২০ আগস্ট ২০১৭
সন্ধ্যা ৭:৩০, রবিবার

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন আজ

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন আজ 

225

আন্তর্জাতিক ডেস্ক, ১৯ মে : ইসলামি প্রজাতন্ত্র ইরানের ১২তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হচ্ছে আজ শুক্রবার। স্থানীয় সময় সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

দেশটিতে প্রেসিডেন্ট পদে চার প্রার্থীর মধ্যে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হচ্ছেন- বর্তমান প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও ইরানের বিচার বিভাগের সাবেক উপ প্রধান সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি।

এদিকে নির্বাচানে প্রবাসে অবস্থানরত ইরানি নাগরিকদের জন্য বিশ্বের ১০২টি দেশে ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে। এসব দেশে ভোটগ্রহণের জন্য স্থাপন করা হয়েছে ৩১০টি কেন্দ্র।

ইরানের সংসদীয় ও প্রবাসী বিষয়ক প্রতিমন্ত্রী হাসান কাশকাভি বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আমেরিকায় ৫৫টি, সংযুক্ত আরব আমিরাতে ২১টি, ইরাকে ২২ এবং ব্রিটেনে ১২টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। তবে কানাডা প্রবাসী ইরানি নাগরিকদের ভোটগ্রহণের জন্য দেশটিতে কোনো কেন্দ্র স্থাপন করা যায়নি। তাদের জন্য আমেরিকা সীমান্তে কিছু কেন্দ্রে ভোট দেয়ার সুযোগ রাখা হয়েছে।

কাশকাভি জানান, প্রবাসে অবস্থানরত ইরানি নাগরিকরা স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট দিতে পারবেন এবং ভোটগ্রহণ শেষ হবে সন্ধ্যা ৬টায়। তবে প্রয়োজন হলে সংশ্লিষ্ট দেশে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত ভোটগ্রহণের সময় বাড়াতে পারবেন।

Share This:

পাঠকের মতামতঃ

comments

এই পেইজের আরও খবর