২০ নভেম্বর ২০১৭
সকাল ১০:০৬, সোমবার

মহিউদ্দিন চৌধুরী হঠাৎ অসুস্থ হয়ে ঢাকার হাসপাতালে

মহিউদ্দিন চৌধুরী হঠাৎ অসুস্থ হয়ে ঢাকার হাসপাতালে 

33

চট্টগ্রাম, ১৩ নভেম্বর : চট্টগ্রাম সিটি করপোরেশনের তিনবারের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। নিজ বাসভবনে অসুস্থতা অনুভব করলে গত শনিবার রাত সাড়ে ১০টার দিকে তাঁকে নগরীর মেহেদিবাগে ম্যাক্স নামক বেসরকারি একটি হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালের আইসিইউতে (নিবিড় পরিচর্যাকেন্দ্র) চিকিৎসাধীন মহিউদ্দিন চৌধুরীর গতকাল রবিবার সকালে আগের অবস্থার একটু উন্নতি হয়। তবে আরো উন্নত চিকিৎসার জন্য গতকাল বিকেল ৩টার দিকে প্রবীণ এই নেতাকে চট্টগ্রাম থেকে এয়ার অ্যাম্বুল্যান্সে করে ঢাকার স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। তিনি এখন ওই হাসপাতালে চিকিৎসাধীন বলে সংশ্লিষ্টরা জানান।

অসুস্থ এ বি এম মহিউদ্দিন চৌধুরীর বিষয় কথা হলে বিএমএ চট্টগ্রাম শাখার সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ এ প্রতিবেদককে বলেন, হার্টে সমস্যা হওয়ার পাশাপাশি কিডনিজনিত সমস্যা নিয়ে এ বি এম মহিউদ্দিন চৌধুরীকে ভর্তি করা হয়েছিল। রাত ৩টার দিকে অবস্থার অবনতি হলেও সকালে উন্নতি হয়। বর্তমানে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল আছে। তাঁর উন্নত চিকিৎসা প্রয়োজন। বিকেলে এয়ার অ্যাম্বুল্যান্সে করে নিয়ে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে। সেখানে চিকিৎসকদের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে নেওয়া হতে পারে।

মহিউদ্দিন চৌধুরীর শারীরিক অবস্থা নিয়ে ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী খান গতকাল দুপুরে সাংবাদিকদের বলেন, ৭৪ বছর বয়সী এ বি এম মহিউদ্দিন চৌধুরী দীর্ঘদিন ধরে কিডনি ও হৃদ্যন্ত্রের জটিলতায় ভুগছিলেন। শনিবার রাতে বাসায় বেশি অসুস্থ বোধ করায় তাঁকে উন্নত চিকিৎসার জন্য আইসিইউতে ভর্তি করা হয়েছে। তিনি হৃদেরাগে আক্রান্ত হয়েছিলেন। আগে থেকে হার্টে বাইপাস করা আছে। তাঁর কিডনির সমস্যাও আছে।

এর আগে চট্টগ্রাম আওয়ামী লীগের জনপ্রিয় নেতা ৭৪ বছর বয়সী মহিউদ্দিন চৌধুরীর নগরীর ম্যাক্স হাসপাতালে ভর্তির খবর পেয়ে ওই রাত থেকে দল ও সহযোগী সংগঠনের নেতাকর্মী ও সমর্থকরা সেখানে ভিড় জমায়। এই ভিড় গতকাল সকাল থেকে আরো বেড়ে যায়। অসুস্থ সভাপতি মহিউদ্দিন চৌধুরীকে দেখতে গতকাল সকাল ১০টায় হাসপাতালে যান মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এ সময় তিনি সাবেক মেয়রের আশু আরোগ্য কামনা করে আল্লাহর দরবারে দোয়া করেন। তিনি মহিউদ্দিনের পাশে কিছু সময় থেকে তাঁর শারীরিক অবস্থার খোঁজখবর নেন বলে জানান মেয়রের ব্যক্তিগত সচিব রায়হান ইউসুফ।

এয়ার অ্যাম্বুল্যান্সে করে মহিউদ্দিন চৌধুরীকে ঢাকায় নেওয়ার সময় স্টেডিয়ামে দেখতে যান চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মহিউদ্দিন চৌধুরীর জামাতা ডা. সেলিম আকতার চৌধুরী, মেয়ে লিজাসহ পরিবারের সদস্যসহ বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিরা। এ সময় নেতাকর্মীদের অনেকে কান্নায় ভেঙে পড়ে।

এ ছাড়া স্টেডিয়ামের মূল ফটকের বাইরে অপেক্ষমাণ ছিল হাজারো নেতাকর্মী। তাদের ভেতরে প্রবেশ করতে দেয়নি পুলিশ। এর পরও নেতাকর্মীদের উপচে পড়া ভিড়ে অ্যাম্বুল্যান্স থেকে মহিউদ্দিনকে নামিয়ে স্ট্রেচারে করে হেলিকপ্টারে নিতে বেগ পেতে হয়। পরে পুলিশ নেতাকর্মীদের সরিয়ে দেয়। এরপর মহিউদ্দিন চৌধুরীর জামাতা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীসহ কয়েকজন চিকিৎসক এবং আওয়ামী লীগ নেতা মিলে মহিউদ্দিন চৌধুরীকে হেলিকপ্টারে ওঠান।

উল্লেখ্য, অসুস্থ হওয়ার কয়েক ঘণ্টা আগে এ বি এম মহিউদ্দিন চৌধুরী গত শনিবার দুপুরে নগরীর লালদীঘি মাঠে মহানগর যুবলীগ আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন। অনেকে বলেছেন, তিনি অসুস্থ শরীর নিয়ে রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছিলেন কিছুদিন ধরে।

এদিকে মহিউদ্দিন চৌধুরীর রোগমুক্তি কামনা করে নগরীর বিভিন্ন এলাকায় দোয়া মাহফিল হয়েছে। গতকাল বিকেলে দারুল ফজল মার্কেটের মহানগর শ্রমিক লীগ দোয়া মাহফিল করেছে। এতে অংশ নেন মহানগর আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক আব্দুল আহাদ, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কাজী মাহবুবুল হক এটলি, ইসকান্দর মিয়া, মো. ইলিয়াস, জসীম উদ্দিন প্রমুখ। বক্সিরহাট ওয়ার্ড যুবলীগের উদ্যোগে বাদ জোহর খাতুনগঞ্জের হক সুপারমার্কেট সংগঠন কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও নগর আওয়ামী লীগের সদস্য নুরুল আমিন শান্তি, যুগ্ম সম্পাদক আবু মুহাম্মদ ইউছুপ, ওয়ার্ড যুবলীগের সভাপতি মান্না বিশ্বাস, সাধারণ সম্পাদক আতিক উল্ল্যাহ প্রমুখ।

চিকিৎসাধীন এবিএম মহিউদ্দিন চৌধুরীর পাশে ওবায়দুল কাদের : রাজধানীর স্কয়ার হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীকে দেখতে যান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি মহিউদ্দীন চৌধুরীর শারীরিক অবস্থার খোঁজ-খবর নেন এবং হাসপাতাল কর্তৃপক্ষকে সুচিকিৎসার নির্দেশ দেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। -কালের কণ্ঠ

Share This:

Comments

comments

এই পেইজের আরও খবর