২২ জুলাই ২০১৭
দুপুর ২:৫৩, শনিবার

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত 

254

ঢাকা, ১১ মে : আজ বৃহস্পতিবার দিবাগত রাত পবিত্র শবেবরাত। ফারসিতে শব অর্থ রাত। বরাত অর্থ সৌভাগ্য। আরবিতে বলা হয় ‘লাইলাতুল মোবারাকা’ বা ‘লাইলাতুল বরাত’। মোবারাকা অর্থ বরকতময়। হিজরি সনের শাবান মাসের দিবাগত ১৪ তারিখ রাতটিই সেই সৌভাগ্য রজনী।

মহান আল্লাহ তায়ালা এ পুণ্যরজনীতে বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন। এ রাতে বান্দাদের গুনাহ মাফসহ আল্লাহর হুকুমে নতুনভাবে ভাগ্য লিপিবদ্ধ করা হয়ে থাকে। ধর্মপ্রাণ মুসলমানদের কাছে এ রাতটি অত্যন্ত পুণ্যময় ও মহিমান্বিত।

এ রাতে তারা নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তিলাওয়াত, জিকির-আজকার ও কবর জিয়ারত করে মরহুম পিতা-মাতা ও আত্মীয়-পরিজনের রুহের মাগফিরাত কামনার মধ্য দিয়ে বিনিদ্র রাত কাটাবেন। জীবনের সব ভুল-ভ্রান্তি, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনায় মহান আল্লাহর দরবারে রোনাজারি ও ক্ষমা প্রার্থনা করেন। গরিব-দুঃখীদের দান-খয়রাতের পাশাপাশি অনেকে রোজা রাখবেন। সামাজিক প্রথা অনুযায়ী অনেকেই আত্মীয়-পরিজন ও পাড়া-প্রতিবেশীদের বাড়িতে রুটি ও হালুয়াসহ নানা মিষ্টান্ন পাঠিয়ে থাকেন।

এ উপলক্ষে কাল শুক্রবার সরকারি ছুটি থাকবে। পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ জাতীয় নেতৃবৃন্দ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। তারা পৃথক বাণীতে হিংসা-বিদ্বেষ ভুলে দেশ, জাতি ও মুসলিম বিশ্বের অব্যাহত সুখ, শান্তি, কল্যাণ, উন্নতি ও সমৃদ্ধি কামনা করেছেন এবং মানব জাতির কল্যাণে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়েছেন। দিনটি উপলক্ষে বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। এ উপলক্ষে আজ রাতে মসজিদে মসজিদ বিশেষ মোনাজাত হবে।

এদিকে ইসলামিক ফাউন্ডেশন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সন্ধ্যা থেকে রাতব্যাপী বয়ান, ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন করেছে। ফজরের নামাজের পর অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত।

Share This:

পাঠকের মতামতঃ

comments

এই পেইজের আরও খবর