২৪ জুন ২০১৭
বিকাল ৪:৩২, শনিবার

আমে রয়েছে যত গুণ!

আমে রয়েছে যত গুণ! 

gggg

লাইফস্টাইল ডেস্ক : গরমকাল চলে এসেছে। আর গরমকালটা আসলেই অনেকেরই মনে হয় কেন আসল? বেশ তো শীতকালটা ছিল। গরম, ঘাম, এনার্জির ক্ষয়, বিরক্তি সব মিলিয়ে গরমকালের নামটা শুনলেই অনেকের নাক কুঁচকে ওঠে। তবে এত খারাপের মধ্যেও গরমকালে এমন একটা ভালো জিনিস আছে, যা প্রতিটা মানুষ পছন্দ করেন। আর তা অবশ্যই আম।

আম খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। গাছে গাছে আম ইতিমধ্যেই হয়ে গিয়েছে। আর কদিন পর থেকেই আম পাকতে শুরু করে দেবে। সেই আশাতেই অনেকে বসে রয়েছেন। আবার অনেকে তো ধৈর্য ধরতে না পেরে দোকান থেকে ইতিমধ্যেই আম কিনে খেতে শুরু করে দিয়েছেন।

যদিও তা কোল্ড স্টোরেজের। সে যাই হোক, আম তো আমই.. আপনিও হয়তো আম থেকে শুরু করে দিয়েছেন, কিংবা কদিন পর থেকেই আম খাবেন। তার আগে জেনে নিন আমের গুণাগুণগুলি। শুধু রসনাতেই এর তৃপ্তি, নাকি স্বাস্থ্যের জন্যেও কিছু উপকারিতা রয়েছে, জেনে নিন:

১) আমে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্টস উপাদান রয়েছে, যা কোলন , স্তন , প্রস্টেট , লিউকেমিয়া প্রভৃতি ক্যানসার থেকে আমাদের শরীরকে রক্ষা করে।

২) আমে থাকা প্রচুর পরিমানে ফাইবার , পেকটিন , ভিটামিন সি কোলেস্টেরল লেভেলের ভারসাম্য বজায় রাখে।

৩) ত্বকের জন্য আম খুবই উপকারী। ব্রণ এবং ত্বকের অন্যান্য অনেক সমস্যা প্রতিরোধ করে আম।

৪) এক কাপ আম আমাদের শরীরে ২৫ শতাংশ ভিটামিন এ প্রদান করে। যা আমাদের চোখের জন্য খুবই প্রয়োজনীয়। আম অন্ধত্ব দূর করে, দৃষ্টিশক্তি শক্তিশালী করে এবং শুষ্ক চোখের সমস্যা প্রতিরোধ করে।

৫) টারটারিক অ্যাসিড , ম্যালিক অ্যাসিড , সাইট্রিক অ্যাসিড শরীরকে অনেক রোগ থেকে প্রতিরোধ করে।

৬) রক্তে ডায়াবিটিসের মাত্রা বজায় রাখে আম । আমাদের সুগার লেভেলকে মোটেই বাড়তে দেয় না।

৭) আমে প্রচুর পরিমানে ভিটামিন ই থাকে। যা আমাদের যৌন জীবনকে আরও উন্নত করে।

৮) হজমের সমস্যা দূর করে, হজমশক্তি বাড়ায় আম ।

৯) কাঁচা আম জুস করে খেলে, তা আমাদের শরীরকে ঠান্ডা রাখে। অতিরিক্ত গরমের জন্য হিট স্ট্রোক হওয়ার হাত থেকে আমাদের বাঁচায়।

১০) সবথেকে গুরুত্বপূর্ণ কাজটাই করে আম । আমে প্রচুর পরিমানে ভিটামিন সি এবং ভিটামিন এ থাকায়, তা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

Share This:

পাঠকের মতামতঃ

comments

এই পেইজের আরও খবর