১৭ অক্টোবর ২০১৭
দুপুর ১২:০২, মঙ্গলবার

ইউনেস্কো থেকে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র

ইউনেস্কো থেকে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র 

158

আন্তর্জাতিক ডেস্ক, ১২ অক্টোবর : ইসরাইলবিরোধী পক্ষপাতের অভিযোগ তুলে জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কো থেকে নিজেদের প্রত্যাহার করে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইউনেস্কোতে ইসরাইল বিরোধী একটি পক্ষ সক্রিয় রয়েছে এবং সংস্থাটির আর্থিক ঘাটতি বাড়ার বিষয়েও তারা উদ্বিগ্ন। এছাড়া এই সংস্থাটির সংস্কারেরও প্রয়োজন রয়েছে।

যুক্তরাষ্ট্র প্যারিসভিত্তিক এই সংস্থাটি থেকে তার প্রতিনিধিদের প্রত্যাহার করে সেই স্থানে একটি পর্যবেক্ষক মিশন স্থাপন করবে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইউনেস্কো প্রধান ইরিনা বোকোভা সংস্থাটি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘটনাটিকে গভীর দুঃখজনক বলে উল্লেখ করেন।

ইউনেস্কোর নেয়া সাম্প্রতিক বিভিন্ন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র এবং ইসরাইল ক্ষুব্ধ ছিল। গত বছর জেরুজালেমের একটি ধর্মীয় স্থান নিয়ে একটি প্রস্তাব গ্রহণ করে ইউনেস্কো। এতে ওই পবিত্র স্থানের সঙ্গে ইহুদীদের সম্পর্কের কথা উল্লেখ করা হয়নি।

এই ঘটনার প্রতিবাদে ইসরাইল ইউনেস্কোর সঙ্গে সব ধরনের সহযোগিতা বন্ধ করে দেয়।

এছাড়া চলতি বছরের শুরুতে ফিলিস্তিনের পশ্চিম তীরের প্রাচীন শহর হেবরনকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ঘোষণা করে ইউনেস্কো। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই পদক্ষেপের নিন্দা জানিয়েছিল।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম ফরেন পলিসি জানায়, ইউনেস্কো থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পিছনে অর্থ সাশ্রয় করার উদ্দেশ্যও রয়েছে।

ইউনেস্কো থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার এই প্রক্রিয়াটি ২০১৮ সালের ডিসেম্বরের শেষ দিক থেকে বাস্তবায়িত হবে। এর আগে দেশটি ইউনেস্কোর পূর্ণ সদস্য দেশ হিসেবে বিবেচিত হবে। সূত্র: বিবিসি

Share This:

Comments

comments

এই পেইজের আরও খবর