ দেননি গেইল-স্যামুয়েলসরা। তুলে নিয়েছেন ২১ রানের জয়। ১৭৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৫৫ রানেই গুটিয়ে গেছে স্বাগতিক ইংল্যান্ডের ইনিংস।

টস হেরে ব্যাটিংয়ে নেমেই তাণ্ডব শুরু করেছিলেন উইন্ডিজের দুই ওপেনার ক্রিস গেইল ও এভিন লুইস। সপ্তম ওভারে রানআউট হওয়ার আগে গেইল খেলেছিলেন ২১ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস। আর লুইস খেলেছেন ২৮ বলে ৫১ রানের ইনিংস। দুই দুজনের ঝড়ো ব্যাটিংয়ে ভর করে ১০ ওভারেই উইন্ডিজের স্কোরবোর্ডে জমা হয়েছিল ১০৬ রান। শেষ ১০ ওভারে অবশ্য ঘুরে দাঁড়িয়েছিলেন ইংলিশ বোলাররা। ফলে স্কোরটা খুব বেশি বড় হয়নি সফরকারীদের। শেষপর্যায়ে রোভমান পাওয়েলের ২৮ ও অ্যাশলে নার্সের ১৩ রানের ছোট দুটি ইনিংসে ভর করে উইন্ডিজের স্কোরবোর্ডে জমা হয়েছিল ১৭৬ রান।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম বলেই ইংল্যান্ড হারিয়েছিল জ্যাসন রয়ের উইকেট। ১৭ বলে ৪৭ রানের ইনিংস খেলে ভালোই লড়ছিলেন আরেক ওপেনার অ্যালেক্স হালেস। কিন্তু খুব বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি তিনি। বিদায় নিয়েছেন ষষ্ঠ ওভারে। ৮ ওভারের মধ্যে ৬৮ রান সংগ্রহ করতেই ইংল্যান্ড হারিয়েছিল চারটি উইকেট। পঞ্চম উইকেটে ৫০ রানের জুটি গড়ে কিছুটা প্রতিরোধ গড়েছিলেন জনি বেয়ারস্টো (২৭) ও জস বাটলার (৩০)। কিন্তু শেষ ছয় ওভারের ব্যাটিং বিপর্যয়ের পর তিন বল বাকি থাকতেই ১৫৫ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ডের ইনিংস।

১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ।

Share This:

এই পেইজের আরও খবর

দলে ফিরে গেইলের ছক্কার রেকর্ড 

877

স্পোর্টস ডেস্ক, ১৭ সেপ্টেম্বর : উইন্ডিজ দলের হয়ে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ খেলেছিলেন ক্রিস গেইল। ইডেন গার্ডেনসে ফাইনালের পর ক্যারিবীয় জার্সিতে দেখা যায়নি গেইলকে।

দীর্ঘ প্রতীক্ষার পর শনিবার রাতে আবারও গেইলকে দেখা গেল উইন্ডিজের জার্সিতে। ইংল্যান্ডের বিপক্ষে ডারহামে টি-টোয়েন্টি ম্যাচ খেলেন ব্যাটিং দানব। প্রত্যাবর্তনের ম্যাচটি স্মরণীয় করে রাখেন গেইল। একে তো ইংল্যান্ডকে ২১ রানে হারিয়েছে টি-টোয়েন্টির বর্তমান চ্যাম্পিয়নরা। পাশাপাশি ব্যাট হাতে গেইল নতুন কীর্তি গড়েছেন।

প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে একশ ছক্কা মারার রেকর্ড গড়েছেন ৩৭ বছর বয়সি গেইল। দলের জয়ের দিনে গেইলের ব্যাট থেকে আসে ৪০ রান। ২১ বলে ৩ চার ও ৪ ছক্কায় ইনিংসটি সাজান গেইল।মাইলফলকে পৌঁছতে গেইলের প্রয়োজন ছিল মাত্র এক ছক্কার।  ইংল্যান্ডের বাঁহাতি পেসার ডেভিড উইলির করা তৃতীয় ওভারের তৃতীয় বলে ছয় মেরে একশ ছক্কার স্বাদ নেন গেইল। এরপর আরও তিনটি ছক্কা হাঁকান টি-টোয়েন্টি ক্রিকেট ফেরি করে বেড়ানো গেইল। সব মিলিয়ে গেইলের ছক্কার সংখ্যা ১০৩।

ইংল্যান্ডের বিপক্ষে গেইল সর্বোচ্চ ২৮টি ছক্কা মেরেছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৫ এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০ ছক্কা মেরেছেন। সবথেকে কম ২টি করে ছক্কা মেরেছেন বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে। আয়ারল্যান্ড এবং পাকিস্তানের বিপক্ষে ছক্কার খাতা খুলতে পারেননি মারকুটে এ ব্যাটসম্যান।

টি-টোয়েন্টিতে ছক্কা হাঁকানোর তালিকায় পরের চারটি পজিশনে আছেন ব্রেন্ডন ম্যাককালাম (৯১), শেন ওয়াটসন (৮৩), মার্টিন গাপটিল (৭৬) এবং যুবরাজ সিং (৭৪)।

Share This:

এই পেইজের আরও খবর