২০ আগস্ট ২০১৭
সন্ধ্যা ৭:৪৫, রবিবার

৮ জুলাই বেসিসের নির্বাচন, সদস্যদের মধ্যে উচ্ছ্বাস

৮ জুলাই বেসিসের নির্বাচন, সদস্যদের মধ্যে উচ্ছ্বাস 

87

নিউজ৬৯বিডি ডেস্ক : প্রথম বছর পূর্তি ও তিনটি পদের নির্বাচন আগামী ৮ জুলাই অনুষ্ঠিত হবে। গত রবিবার বেসিসের নির্বাচন পরিচালনা বোর্ড নির্বাচনী তফসিল ঘোষণা করেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠির নির্দেশনা ও সংঘবিধি মেনেই এই নির্বাচন করা হচ্ছে।

দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০১৬-১৯ মেয়াদের নির্বাহী কমিটির সংগঠনটির সভাপতি মোস্তাফা জব্বার এর বিরুদ্ধে নানান অনিয়ম ও দূর্ণীতির অভিযোগ আছে।

বেসিসের সংঘবিধির ১২.৫, ১৪.৪ ও ১৪.৫ ধারা যেসব অসংগতি রয়েছে, সেগুলো দূর হওয়া প্রয়োজন। বেসিস সদস্যগণ মনে করেন তা শুধু নির্বাচন ও নতুন কমিটির মাধ্যমে সম্ভব।

বেসিস নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এস এম কামাল বলেন, ‘নানা কারণে আমরা দুই দিন পিছিয়ে গিয়েছিলাম। তবে নির্বাচন ৮ জুলাইয়ে হচ্ছে। তিনটি পদে মনোনয়ন জমা নেওয়া রবিবার থেকে শুরু হয়েছে। জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১০ জুন। নির্বাচনের এই খবরে সকল সদস্য ও বেসিসের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে উৎসাহ, প্রাণচঞ্চলতা ফিরে এসেছে। বেসিসের সকলের মধ্যে নির্বাচণের আমেজ।

প্রসঙ্গত, বেসিসের তিন বছর মেয়াদি নয় সদস্যের নির্বাহী কমিটিতে প্রতিবছর তিনজন করে সদস্যের অবসর নেওয়া এবং সেই তিন পদে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। ২৩ মে লটারি করে তিনজনকে অবসর দেওয়ার সিদ্ধান্ত হয়। উক্ত প্রক্রিয়া সবার সম্মতিক্রমে লটারী করা হয়, কিন্তু এই প্রক্রিয়া সভাপতি মোস্তফা জব্বার এর নাম আসার পরই তিনি বিরোধীতা শুরু করেন। এই প্রক্রিয়াকে অবৈধ বলে বেসিসের সভাপতি ২৪ মে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠনের পরিচালকের (ডিটিও) কাছে চিঠি লেখেন এবং পরপর তিন মেয়াদে কমিটিতে থাকা তিন সদস্যকে অবসর দিয়ে নির্বাচন পরিচালনার আবেদন করেন। ২৫ মে বাণিজ্য মন্ত্রণালয়ের এক চিঠিতে বেসিসের সংঘবিধিতে প্রয়োজনীয় সংশোধনী এনে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশনা দেওয়া হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মিরাজুল ইসলাম উকিল জানান, বেসিসকে আইন অনুযায়ী তাদের সংঘস্মারক ও সংঘবিধি সংশোধন করে তারপর নির্বাচন অনুষ্ঠান করতে বলা হয়েছে।

আগামী ৮ জুলাই নির্বাচন পরিচালনা আর কোন বাধা নাই।

Share This:

পাঠকের মতামতঃ

comments

এই পেইজের আরও খবর